'একটি খোলা চিঠি/𝐀𝐧 𝐎𝐩𝐞𝐧 𝐋𝐞𝐭𝐭𝐞𝐫' [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ ᴍʏ ғᴀᴠᴏᴜʀɪᴛᴇ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আমি বৃস্টি আগে কখনই বুঝতে পারিনি কেন মানুষ আসলে মানুষকে হারাতে ভয় পায়। কিন্তু এখন......এই 'হারানো' আমাকে বাঁচতে শিখিয়েছে দিয়েছে।

20211029_152714_0000.png
(ছবিটি আমার নিজের)

আগে যখন আমি নিজেই বিশাল ভিড়ের সাথে বড় হয়েছি এবং সর্বদা তাদেরকে চারপাশে ঘিরে রেখেছিলাম তখন আমার মনে হয়েছিল যে তারা সবসময় আমার জন্য থাকবে, ঠিক যেমন তারা আমাকে উৎসাহিত করতো এই কথাগুলো বলে। আমি সব সময় অনুভব করতাম যে আমি সর্বদা তাদের দ্বারা বেষ্টিত থাকব। সবসময় অনুভব করতাম যে তারা এই মুহূর্তে আমার পাশে যেভাবে রয়েছে, আমার জন্য লম্বা হয়ে দাড়িয়ে থাকবে এবং সবসময় আমার পাশেই থাকবে।

কিন্তু আমি যখন আস্তে আস্তে বড় হতে থাকলাম, তখন দেখছি সেই ভিড়গুলো হঠাৎই ধীরে ধীরে বিলুপ্ত হয়ে গেছে এবং বিক্ষিপ্ত হয়ে গেছে! আমি দেখছি সেই মানুষগুলো যারা সবসময় ছিল আমার জীবনে..... আর নেই। ভীষণ ভয় পেয়েছি তখন। কেদেছি তখন।

চিরকাল একসাথে থাকার কথা বলার বন্ধু-বান্ধবী গুলোর কাছেও আমি কেবল বিনোদনের জন্য মজাদার খেলনা ছাড়া আর কিছুই ছিলাম না।
আমি সেই সকল প্রেমময় সাজানো গুছানো সম্পর্ক গুলো দেখতে পাচ্ছি আজ সব এলোমেলো। আমি এখন নিজেকে একা দেখি যেখানে কেউ আমাকে চেনে না। যেখানে কেউ পরোয়া করে না।

আমি বৃস্টি যখন এই বিষয় গুলিকে গুরুত্ব সহকারে নিয়েছি তখন বিষয়গুলি আমার জন্য খুব দুঃখজনক ছিল। ভার্চুয়াল আয়না ভেঙে যাবার পর আমি বাস্তবতা দেখতে পেয়েছি যে জিনিসগুলি কেমন এবং তারা আমার কাছে কীভাবে দেখিয়েছে তাদের। জীবন সম্পূর্ণ প্রতারণা এবং পুরোপুরি জাল সমন্বয় ছিল আমার। হারিয়ে শিখতে পেরেছি, জানতে পেরেছি, বুঝতে পেরেছি।

কোথায় হারিয়ে গেলো সেই ভীড়, সেই উৎসাহ, সেই সাহারা, আশ্রয়, বন্ধুদের আড্ডা, ভরসা এবং বিশ্বাস!

আমি নিশ্চিতভাবে একটি জিনিস বলতে পারছি আজ, 'আমরা সবাই একা'। যে এখন আমাদের সাথে আছে একদিন হয়তো আমার বদলে নতুন একজন আসবে তার জীবনে এবং এভাবেই জীবন চলছে। আমরাও এখন অভ্যস্ত। তাই নয় কি?

