DIY(এসো নিজে করি)||অয়েল প্যাস্টেল রঙ দিয়ে একটি ঘাসফুলের চিত্রাঙ্কন। ১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।

আমার বাংলা ব্লগ এ অনেক চিত্রশিল্পী বা শিল্পপ্রেমী মানুষ রয়েছে। তাদের মধ্যে আমিও চেষ্টা করি নিজ থেকে কিছু উপহার দেয়ার। প্রতিনিয়ত না হলেও মাঝেমধ্যে কিছু চিত্র আপনাদের সাথে শেয়ার করি।আর আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরও ভালো কিছু করার অনুপ্রেরণা জাগায়।আজকে আমি আপনাদের সাথে একটি চিত্রাঙ্কন নিয়ে হাজির হলাম।আজকের বিষয়টি হলো ঘাসের মধ্যে বেড়ে উঠা একটি ফুল গাছের ছবি।একটি গাছে ২টি ফুল ফুটে আছে। আর ২ রঙের মিশ্রণে এই ফুল। একটু ভিন্নতা নিয়ে আজকের এই অংকন।আশা করি সবার পছন্দ হবে।

CollageMaker_2022416104641234.jpg

চলুন তাহলে বন্ধুরা, আমার আজকের এই পেইন্টিং এর কাজ শুরু করা যাক।

আজকের চিত্রের জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

অয়েল প্যাস্টেল রঙ

ড্রয়িং খাতা

পেন্সিল

IMG_20220416_104815.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি পেন্সিল এর সাহায্যে ২টি ফুল, শাখা আর নিচের দিকে পাতাগুলো একে নিলাম।

IMG_20220404_202002.jpg

দ্বিতীয় ধাপ

এরপরে আমি অয়েল প্যাস্টেল রঙ থেকে লাল রঙ নিলাম। লাল রঙ দিয়ে প্রথমে একটি ফুলের পাপড়ির উপরের দিক থেকে রঙ করা শুরু করলাম।

IMG_20220404_202248.jpgIMG_20220404_202313.jpg

প্রথমত পাপড়ির কিনারা গুলো রঙ করলাম মাঝামাঝি পর্যন্ত।তারপর সেই পাপড়িগুলোর নিচের দিকে মাঝামাঝি পর্যন্ত লাল রঙ করে নিলাম।
IMG_20220404_202351.jpg

তৃতীয় ধাপ

তারপরে আমি বাম পাশের ফুলটিকেও ধীরে ধীরে লাল রঙ করে নিলাম।প্রথম ফুলটিকে যেভাবে রঙ করেছি ঠিক একইভাবে আমি এই ফুলটিকেও রঙ করে নিলাম।

IMG_20220404_202450.jpgIMG_20220404_202517.jpg

চতুর্থ ধাপ

এরপরে ফুলের নিচের দিকের অংশ রঙ করার জন্য আমি হলুদ রঙ নিলাম। হলুদ রঙ দিয়ে নিচের দিকের অংশ থেকে উপরের দিকের খালি অংশ রঙ করে নিলাম। হলুদ আর লাল রঙ ভালোভাবে মিশিয়ে রঙ করে নিলাম।

IMG_20220404_202551.jpgIMG_20220404_202612.jpg

পঞ্চম ধাপ

একইভাবে আমি ২য় ফুলটিকেও রঙ করে নিয়েছি।নিচের দিক থেকে হলুদ আর উপরের দিকে লাল রঙ দিয়েই এই ফুল রঙ করে নিলাম।

IMG_20220404_202644.jpg

ষষ্ঠ ধাপ

তারপরে আমি ঘাসের রঙ নিলাম। এটি দিয়ে ফুলগুলোর শাখা রঙ করে নিলাম।

IMG_20220404_202710.jpgIMG_20220404_202809.jpg

সপ্তম ধাপ

এরপরে নিচের দিকের পাতাগুলোকে রঙ করব। এক্ষেত্রে আমি ২ টি রং ব্যবহার করলাম।এজন্য প্রথমে সবুজ রঙ নিলাম,পাতার এক পাশে লম্বালম্বিভাবে সবুজ রঙ করে নিয়েছি।

IMG_20220404_202814.jpgIMG_20220404_202851.jpg

সবগুলো পাতাতেই প্রথমে একপাশ সবুজ রঙ করলাম।
IMG_20220404_202941.jpg

অষ্টম ধাপ

তারপরে আমি হালকা সবুজ রঙ নিয়ে পাতার অপর পাশের অংশে রঙ করে নিলাম।সবগুলো পাতাকে একইভাবে রঙ করে নিলাম।

IMG_20220404_203013.jpgIMG_20220404_203038.jpg

নবম ধাপ

তারপরে নিচের দিকে ঘাসের অংশে সেই ঘাসের রঙ দিয়ে রঙ করে নিয়েছি।

IMG_20220404_203104.jpg

দশম ধাপ

রঙ করা শেষ,কিন্তু আরও একটা কাজ বাকি।তাই আমি পেন্সিলের সাহায্যে ফুল আর পাতাগুলোর কিনারা আবারও উজ্জ্বল করে একে নিলাম।

