রঙিন কাগজে ফুলের ম্যান্ডেলা আর্ট। ১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুগণ।

আশা করি সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আজকের এই পর্বে আমি আপনাদের সাথে একটি ফুলের ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য এসেছি।

20211116183217.jpg

এটি সত্যিই একটু কষ্টের এবং সময় সাপেক্ষ কাজ। তবে মাঝেমধ্যে এই কাজটি করতে খুব ভালই লাগে।

চলুন তাহলে প্রথমেই আমি এগুলোর জন্য প্রয়োজনীয় উপকরণ দেখিয়ে দিই।

★হলুদ রঙের কাগজ ★
★কালো জেল কলম★

IMG_20211115_192827.jpg

প্রথম ধাপ

আমি প্রথমে হলুদ রঙের কাগজ এবং একটি কালো রঙের জেল কলম নিয়েছি।

প্রথমে আমি হলুদ রঙের কাগজের মধ্যে ছোট একটি বৃত্ত একে নিলাম।এটি দেয়ার পরে আমি অঙ্কন শুরু করলাম।

এরপরে আমি বৃত্তের উপরে আরেকটা বৃত্ত একে নিলাম। সেগুলোর উপর এর অংশে ছোট ছোট করে কিছু ফুলের মত করে দিয়ে দিলাম।

20211116180117.jpg

এর পরে আমি ফুলের ডিজাইনের বাইরে আরেকটা বৃত্ত একে নিয়েছি। এখানে আমি এগুলোকে একটু মোটা করে একে নিলাম।

দ্বিতীয় ধাপ

এরপরে আমি পাতার মতো করে কিছু ফুল একে নিয়েছি। আমি এখানে নয়টি ফুল একেছি। এগুলো একটু উপর দিকে গিয়েছে।
20211116180200.jpg
এরপরে দুই পাপড়ির মাঝখানে আরেকটি করে পাপড়ি একে নিয়েছি এভাবে সবগুলোতেই দুই পাপড়ির মাঝ বরাবর একটি করে পাপড়ি একে নিয়েছি।

20211116180310.jpg

তৃতীয় ধাপ

এভাবে এই ধাপ শেষ করার পরে আমি পরবর্তী ধাপে একইভাবে দুই পাপড়ির মাঝে আরেকটি পাপড়ি উপরের দিকে একে নিয়েছি। আমি এইভাবে সবগুলোকে দুই পাপড়ির মাঝ বরাবর একটি করে পাপড়ি একে নিয়েছি।

20211116180402.jpg

পাপড়িগুলো ক্রমশ ছোট থেকে বড় আকারের একে নিলাম।

চতুর্থ ধাপ

এবার শেষ পর্যায়ের কাজ। আমি দুই পাপড়ির মাঝখানে খুব বড় করে একটি পাপড়ি আকলাম। এক্ষেত্রে আমি সবগুলো পাপড়ির সাইজ সমান করে নিয়েছি।
20211116180442.jpg
সবগুলো পাপড়ি সুন্দরকরে এক পরিমাপে একে নিয়েছি। এগুলো হলো সর্বশেষ পাপড়ি।

পঞ্চম ধাপ

এরপরে আমার কাজ হলো এগুলোতে ডিজাইন করা। এজন্য আমি প্রথমেই ভেতরের অংশ অর্থাৎ শেষে যেগুলো বড় পাপড়ি একেছিলাম সেই গুলো ডিজাইন করব।

ষষ্ঠ ধাপ

এজন্য আমি প্রথমে একটি পাপড়িতে উপরের কোনা থেকে দুই তিনটি দাগ দিয়ে তারপর ছোট ছোট করে ফুল একে নিয়েছি। এভাবে ধীরে ধীরে একধাপ করতে করতে আমি সম্পূর্ণভাবেই ফুলগুলোকে ডিজাইন করে নিয়েছি।

20211116182802.jpg

একটি পাঁপড়ির ভেতরের ডিজাইন করার পর আমি আরেকটি পাপড়ি ডিজাইন করা শুরু করলাম। এক্ষেত্রেও আমি পাপড়ির উপরের অংশ থেকে নিচের অংশের দিকে ধীরে ধীরে পাপড়িগুলোর ডিজাইন করতে থাকলাম।

এইখানেও আমি নয়টি পাপড়ি একেছি এবং সবগুলোর মধ্যেই আমি ডিজাইন করে নিয়েছি।

IMG_20211116_181724.jpg

সপ্তম ধাপ

এরপর নিচের দিকে আরেক ধাপ এর পাপড়ি বাদ দিয়ে পরের ধাপের পাপড়ি গুলোতে আমি ছোট ছোট করে ডিজাইন করে নিয়েছি।

