নতুন স্বাদে,দেশী টেংরা মাছ দিয়ে নিজেদের গাছের শীমের বিচি রান্নার রেসিপি।১০% লাজুক-শিয়াল।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷

সবার সামনে আজকে আবারো উপস্থিত হলাম একটি রেসিপি নিয়ে ।আর আজকের রেসিপি একদম নতুন একটি রেসিপি ।যেটি আমি কখনো করিনি ।গতকাল হঠাৎ করে এটি তৈরি করার চিন্তা মাথায় এলো। আজকের এই রেসিপিটি হলো দেশীয় টেংরা মাছ দিয়ে নিজেদের গাছের শিমের বিচি রান্নার রেসিপি। আমি ট্যাংরা মাছ গুলো নিয়েছিলাম আলাদাভাবে রান্না করার জন্য ।তখনই গাছ থেকে কিছু শিমের বিচি পেড়ে আনা হয়েছিল। আর ভাবলাম আজকে দেখি শিমের বিচি আর টেংরা মাছ গুলো দিয়ে একটি রেসিপি তৈরি করে ফেলি। যেই ভাবা সেই কাজ।😁 আমি সবকিছু জোগাড় করে রান্না করা শুরু করে দিলাম।

CollageMaker_202231785930428.jpg

তাহলে বন্ধুরা চলুন আপনাদেরকে দেখিয়ে দিই আমি কিভাবে এই রেসিপিটি আজকে তৈরি করেছি। খুবই ভালো লেগেছে খেতে আজকের রেসিপি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_20223179428926.jpg

উপকরণ
পরিমাণ
টেংরা মাছআধা কেজি
শীমের বিচিআধা কেজি
পেয়াজ কুচি২ টি
কাচামরিচ৫ টি
টমেটো২ টি
হলুদ গুড়ো১ চা চামচ
মরিচ গুড়ো২ চা চামচ
লবণপরিমাণ মত
রসুনবাটা১ চা চামচ
ধনেপাতাপরিমাণ মত
পানিপরিমাণ মত
সয়াবিন তেল২ টেবিল চামচ

রন্ধন প্রণালী

  • প্রথমেই আমি পেঁয়াজ, কাঁচামরিচ এবং টমেটো কেটে নিলাম ।এর সাথে ধনিয়া পাতা কেটে নিলাম।
  • মাছগুলোকে কেটে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিলাম।
  • শিমের বিচির খোসা ছাড়িয়ে ধুয়ে নিলাম।
IMG_20220316_105138.jpgIMG_20220316_105212.jpgIMG_20220316_105234.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি কড়াইতে পরিমান মত তেল দিয়ে দিলাম । তেল কিছুটা গরম হয়ে গেলে এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ ফালি এবং টমেটো কুচি দিয়ে দিলাম।

IMG_20220316_110143.jpg

দ্বিতীয় ধাপ

তারপরে আমি রসুন বাটা হলুদ গুঁড়ো মরিচ গুঁড়ো এবং দেড় চা চামচ পরিমাণ লবণ দিয়ে দিলাম। এগুলো একসাথে দিয়ে কিছুক্ষণ ভাজতে থাকলাম।

IMG_20220316_110218.jpgIMG_20220316_110228.jpg

তৃতীয় ধাপ

তারপরে আমি দিয়ে দিলাম শিমের বিচি। এগুলো দেয়ার পর খুন্তির সাহায্যে ভালোভাবে নেড়ে মসলার সাথে মিশিয়ে দিলাম।

IMG_20220316_110355.jpgIMG_20220316_110421.jpg

চতুর্থ ধাপ


তারপরে আমি ট্যাংরা মাছ গুলো দিয়ে দিলাম।এগুলো দিয়ে আবারও নেড়ে দিলাম আলতোভাবে।

IMG_20220316_110642.jpg

পঞ্চম ধাপ

এর মধ্যে আমি সামান্য পরিমাণ পানি দিয়ে দিলাম ,মাছ আর শিমের বিচি কষানোর জন্য।

IMG_20220316_111007.jpg

ষষ্ঠ ধাপ


কষানোর জন্য যে পানি দিলাম সেগুলো রান্না করতে করতে যখন কিছুটা শুকিয়ে এলো তখন আমি আরো পরিমাণমতো পানি দিয়ে দিলাম এগুলোকে রান্না করার জন্য। তার পরে ঢেকে রান্না করতে থাকলাম।

