'DIY- এসো নিজে করি//আমার নৌকা ভ্রমণের গল্প তার সাথে' [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ ᴍʏ ғᴀᴠᴏᴜʀɪᴛᴇ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রহ মাতুল্লাহ। আশা করছি সবাই এই কঠিন পরিস্থিতিতে সুস্থ আছেন। আমি অনেক ভাবুক একটি মেয়ে, আমার মোটিভেশনাল, ফিকশন, গল্প, গভীর চিন্তার বিষয় গুলো লিখার বেশি আগ্রহ। তবে আপনাদের সবার এত্তো সুন্দর ছবি অংকন দেখে অনুপ্রাণিত হয়ে আমিও কিন্তু শুরু করে দিয়েছি ছবি আঁকা। এর আগে ৩টি স্কেচ করেছি। আজ আমি এঁকেছি একটা সাধারণ দৃশ্য। কেন এঁকেছি কারণ টি বলছি।

আমি অনেক সত্য ভালবাসার পূজারী হাহা। মানে সত্য ভালবাসা খুজে বেড়াই। আমার খুব ইচ্ছে এমনি একজন মানুষের সাথে একদিন নৌকায় ভ্রমণ করবো, নদীর ধারে বসে থাববো। হ্যা আমি চাই। আমার চাওয়া পাওয়া একেবারেই নেই বললেই চলে কিন্তু এমন কিছু ছোট ছোট আনন্দ রয়েছে যা আমি উপভোগ করতে চাই৷ তাই আজ ইচ্ছে হলো এমনি একটি দৃশ্য, কল্পনা, সপ্ন এঁকে ফেলি।

20211101_000126-01.jpeg

প্রয়োজনীয় উপকরণঃ

১। একটি অফসেট পেপার
২। পেন্সিল
৩। রাবার
৪। কাটার
৫। স্কেল

চিত্র অংকন এর সম্পূর্ণ প্রক্রিয়াঃ

ধাপ ১ঃ

প্রথমে পরিস্কার অফসেট পেপারে নৌকার একটি আকৃতি অংকন করে নিলাম।

20211031_223614.jpg

20211031_224410.jpg

ধাপ ২ঃ

এরপর নৌকার পাল অংকন করলাম।

20211101_122618.jpg

20211101_122538.jpg

20211031_225213.jpg

ধাপ ৩ঃ

দড়ি বেঁধে দিলাম সেই পাল এ৷ এবং একটি মাঝি কে বসিয়ে দিলাম যিনি আমাদের নৌকা চালাবেন হাহা। নৌকাটি গাড় করে স্কেচ করলাম।

20211031_230158.jpg

20211031_234559.jpg

ধাপ ৪ঃ

এখন একটি গাছ এর বডি অংকন করেছি এবং নিচে একটি জমির মতো আকৃতি দিয়েছি। নোকার পেছনে দূরে একটি দাগ দিয়ে রাখলাম।

20211031_230554.jpg

ধাপ ৫ঃ

গাছ এর পাতা অংকন করলাম এবং গাছ আর পাতা গুলো গাড় করে স্কেচ করলাম।

20211031_231121.jpg

20211031_232250.jpg

ধাপ ৬ঃ

এরপর গাছ এর নিচের ছোট্ট জমিটি স্কেচ করলাম এবং হালকা ঘাস দিয়ে দিলাম।

20211031_232534.jpg

ধাপ ৭ঃ

অই যে দাগ দিয়ে রেখেছিলাম, তার উপরে পেন্সিল এর সাহায্যে স্কেচ করে নিয়েছি পুরোটা অংশ। এরপর টিস্যু পেপার দিয়ে হালকা করে ঘসে নিলাম। তাহলে পেন্সিল এর দিয়ে করা স্কেচ এর দাগ গুলো পুরোপুরি মিশে যাবে। দেখতে বেশ লাগবে৷

20211031_234440.jpg

20211101_001532.jpg

ধাপ ৮ঃ

এরপর নৌকা এবং গাছ এর পেছনে কিছু আকৃতি অংকন করলাম, যেনো মনে হবে অনেক দূরে ঘরবাড়ি, গাছ গাছালী রয়েছে।

20211031_233603.jpg

ধাপ ৯ঃ

এখন রাবার এর সাহায্যে গাড় করে স্কেচ করার জায়গায় গোল করে মুছে নিলাম। যেনো মনে হচ্ছে সূর্য মামা আলোকিত।

20211031_234646.jpg

ধাপ ১০ঃ

এরপর নৌকা যেহেতু আছে পানি তো দিতেই হবে। সারা খালি অংশ জুরে আবার পেন্সিল এর সাহায্যে স্কেচ করে নিয়েছি এবং টিস্যু পেপার দিয়ে হালকা ঘসে নিয়েছি৷ মনে হবে নৌকাটি পানির উপরে চলছে। পাশে এক গুচ্ছ ঘাস দিয়ে দিলাম। আসমানে দুইটি পাখি এঁকে নিলাম।

