প্রিয় বন্ধু গাছ||স্বরচিত কবিতা||গাছকে ভালোবাসুন,আপন করুন।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করার জন্য এলাম।

20221014_091425.jpg

আমার বাংলা ব্লগে কাজ করতে করতে অনেক কিছুই শিখতে পারলাম। এর কারণ হচ্ছে আমাদের প্রিয় বন্ধুরা যারা নিয়মিত ব্লগিং করে, তারা বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করে। তাদের পোস্টে কেউ রেসিপি, কেউ আবার ক্রাফট অথবা কবিতা এবং বিভিন্ন ধরনের গল্পও শেয়ার করেন। তার থেকেও বড় কথা abb-fun এ খুব মজার একটি আয়োজন করা হয়েছে। সেখানে অনু কবিতাগুলো লিখার মাধ্যমে সবাই সবার দক্ষতার প্রকাশ ঘটায়।আমিও মাঝে মাঝে সেখানে লিখার চেষ্টা করি। জানিনা সবার কেমন লাগে।তবে চেষ্টা করতে তো বাধা নেই।আর সেই অনুপ্রেরণা থেকেই মাঝে মাঝে কবিতা লিখার চেষ্টা করি। আজকে আপনাদের সাথে যে কবিতাটি শেয়ার করতে যাচ্ছি তা হলো আমাদের প্রকৃতি নিয়ে।তার মাঝে আমাদের সেবাদায়ক উপাদান গাছের সাথে অপব্যবহার এর কিছু কথা কবিতার মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করলাম।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।

20221014_091425.jpg

❤প্রিয় বন্ধু গাছ❤

প্রকৃতির মায়ায় মুগ্ধ আমি
শীতল ছায়ায় নিচ্ছি বিশ্রাম।
প্রয়োজনে করি ব্যবহার,
দিচ্ছি কি তার প্রাপ্য সম্মান?

বাতাসের অপেক্ষায় থাকি মোরা,
চাই তার সেবা প্রতিক্ষণ।
সে চিন্তায় করছি কি সবাই,
সেবাদায়ক গাছের সংরক্ষণ?

নির্বিচারে যাচ্ছি কেটে,
নিজের মুনাফা লাভে।
গাছগুলো যে অতি প্রয়োজন,
সেই কথা কি কেউ ভাবে?

ভাবছি আমি বসে থেকে,
কিভাবে করা যায় রোপণ।
যে আমাদের বাঁচিয়ে রাখে,
কেন নিবো তার প্রাণ?

গাছের মাঝে আমাদের জীবন,
সব চাহিদা তাকে দিয়েই পূরণ।
তাইতো মোদের করতে হবে,
যথেষ্ট ভাবে গাছ রোপণ।

20221014_091536.jpg

আমার অনুভূতি

আজকের কবিতাটিতে আমি প্রকৃতি নিয়ে কিছু কথা লিখার চেষ্টা করলাম।বিশেষ করে গাছ আমাদের জীবনের সবগুলো চাহিদা পূরণ করে।মৌলিক চাহিদা পূরণে এই গাছ আমাদের অতি প্রয়োজন।আর আমরা নির্বিচারে গাছ কেটে যাচ্ছি।এই নিয়ে কিছু কথায় একটা কবিতা লিখার চেষ্টা করলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

গাছের মাঝে আমাদের জীবন,
সব চাহিদা তাকে দিয়েই পূরণ।
তাইতো মোদের করতে হবে,
যথেষ্ট ভাবে গাছ রোপণ।

পরিবেশকে সুন্দর সতেজ রাখতে হলে বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। আমাদের প্রত্যেকেরই উচিত একটা গাছ কাটলে সেখানে তিনটা গাছ রোপন করার। ঠিকই বলেছেন আপনি এবিবি ফান অনু কবিতার মাধ্যমে আমাদের কবিতা লেখার দক্ষতাটাকে আমরা আরো বাড়িয়ে নিতে পেরেছি।।

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা লিখে আমাদেরকে উপহার দেয়ার জন্য।।

