"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-২৮।মাটির তৈরি ট্রফির ডাই প্রজেক্ট।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ কিছুটা ভালো আছি৷

আমার বাংলা ব্লগ মানেই সব সময় নতুন কিছুর ছোঁয়া, নতুন কিছু উদ্ভাবন করা। আর আজকে আমি এমন একটি জিনিস নিয়ে এসেছি যার জন্য হয়তো এই দুই সপ্তাহ ধরে আমার বাংলা ব্লগ আলোকিত হয়ে রয়েছে।আপনারা সকলেই জানেন গত কয়েকদিন আগে আমার বাংলা ব্লগে একটি কন্টেস্টের আয়োজন করা হয়েছিল। সেটা ছিল "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৮ !! এসো নিজে করি - বিশ্বকাপ ফুটবল নিয়ে DIY প্রজেক্ট প্রতিযোগিতা।

1672224895002.jpg

এখানে জয়েন করার জন্য গত সপ্তাহ চেষ্টা করেছিলাম, কিন্তু বিভিন্ন রকম ব্যস্ততা থাকার কারণে করা হয়ে ওঠেনি। যদিও তখন লাস্টদিকে ক্লে দিয়ে তৈরি করার একটা প্ল্যান ছিল। কিন্তু যখন এনাউন্সমেন্টে দেখলাম কনটেস্টে জয়েন করার সময় আরো এক সপ্তাহ বাড়িয়ে দেয়া হয়েছে। তখন ভাবলাম আরো একটু ভিন্নতা নিয়ে আসবো। তারপর ভাবতে ভাবতে অবশেষে মাটি দিয়ে ট্রফি তৈরি করার চিন্তায় আসলাম।যদিও এই কাজ আমার দ্বারা সম্ভব হবে কিনা সেটা নিয়ে বেশ সন্দেহের মধ্যে ছিলাম।তবে আমার পাশে আব্বু,আম্মু,আমার হাজব্যন্ড এবং বাকিরা সবাই বেশ উৎসাহ দিয়েছিল বলেই হয়তো এতটুকু করতে পেরেছি। মাটি দিয়ে তৈরি করতে আমার পাঁচ দিন সময় লেগেছে। মাটির তৈরি যেকোনো কিছু ভালোভাবে শুকাতে হলে বেশি রোদের প্রয়োজন। কিন্তু বর্তমানে কয়েকদিন ধরেই মেঘলা আকাশ, কোথাও বৃষ্টি হয়েছে, রোদের তো দেখাই নেই। আর সেই হিসেবে আমার কাজ করতে অনেক বেশি সময় লেগে গিয়েছে। ক্রাফটের কাজগুলো করার জন্য সবসময় ফেলনা জিনিসগুলোকে প্রাধান্য দেই। কারণ ফেলনা জিনিসগুলো দিয়ে নিজের ক্রিয়েটিভিটি প্রকাশ করার মাধ্যমে তো ডাই/ক্রাফট এর কাজটা সুন্দরভাবে প্রকাশ করা যায়। আর সেই হিসেবেই আমি চেষ্টা করেছি হাতের কাছে যা পেয়েছি তাই দিয়েই এই ট্রফিটি তৈরি করার।

IMG-20221228-WA0017.jpg

প্রথমত আমি কিছু কাঠি দিয়েই ট্রফিটি তৈরি করার চিন্তা করলাম। কিন্তু পরে আমার আব্বু এসে বলে বোতল দিয়ে তৈরি করা যাবে নাকি,হাতে করে এই বোতলটি নিয়ে আসল।তাই ভাবলাম এটা দিয়েই তৈরি করব। তারপর পাশেই একটা পুরনো টিফিন বক্স দেখতে পেলাম। তখন সেটা নিয়ে নিলাম। হাতের কাছে যাই পেয়েছি তাই দিয়ে তৈরি করার চেষ্টা করেছি। আগে থেকে কোন উপকরণ প্রস্তুত করে নিয়ে বসিনি।তবে এটি তৈরি করার ক্ষেত্রে আমার হাজব্যন্ড কিছু ফটোগ্রাফি করে দিয়েছিল।এই ট্রফিটি তৈরির ক্ষেত্রে বিহাইন্ড দ্যা সিন নিয়ে আসব আরো একটি পোস্টে।তবে আজকে শুধুমাত্র ট্রফিটি তৈরির পোস্ট শেয়ার করব।

