মজাদার চিংড়ি মালাইকারী রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি শেয়ার করার জন্য এলাম।

20230104_135937.jpg

মাছের মধ্যে চিংড়ি মাছই আমার সবচেয়ে বেশি পছন্দের। এই মাছ যখনই নিয়ে আসা হয় তখনই আমি এর একটি বিশেষ রেসিপি তৈরি করি। এই রেসিপিটি রান্না করতেও আমার খুব ভালো লাগে। উপকরণ যদি সব থাকে তাহলে এটি তৈরি করা খুবই সহজ। চিংড়ির মালাইকারিতে চিংড়ি মাছ এবং গ্রেভি দুটোই অনেক বেশি সুস্বাদু হয়। কারণ গ্রেভি অনেক ঘন আর অনেক মশলাযুক্ত হওয়ার কারণে ভালো লাগে। রেসিপিটি যদিও অনেক আগে করেছিলাম। কিন্তু প্রতি সপ্তাহে যেহেতু একটি রেসিপি শেয়ার করি সেই হিসেবে এই সপ্তাহে চিংড়ির মালাইকারি রেসিপিটি শেয়ার করতে এসেছি।

আজকের এই সময়ে আমি আপনাদের সাথে আমার তৈরি করা এই বিশেষ এবং মজাদার রেসিপিটি শেয়ার করার জন্য এলাম।

চিংড়ির মালাইকারী তৈরির প্রয়োজনীয় উপকরণ

উপকরণপরিমাণ
চিংড়ি১৬ টি
বাদামবাটা২টেবিল চামচ
লবণ২ চা চামচ
তেল২ টেবিল চামচ
তরল দুধআধা কাপ
পেয়াজকুচিআধা কাপ
পেয়াজ বাটা৩ টেবিল চামচ
কাচামরিচ৬টি
হলুদ গুড়োদেড় চা চামচ
মরিচ গুড়ো২ চা চামচ
সরিষা বাটা১টেবিল চামচ
রসুন বাটাদেড় টেবিল চামচ
পানিদেড় কাপ

1674917647669.jpg

রন্ধন প্রণালী

১ম ধাপ

চিংড়ি মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে লবণ দিয়ে ধুয়ে নিলাম।

20230104_092022.jpg20230104_094945.jpg

২য় ধাপ

একটি কড়াইয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে এলে এরমধ্যে হলুদ আর লবণ দিয়ে ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছ দিয়ে দিলাম। মাঝারি আঁচে ৩-৪ মিনিট ভেজে তুলে নিলাম।

20230104_094952.jpg20230104_094956.jpg

৩য় ধাপ

এরপরে এই তেলের মধ্যেই পেয়াজকুচি দিয়ে দিলাম। হালকা বাদামী বর্ণের হয়ে এলে পেয়াজ বাটা দিয়ে নাড়তে থাকলাম।

20230104_113017.jpg20230104_113056.jpg

৪র্থ ধাপ

এরপর একে একে রসুন বাটা, সরিষা বাটা, আর বাদাম বাটা দিয়ে নাড়তে থাকলাম। এগুলোকে নাড়তে নাড়তে ভালোভাবে মিশিয়ে নিলাম।

20230104_115855.jpg20230104_113201.jpg

৫ম ধাপ

এরপর টমেটো কুচি দিয়ে দিলাম। তারপর আবারো নাড়তে থাকলাম ভালোভাবে। এর পাশাপাশি হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং লবন দিয়ে দিলাম। তারপর ভালোমতো কষিয়ে নিলাম ৫ থেকে ৭ মিনিট। এরপর এর মধ্যেই আমি পরিমাণ মতো পানি দিয়ে দিলাম এবং বলক আসার পর্যন্ত অপেক্ষা করলাম।

20230104_113446.jpg20230104_113458.jpg
20230104_113619.jpg20230104_113711.jpg

৬ষ্ঠ ধাপ

যখন বলক চলে এলো তখন এর মধ্যে ভেজে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে রান্না করতে থাকলাম।আধা কাপ পরিমাণ দুধ দিয়ে দিলাম। রান্না করতে করতে এক পর্যায়ে মাছের ঝোল ঘন হয়ে এলো তখন ধনেপাতা দিয়ে একটু নেড়েচেড়ে নিয়ে নামিয়ে নিয়ে আলাদা একটি পাত্রে নিয়ে নিলাম।

