খোসাসহ আমের আচার তৈরি। ১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।সবার সুস্থতা কামনা করে আজকের এই পোস্ট শুরু করলাম।

CollageMaker_202252594959523.jpg

আমার প্রিয় কমিউনিটির সকল সদস্যকে এখন চমকে দিতে চাই মজাদার, মুখরোচক এবং লোভনীয় রেসিপি দেখিয়ে😇।আমি নিশ্চিতভাবেই বলতে পারি এখানে ৯০% সদস্য আচার খেতে খুবই ভালোবাসে।কারো কাছে তো এটি অনেক বেশিই প্রিয়,এরমধ্যে আমিও একজন।আমার কাছে বাসায় বানানো যেকোনো ধরনের আচার খেতে বেশ ভালো লাগে। স্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হয় বলে ইচ্ছেমতো খাওয়া যায়।আজকে আমি আচার এর রেসিপি নিয়ে এলাম তবে আজকের আচার হলো আমের খোসা সহ তৈরি। যা খেতে আমার অনেক ভালো লাগে।আর এই আচার রোদে শুকিয়ে তেলের মধ্যে রাখা হলে খেতে আরও মজা লাগে।যাইহোক সবার সাথে রেসিপিটি শেয়ার করে ফেলি।

আচার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

CollageMaker_2022524215754693.jpg

উপকরণ
পরিমাণ
আধা পাকা আম৪ কেজি
চিনি৮ কাপ
পাঁচপোড়ন৩ টেবিল চামচ
লবণপরিমাণ মত
সাদা সরিষা বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১টেবিল চামচ
রসুন বাটা৫ টেবিল চামচ
হলুদ গুড়ো১চা চামচ
মরিচ গুড়ো২চা চামচ
সরিষার তেল৩ কাপ
তেজপাতা৬/৭টি
দারচিনি২ টুকরো

প্রথম ধাপ

প্রথমত আমি আমগুলোকে ভালোভাবে ধুয়ে নিলাম। তারপর খোসাসহ এগুলোকে কেটে নিলাম। মাঝের আটি ফেলে একটি আমকে ৪ ভাগ করে নিলাম। এগুলোকে পানি শুকানোর জন্য কিছুক্ষণ রোদে দিয়ে নিলাম।

IMG_20220521_114420.jpg

পাঁচপোড়নগুলোকে শুকনো তাওয়ায় টেলে গুড়ো করে নিলাম।

IMG_20220521_115113.jpgIMG_20220521_120804.jpg

দ্বিতীয় ধাপ

এইধাপে আমি একটি বড় আকারের কড়াই চুলায় বসিয়ে দিলাম। এর মধ্যে আমি ৩কাপ পরিমাণ সরিষার তেল দিয়ে দিলাম।

IMG_20220521_121019.jpg

তৃতীয় ধাপ

তেল হালকা গরম হয়ে এলে এরমধ্যে তেজপাতা, দারচিনি দিয়ে দিলাম।

IMG_20220521_121046.jpg

এরপরে দিয়ে দিলাম আদা বাটা, রসুন বাটা। এগুলো দিয়ে কিছুক্ষণের জন্য ভাজতে থাকলাম।

IMG_20220521_121142.jpgIMG_20220521_121224.jpg

চতুর্থ ধাপ

তারপরে সরিষা বাটা দিয়ে আবারও ভাজতে থাকলাম কিছুক্ষণ।

IMG_20220521_121314.jpg

এরমধ্যে আধা কাপ পরিমাণ চিনি দিয়ে দিলাম।যাতে চিনির পানি বের হয়ে যায় আর মসলাগুলো পুড়ে না যায়।

IMG_20220521_121454.jpg

পঞ্চম ধাপ

তারপর আমি কেটে রাখা আম দিয়ে দিলাম। আম দিয়ে প্রথমেই মসলাগুলোর সাথে নেড়ে মিশিয়ে দিলাম। যাতে নিচে মসলাগুলো পুড়ে না যায়।

IMG_20220521_121655.jpgIMG_20220521_122119.jpg

ষষ্ঠ ধাপ

এরপরে এরমধ্যে পরিমাণ মত হলুদ গুড়ো, মরিচ গুড়ো এবং লবণ দিয়ে দিলাম। আবারও সব একসাথে নেড়ে মিশিয়ে নিলাম।

IMG_20220521_121846.jpgIMG_20220521_122132.jpg

সপ্তম ধাপ

কিছুক্ষণ পর আবার বাকি চিনি দিয়ে দিলাম। নেড়ে এই আচার করতে থাকলাম। চিনির পানি অনেক বেরিয়ে গেছে।এই চিনির পানিতেই আমগুলো সিদ্ধ হয়ে এলো।

IMG_20220521_122527.jpg

অষ্টম ধাপ

চিনি আর আম ঘন হয়ে এলে এরমধ্যে পাঁচপোড়ন গুড়ো দিয়ে দিলাম। আচারের সাথে সব ভালোভাবে মিশিয়ে ৫ মিনিট কড়ালাম।এরমধ্যেই আচার কড়াইয়ের গা ছেড়ে দিয়েছে।তাই নামিয়ে স্টিলের একটি পাত্রে নামিয়ে নিলাম।

IMG_20220521_124239.jpgIMG_20220521_124912.jpg

এইযে মজাদার আর লোভনীয় আমের আচার তৈরি হয়ে গেল।আপাতত এই আচার আমি ২ দিন রোদে শুকিয়ে নেব এবং পরে তেলের মধ্যে রেখে দিব।