ট্রফি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

মাটি

পানি

বোতল

রঙ

তুলি

গ্লিটার

পুরনো টিফিন বক্স

IMG_20221228_164414.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি মাটিগুলোকে ছোট ছোট করে ভেঙে নিয়ে পানি দিয়ে ভালোভাবে মেখে নিতে থাকলাম যাতে এগুলো নরম হয়। তারপর ছোট বল আকৃতির করে বানিয়ে নিলাম।

20221225_123819.jpg20221225_124046.jpg

দ্বিতীয় ধাপ

এই ধাপে আধা লিটারের একটি পানির বোতল নিলাম। তারপর বোতলের ঢাকনা খুলে রেখে দিলাম। বোতলের উপরে এই নরম করা কাদা মাটি দিয়ে পুরো বোতলটি কভার করে নিলাম যাতে এটি ট্রফির শেপে আসে।

20221225_124452.jpg

20221225_124704.jpg20221225_124803.jpg

তৃতীয় ধাপ

এখন পুরনো একটি টিফিন বক্সের বাটি নিলাম। এই গোল বাটির মধ্যে ভিতরের অংশে আমি মাটি দিয়ে ভরাট করে দিলাম। তারপর এরমধ্যে বোতলটি বসিয়ে দিলাম।

IMG-20221228-WA0054.jpg

IMG-20221228-WA0040.jpg

চতুর্থ ধাপ

বোতলের মাটি এবং সেই টিফিন বক্সের মাটি একসাথে করে আমি ট্রফির নিচের অংশের শেপ তৈরি করে নিলাম মাটির সাহায্যে। এরপর আবার উপরের দিকে বোতলটি বসিয়ে উপরে গোল অংশটি সেট করে নিতে থাকলাম।

20221225_130224.jpg20221225_130032.jpg

পঞ্চম ধাপ

এখন মোটামুটি ট্রফির মেইন শেপ করে নিয়েছি। আর যেহেতু এটি মাটির তৈরি করা তাই এটি শুকাতে কিছুটা সময় লাগবে। তাই রোদে দিয়ে শুকাতে থাকলাম। কিন্তু মেঘলা থাকার কারণে এটি শুকায় নি। তারপর আমি মাটির চুলার পাশেই একদিন রাখলাম। তার পরের দিন আবারো সকালবেলায় আগুন দেয়ার পর শুকিয়ে নিলাম।

20221226_111635.jpgIMG-20221228-WA0006.jpg

ষষ্ঠ ধাপ

দ্বিতীয় দিনের দুপুরবেলায় আবারো ট্রফি নিলাম। হাত দিয়ে আবার কিছুটা মাটি নিয়ে ট্রপির মাঝে বাঁকা করে যে অংশটা থাকে সেই ডিজাইনটা করতে থাকলাম।

IMG-20221228-WA0010.jpgIMG-20221228-WA0032.jpg

ষষ্ঠ ধাপ

আকাশে একদম মেঘে ভরা তাই রোদ নেই। এজন্য ট্রফিটি তৈরি করার পর চুলার উপরে দিয়ে দিলাম এবং দুই চুলায় আগুন দিয়ে দিলাম। যেহেতু রোদে শুকানো সম্ভব না আর তিন দিন এর মধ্যেই কাজটি শেষ করতে হবে। সেজন্যই আমি এটি ভালোভাবে শুকানোর জন্য চুলের পাশে রাখলাম।এভাবে ২দিন ভালোভাবে শুকালাম।

IMG-20221228-WA0007.jpgIMG-20221228-WA0008.jpg

ষষ্ঠ ধাপ

অবশেষে শুকানোর কাজ শেষ করার পর আমি ট্রফিটি রং করব। তাও রাতের বেলায় বসলাম রং করতে। এক্ষেত্রে আমি হলুদ রং নিলাম। হলুদ রং দিয়ে ট্রফির উপরের দিক থেকে রং করতে থাকলাম। উপরের অংশ পুরো হলুদ রং করে দিলাম।