20230104_114101.jpg20230104_115132.jpg

20230104_115253.jpg

এই চিংড়ির মালাইকারিতে চিংড়ি মাছের চেয়েও সবচেয়ে বেশি ভালো লাগে এই মাছের গ্রেভিটা। এই মাছের গ্রেভি দিয়েই পেট ভরে ভাত খাওয়া যায়। আর আমার কাছে সবচেয়ে ভালো লাগে চিংড়ি মাছ। প্রিয় মাছের মধ্যেই চিংড়ি মাছের মালাইকারি খেতে অনেক বেশি ভালো লাগে।

20230104_135838.jpg

20230104_135937.jpg

আশা করি এই রেসিপিটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। সবার মতামত জানার অপেক্ষায় থাকবো।
সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 last year 

আপু আপনার চিংড়ির মালাইকারি রেসিপিটি বেশ চমৎকার হয়েছে । আমিও কালকে চিংড়ির মালাইকারি করেছিলাম । এটি আমার কাছেও ভীষণ পছন্দের । তবে আপনি চিংড়ির মালাইকারিতে সরিষা বাটা ব্যবহার করেন । আমি কখনো সরিষা বাটা ব্যবহার করিনি । তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে । ধন্যবাদ আপনাকে ।

 last year 

তাহলে একদিন সরিষাবাটা ব্যবহার করে দেখবেন খুব সুস্বাদু হবে ধন্যবাদ আপনাকে।

 last year 

চিংড়ি মাছ আমারও খুবই প্রিয়। চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে ভালো লাগে। চিংড়ি মাছের মালাইকারি রেসিপি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন আপু। আসলে এই রেসিপিগুলো খেতে সত্যি অনেক ভালো লাগে। মনে হচ্ছে স্বাদের দিক থেকে একেবারে পারফেক্ট হয়েছিল। মজার একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last year 

চমৎকার ভাষায় সবসময় সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন সব সময় এই কামনা করি।

 last year 

চিংড়ির মালাইকারি রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো। পরিবেশন এত চমৎকার হয়েছে যে সবাইকে খেতে চাইবে। এ ধরনের মালাইকারি গুলো হলে আর কোন তরকারির প্রয়োজন হয় না। চিংড়ি গুলো দেখতেও খুবই আকর্ষণীয়। রেসিপিটি দেখানোর জন্য অনেক ধন্যবাদ।

 last year 

তাই নাকি আপু।অনেক অনেক ধন্যবাদ সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।ভালো থাকুন সব সময় এই কামনা করি।

 last year 

চিংড়ি মাছের মালাইকারি খেতে আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনার রেসিপিটি দেখে লোভ আর সামলাতে পারছিনা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।সবাইকে নিয়ে সবসময় ভালো থাকবেন এই কামনা করি।

 last year 

একা একা খাইয়েন না গো আপু। আমাকে একটু দিয়েন। এত সুন্দর করে চিংড়ি মালাইকারী রান্না করলেন দেখে তো জীবে পানি চলে আসছে। জি আপু প্রতি সপ্তাহে একটি করে রেসিপি দেওয়ার কারনে আমারও অনেক রেসিপি রয়ে গেছে। তবে আপনার রেসিপি কিন্তু বেশ ভাল হয়েছে।

 last year 

তাহলে একদিন বাসায় বানিয়ে খেয়ে নেন। ধন্যবাদ আপনাকে মতামত জানানোর জন্য ভালো থাকবেন।

 last year 

অনেক লোভনীয় দেখাচ্ছে আপু চিংড়ি মাছের মালাইকারি রেসিপিটা কারণ এই ধরনের মসলাযুক্ত খাবার খেতে অনেক মজার হয়।চিংড়ি মাছগুলো অনেক বড় বড় ছিল সাইজে তাই এই ধরনের মালাইকারি খেতে দারুন হয়।সুন্দর করে অনেক গুলো ধাপ শেয়ার করেছেন আপনি ধন্যবাদ আপনাকে।

 last year 

জি আপু একদম ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে সবসময় পাশে থেকে সাপোর্ট করে যাওয়ার জন্য।

 last year 

আপু কি রেসিপি দেখালেন। মন চাইতেছে এখনই আপনার বাসায় চলে আসি। এমন রেসিপি করে দাওয়াত দিলে মানা করবো না,হি হি হি। চিংড়ি মালাইকারী দেখতে যেমন ভাল লাগছে খেতে আরো বেশি সুস্বাদু লাগবে। ধন্যবাদ আপু।

 last year 

চলে আসুন ভাইয়া 🤣🤣অনেক অনেক ধন্যবাদ সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।ভালো থাকুন সব সময় এই কামনা করি।।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.034
BTC 66499.54
ETH 3203.31
USDT 1.00
SBD 4.14