আপনার উদ্দেশ্য জানা: আপনাকে 'তার' জন্য অপেক্ষা করতে হবে [[ ১০% আমার প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য]]

in আমার বাংলা ব্লগ3 years ago

আমি ঠিক করলাম আজ 'তার' বাসায় যাবো। যখন আমি সেখানে পৌঁছালাম, সে আশেপাশে ছিলো না। একটু হতাশ হয়ে আমি শুধু তার পরিবারের সাথে থাকার সিদ্ধান্ত নিয়েছি তার আসা পর্যন্ত। আমি পরের দিন সকালে তাকে দেখার প্রত্যাশায় রাত্রি যাপন করলাম। আমি জানতাম আমাকে একটু ধৈর্য ধরতে হবে।

এরপর আমি বাসাটি ঘুরে ঘুরে দেখার সিদ্ধান্ত নিলাম। আমি একটি রুমে কিছু মূল্যবান পাথর পেয়েছিলাম। আমি আশে পাশে আর তাকাতে পারিনি, পাথর আমার পুরো মন ঘুরিয়ে নিয়েছিলো। আমি জানতাম আমি এর থেকে কত ভাগ্যবতি হতে পারি, তাই আমি দ্রুত আমার ব্যাগটি নিলাম এবং তাদের অধিকাংশই সংগ্রহ করলাম। এই প্রক্রিয়ায়, কিছু লোক (আমার কোন ধারণা ছিলো না যে তারা কারা) মূল্যবান পাথরের জন্য লড়াই করছিলো আমার সাথে সাথে। আমি অবশেষে কিছু ব্যাগটিতে ভরে ফেললাম এবং ধরা পড়ার আগে যাওয়ার সিদ্ধান্ত নিলাম। দুর্ভাগ্যবশত, বের হওয়ার পথে আমার 'তার' পরিবারের একজনের সাথে দেখা হয়ে যায়। কিছু সন্দেহ না করে, তারা জিজ্ঞাসা করলো ব্যাগে কি আছে। আমি তাদের কাছে মিথ্যা বললাম এবং দ্রুত অদৃশ্য হয়ে গেলাম। শেষ পর্যন্ত আমি 'তার' সাথে আর দেখা করিনি।

🔸'তার' টা কে?
সে ছিলো 'আমার উদ্দেশ্য'।
🔹আর আমি 'তার' বাসায় গিয়েছিলাম, বাসাটি হচ্ছে 'জীবন'।

pexels-magda-ehlers-4116640.jpg
Photo Source:https://www.pexels.com/search/%20purpose/

বিভ্রান্ত হবেন না, এটি একটি গল্প নয়, এটি একটি দৃষ্টান্ত যা আপনাদের বুঝাচ্ছি। আমার 'তার' সাথে দেখা করার কথা ছিলো। কিন্তু তারপর কি হলো! আমি অপেক্ষা করলাম কিন্তু অন্য কিছু আমার দৃষ্টি আকর্ষণ করলো। আমি কিছু দেখেছি, পরে আমি অনুভব করেছি যে এটি 'তার' সাথে দেখা করার চেয়ে ভালো। দুর্ভাগ্যজনক ভাবে আমার জন্য এমন কিছু খুঁজে পেয়েছি যা আমার জন্য টাকা আনতে পারে এবং সেই আমি সেই পথে গেলাম। আমি অবশ্যই অর্থ উপার্জন করেছি, কিন্তু 'আমার উদ্দেশ্য' না জেনে। আমি কিন্তু আমার উদ্দেশ্য অর্জন করতে পারিনি।

বেশিরভাগ মানুষই এরকম। তারা যা বোঝাতে চেয়েছিলো তা অর্জন না করেই তারা জীবনের মধ্য দিয়ে যায়। অথবা হয়তো তারা অর্থ উপার্জন করতে চেয়েছিলো, কিন্তু তারা 'সেই উদ্দেশ্য' খুঁজে পাওয়ার জন্য যথেষ্ট ধৈর্যশীল ছিলো না। তারা খুঁজে পায় কি তাদের টাকা আনতে হবে এবং সেটাই অনুসরণ করে যায়।

আমাকে বিশ্বাস করুন, এই ধরনের মানুষদের পুরোপুরি সুখী জীবন থাকে না, কারণ বেশিরভাগ সময় তারা যা করছে তা পছন্দ করে না। কেউ কেউ এটিকে খুঁজে বের করার চেষ্টাও করেন না। দুজন মহামানব বলেছিলেন: ‘মানুষের অস্তিত্বের রহস্য শুধু বেঁচে থাকার মধ্যেই নেই, বরং বেঁচে থাকার জন্য কিছু খোঁজার মধ্যেই’।

pexels-olya-kobruseva-5244123.jpg
Photo Source:https://www.pexels.com/search/%20purpose/