20211031_234933.jpg

20211031_235231.jpg

20211031_235222.jpg

ধাপ ১১ঃ

এরপর নিজের নাম সাইন করে নিলাম। ব্যাস হয়ে গেছে আমার স্কেচ অংকন।

20211101_000126.jpg

যখন নোকায় ভ্রমণ করবো, আমি তাকে বলবোঃ

"শত চেস্টা করেও পারবিনা যে
আমায় ভুলে থাকা,
আমার এই জীবন টা তোকে ছাড়া যে
শুধুই ধুলো-মাখা।

চোখের কোনে জমে আছে
হাজারো ছবি আঁকা,
এ যেনো গভীর ভালবাসার
স্রোতের প্রবণতা।"

পরবর্তীতে আরো ছবি একে হাজির হবো আপনাদের সামনে। অনেক ভালবাসা এবং দুয়া রইলো সবার জন্য। সবাই ভালো থাকবেন এবং একে অপরকে ভালো থাকতে সাহায্য করবেন। ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

কি অসাধারন লেখনি। তার সাথে মিষ্টি একটি ছবি আঁকা। কিন্তু কথাটা হলো দিদি, এখনো মনের মানুষটার সাথে নৌকা ভ্রমনে বের হচ্ছেন না কেন? এখন আবার এটা বলে বসবেন না যে সে মানুষের দেখা এখনো পাননি। আমি কিন্তু তাহলে একদম বিশ্বাস করব না।

 3 years ago 

দুখঃজনক হলেও কথাটি একদম সত্যি যে, আমার কোন মনের মতো মানুষই নেই, দেখা মেলেনি এখনো দিদি মনি। আপনাকে এটা বিশাস করতেই হবে 😆। অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করার জন্য।

আপু আপনার ছবি আঁকার সাথে কবিতাটি অসাধারন লিখছেন।
image.png

কবিতার লাইন গুলো অনেক ভালো লেগেছে।সব মিলে অনেক চমৎকার হয়েছে।আপনার জন্য অনেক শুভ কামনা রইল আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার নৌকা ভ্রমনের দৃশ্যটি খুবই সুন্দর হয়েছে ।আমার কাছে আপনার আর্ট টি অসাধারণ লেগেছে।আপনার আর্ট করার হাত অনেক ভালো ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে বর্ণনা করেছেন ,সেটি খুবই সুন্দর হয়েছে ।আপনার লেখাটা পড়ে আমার কাছে ভালো লেগেছে ।এমন একজনের সঙ্গে একটি নৌকায় ঘুরে বেড়াতে চান শুনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু মনি অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর কমেন্ট করার জন্য।

 3 years ago 

আপনার চিত্রটি দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেছি ।আপনি খুবই সুন্দর ভাবে এই চিত্রটি অঙ্কন করেছেন। নদীতে পালতোলা নৌকারটি খুবি সুন্দর হয়েছে। আমার অনেক ভালো লেগেছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর করে মন্তব্য করার জন্য।

আপনার পেন্সিল দিয়ে আকা নদীর তীরবর্তী দৃশ্যটা অনেক সুন্দর হয়েছে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য এর জন্য।

 3 years ago 

আপু আপনার চিত্রে আমি আমার বাস্তব কল্পনায় চলে গেছিলাম।খুব সুন্দর এবং নিখুত ভাবে পেন্সিল দিয়ে অংকন টি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে আর প্রতিটা ধাপ গুছিয়ে উপস্থাপন করেছেন।

 3 years ago 

তাই নাকি! হাহা অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য এর জন্য।

 3 years ago 

আপু আপনার অংকন অনেক সুন্দর হয়েছে। তার সাথে আপনার কবিতার লাইনগুলো খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য এর জন্য আপু৷

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপু আপনার দৃশ্যটি। বিশেষ করে নৌকাটা যখন প্রথম এঁকেছেন ওই নৌকাটা আমার কাছে অনেক বেশি সুন্দর লেগেছে ।পরের গুলোও ভালো লেগেছে কিন্তু প্রথম নৌকাটা আমার কাছে বেশি ভালো লেগেছে। গাছটা অনেক সুন্দর হয়েছে ।এককথায় দৃশ্যটাই অপূর্ব হয়েছে। অনেক ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইল ।

 3 years ago 

আপু আপনার সুন্দর মন্তব্য এর জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

"শত চেস্টা করেও পারবিনা যে
আমায় ভুলে থাকা,
আমার এই জীবন টা তোকে ছাড়া যে
শুধুই ধুলো-মাখা।

সত্যি কথাটা খুবই ভালো লাগলো আর কবিতার সাথে সাথে আপনি এত সুন্দর ছবি অঙ্কন করেছেন নৌকা ভ্রমনের এবং খুবই ভালো ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে পরিবেশন করেছেন। আপনার দক্ষতা চরম আপু। অনেক শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপু আপনি খুব সুন্দর নৌকা ভ্রমনের একটি চিত্র অঙ্কন করেছেন। আপনার চিত্রাংকন খুবই সুন্দর হয়েছে শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে

Coin Marketplace

STEEM 0.22
TRX 0.12
JST 0.029
BTC 66132.22
ETH 3552.85
USDT 1.00
SBD 3.09