IMG_20220404_203145.jpgIMG_20220404_203214.jpg

IMG_20220404_203359.jpg
এইতো দেখেন,খুব সুন্দর একটি ফুলগাছের ছবি অংকন করে নিলাম।আজকে অয়েল প্যাস্টেল রঙ ব্যবহার করেই পুরো কাজটা করলাম।আশা করি সবার ভালো লাগবে।

IMG_20220416_104247.jpg

IMG_20220416_104306.jpg

IMG_20220416_104357.jpg

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

অয়েল প্যাস্টেল রঙ দিয়ে একটি ঘাসফুলের চিত্রাঙ্কন খুবই সুন্দর হয়েছে। সত্যি আপনার দক্ষতার প্রশংসা না করে পারছি না। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে। ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা রইল।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক চমৎকার ভাবে একটি অয়েল প্যাস্টেল রঙ দিয়ে একটি ঘাসফুলের চিত্রাঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ঘাস ফুলের চিত্র অংকন আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। খুবই চমৎকার ভাবে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই অংকন গুলো বরাবরই আমার কাছে অনেক বেশি ভালো লাগে। এত সুন্দর একটি ঘাসফুলের অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার অনেক ভালো লাগলো শুনে যে আপনি আমার সবগুলো অংকন পছন্দ করেন। বিশেষত এমন মন্তব্য পেলে খুব ভালো লাগে।

 2 years ago 

আপু আপনার ছবিটা যেমন চমৎকার হয়েছে। তেমনি আপনার পোষ্টের উপস্থাপনাটাও অনেক ভালো হয়েছে। ঘাসফুলটি দেখতে আসলে অনেক সুন্দর লাগছে। যদিও বাস্তবে ঘাসফুল এত সুন্দর হয় না। চমৎকার এঁকেছেন ছবিটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই খুশি হয়েছি ভাইয়া আপনার এমন মন্তব্য পড়ে। আসলে চেষ্টা করলাম নতুনভাবে নতুন রূপে ফুলটি অংকন করার।

 2 years ago 

খুবই সুন্দর এবং চোখ ধাঁধানো একটি ঘাসফুলের কালারফুল চিত্র অঙ্কন করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে আপনার অংকন করার দৃশ্য গুলি বরাবরই খুব ভালো লাগে আজও তার ব্যতিক্রম নয় শুভেচ্ছা রইল আপু আপনার জন্য

 2 years ago 

আমারও অংকন গুলো যে আপনার কাছে ভালো লাগে না জানতে পেরে আমার খুবই ভাল লাগতেছে।আসলে সবসময় চেষ্টা করি নিজের সাধ্যমত কাজ করার।

 2 years ago 

অয়েল প্যাস্টেল রঙ দিয়ে একটি ঘাসফুলের চিত্রাঙ্কন অনেক সুন্দর হয়েছে আপু। আপনি অনেক সুন্দর ভাবে ঘাস ফুলের চিত্র অঙ্কন করেছেন। আপনার অঙ্কন চিত্রটি দেখতে আমার কাছে অনেক ভালো লাগছে। আপনি দক্ষতার সাথে এই চিত্রটি অঙ্কন করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জল রং দিয়ে তো অনেক করলাম তাই এখন চেষ্টা করতেছি অয়েল প্যাস্টেল রং দিয়ে করার। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

প্যাস্টেল রং দিয়ে আঁকা ঘাসফুলের চিত্রাংকন বেশ ভালো লাগলো। দেখতে অনেক কালারফুল ই হয়েছে। তাছাড়া আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

নিজের মত চেষ্টা করেছি এই ফুলটিকে যথেষ্ট সৌন্দর্য প্রদান করার ।অসংখ্য ধন্যবাদ।মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো।

 2 years ago 

প্যাস্টেল রং দিয়ে অনেক সুন্দর করে ঘাসফুলের চিত্রাংকন করেছেন আপু, সত্যি অসাধারণ হয়েছে আপনার চিত্রটি, এবং খুবই চমৎকার করে উপস্থাপনা করেছেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার চিত্রটি উপভোগ করার জন্য ।ভালো থাকবেন আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

আপনি কি দারুণ ভাবে একটি রং দিয়ে ঘাস ফুলের চিত্র অঙ্কন করেছেন। আপনার এই চিত্রটি অনেক আকর্ষিত হয়েছে। আমি তো আপনারই চিত্র দেখি পুরোই মুগ্ধ হয়ে গেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সবার উৎসাহমূলক মন্তব্য দেখে অনেক ভাল লাগে। আর নতুন করে কিছু করতে ইচ্ছে করে। অসংখ্য ধন্যবাদ, ভাল থাকবেন সুস্থ থাকবেন।

 2 years ago 

image.png


অয়েল প্যাস্টেল রং দিয়ে দারুন একটি চিত্র অঙ্কন করেছেন আপু। আপনার ঘাসফুলের চিত্রটি অনেক সুন্দর ছিল। চিত্রটা সম্পন্ন করার পদ্ধতি শুরু থেকে শেষ পর্যন্ত সুন্দরভাবে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। ভালোবাসা নিবেন সবসময়।


image.png

 2 years ago 

খুবই ভালো লাগলো আপনার এমন মন্তব্য পড়ে। অসংখ্য ধন্যবাদ আপনাকে মতামত দিয়ে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67692.69
ETH 3797.88
USDT 1.00
SBD 3.51