মানবতাই প্রকৃত মানুষের পরিচয়।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷

মানবিক গুণাবলী ও মানবতা সবার মধ্যে থাকা খুবই প্রয়োজন। আর এর মাধ্যমেই আসলে প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠা সম্ভব।

বন্ধুরা আমি আজকে আপনাদের মাঝে মানবতা কেন্দ্রিক কিছু কথাবার্তা তুলে ধরতে যাচ্ছি। সত্যি বলতে আমার মনে পালিত কিছু কথা, সেটা আপনাদের মাঝে ভাগাভাগি করে নেব।আর সে জন্যই আজকের ব্লগটি আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।

AddText_02-03-10.41.45.jpg

বন্ধুরা পৃথিবীটা অনেক বড়, আর এই পৃথিবীতে অনেক জাতের, অনেক রঙের অনেক, ধরনের মানুষ রয়েছে। যেমন জাতিগতভাবে হিন্দু-মুসলিম বৌদ্ধ খ্রিস্টান আরো অনেক জাত রয়েছে। আবার আকৃতিগতভাবে কেউ লম্বা, কেউ খাটো,কেউ মাঝারি এরকম অনেক আকৃতির মানুষ রয়েছে। রঙের দিক থেকে বলতে গেলে কালো, ফর্সা, শ্যাম বর্ণ আরো বিভিন্ন রকম উপাধি থাকতে পারে।

তবে এত ধরন, এত জাতি সবকিছুর মূলে রয়েছে মনুষ্যত্ব।আর সবাই নিজেকে বড়াই করে বলে যে আমি একজন মানুষ। আর মানুষ দাবি করতে হলে, অবশ্যই তার মধ্যে মানবতা থাকা প্রয়োজন। কেননা মানবতা ছাড়া সে মানুষ নামেই মানুষ হতে পারে, তবে প্রকৃত মানুষ নয়।

একজন প্রকৃত মানুষ হচ্ছে মানবিক মানুষ। যার মধ্যে মানবতা রয়েছে সেই প্রকৃত মানুষ। বর্তমানে মানুষের অভাব নেই, কিন্তু খুঁজে দেখি মানবিক মানুষের খুবই অভাব। পথে ঘাটে অনাহারে কত মানুষ মারা যাচ্ছে, কিন্তু এটি ঘটছে একমাত্র মানবতার অভাবে।

সারা বিশ্বে এবং বিশ্ব রাষ্ট্র ব্যবস্থায় মানবতার খুবই সংকট। মানবতার সংকটে মানুষ যার যার মত করে বিচরণ করছে। কেউ কেউ মানবতার বিপক্ষে কাজ করছে। অন্যায়, হত্যা, রাহাজানি, লুটপাট, ছিনতাই, ডাকাতি সবকিছুই ঘটছে মানবতার বিপক্ষে। আর এসব কিছু আসলে অমানবিকতারই ফসল।

এই পৃথিবীতে যদি সবাই মানবিক মানুষ হত, তাহলে হয়তো এরকম সংকট দেখা যেত না। কারণ সবাই মানবিক হলে অন্যায়, অপকর্ম ও রাহাজানি, লুটপাট এগুলো হতো না। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে সকল জাতি ভাই ভাই হিসেবে চলতে পারতো। কাউকে অন্যায় ভাবে অপদস্থ হতে হত না। কাউকে অমানবিকতার পদতলে পড়ে মৃত্যুবরণ করতে হতো না।

সেজন্য মানবতা আসলে সবার অন্তরে থাকা প্রয়োজন। আর সবাই নিজের মনের মধ্যে মানবতা লালিত করে, মানবতা কেন্দ্রিক চলে এবং মানবিক বিশ্ব রাষ্ট্র ব্যবস্থা গড়া প্রয়োজন। এতে করেই অমানবিকতা দূরীভূত হবে এবং মানবিকতার রাজত্ব ঘড়ে উঠবে।

বন্ধুরা আমার মনে কিছু কথা জমা ছিল, সেটি আপনাদের মাঝে তুলে ধরলাম। কেমন লেগেছে জানিনা, তবে যদি ভালো লেগে থাকে অবশ্যই জানাবেন। তো বন্ধুরা আজকে আর বেশি কথা বাড়াবো না, এখানে বিদায় নিলাম সবাইকে ধন্যবাদ জানিয়ে।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরাইটিং
ক্যামেরা.মডেলএম১২
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

মানুষ হতে হলে মনুষত্ববোধ এবং মানবিক হয়ে মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করতে পারলেই মানুষ হিসেবে পরিচয় দেওয়া যায়। যার মানবিকতা অন্যের প্রতি মমত্ববোধ এবং দয়া নেই সে কখনো মানবিক মানুষ হতে পারে না। আপনার পোস্টটি পড়ে খুব ভাবে লাগলো। এত চমৎকার বিষয় সুন্দর আলোক পাঠ করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

