প্রিয় মাছের প্রিয় রেসিপি || সেরা স্বাদে চিংড়ি মালাইকারী রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।সবার সুস্থতা কামনা করে আজকের এই পোস্ট শুরু করলাম।

চিংড়ি মাছ, আমার খুবই প্রিয় । সব মাছের মধ্যে চিংড়ি মাছই আমার সবচেয়ে বেশি পছন্দের মাছ। এই সপ্তাহে তো আমার বাংলা ব্লগে চিংড়ি মাছের দারুণ দারুণ কিছু রেসিপি দেখলাম।যদিও সময় বাড়ানোর প্রেক্ষিতে আরও কিছু রেসিপি দেখব।যাইহোক আজকে আমি চিংড়ি মাছের রেসিপি নিয়েই এসেছি।যদিও এই রেসিপিটি আমি অনেক আগে করেছিলাম,কিন্তু শেয়ার করা হয় নি।আর আজ ভাবলাম এটি শেয়ার করে ফেলি।
আজকের এই সময়ে আমি আপনাদের সাথে আমার তৈরি করা এই বিশেষ এবং মজাদার রেসিপিটি শেয়ার করার জন্য এলাম। এটি হলো সবার প্রিয় চিংড়ির মালাইকারী রেসিপি।

20221016_145624.jpg

চিংড়ির মালাইকারী তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

উপকরণপরিমাণ
চিংড়ি১৫ টি
পেয়াজকুচিআধা কাপ
পেয়াজ বাটা২ টেবিল চামচ
হলুদ গুড়ো১ চা চামচ
মরিচ গুড়ো২ চা চামচ
সরিষা বাটাদেড় চা চামচ
রসুন বাটা২ চা চামচ
চিনিআধা চা চামচ
বাদাম৫০ গ্রাম
লবণ২ চা চামচ
তেল২ টেবিল চামচ
তরল দুধ১ কাপ
পানিদেড় কাপ

1669892289502.jpg

রান্নার পূর্বপ্রস্তুতিঃ

  • চিংড়ি মাছগুলো ভালোভাবে ধুয়ে নিলাম। এরমধ্যে আধা চা চামচ হলুদ গুড়ো, ১ চা চামচ লবণ দিয়ে ভালোভাবে মেখে ম্যারিনেট করে কিছুক্ষণ এর জন্য রেখে দিলাম।

20221016_130152.jpg

  • পেঁয়াজ আর বাদাম বেটে নিলাম।সাথে সরিষাও বেটে নিলাম।

20221016_125209.jpg

রন্ধন প্রণালীঃ

প্রথম ধাপ

  • একটি কড়াইয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে এলে এরমধ্যে ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম। মাঝারি আঁচে ৩-৪ মিনিট ভেজে তুলে নিলাম।

20221016_130445.jpg

20221016_130507.jpg

দ্বিতীয় ধাপ

  • এরপরে এই তেলের মধ্যেই পেয়াজকুচি দিয়ে দিলাম। হালকা বাদামী বর্ণের হয়ে এলে একে একে রসুন বাটা, সরিষা বাটা, পেয়াজবাটা, বাদাম বাটা দিয়ে এগুলোকে নাড়তে নাড়তে ভালোভাবে মিশিয়ে নিলাম।

20221016_130839.jpg

20221016_131134.jpg

তৃতীয় ধাপ

  • এই মসলাগুলো মেশানোর পর হলুদ গুড়ো, মরিচগুড়ো, লবণ দিয়ে দিলাম। আবারও ভালোভাবে নেড়ে সবগুলো মিশিয়ে রান্না করলাম কিছুক্ষণ।

20221016_131238.jpg

চতুর্থ ধাপ

  • এগুলো ভালোভাবে মিশিয়ে দেয়ার পর এরমধ্যে আধা কাপ পরিমাণ তরল দুধ দিয়ে দিলাম। তারপর আধা চা চামচ পরিমাণ সয়াসস এবং ১চা চামচ টমেটো সস দিয়ে দিলাম। এইবার ঘন মিশ্রণটিকে বারবার নাড়তে থাকলাম যাতে লেগে না যায়।
20221016_131415.jpg20221016_131608.jpg

20221016_131624.jpg

পঞ্চম ধাপ

  • ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে আবারও কষিয়ে নিলাম প্রায় ২-৩ মিনিট। এরপরে যখন তেল হালকা উপরে উঠে আসে তখন ১ কাপ পরিমাণ পানি দিয়ে ৫ মিনিটের মত মাঝারি আঁচে রান্না করলাম। যে বাটিতে বাদাম আর পেঁয়াজ বাটা রেখেছিলাম সেটা ধুয়েই পানি দিলাম।

20221016_131704.jpg

20221016_131816.jpg

  • রান্না করতে করতে চিংড়ির ঝোল যখন একেবারে ঘন হয়ে আসে তখন চুলা থেকে সাথে সাথেই নামিয়ে নিলাম।