এবং 'যদি আপনি আপনার উদ্দেশ্য বের করতে না পারেন, তাহলে প্রথমে আপনার আবেগ (প্যাশন) বের করুন। কারণ আপনার আবেগ আপনাকে আপনার লক্ষ্যে নিয়ে যাবে। আপনার কিসের প্রতি/জন্য আবেগ আছে? প্যাশন আপনাকে চালিত করে এবং আপনাকে সেই উদ্দেশ্য অর্জনের জন্য দৃঢ় প্রতিজ্ঞ রাখে। আবেগ প্রবল এবং আপনি যা করতে আগ্রহী তা করতে আপনি ক্লান্ত হতে পারেন না এটি থাকলে।

তাই আমার প্রিয় বন্ধুরা, আমি আশা করি আমি এই বার্তাটি আপনাদের কাছে পৌঁছে দিয়েছি। সেই আবেগ খুঁজে নিন, আপনি এটির জন্য দক্ষতা অর্জন করতে পারেন। আপনি হয়তো সেই প্রতিভা বা উপহার (সম্ভাব্যতা) নিয়ে জন্মগ্রহণ করেছেন, যা আপনাকে সেই জিনিসটিতে ব্যতিক্রমী করে তোলে। যাই হোক না কেনো, এটি খুঁজুন এবং সফল হোন। দয়া করে ধৈর্য ধরুন, এমন কিছু করবেন না, যা আপনার জন্য তৈরি করা হয়নি। যদি আপনার জীবনে একটি শক্তিশালী 'উদ্দেশ্য/আবেগ' থাকে, তাহলে আপনার আবেগ এবং উদ্দেশ্য আপনাকে সেখানে নিয়ে যাবে, যেটির জন্য আপনি তৈরি।

✍️ জান্নাতুল ফেরদৌস বৃস্টি

➡️আমাকে অনুসরন করতে পারেনঃ
Facebook:https://www.facebook.com/chad.sultana.7923
Discord user name: brishti#2965

💙ধন্যবাদ সময় নিয়ে আমার ব্লগটি পড়ার জন্য

Cc:
@rme
@amarbanglablog

Sort:  
 3 years ago 

বাহ! আপু অনেক সুন্দর এবং শিক্ষা নিয়ে একটি পোস্ট আমাদের সঙ্গে শেয়ার করেছেন। আসলে জীবনের উদ্দেশ্য জানা এবং তা হাসিল করাই আমাদের জীবনের মূল লক্ষ্য হওয়া উচিত। ধন্যবাদ আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপু প্রথমেই বলি আপনার লেখাগুলো খুব স্বচ্ছ থাকে। খুব গুছালো কথা লিখেন যা পড়লেই মনের ভাবগুলো বুঝা যায় কি বুঝাতে চেয়েছেন। 'যদি আপনি আপনার উদ্দেশ্য বের করতে না পারেন, তাহলে প্রথমে আপনার আবেগ (প্যাশন) বের করুন। আপনার সম্পূর্ণ লিখার মধ্যে এই লাইনটা আমার মনের মত হয়েছে একদম বলা চলে। আসলে অনেকে বলে ভালোবাসা নাকি আবেগ আসলে আবেগ ছাড়া কোন কিছুই হয় না প্রথমে আবেগ জন্মাতে হবে তারপর এক এক করে সব পাওয়া সম্ভব।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া ব্লগটি পড়ে সুন্দর কমেন্ট করার জন্য 😇

 3 years ago 

"বেশিরভাগ মানুষই এরকম। তারা যা বোঝাতে চেয়েছিলো তা অর্জন না করেই তারা জীবনের মধ্য দিয়ে যায়। অথবা হয়তো তারা অর্থ উপার্জন করতে চেয়েছিলো, কিন্তু তারা 'সেই উদ্দেশ্য' খুঁজে পাওয়ার জন্য যথেষ্ট ধৈর্যশীল ছিলো না। তারা খুঁজে পায় কি তাদের টাকা আনতে হবে এবং সেটাই অনুসরণ করে যায়।" যথার্থ বলেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে 😇

 3 years ago 

আসলে জীবন মানে কিছু অদ্ভুদ, কিছু সত্য,কিছু মিথ্যার মাঝে গড়াগড়ি খায়। এই বাস্তব এই চরম সত্য মেনে নিতেই হবে।যাইহোক অনেক ভালো লেখার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ 😇

 3 years ago 

অনেক শিক্ষনীয় বিষয় নিয়ে আলোচনা করেছেন আপু।আপনার দৃষ্টান্তমূলক গল্প পড়ে ভালো লাগলো।ধন্যবাদ আপু।

 3 years ago 

ধন্যবাদ দিদি মনি ❤️

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59604.53
ETH 2413.47
USDT 1.00
SBD 2.43