মুখরোচক স্বাদে টক-মিষ্টি বরই এর আচার।১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি৷

প্রিয় বন্ধুগণ, আপনাদের সাথে আমি কিছুদিন আগেই একটি লোভনীয় রেসিপি শেয়ার করেছিলাম।অবশ্যই সেটি অনেকেরই পছন্দ হয়েছে।সেটি হলো টক-ঝাল-মিষ্টি চালতার আচার।

আজকে আমি আবারও চলে এলাম আরও একটি লোভনীয় রেসিপি নিয়ে। এই সময়ে আমরা টক বরই দেখতে পাই বাজারে অথবা বাড়িতে।আমার নানুর বাড়ি থেকে আমি কিছু টক বরই নিয়ে এসেছিলাম।এগুলোকে ভালোভাবে শুকিয়ে নিয়েছিলাম আর আচার করে নিয়েছি।মুখরোচক এই টক-মিষ্টি বরই এর আচারের রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব বলে চলে এলাম আজকে।আরেকটু তাক লাগিয়ে দিতে এই রেসিপিটি দেখাতে চলেছি।

CollageMaker_20223393551140.jpg

যাইহোক, তাহলে বন্ধুরা আজকে আপনাদের সাথে আমি এই লোভনীয় আচারের রেসিপি শেয়ার করতে যাচ্ছি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_2022339263635.jpg

উপকরণ
পরিমাণ
পাকা টক বরই৫০০ গ্রাম
চিনি২ কাপ
লবণপরিমাণ মত
হলুদ গুড়ো১ চা চামচ
মরিচ গুড়ো১ চা চামচ
শুকনো মরিচ৫/৬ টি
পাঁচপোড়ন গুড়ো১ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুনবাটা২ চা চামচ
তেজপাতা৩ টি
দারচিনি১ টুকরো
সরিষা বাটা২ চা চামচ
সরিষার তেল১ কাপ

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

আমি চুলায় আচার তৈরির জন্য একটি কড়াই বসিয়ে দিলাম। এরমধ্যে ১কাপ পরিমাণ সরিষার তেল দিয়ে দিলাম।
তেল কিছুটা গরম হয়ে এলে এরমধ্যে দারচিনি আর তেজপাতা ছিরে দিয়ে দিলাম।
IMG_20220226_162949.jpg

দ্বিতীয় ধাপ

তারপরে এরমধ্যে আদা বাটা, রসুন বাটা আর সরিষা বাটা দিয়ে দিলাম। এগুলো দেয়ার পর কিছুক্ষণ ভেজে নিলাম।
IMG_20220301_123007.jpg

তৃতীয় ধাপ

তারপরে আমি এরমধ্যে বরই দিয়ে দিলাম। আমি পূর্বেই এই বরই গুলোর বোটা ছাড়িয়ে নিয়েছিলাম।

IMG_20220301_123556.jpg

বরই দেয়ার পর আমি খুন্তির সাহায্যে এগুলোকে মসলার সাথে মেশাতে থাকলাম।

IMG_20220301_123623.jpg

চতুর্থ ধাপ

কিছুক্ষণ বরইগুলো নেড়েচেড়ে ভেজে নেয়ার পর এরমধ্যে হলুদ গুড়ো, মরিচ গুড়ো আর লবণ দিয়ে দিলাম।
তারপরে আবারও নেড়ে ভাজতে থাকলাম।

IMG_20220301_123741.jpgIMG_20220301_123808.jpg

পঞ্চম ধাপ

তারপরে আমি ২ কাপ পরিমাণ চিনি দিয়ে দিলাম এই বরই এর মধ্যে। তারপরে ভালোভাবে নাড়তে থাকলাম যাতে চিনি গলে যায়।

IMG_20220301_123930.jpgIMG_20220301_123925.jpg

এভাবে আমি বেশ কিছুক্ষণ ধরে ভাজতে থাকলাম এগুলোকে।

ষষ্ঠ ধাপ

ভাজতে ভাজতে এগুলো নরম হয়ে এলো।বরই এর মধ্যে কিছু বরই ভেঙে গিয়ে আঠালো ভাব হয়ে এসেছে। এরমধ্যে আমি শুকনো মরিচগুলো ভেঙে দিয়ে দিলাম।

IMG_20220301_124134.jpgIMG_20220301_124039.jpg

সপ্তম ধাপ

তার পরে আমি শুকনো পাঁচপোড়ন গুড়ো দিয়ে ভালোভাবে নেড়ে কিছুক্ষণ ভেজে নিয়ে আচার হয়ে এলে নামিয়ে নিলাম।