20221227_194811.jpg

20221227_195123.jpg

ষষ্ঠ ধাপ

তারপর সবুজ রং দিয়ে নিচের দিকের অংশটা রং করলাম। এর উপরে একটা বিট সবুজ রং দিয়ে করে নিলাম।

20221227_201545.jpg20221227_201221.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে আমি গোল্ডেন কালার নিলাম। তারপর ট্রফির মাঝের যে ডিজাইনটি থাকে তার উপরে গোল্ডেন কালার করলাম।নিচ থেকে উপরের দিকে কালার করে নিলাম।

20221227_202840.jpg20221227_203042.jpg

ষষ্ঠ ধাপ

এখন আমি গোল্ডেন এবং সিলভার কালারের গ্লিটার নিলাম। এগুলোকে সেই ট্রফির উপরে ছড়িয়ে দিয়ে ট্রফিটিকে গ্লিটার এর ভাব দিয়ে দিলাম। পুরো উপর থেকে নিচের অংশে ট্রফিতে গ্লিটার দিয়ে দিলাম। আর এখন এই ট্রফিটি সম্পূর্ণ ভাবে প্রস্তুত হয়ে গেল।

20221227_203324.jpg20221227_203354.jpg

20221227_203549.jpg

এখন এই ট্রফিটি রং করতেও ঝামেলায় পড়তে হয়েছে। কারণ মাটির মধ্যে রঙগুলো বসছে না ঠিকমত। আর আমি বারবার রং করার পর এগুলো শুকানোর জন্য বাতাস করতে থাকলাম। তারপর আবার রং করলাম। এভাবে প্রায় ২-৩ ঘন্টা লেগে গেল পুরো রঙের কাজ সম্পন্ন করতে করতে।অবশেষে কাজ শেষ হলো এবং বিভিন্ন রকম ভাবে ছবি তুলে নিলাম।আর আপনাদের মাঝে শেয়ার করার জন্য চলে এলাম।

20221228_150338.jpg

IMG-20221228-WA0042.jpg

IMG-20221228-WA0052.jpg

IMG-20221228-WA0058.jpg

IMG-20221228-WA0033.jpg

আশা করি আমার আজকের এই মাটির তৈরি করা ট্রফিটি আপনাদের কাছে ভালই লেগেছে। কেমন লেগেছে মন্তব্যের মাধ্যমে জানাবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

দেখতে কিন্তু সত্যিই অরজিনাল এর মত লাগছে এবং আপনার ধাপ গুলো দেখে যতটা বুঝতে পারলাম, যে যথেষ্ট কষ্ট হয়েছে এবং প্রচুর সময় লেগেছে।

 2 years ago 

জি দাদা,বেশ সময় নিয়ে করেছি।আর তার ফলাফলও পেয়েছি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাটি দিয়ে তৈরি করা ট্রফি সত্যিই অসাধারণ হয়েছে। বর্তমানে মেঘলা আকাশ। তাই হয়তো আপনাকে চুলার আগুন দিয়ে এই ট্রফিটি শুকাতে হয়েছে। আসলে এই কাজ গুলো দেখতে যতটা সহজ মনে হয় করতে গেলে বোঝা যায় কতটা ধৈর্যের কাজ। আর আপনি অনেক সময় নিয়ে এই কাজটি করেছেন দেখেই বোঝা যাচ্ছে আপু। আশা করছি প্রতিযোগিতায় বিজয়ী হবেন। অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু।মেঘলা আকাশ মানেই তো ঝামেলা।যাইহোক বিজয়ী হতে পেরে ভালোই লেগেছে।

 2 years ago 

জাস্ট অসাধারন হয়েছে আপু মাটির তৈরির ট্রফি। এখন তো সবখানে রোদ একটু কম আর এই সময় মাটির জিনিস গুলো শুকাতে একটু ঝামেলা মনে হয়। মাটির ট্রফি টি শুকানোর পর রং করার কারণে দেখতে আরো সুন্দর লাগছে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লাগলো। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন রইল আপু