আমি যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি না কেন, আমিও একদিন ভালো থাকবো। যারা আমার প্রতি সদয় তাদের জন্য আমার হৃদয় অবশ্যই মনোযোগী। কিন্তু যদি তারা আমাকে দূরে ঠেলে দেয় তবে আমি কখনই ফিরে যাব না। আমার স্নেহ তাদের জন্য নয়, যারা আমাকে ভালোবাসে যখন এটি তাদের জন্য উপযুক্ত অথবা স্বার্থ। কারণ আমি যোগ্য, আসন্ন সকল দোয়ার।

✍️ জান্নাতুল ফেরদৌস বৃস্টি

Sort:  
 3 years ago 

আসলেই আপু আপনি ঠিক বলেছেন কিছু হারানো মানুষকে বাঁচতে শেখায়। আর কিছু ব্যর্থতা মানুষকে সফলতা দেয়। এরকম একটি সুন্দর খোলাচিঠি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

ঠিক বলেছেন সময় বদলায় মানুষ বদলে যায়। তবে কিছু মানুষ কিন্তু এমন থেকেই যায় যে কোন দিন হাত ছাড়ে না।

সব সময় অসাধারণ লিখেন আপনি।

 3 years ago 

"মানুষ কিন্তু এমন থেকেই যায় যে কোন দিন হাত ছাড়ে না"... এমন মানুষ এখন নেই ভাইয়া। এটাই আমার কাছে খুব দুখঃজনক। আপনার মন্তব্য এর জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আমি আবার বলবো এমন মানুষ সত্যিই এই দুনিয়াতে এখনো আছে না থাকলে হয়তো বা দুনিয়া থাকত না।

 3 years ago 

আমরা সবাই একা। কথাটা সত্য। কিন্তু কিছু করার থাকে না। মানিয়ে নিতে হয়। আর দুনীয়ার সবাই সার্থ খুজে। সার্থ ভোগ করা হয়ে গেলে ধোকা দিয়ে সরে পরে। আমরা এই মানুষেরা সার্থ যেদিন ত্যাগ করতে পারবো, সেদিন একা হলেও একা মনে হবে না। বিশ্বাস করে চলতে পারবো৷

আপনার দুঃখভরা আবেগ কথাগুলো শুনে কেউ যদি ভালো হয়, তাহলে আপনিও একা নয়। আপনার দুঃখভরা কথাগুলো শুনে যেন নিজেদের জীবনকে বদলাতে পারি।

আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

কোথায় হারিয়ে গেলো সেই ভীড়, সেই উৎসাহ, সেই সাহারা, আশ্রয়, বন্ধুদের আড্ডা, ভরসা এবং বিশ্বাস!

আমার কাছে কি মনে হয় জানেন আপু?
আমার কাছে মনে হয় আমাদের সব থেকেও যেনো নেই। থেকেও নেই বলতে সব আছে তবে সবটাই মরিচিকা, ছোঁয়া যায়না,ধরা যায় না তবে আছে। আমাদের এই থাকাটাই যেনো অপূর্ণ।

 3 years ago 

এটাই আপু, এটাই সত্যি এখন। ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য এর জন্য।

 3 years ago 

আমাদের সবাইকে একা চলা শিখতে হবে।আর জীবনের পরিবর্তন গুলোর সাথে খাপ খাইয়ে নিয়ে চলা শিখা খুব জরুরি।খুব সুন্দর লিখেছেন।আর আপু আপনি অনেক কিউট আছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কিউট?! হিহি। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

আসলে আপু একদম সত্যি কথা লিখেছেন। সময় বদলালে মানুষ ও বদলায়, এই জন্য জীবন চলার পথে সব পরিবেশে খাপ খাইয়ে চলা শিখতে হবে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য এর জন্য

 3 years ago 

হ্যাঁ এটাই বাস্তব যে দিনে দিনে আপনি আরো একা হয়ে যাবেন এটাই বাস্তব।প্রথমে সকলেই থাকবে কিন্তু নিজের সবকিছু নিজেকে বহন করতে হয় সবাই প্রতিশ্রুতি দেয় কেউ পাশে থাকে না।অনেক ভাল ছিল আপু

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য এর জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 53912.73
ETH 2234.17
USDT 1.00
SBD 2.30