20211116182848.jpg

অষ্টম ধাপ

এরপরে আমি খালি থাকা পাপড়ি গুলোতে কিছু হালকা করে ডিজাইন একে নিয়েছি। আমি আমার ইচ্ছেমত ডিজাইনগুলো করেছি। আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন ডিজাইনগুলো কিরকম হয়েছে।

20211116182932.jpg

এইভাবে আমি আমার সম্পূর্ণ ফুলের ডিজাইনের কাজ শেষ করে নিলাম। আমি আজকে একটি ফুলকে ম্যান্ডেলা আর্টে পরিণত করে নিয়েছি।

20211116183020.jpg

IMG_20211116_183051.jpg

আমার করা ম্যান্ডেলা আর্ট এর সাথে একটি সেলফি।

IMG_20211116_182604.jpg

আশা করি আপনাদের সবার কাছে আমার আজকের এই ম্যান্ডেলা আর্টটি খুব ভালো লাগবে। সবার মতামতের অপেক্ষায় রইলাম।

ফটোগ্রাফার@bristy1
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি জে৫ প্রাইম
লোকেশনhttps://maps.app.goo.gl/hip5r7Lqpsxc6tF38

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

রঙিন কাগজের উপর ফুলের ম্যান্ডেলা অঙ্কন করেছেন আমার খুবই ভালো লেগেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। ম্যান্ডেলা করতে অনেক সময় লাগে আপনি দক্ষতার পরিচয় দিয়েছেন খুবই সুন্দরভাবে। আপনারা পোস্টগুলি আমার খুবই ভালো লাগে। খুবই দক্ষতার সাথে আপনি সম্পূর্ণ করেন

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য করেছেন৷

 3 years ago 

আপনার কাজের প্রশংসা করবো নাকি উপস্থাপনার বুঝতে পারছিনা। সুন্দর একটা চিত্র অঙ্কন করে অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। প্রতিটা ধাপ এত সুন্দরভাবে দেখিয়েছেন সবার পক্ষে এই চিত্রটি অঙ্কন খুবই সহজ হয়ে গেছে। অসংখ্য ধন্যবাদ আপু এরম সুন্দর একটা চিত্র এতো ভালো ভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

রঙিন কাগজে ফুলের ম্যান্ডেলা আর্ট জাস্ট অসাধারণ হয়েছে দেখতে। আমার কাছে বেশ ভালো লেগেছে।
ধাপগুলি সুন্দর করে উপস্থাপন করেছে
শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

এক কথায় অসাধারণ ডিজাইন ছিল। আপনার এই ডিজাইন টা চাইলে অনেক জায়গাতে ব্যবহার করা সম্ভব। যেমন জামার মধ্যে আমরা ব্লক এর কাজ করে থাকি সেখানে এই ডিজাইন টা ব্যবহার করা যাবে। এইভাবে চেষ্টা করতে থাকলে আপনি ইনশাআল্লাহ ভালো কিছু করতে পারবেন এই আশাই করি।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বাহ আপু অনেক সুন্দর হয়েছে আপনার ফুলের মান্ডালা আর্টটি। এমনিতে তো অনেক ফুলের মান্ডালা আর্ট দেখেছি। তবে রঙিন কাগজের উপর ফুলের মান্ডালা আর্ট দেখতে ভালোই লাগছে। অনেক ধন্যবাদ আপু এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ রইল আপু

 3 years ago 

রঙিন কাগজে ফুলের ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে। প্রথমে দেখে আমার খুব ভালো লেগেছে ম্যান্ডেলা আর্ট। আমি আশা করি আগামী দিনগুলোতে আপনি আরো ভালো কিছু শেয়ার করবেন। দিন দিন আপনার আর্ট দুর্দান্ত হচ্ছে। শুভকামনা রইল আপনার জন্য। ভালোবাসা অবিরাম

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

মাত্র 2 টি উপকরণ। কিন্তু অসাধারণ রঙিন ম্যান্ডেলা আর্ট। সাথে সর্বশেষ চিত্র অসাধারণ উপস্থাপনা।

একদম ইউনিক এবং অসাধারণ লেগেছে আমার কাছে। ফটোগ্রাফির ব্যবহার যথাযথ ছিল

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago (edited)

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুলের মেন্ডালা অংকন করেছেন।দেখতে খুবই সুন্দর লাগছে আর ধাপ গুলো খুব গুছিয়ে করেছেন শুভ কামনা রইলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

সত্যি বলতেকি ম্যান্ডেলা আর্ট করা একটু কঠিন কাজ। তার পরেও আপনি হলুদ কাগজের উপর সুন্দরভাবে ম্যান্ডেলা আর্ট করেছেন যা আমার কাছে খুবই সুন্দর লেগেছে। দর্শনীয় ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32