IMG_20220316_113916.jpg

সপ্তম ধাপ

রান্না করতে করতে ঝোল কমে এলে এর মধ্যে আমি ধনেপাতা কুচি দিয়ে দিলাম। এক্ষেত্রে আমি লবণের স্বাদ দেখে নিলাম তারপর আরও কিছুটা পরিমাণ লবণ দিয়ে দিলাম।

IMG_20220317_085738.jpg

CollageMaker_202231785827671.jpg

তারপরে আরও কিছুক্ষণ রান্না করলাম। তারপর আমি চুলা থেকে নামিয়ে নিলাম এইতো তৈরি হয়ে গেলো নতুন পদ্ধতিতে টেংরা মাছ দিয়ে শিমের বিচি রান্নার রেসিপি।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

দেশি টেংরা মাছ দিয়ে শীমের বিচি রান্নার রেসিপি টা দারুন ছিল আপু। আপনি প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন এবং টেংরা মাছ খেয়েছি আমি এবং শীম ও খেতে বেশ ভালো লাগে।সর্বোপরি আপনার উপস্থাপনা অনেক সুন্দর। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার কাছেও শীমের বিচি খুব ভালো লাগে খেতে। আপনার সুন্দর মন্তব্য পেয়ে উৎসাহিত হলাম।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে নতুন স্বাদে,দেশী টেংরা মাছ দিয়ে নিজেদের গাছের শীমের বিচি রান্নার রেসিপি তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা এই রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই ।অবশ্যই খেতে খুব সুস্বাদু হয়েছে ,ভালো থাকবেন।

 2 years ago 

শিমের বিচি আর দেশি টেংরা মাছের খুব লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে এরশাদের কোন কমতি ছিল না ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

জি ভাইয়া খুবই সুস্বাদু ছিল ,আমার কাছে তো খুব ভালো লেগেছে ।অনেক ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

শিমের বিচি খেতে আসলেই অনেক ভালো লাগে। সেটা যদি নিজেদের গাছের হয় তবে তো সেটা আরো বেশি সুস্বাদু হয়। অনেক ধন্যবাদ আপনাকে শিমের বিচি দিয়ে টেংরা মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি ভাইয়া,একদম ফ্রেশ শীমের বিচি।বাজারের শীমের বিচি খেতে তেমন ভালো না লাগলেও নিজের গাছের হলে ভালোই লাগে।

নতুন স্বাদে,দেশী টেংরা মাছ দিয়ে নিজেদের গাছের শীমের বিচি রান্নার রেসিপি শেয়ার করেছেন আপু। আমার কাছে আপনার রান্নাটি অসাধারণ লেগেছে। খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া,পোস্ট পড়ার জন্য।

 2 years ago 

টেংরা মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কারণ এই মাছে অন্যরকম একটা টেস্ট পাওয়া যায়। তবে শিমের বিচি দিয়ে কখনো টেংরা মাছ রান্না করে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে ।দেখি কোনো একদিন এরকম তৈরি করে খাব।
সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

টেংরা মাছ আর শিমের বিচি খেতে খুবই ভালো লেগেছিল। আমিও প্রথমবারের মতো তৈরি করেছি ।আপনি তৈরি করে দেখবেন ।মন্তব্য ভাগ করে নেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু টেংরা মাছ দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে আজকে শিমের বিচি রান্নার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শিমের বিচি খেতে আমারও খুব ভালো লাগে। আর আপনার তরকারির ছবিটিও দেখেই বোঝা যাচ্ছে কতটা লোভনীয় হয়েছে।
ধন্যবাদ আপনাকে আজকের এই রেসিপিটি আমাদের মাঝে এত সুন্দর ভাবে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছে অনেক ভালো লাগে এই শীমের বিচি। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

আপনি নতুন স্বাদে,দেশী টেংরা মাছ দিয়ে নিজেদের গাছের শীমের বিচি রান্নার রেসিপিটা চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই সুন্দর ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া খুব সুন্দর মন্তব্য করেছেন ,পড়েই ভালো লাগলো ।আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

টেংরা মাছ দিয়ে শিমের বিচির মজাদার রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি উপস্থাপন করছেন এবং সুন্দরভাবে রেসিপি তৈরি করার পদ্ধতি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। তাই আমি এই পদ্ধতি দেখে শিখে নিলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ, সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। সব সময় এভাবে মন্তব্য করে উৎসাহ প্রদান করে থাকবেন আশা রাখলাম।

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 49842.52
ETH 2229.37
USDT 1.00
SBD 2.00