মিষ্টি কুমড়ো ভাজির রেসিপি। ১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি৷

মিষ্টি কুমড়ো মানেই মনের মধ্যে মিষ্টি মিষ্টি ভাব।আমার তো খুবই পছন্দের।অন্যান্য কুমড়ো থেকে আমি মিষ্টি কুমড়ো বেশি পছন্দ করি। এটি আমাদের গাছের কুমড়ো, তাই এর মধ্যে মিষ্টি এমনিতেই বেশি। আর আজকে আমি আপনাদের সাথে এই মিষ্টি কুমড়ো ভাজির রেসিপি শেয়ার করব।

মিষ্টি কুমড়ো যখন চিংড়ি মাছ, শিং মাছ অথবা কৈ মাছ দিয়ে রান্না করলে খেতে বেশ মজা লাগে।এই কুমড়োর অর্ধেক অংশ রান্না করে খাওয়া হয়েছে। তাই বাকি অংশ আজকে ভাজি করব।

CollageMaker_202221493957765.jpg

তাহলের আর দেরি কিসের।রান্নার কাজে লেগে পড়ি।চলুন বন্ধুরা আপনারাও দেখে নিন আজকের এই রেসিপিটি।

আজকের রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_202221491018452.jpg

উপকরণ
পরিমাণ
মিষ্টি কুমড়ো৪ ফালি
পেয়াজ কুচি১ টি
কাচা মরিচ৫/৬টি
টমেটো১ টি
লবণপরিমাণ মত
মরিচগুঁড়া১ চা চামচ
হলুদ গুড়ো১ চা চামচ
রসুন বাটাদেড় চা চামচ
সরিষার তেল২ টেবিল চামচ

রান্নার পূর্ব প্রস্তুতি

প্রথমত আমি কুমড়ো ফালিগুলোর খোসা ছাড়িয়ে নিলাম। এরপরে এগুলোকে ধুয়ে নিলাম।

IMG_20220213_115330.jpg

তারপরে আমি ভাজার জন্য ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।

IMG_20220213_120110.jpg

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

প্রথমত আমি কড়াইতে সরিষার তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে এলে এরমধ্যে দিয়ে দিলাম পেয়াজকুচি আর কাচামরিচ ফালি।এগুলো দেয়ার পর কিছুক্ষণ ভাজতে থাকলাম৷
IMG_20220213_121339.jpgIMG_20220213_121520.jpg

তারপরে দিয়ে দিলাম রসুন বাটা। রসুন বাটা দেয়ার পর নেড়েচেড়ে দিয়ে দিলাম টমেটো। এরপরে এগুলোকে কিছুক্ষণ ভাজতে থাকলাম।

IMG_20220213_121637.jpgIMG_20220213_121709.jpg

দ্বিতীয় ধাপ

কিছুক্ষণ ভেজে নেয়ার পর কেটে রাখা কুমড়ো দিয়ে দিলাম। এগুলো দিয়ে একটু নেড়ে মিশিয়ে নিলাম।

IMG_20220213_121832.jpgIMG_20220213_121957.jpg

তৃতীয় ধাপ

তারপরে আমি দিয়ে দিলাম লবণ,হলুদ গুড়ো আর মরিচ গুড়ো। এগুলোকে একসাথে নেড়েচেড়ে ভাজতে থাকলাম।

IMG_20220213_122038.jpgIMG_20220213_122042.jpg
IMG_20220213_122101.jpgIMG_20220213_122157.jpg

এরপরে ঢাকনা দিয়ে ঢেকে আমি কুমড়োগুলো ভাজতে থাকলাম। যাতে এগুলো ভালোভাবে রান্না হয়।

চতুর্থ ধাপ

ভাজতে ভাজতে কুমড়োর মধ্যে থাকা পানি বের হয়ে আসে, আর সেই পানি দিয়ে কুমড়ো ভাজা হয়ে যাবে৷

IMG_20220213_122351.jpg

এভাবে আমি ভাজতে থাকলাম আর মাঝেমধ্যে ঢাকনা তুলে নেড়েচেড়ে দিতে থাকলাম।

পঞ্চম ধাপ

রান্না করতে করতে এক পর্যায়ে পানি শুকিয়ে এলো। তখন আমি ঢাকনা তুলে নিলাম এবং অনবরত নাড়তে থাকলাম।