20221016_132136.jpg

20221016_132919.jpg

এখন এটি খাওয়ার জন্য তৈরি হয়ে গেল।একটি প্লেটে সাজিয়ে নিয়ে পরিবেশন করে নিলাম। এটির মধ্যে সবচেয়ে মজার হলো গ্রেভি অর্থাৎ ঘন ঝোল। চিংড়ির সাথে বাটা মসলাগুলোর ফ্লেভার এক হয়ে এক কথায় অসাধারণ খেতে লাগে।

20221016_145654.jpg

20221016_145619.jpg

20221016_145633.jpg

আশা করি এই রেসিপিটি আপনাদের সবার কাছেই ভালো লাগবে।কেমন লাগলো আমার আজকের এই রেসিপি তা মন্তব্য করে জানাবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

একই রেসিপি একেক জন একেক ভাবে রান্না করে ।আমি রান্না করি আরেকভাবে । ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা আপু,একেকজনের রেসিপি এক এক রকম।তবে যাই বলুন,মালাইকারী খেতে জাস্ট অসাধারণ লাগে।

 2 years ago 
খুবই সুস্বাদু চিংড়ি মাছের মালাইকারি রেসিপি এবার আপনার মাধ্যমে দেখতে পেলাম। হা আপু এটা ঠিক,এবারের প্রতিযোগিতার সময় এক সপ্তাহ বাড়ানোর কারনে আরও বিভিন্ন রকমের চিংড়ি মাছের রেসিপি দেখতে পাবো।আসলে চিংড়ি মাছ ছোট বড় সকলেই পছন্দের মাছ। আর আপনার মালাইকারি রেসিপির কালারটা ও চমৎকার হয়েছে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুস্বাদু ও মজাদার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

আমার তো খুবই পছন্দের, তাই চিংড়ি আনা হলেই মালাইকারী তৈরি করি।ধন্যবাদ ভাইয়া,মন্তব্যের জন্য।

 2 years ago 

একদম ঠিক আপু চিংড়ির প্রতিযোগিতা হওয়ার কারণে ইউনিক অনেক রেসিপি শিখতে পেরেছি। সময় বাড়ানোর কারণে আরো ইউনিক কিছু রেসিপি দেখা যাবে। আপনার আজকে চিংড়ির মালাইকারিটি যে খুব সুস্বাদু হয়েছে তা চিংড়ির গ্রেভি দেখে বোঝা যাচ্ছে। ঠিক তেমনি কালারও এসেছে। দেখতে খুবই লোভনীয় লাগছে। মুখে পানি চলে এসেছে দেখে।

 2 years ago 

গ্রেভি দিয়েই পেট ভরে ভাত খাওয়া হয়ে যায়। আর আমার কাছে তো এটি জাস্ট অসাধারণ লাগে। চিংড়ি মাছের যে ফ্লেভার সেটা এই গ্রেভির মধ্যেই চলে আসে। যার কারণে অনেক মজা হয়।

 2 years ago 

আপু আপনি তো দেখছি রান্নায় খুবই এক্সপার্ট। এর আগে চিংড়ির এঁচোড়ের কোপ্তা কারির ইয়াম্মি রেসিপি দেখলাম, এখন আবার সুস্বাদু চিংড়ির মালাইকারি রেসিপি শেয়ার করলেন। আপনার প্রতিভা দেখে মুগ্ধ হয়ে গেলাম। চিংড়ির মালাইকারির কালারটা অসাধারণ হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে, এতো লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

চিংড়ি আমার খুব পছন্দের তাই যেকোন রেসিপি তৈরি করতে আমি প্রস্তুত। চিংড়ির মালাইকারি তো আমার কাছে অনেক বেশি ভালো লাগে এই গ্রেভিটার কারণে। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি খুব মজার রেসিপি চিংড়ির মালাইকারি রেসিপি শেয়ার করেছেন, দেখেই মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দরভাবে ধাপে ধাপে শেয়ার করেছেন, দেখে অনেক ভাল লাগলো। রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। অনেক শুভকামনা আপু আপনার জন্য।

 2 years ago 

জি আপু,সুস্বাদু তো হবেই।চিংড়ি মালাইকারী বলে কথা। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

বাহ আপনি খুব সুন্দর করে চিংড়ি মাছের মালাইকারী রেসিপি করেছেন। সময় বাড়ানোর কারণে আরও দারুন দারুন রেসিপি দেখতে পারবো। তবে চিংড়ি মাছ আমারও অনেক প্রিয়। খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন রেসিপিটি। আপনার জন্য অন্তরের অন্তস্থল থেকে অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ঠিক বলেছেন,সময় বাড়ানোর কারণে হয়ত আরও কিছু ইউনিক রেসিপি দেখব।অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67441.24
ETH 3492.03
USDT 1.00
SBD 2.81