IMG_20220525_094324.jpg

IMG_20220525_094252.jpg

এগুলো এমনিতেও খাওয়া যাবে।আহ,আচার তৈরির সাথে সাথেই মুখে দিয়ে দিলাম 😁।এটা কিন্তু সিক্রেট, আপনাদের সাথে শেয়ার করলাম😋😋।

আশা করি এই রেসিপিটি আপনাদের সবার কাছেই ভালো লাগবে।কেমন লাগলো আমার আজকের এই রেসিপি তা মন্তব্য করে জানাবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

খোসাসহ আমের আচার তৈরি রেসিপি দেখে তো খেতে ইচ্ছে করছে। এই ধরনের আচার রেসিপি দেখলেই তো খেতে ইচ্ছে করে। অনেক সুন্দর হয়েছে আপনার আচার রেসিপি তৈরি। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য দেখে খুবই ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু গত তিন আগে খোসা সহ আমের আচার দিয়েছি।খিচুড়ি দিয়ে খেতে ভালোই লাগে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

জি আপু খিচুড়ি দিয়ে খেতে সত্যিই অনেক ভালো লাগে ।আর আমি তৈরি করার পর থেকে খিচুড়ি রান্না করলে এই আচার দিয়েই খাচ্ছি।

 2 years ago 

খোসাসহ আমের আচার তৈরি করেছেন আর সবশেষে আমের আচার আলাদা প্লেটে পরিবেশন করার পরে যে ছবিটি তুলেছেন সেটা দেখে আমার তো অনেক লোভ হয়েছে।
একটু পাঠিয়ে দিন আপু টেষ্ট করে দেখি 😋

 2 years ago 

পাঠিয়ে দিতে তো পারছিনা ভাইয়া ।এই ভাবে তৈরি করে নিজে খেয়ে দেখবেন ।আশা করি অনেক ভাল লাগবে। আর এটি সত্যিই অনেক মজাদার।

 2 years ago 

আপু খুব সুন্দর করে খোসাসহ আমের আচার দিয়েছেন। আমার কাছে এরকম আচার খেতে খুব ভালোই লাগে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি আমের আচারের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমের আচারের মধ্যে খোসাসহ আমের আচার খেতে আমার কাছে বেশি ভালো লাগে। তাই প্রতিবছরই এই আচার দিয়ে থাকি।

 2 years ago 

প্রতিবছর আমি অনেক আমের আচার তৈরি করি। কিন্তু আমি তেমন একটা আমের আচার খাই না। আচারটি আমিও এভাবেই তৈরি করি। খুব মজা লাগে খেতে। আপনারা আচারটি খুব মজাদার হয়েছে তা কালার দেখেই বলে দেওয়া যাবে। এত লোভনীয় লাগছে দেখতে।

 2 years ago 

আমার কাছে সব ধরনের আচার খেতে ভালো লাগে। তবে যখন বাসায় তৈরি করা হয় তখন খেয়ে থাকি।আর এটিই আমার অনেক পছন্দের একটি আচার।

 2 years ago 

বাহ আমের আঁচার তৈরিতে কতো কিছু লাগে। আমি আইটেম গুলো দেখে অবাক হয়ে গেলাম। দারুণ ভাবে বানিয়েছেন আপু। আমাকে একটু দিয়ে যান। খিচুড়ির সাথে খাইতে সেই হবে।

 2 years ago 

জি ভাইয়া, খিচুড়ির সাথে খেতে সত্যিই অনেক ভালো লাগে ।আর আজকে সকালে আমিও খিচুড়ির সাথে এই আচার খেয়েছিলাম।

 2 years ago 

আমের আচার আমার খুবই পছন্দের। আমাদের বাসায় যখন আমের আচার তৈরি করা হয় তখন যতক্ষণ পর্যন্ত আচার না ফুরায় ততক্ষণ পর্যন্ত আমি আচার খেয়েই যাই। বিশেষ করে আমের খোসাসহ আমের আচার তৈরি করলে আচারের স্বাদ আরো অনেকগুণ বেড়ে যায়। আপু আপনি খুবই সুস্বাদু করে আমের আচার তৈরি করেছেন। রেসিপিটি দেখেই লোভ লেগে যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমের আচার তৈরির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমের সিজন থাকা সত্ত্বেও আমি আচার তৈরি করে আচার বেশি খাই। আর এখন প্রায় অর্ধেক শেষ করে ফেলেছি।

 2 years ago 

ঠিক বলেছেন আপনার মত আমিও বাড়িতে তৈরি করা সকল ধরনের আচার খেতে খুবই পছন্দ করি। আবার এইভাবে আমের খোসা সহ আচার দিলেও খেতে খুবই ভালো লাগে। আপনার আচার গুলো দেখেই তো জিভে জল চলে আসলো। একটু খেতে পারলে ভালো লাগতো। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কি আর করার যেহেতু দূরে আছে তাই নিজেই তৈরি করে খেয়ে ফেলেন ।আশা করি আপনার তৈরি করতে বেশিক্ষণ সময় লাগবে না।

 2 years ago 

আমের আচার আমিও প্রতিবারই তৈরি করি। আপনার আমের আচার দেখে আমারও ইচ্ছে করছে আমের আচার তৈরি করে ফেলি। খুব শীঘ্রই তৈরি করে আপনাদের সাথে উপস্থাপন করব।

 2 years ago 

অবশ্যই আপনার রেসিপি দেখার অপেক্ষায় থাকবো। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74