 2 years ago 

একদম ঠিক সেই কবিতার মাধ্যমে আমার কবিতার অনুপ্রেরণা ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

 2 years ago 

আপনার এই কবিতাটি আমার ভীষণ ভালো গেলেছে। আসলে পরিবেশ সুন্দর করার জন্য বৃক্ষরোপনের কোনো বিকল্প নেই। আমাদের প্রকৃতির পরিবেশ সুন্দর করার জন্য বৃক্ষরোপন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনার এতো সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ ভালো থাকবেন

 2 years ago 

একেবারে ঠিক বলেছেন আপু আমার বাংলা ব্লগ তার প্রতিটা প্রজেক্ট এর মাধ্যমে আমাদের দক্ষ করে তুলছে। গাছের সব উপাদান ব‍্যবহার করে আমরা উপকৃত হয়। কিন্তু সেই গাছকে ধ্বংস করতে আমরা বিন্দুমাত্র দ্বিধাবোধ করি না। অথচ দিনশেষে কিন্তু ক্ষতিগ্রস্ত হয় আমরা নিজেরাই। ভালো ছিল আপনার কবিতা টা আপু।।

 2 years ago 

জ্বী ভাইয়া একদম ঠিক বলেছেন এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য

 2 years ago 

সত্যি বলতে আপু আপনার কবিতাটি পড়ে আমার একটি ভাব সম্প্রসারণের কথা মনে পড়ে গেল। গাছ মানুষের ফল দিয়ে ছায়া দিয়ে শাখা দিয়ে অনেক উপকার করে থাকে কিন্তু মানুষ গাছকে কোন উপকারই করেনা। আমি মনে করি আসলেই মানুষ স্বার্থপর। আপনার কবিতাটি আপনি অনেক সহজ সরল ভাষায় লিখে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য

 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকারভাবে কবিতাটি আমাদের মাঝে উপহার দিয়েছেন। আসলে গাছ আমাদের প্রাকৃতিক বন্ধু। প্রকৃতিক এবং পরিবেশকে সুন্দর রাখতে গাছের কোন বিকল্প নেই। তাই আমাদের বেশি বেশি করে বৃক্ষরোপণ করতে হবে।

ভাবছি আমি বসে থেকে,
কিভাবে করা যায় রোপণ।
যে আমাদের বাঁচিয়ে রাখে,
কেন নিবো তার প্রাণ?

এই লাইনগুলো আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার কবিতাটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ওয়াও আপু আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। আপনি একদম বাস্তবসম্মত কবিতা লিখেছেন । কবিতার প্রতিটি লাইন হৃদয় ছুঁয়ে গেল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ সব সময় সাপোর্ট করে যাওয়ার জন্য

 2 years ago 

গাছ ছাড়া কি প্রাণ বাঁচে
অক্সিজেন যে তারি কাছে।
রুদ্র গরমে শীতল হওয়ার আশায়
বসে পড়ি বৃক্ষছায়ায়।
ছোট্ট থেকে তাইতো আমি
গাছ লাগাতে ভালবাসি।

আসলে আপনার এত সুন্দর একটি কবিতা আমাকে মুগ্ধ করেছে। যেন কবিতা লেখার অনুপ্রেরণা জাগিয়ে তুললো গাছ সম্পর্কে। আপনি অসাধারণভাবে ছন্দ মিল করে এবং সচেতন দৃষ্টিভঙ্গের একটি উৎসাহ প্রদান করেছেন গাছ সম্পর্কে এই কবিতার মধ্য দিয়ে। এত সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো যথাযথ একটি মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

বাহ অনেক সুন্দর হয়েছে তো। আসলে গাছ আমাদের কত উপকার করে আমরা কি তার প্রাপ্য সম্মান দিতেছি। আরো গাছ কেটে নিজেদের মৃত্যু ডেকে আনতেছি। গাছ আমাদের বন্ধু গাছ থেকে আমরা কত উপকার পায়। গাছ কেটে কত কিছু করি অথচ গাছ লাগাই না। কবিতার মাধ্যমে সুন্দর ভাবে গাছের বিষয়টা ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65