IMG_20220301_124557.jpg

IMG_20220301_124548.jpgIMG_20220301_124720.jpg

এই যে মুখরোচক বরই এর টক-মিষ্টি আচার তৈরি হয়ে গেল। আমি তো আর লোভ সামলাতে পারছি না।তাই খেয়েই নিলাম এই বরই এর আচার।

IMG_20220303_093131.jpg

IMG_20220303_093153.jpg

আশা করি আমার আজকের এই রেসিপিটি সবার কাছেই ভালো লাগবে।মতামত দিয়ে পাশে থাকার চেষ্টা করবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আপু আপনার বড়ই এর আচার রেসিপি টি খুবই চমৎকার হয়েছে। দেখেই তো মুখে পানি চলে এসেছে ।খুবই সুস্বাদু হয়েছে নিশ্চয়ই। প্রতিটি ধাপ দেখে খুব সহজেই আপনার কাছ থেকে বরইয়ের আচার তৈরির রেসিপি শিখে নিলাম। আমি একদিন তৈরি করে দেখবো ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

খুব সহজেই তৈরি করা যায় বলে এটি আমি প্রতিবারই তৈরি করে থাকি,খেতে খুব সুস্বাদু ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই লোভনীয় একটি বরইয়ের আচার তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার এই আচার তৈরীর পদ্ধতি কে দেখার পরে আমার জিভে জল চলে এসেছে। আচার তৈরির পদ্ধতির ধাপ আপনি আমাদের মাঝে খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে খুবই ভালো লেগেছে ।এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মুখরোচক স্বাদে টক মিষ্টি বরই এর আচার টি ভালো ছিল। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 2 years ago 

মুখরোচক স্বাদে টক-মিষ্টি বরই এর আচার দেখে তো লোভ সামলানো মুশকিল। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

আচার দেখলে কারোই লোভ সামলানো যায়না। ভাইয়া ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

বড়ই তো এমনিতেই দেখলেই জিভে পানি চলে আসে তার উপরে আচার তৈরি করলেন আপনি, এইবার পানি ধরে রাখতে পারলাম না, দেখে মনে হচ্ছে আচারগুলো অনেক সুস্বাদু হয়েছে। আমার কাছে খুবই ভাল লেগেছে আপনার আচারের রেসিপি। অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আচার দেখলে মুখে সবসময় পানি চলে আসে, আজকেও তার ব্যতিক্রম হয়নি আপু। আপনি খুবই লোভনীয় করে বরই এর টক মিষ্টি আচার তৈরি করেছেন দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে। আর অনেক লোভনীয় লাগছে যে কারণে মুখে পানি চলে এসেছে। আর আপনি খুবই সহজ পদ্ধতিতে এই বরের আচার তৈরি করে দেখিয়েছেন। আচার আমার খুবই প্রিয় বাসায় একবার ট্রাই করে দেখতে হবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাইয়া আমারও আচার দেখলে মুখে পানি এসে যায় ।তাই ঘরের মধ্যে বেশিরভাগই কোন আচার তৈরি করে রাখি ।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

লোভনীয় একটা জিনিস আপনি শেয়ার করেছেন আপনি। যা দেখামাত্রই একজন মানুষের জিভে পানি চলে আসবে। বড়ই আচার অনেক পছন্দের একটা আচার আমার। বাড়িতে এটি নিয়ে ভাত খেয়ে থাকি। আমার অনেক মজা লাগে খেতে এটি। আর আপনি অনেক সুন্দর করে এটি তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বরই আচার ওয়াও 😋দেখেই তো জিভে জল চলে আসলো কেমন যেন একটা টক টক ভাব খেতে মনে হচ্ছে ভারী সুস্বাধু হয়েছিল প্রসেস গুলো দারুন ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া।গঠনমূলক মন্তব্য ভাগ করে নেয়ার জন্য ।

 2 years ago 

বরইয়ের আচার আমার আম্মু কিছুদিন আগে রান্না করেছিলেন এটি খেতে আমি খুবই ভালোবাসি । শীতকালে এটি অনেক মুখরোচর একটা খাবার । আপনি এই রেসিপিটা আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমার মনে হয় এই রেসিপিটা যে কেউ তৈরি করতে পারবে আপনার এই পোস্ট টা দেখে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাইয়া বরই এর আচার তৈরি করে থাকলে বারবারই খেতে ইচ্ছে করে ।আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বরইয়ের আচার আমার খুব পছন্দের। আপনি আমাদের মাঝে লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। ইচ্ছে করছে এখনই খেয়ে নেই। অনেক সুন্দর একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

যেকোনো আচারই লোভ লাগিয়ে দেয় ।অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74