IMG_20220213_123342.jpg

এভাবেই প্রায় ১৫-২০ মিনিট মিডিয়াম আঁচে ভাজতে ভাজতেই কুমড়ো ভাজা হয়ে গেল। এরপরে আমি চুলা থেকে নামিয়ে অন্য একটি পাত্রে নিয়ে নিলাম।

IMG_20220213_125434.jpg

এটি খাওয়ার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। আর একটি প্লেটে নিয়ে পরিবেশন করলাম।

IMG_20220214_093130.jpg

IMG_20220214_093045.jpg

IMG_20220214_093245.jpg

আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে।সবাই মন্তব্য করে জানাবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

মিষ্টি কুমড়ার ভাজি টা আমি জীবনে একবার খেয়েছি। আমার কাছে কেন যেন ভালো লাগে না। কিন্তু আপনার মিষ্টি কুমড়া ভাজি টা দেখে মনে হচ্ছে যে মজাদার হয়েছে। আবারও একবার মনে হয় মিষ্টি কুমড়া ভাজি খেতেই হবে। ধন্যবাদ আপনাকে মজাদার একটি মিষ্টি কুমড়ার ভাজি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপু

মিষ্টি কুমড়া ভাজি খেতে আসলে মজা লাগে। আর গাছের কুমড়া হলে তো কথাই নেই। পুষ্টিগুণ অনেক বেশি থাকবে এবং নিশ্চয়ই খেতে অনেক মজাদার ছিল । আপনি রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে দেখিয়ে দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

মিষ্টি কুমড়া ভাজি আমাদের বাসায় প্রায়ই রান্না করা হয়। আমার কাছে কাঁচা মিষ্টি কুমড়া খেতে অনেক ভালো লাগে। অসাধারণ একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। শুভকামনা আপনার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

মিষ্টি কুমড়ার ভাজি রেসিপি আমার অসাধারণ লাগে।আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন আপু। অনেক ভালো লাগলো। খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।এগুলো আমাদের দেহের জন্য খুবই পুষ্টিকর

 2 years ago 

সুন্দর মতামত দেয়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

মিষ্টি কুমড়ো ভাজির রেসিপিটি অনেক সুন্দর হয়েছে মিষ্টি কুমড়া ভাজি খেতে খুবই টেস্টি লাগে গরম গরম তবে মিষ্টি কুমড়া আমি খুবই কম খাই কেননা আমার কাছে মিষ্টি লাগে বলে জন্য খেতে একটু কেমন যেন লাগে যাইহোক আপনার রেসিপিটা অনেক ভালো ছিল শুভকামনা রইল আপনার জন্য আপু

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মিষ্টি কুমড়ার সব কিছুই ভালো লাগে আমার কাছে। আপনি খুব সুন্দর করে এর ভাঝির রেসিপি শেয়ার করেছেন। প্রতিটি ধাপের সুন্দর করে বর্ণনা করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই দক্ষতার সাথে এই রেসিপিটি তৈরি করলেন এবং সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপন দেখে আমি তৈরি করে শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মিষ্টি কুমড়া আমার খুবই ফেভারেট বিশেষ করে চিংড়ি মাছ অথবা ইলিশ মাছ দিয়ে ঘন্ট হলে তো কোন কথাই নেই ভাজিরও দারুন রেসিপি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে খাওয়ার জন্য শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি আমার খুব পছন্দ। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটা আমাদের সাথে শেয়ার করেছেন। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির কালার টি অনেক সুন্দর এসেছে। যে কারণে আরো বেশি লোভনীয় লাগছে দেখতে 😋😋 আপনাকে ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল🤗🤗

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি আমার কাছে বেশ দারুন লাগে যদি সেই কোমড়াটা একটু কাঁচা টাইপের হয়। কাঁচা টাইপের কুমড়া ভাজি খুব মজাদার। আর আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। আর এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61