🥘মজাদার স্বাদের চিকেন বিরিয়ানী রেসিপি🥘।১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

CollageMaker_202261185824117.jpg

আজকের সকাল বেলায় আপনাদের সামনে একটি লোভনীয় রেসিপি নিয়ে হাজির হয়ে গেলাম।আজকের রেসিপিটি হলো চিকেন বিরিয়ানী রেসিপি। আমরা অনেকেই বিরিয়ানী খেতে পছন্দ করি।আর আমার তো খুবই প্রিয়। আমি পূর্বে প্রায়সময়ই বিরিয়ানী রান্না করতাম।কিন্তু এখন অসুস্থতার কারণে রান্না করা হয় না তেমন।বিরিয়ানী রান্না করতে কিন্তু যথেষ্ট সময় ও জামেলা পোহাতে হয়।তবে খেতে কিন্তু খুব বেশি সময়ের প্রয়োজন হয় না।যাইহোক আমি আজকের এই চিকেন বিরিয়ানীর রেসিপিটি শেয়ার করা শুরু করলাম।

চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের রেসিপিটি

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_2022611827127.jpg

উপকরণ
পরিমাণ
মুরগির মাংসদেড় কেজি
চিনিগুড়া চাল৩ কাপ
বিরিয়ানি মসলা১ প্যাকেট
পেয়াজ কুচিদেড় কাপ
কাচামরিচ৭/৮ টি
হলুদ গুড়ো২ চা চামচ
মরিচ গুড়ো২ চা চামচ
রসুনবাটা১ টেবিল চামচ
আদা বাটা১ টেবিল চামচ
লবণপরিমাণ মত
তরল দুধ১ কাপ
তেজপাতা২/৩টি
দারচিনি২ টুকরো
সয়াবিন তেল২ টেবিল চামচ
ঘি১ টেবিল চামচ

প্রথম ধাপ

প্রথমত মাংসগুলো ছোট ছোট করে কেটে নিলাম।তারপরে ভালোভাবে ধুয়ে নিলাম।

IMG_20220611_082155.jpg

চিনিগুড়া চালগুলোকে ভালোভাবে ধুয়ে পানি ঝরানোর জন্য রেখে দিলাম।
IMG_20220611_082225.jpg

দ্বিতীয় ধাপ

এরপরে আমি একটি কড়াই চুলায় বসিয়ে দিলাম। এরমধ্যে পরিমাণ মত তেল দিয়ে দিলাম।

মাংসগুলোতে হলুদ গুড়ো, মরিচ গুড়ো আর পরিমাণ মত লবণ দিয়ে মেখে নিলাম।

IMG_20220607_123102.jpg

তৃতীয় ধাপ

তারপরে আমি মাখানো মাংসগুলোকে তেলের মধ্যে দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

IMG_20220607_123433.jpg

তারপরে আমি এরমধ্যে কিছু পেয়াজকুচি, পরিমাণ মত রসুন বাটা,আদা বাটা দিয়ে দিলাম।

IMG_20220611_083102.jpg

চতুর্থ ধাপ

এরপরে আমি দিয়ে দিলাম এক প্যাকেট বিরিয়ানি মসলা।এখন এই মসলাগুলো দিয়েই আমি মাংস রান্না করে নেব।

IMG_20220611_083121.jpg

মসলাগুলোকে ভালোভাবে নেড়ে মাংসের সাথে মিশিয়ে নিলাম। আর বেশ খানিক্ষন ধরেই এই মাংস কষিয়ে নিলাম। প্রায় ১৫ মিনিট ধরে মিডিয়াম আচে এই মাংস কষিয়ে নিলাম।

IMG_20220611_083151.jpg

পঞ্চম ধাপ

কষানো পানি শুকিয়ে এলে এরমধ্যে পরিমাণ মত পানি দিয়ে আবারও রান্না করতে থাকলাম।পানি মোটামুটি কমে গেলে মাংস রান্না হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220611_084405.jpgIMG_20220611_083206.jpg

ষষ্ঠ ধাপ

এখন অন্য একটি পাতিলে পরিমাণ মত তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে এর মধ্যে বাকি পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকলাম। সবগুলো পেঁয়াজকে আমি বেরেস্তা করে ভেজে তুলে নিলাম। আর এই বেরেস্তার মধ্যে কিছুটা পরিমাণ চিনি দিয়ে মেখে রেখে দিলাম।

CollageMaker_20226118274780.jpg

সপ্তম ধাপ

তারপরে আমি ধুয়ে রাখা চাল দিয়ে দিলাম তেলের মধ্যে। এটি ভালো ভাবে ভাজতে থাকলাম।এরমধ্যে তেজপাতা আর দারচিনি দিয়ে দিলাম। ভাজতে ভাজতে যখন চাল কিছুটা ফুটে গেল তখন এরমধ্যে পরিমান মত পানি আর এক কাপ পরিমাণ দুধ দিয়ে দিলাম।কিছু আস্ত কাচামরিচ দিয়ে দিলাম।

CollageMaker_202261183417552.jpg

অষ্টম ধাপ

এরমধ্যে চাল রান্না হতে থাকলো। চাল যখন ভালোভাবে রান্না হয়ে গেল এবং কিছুটা পরিমাণ পানি অবশিষ্ট রইল তখন আমি রান্না করে রাখা মুরগির মাংস গুলো এর সাথে যোগ করে দিলাম এবং ভালোভাবে নেড়ে মিশিয়ে নিলাম।