যথাযথ বলেছেন যার মানবিকতা অন্যের প্রতি মমত্ববোধ এবং দয়া নেই সে কখনো মানবিক মানুষ হতে পারে না।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু কে কোন জাতের সেটা বড় কথা নয় মানুষের মধ্যে যে মনুষ্যত্ব বোধ থাকে সেটা হচ্ছে প্রধান।এ পৃথিবীতে অনেক মানুষ আছে কিন্তু একদম মানবতাহীন মনুষ্যত্বহীন তাদের আচরণ দেখলে খুবই অদ্ভুত লাগে।আবার অনেক মানুষ আছেন যাদের মধ্যে মনুষ্যত্ব বোধ উপস্থিত লক্ষ্য করা যায়।এত সুন্দর আচার ব্যবহার মন জুড়িয়ে যায়।ধন্যবাদ আপু খুব সুন্দর একটি অনুভূতি শেয়ার করেছেন।

 2 years ago 

জি আপু এ পৃথিবীতে অনেক মানুষ আছে কিন্তু একদম মানবতাহীন মনুষ্যত্বহীন তাদের আচরণ দেখলে খুবই অদ্ভুত লাগে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন বিভিন্ন বর্ণের মানুষ পৃথিবীতে থাকলেও মানুষের মূল পরিচয় হলো মনুষত্ববোধে ।যেটা মানুষ হিসেবে সবার মধ্যেই এই বিষয়টি বিদ্যামান থাকা উচিত। মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো এটাই মানবতার বড় পরিচয়। অনেক ভালো লাগলো আপনার কথাগুলো পড়ে।

 2 years ago 

আমিও তাই মনে করি মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো এটাই মানবতার বড় পরিচয়।

 2 years ago 

প্রকৃত মানুষ হতে হলে মানুষের মাঝে মনুষ্যত্ব বোধ থাকা জরুরি। এছাড়া মানুষ হওয়া সম্ভব নয়।মানুষের প্রতি দয়া মমত্ববোধ থাকতে হবে।এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে শুধু নিজের স্বার্থের কথা ভেবে চলে। অন্যের কথা ভাবা যাদের কাজ নয় তারা কখনো মানুষ নয়।।অনেক ভাল লাগলো ব্লগটি পড়ে। ধন্যবাদ আপু।

 2 years ago 

সহমত প্রকাশ করছি আপু।এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে শুধু নিজের স্বার্থের কথা ভেবে চলে। অন্যের কথা ভাবা যাদের কাজ নয় তারা কখনো মানুষ নয়।

 2 years ago 

মানবতাই প্রকৃত মানুষের পরিচয় -অনেক গুরুত্বপূর্ণ বিষয় আপনার এই ব্লগ। আমরা মানুষ এই পরিচয় বড় করে দেখলে পৃথিবীতে কোন সমস্যাই থাকতোনা!! কিন্তু তা না করে কে ধনি-গরীব,কে কোন ধর্মের ,কে কোন বর্ণের তাই নিয়ে মাতামাতি করি। মানুষের জয় হোক-মানবতার জয় হোক। শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

১০০ ভাগ সত্য বলেছেন আমরা মানুষ এই পরিচয় বড় করে দেখলে পৃথিবীতে কোন সমস্যাই থাকতোনা!!

 2 years ago 

আসলে কেউ এভাবে নিজেকে মানুষ হিসেবে গণ্য করলেই হবে না তার ভিতরে মনুষত্ব আছে কিনা তা যাচাই করতে হবে তবেই সে প্রকৃত মানুষ হতে পারবে। মানুষের মনুষত্বটা একটু বেশি থাকা প্রয়োজন না হলে সে কখনোই সে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে না। আপনি কিন্তু বেশ ভালোই একটি টপিক নিয়ে আজকের পোস্ট করলেন। তাও এই কথাগুলো আপনার মনে জমা ছিল। ভালোই লেগেছে সম্পূর্ণ পোস্ট পড়তে আমার কাছে।

 2 years ago 

যে মেয়ে ঠিক বলেছেন মানুষের মনুষত্বটা একটু বেশি থাকা প্রয়োজন না হলে সে কখনোই সে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে না।।

 2 years ago 

আপনি আজকে মানবতা নিয়ে অসাধারণ একটি পোস্ট লিখেছেন যা পড়ে আমার কাছে একটু বেশি ভালো লেগেছে। আপনার লেখার এরকম টপিক গুলো একটু বেশি ভালো লাগে। আসলেই একটা মানুষের মনুষত্ব থাকা একটু বেশি প্রয়োজন। কারণ মনুষত্ব মানুষের আসল পরিচয় দেয়। যাদের ভিতরে মনুষত্ব থাকে না তারা প্রকৃত মানুষ হিসেবে কখনোই গন্য হতে পারে না। আমাদের সমাজে এরকম মানুষ থাকা সত্যি খুবই প্রয়োজন। আপনার কাছ থেকে এরকম বিষয়ের পোস্ট পড়ার অপেক্ষায় আছি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আর সত্য কথা বলেছেন আসলেই একটা মানুষের মনুষত্ব থাকা একটু বেশি প্রয়োজন। কারণ মনুষত্ব মানুষের আসল পরিচয় দেয়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58690.10
ETH 2310.28
USDT 1.00
SBD 2.49