 2 years ago 

ট্রফিটি রঙ করার পর সত্যিই ভালো লেগেছে দেখতে।আর সরাসরি খুব সুন্দর হয়েছে।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশ গ্রহণের সময়সীমা বাড়িয়ে দেওয়ার কারণে আপনি বেশ সুন্দর একটি সাবজেক্ট নিয়ে প্রতিযোগিতা অংশ গ্রহণ করতে পেরেছেন।আপনি মাটি দিয়ে বেশ সুন্দর করে একটি ট্রফি তৈরি করেছেন অনেক পরিশ্রম হয়েছে।কিন্তু দেখতে অসাধারণ সুন্দর হয়েছে অসংখ্য ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু,সময়সীমা বাড়ানোর কারণেই আমি এটি করতে পেরেছি।নাহলে ক্লে নিয়ে বসার কথা।

 2 years ago 

প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার টা পরের কথা, কিন্তু প্রতিযোগিতা অংশগ্রহণ করাটা সবচেয়ে সৌভাগ্যের ব্যাপার। আর সেই সৌভাগ্যবান ব্যক্তি আপনিও একজন। মাটির তৈরি ট্রফি এত সুন্দর করে তৈরি করেছেন সত্যিই আশ্চর্য লাগছে। আপনার ডাই প্রজেক্টে দেখে অনেক ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

জি ভাইয়া,অংশগ্রহণ করতে আমার ভালোই লাগে।আর অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতার সময় বাড়িয়ে আপনার জন্য তো খুবই ভালো হয়েছে। ইউনিক একটি ডাই তৈরি করতে পেরেছেন। তাছাড়া ঠিকই বলেছেন আপু মাটি দিয়ে যেকোনো জিনিস তৈরি করতে অনেক বেশি সময় লাগে। বিশেষ করে এখনকার ওয়েদারের কারণে আপনার এত সময় লেগেছে। তাছাড়া এ বিষয়টি খুব ভালো লেগেছে যে আপনি কোন কিছু হাতের কাছে নিয়ে বসেননি এই ট্রফিটি তৈরি করতে। যা পেয়েছেন তাই কাজে লাগিয়েছেন এই ট্রফিটি তৈরি করতে। সবশেষে কিন্তু খুব সুন্দর ভাবে সম্পূর্ণ কাজটি করতে পেরেছেন যার জন্য দেখতে এত ভালো লাগছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভালোই লেগেছে অনেকদিন পর ছোট বেলায় হারিয়ে গিয়েছিলাম।বেশ আনন্দ নিয়ে করেছি।

 2 years ago 

আমি মুগ্ধ হলাম আপনার কাজ দেখে। ঠিক বলেছেন মাটির জিনিস শুকাতে অনেক বেশি সময় লাগে। আপনার তো দেখছি একদম পাঁচ দিন লেগে গেল। আসলে ঠিক বলেছেন কোন কিছু তৈরি করতে পরিবারের সবাই যদি সাপোর্ট করে তাহলে আরো বেশি উৎসাহ পাওয়া যায়। কালার করার পর ট্রফিটা দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। আমি মনে করি এটা তৈরি করতে আপনার অনেক বেশি পরিশ্রম লেগেছে। এই ধরনের কাজগুলো সত্যি প্রশংসনীয়।

 2 years ago 

মাটির এই ট্রফিটি তৈরি করতে আমার খুব বেশি সময় লেগেছিল।

 2 years ago 

মাটির ট্রফিটি ভীষণ সুন্দর হয়েছে 👌
অনেক কষ্টের প্রজেক্ট এটা বোঝাই যাচ্ছে আর ভীষণ দক্ষতার সাথে কাজটি সুন্দর ফিনিশিং দিয়েছেন। সবমিলিয়ে অসাধারণ কাজটি আমাদের উপহার দেয়ার জন্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া,সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

ওয়াও আপু আপনি তো দেখছি মাটি দিয়ে খুব সুন্দর একটি বিশ্বকাপ তৈরি করেছেন। সত্যি বলতে খুবই সুন্দর হয়েছে মাটির তৈরি বিশ্বকাপটি। আর খুব সুন্দর করে রং করেছেন তাই আরও বেশি ভালো লাগছে। এত সুন্দর একটি পোস্ট নিয়ে প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু। সবসময় মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58363.73
ETH 2484.43
USDT 1.00
SBD 2.39