IMG_20220611_084648.jpgIMG_20220611_084711.jpg

নবম ধাপ

মিশিয়ে নেয়ার পরে দমে রেখে রান্না করতে থাকলাম এবং এরমধ্যে পরিমাণমতো ঘি দিয়ে উপরে বেরেস্তা ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে একদম লো আছে পাঁচ মিনিটের মতো রান্না করলাম।

IMG_20220611_084742.jpgIMG_20220611_084828.jpg

এর মধ্যেই চিকেন বিরিয়ানি তৈরি হয়ে গেল। আর তারপর আমি চুলা থেকে নামিয়ে পরিবেশনের জন্য নিয়ে নিলাম।

IMG_20220611_084847.jpg

প্লেটে সাজিয়ে পরিবেশন করে নিলাম।যদিও কিছুদিন আগেই এই চিকেন বিরিয়ানী তৈরি করা হয়েছিল কিন্তু আপনাদের সাথে শেয়ার করা হয় নি।আশা করি রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20220611_084916.jpg

IMG_20220611_084933.jpg

IMG_20220611_084949.jpg

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে মজাদার স্বাদের চিকেন বিরিয়ানি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই চিকেন বিরিয়ানি রেসিপি দেখে জিভে জল এসে যাচ্ছে। এত মজাদার একটি বিরিয়ানি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য ভাগ করে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

মজাদার স্বাদের চিকেন বিরিয়ানী রেসিপি দেখে তো সকালেই লোভ লাগিয়ে দিলেন আপু। এভাবে রান্না করে খেতে অনেক মজা। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে 🥀

 2 years ago 

সত্যিই খুব মজা লেগে ছিল ।আর সেদিন হালকা বৃষ্টি হয়েছিল যার কারণে খেতে অনেক বেশি ভালো লেগেছিল।

 2 years ago 

আমার পছন্দের একটি খাবার আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। বিরানি খেতে আমার খুবই ভালো লাগে। দেখে জিভে জল চলে আসলো। ইচ্ছে করছে এখনই খেতে বসে যাই। সত্যিই আপনি রেসিপিটা অনেক লোভনীয় দেখাচ্ছে। শসা এবং লেবু দিয়ে খেতে আরো বেশি ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

শশা ,লেবু তো থাকে ।আর তার সাথে আমি আবার টমেটো সস দিয়ে ও খেয়ে থাকি🤪 ।হয়তো অনেকেই এটি খায় নাই।

 2 years ago 

এইটাই তো ভালো লাগেনা,মানে আপনারা যে কেন বোঝেন না! এমন এমন খাবারের পোস্ট পড়ার পর কোনো পাঠক তো ঠিক থাকতে পারেনা।
যতই চাই,কেউ দেয়না🥺।অথচ,জিভের আগায় ঠিকই জল এনে দেয়🙂।
সবমিলিয়ে ভালো ছিল আপু,শুভ কামনা রইলো 💜🌺

 2 years ago 

কি আর করার ভাইয়া। নিজে রান্না করে খেয়ে নিতে হবে তা ছাড়া উপায় নেই।

 2 years ago 

চিনিগুড়া চালের বিরিয়ানি খেতে খুবই সুস্বাদু লাগে আমার কাছে। কারণ এই সাওল থেকে একটা ঘ্রাণ বের হয় যা আমার কাছে বেশ ভালো লাগে। আপনি খুবই সহজ ভাবে রান্নার ধরনটা আমাদের মাঝে তুলে ধরেছেন যা রান্না করতে আমাদের খুবই সুবিধা হবে।
আপনার রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া খুব সহজভাবেই রান্না করা যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

একেকটা রেসিপিতে কতগুলো উপকরণের প্রয়োজন হয়, উপকরণগুলো লিস্ট দেখলে আসলে তখন ভাবি যে এটাও একটি আর্ট। চমৎকার সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু আপনার রেসিপিটি প্রতিটা ধাপ এত সুন্দর ভাবে সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য দেখে, ভাল থাকবেন ধন্যবাদ।

 2 years ago 

বিরিয়ানি আমার খুবই পছন্দের খাবার আপনি খুব সুন্দর করে চিকেন বিরানি তৈরি করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমিতো পূর্বে প্রতি মাসে দু'একবার করে বিরিয়ানি রান্না করতাম। কিন্তু এখন তেমন একটা করা হয় না।

 2 years ago 

মজাদার স্বাদের চিকেন বিরিয়ানি রেসিপি দেখেই জিভে পানি চলে আসলো। চিকেন বিরিয়ানি আমার খুবই পছন্দের। আপনি খুবই সুস্বাদু করে চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখে বোঝাই যাচ্ছে চিকেন বিরিয়ানি খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

চিকেন বিরিয়ানি যতবার দেখি ততবারই খেতে ইচ্ছে করে। রেসিপি শেয়ার করতে পেরে খুবই ভালো লাগলো আমার।

 2 years ago 

আপনি চিকেন বিরিয়ানী রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া প্রতিনিয়ত মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72