পান্তুয়া পিঠা তৈরির রেসিপি। ১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

"আসসালামু আলাইকুম"

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণকে আমার ভালোবাসা জানাই। আশা করি আপনারা সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আমার বাংলা ব্লগ এর একজন সদস্য হয়ে আমি এই ব্লগ এ পোস্ট করার জন্য আপনাদের পাশে আছি। তাই আমি আজকেও একটি নতুন রেসিপি নিয়ে এলাম।
খুব সহজে এবং অল্প উপকরণ দিয়ে মজাদার একটি পিঠা তৈরি করার রেসিপি নিয়ে আজকে আমি উপস্থিত হয়েছি। আজকের রেসিপিটি হলো পান্তুয়া পিঠা।

2021-09-04_23.37.38.jpg

পান্তুয়া পিঠা তৈরি করার জন্য আমি যে উপকরণগুলো ব্যবহার করেছি সেগুলো নিচে পরিমাণ মত উল্লেখ করে দিলাম।

উপকরণপরিমাণ
আটা৩ কাপ
চিনিআধা কাপ
ডিম২ টি
লবণ১ চা চামচ
তেল১ টেবিল চামচ
গুড়ো দুধ১ টেবিল চামচ
বাদামপরিমাণ মত

Image_1630775581.jpg

প্রথম ধাপ

  • কাচা বাদামগুলোকে আমি তাওয়ার মধ্যে শুকনো করে ভেজে নিলাম। এরপরে খোসা ছাড়িয়ে এগুলোকে ছোট ছোট আকারে করে নিলাম।
    2021-09-04_23.26.31.jpg

দ্বিতীয় ধাপ

পিঠার আটা তৈরির পদ্ধতি

  • প্রথমে একটি বড় বাটিতে ৩কাপ পরিমাণ আটা নিয়ে নিলাম। এরপরে এরমধ্যে আধা কাপ পরিমাণ চিনি, ১চা চামচ লবণ দিয়ে দিলাম। এরপরে একটু একটু করে পানি দিতে থাকলাম। পানি দিতে দিতে হাত দিয়ে মাখতে থাকলাম। একটু পাতলা ব্যাটার তৈরি হয়ে গেল।

2021-09-04_23.24.12.jpg

  • এরপরে ভেঙে রাখা বাদামগুলো দিয়ে দিলাম। বাদাম দেয়ার পর ব্যাটারটির সাথে ভালোভাবে মেশাতে থাকলাম।

Image_1630775768.jpg

  • এরপরে ১ টেবিল চামচ গুড়ো দুধ দিয়ে দিলাম। আবারও মিশিয়ে নিলাম।
    Image_1630775674.jpg
  • একটি ডিম এর মধ্যে ভেঙে দিলাম। ডিম দেয়ার পর আবারও ভালোভাবে মেশালাম, যাতে ব্যাটার এর সাথে ভালোভাবে মিশ্রিত হয়ে যায়।

Image_1630775846.jpg

  • এইভাবে একটি পাতলা ব্যাটার তৈরি করে নিলাম। এটি খুব বেশি পাতলা হবে না।
    2021-09-04_23.27.47.jpg

Image_1630775879.jpg

তৃতীয় ধাপ

রন্ধন প্রণালী

  • একটি কড়াই নিয়ে চুলায় বসিয়ে দিলাম। তারপরে এরমধ্যে ২চা চামচ পরিমাণ সয়াবিন তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে এলে একটি ডিম ভেঙে দিলাম। ডিমের উপরে হালকা লবণ ছড়িয়ে দিলাম।

Image_1630775931.jpg

  • ডিমটিকে উল্টে ভালোভাবে ভেজে নিলাম।এরপরে এটিকে একভাজ করে নিলাম যাতে এটি একটু সরু হয়ে যায়।
    Image_1630775943.jpg

চতুর্থ ধাপ

  • বড় আকারের চামচে করে এক চামচ ব্যাটার ডিমের একপাশে লম্বালম্বিভাবে দিয়ে দিলাম। একটু পরে এটিকে অপরপাশ থেকে উল্টে নিলাম। ২য় বার আবারও একপাশে ব্যাটার দিলাম, ওইপাশ হয়ে গেলে অপরপাশ উল্টে ভেজে নিলাম। এইভাবে একপাশ করে করে ব্যাটার দিয়ে সম্পূর্ণ পিঠা তৈরি করে নিলাম। মাঝেমধ্যে তেল শুকিয়ে এলে ১চা চামচ করে তেল দিয়ে তারপরে ব্যাটার দিয়ে দিয়েছি।

2021-09-04_23.32.15.jpg
Image_1630775959.jpg

  • এইভাবে সব ব্যাটার দিয়ে ধাপে ধাপে পিঠা তৈরি করে নিয়েছি। শেষ পর্যায়ে পিঠার ২ পাশ ভালোভাবে ভেজে নিয়ে কড়াই থেকে নামিয়ে নিলাম।

2021-09-04_23.33.14.jpg

  • পিঠাটিকে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম কিছুক্ষণ। ঠান্ডা হওয়ার পর ছুরির সাহায্যে এটিকে পাতলা করে কেটে নিলাম। এখন এটি খাওয়ার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত।

Image_1630776057.jpg

Image_1630776077.jpg

Image_1630776139.jpg

সবাইকে অনেক ধন্যবাদ, আমার অন্যান্য রেসিপি পছন্দ করার জন্য। আমি আশা রাখি আমার আজকের রেসিপিটিও আপনাদের কাছে ভালো লাগবে।

সবার ভালো থাকা কামনা করছি। সুস্থ থাকবেন, নিরাপদ থাকবেন।

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

ধন্যবাদ আপু আপনি যেভাবে ধাপে ধাপে আমাদের মাঝে এই রেসিপিটি শেয়ার করেছেন। খুব সুন্দর একটি রেসিপি। আশাকরছি আপনার দেখে আমরাও বানানোর চেষ্টা করব।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার সুন্দর মন্তব্য দেখে ভালো লাগলো।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার পান্তুয়া পিঠা তৈরির রেসিপি,দেই তো জিভে জল চলে এলো, আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। রেসিপি দেখে তৈরি করে নিতে পারবেন খুব সহজেই। 😊

খুব সুন্দর ভাবে আপনার রেসিপিটা উপস্থাপন করেছেন আপনি।ধারাবাহিক বর্ণনা এবং ফটোগ্রাফি গুলো খুব ভালোভাবে তুলে ধরেছেন।
অনেক ধন্যবাদ আপনাকে পিঠা তৈরির রেসিপিটা শেয়ার করার জন্য।

 3 years ago 

আমার রেসিপিটি পছন্দ করেছেন, এটা জেনে ভালোই লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেয়ার জন্য।

 3 years ago 

আপনার রেসিপিটা অনেক সুন্দর ছিল। অনেক ভালো লাগলো। সুন্দরভাবে পরিবেশন করেছেন আপনি।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48