'আত্ম বিভ্রম/𝐒𝐞𝐥𝐟-𝐢𝐥𝐥𝐮𝐬𝐢𝐨𝐧' [ 10% 𝗕𝗲𝗻𝗲𝗳𝗶𝗰𝗶𝗮𝗿𝗶𝗲𝘀 𝗳𝗼𝗿 𝗺𝘆 𝗳𝗮𝘃𝗼𝘂𝗿𝗶𝘁𝗲 @𝘀𝗵𝘆-𝗳𝗼𝘅🦊 ]

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ কফি খেতে খেতে কিছু কথা নিয়ে গভীরতার সাথে ভাবছিলাম এবং হঠাৎ আমার মাথায় এই চিন্তাটি এসে গেল যে, বেশিরভাগ মানুষ কেন হতাশায় ভুগছে। এটি এখন একটি মারাত্মক দুরারোগ্য ব্যাধিতে পরিণত হয়েছে। কিছু মানুষের সাথে আমার দেখা হয় ইতিমধ্যে, তারা হতাশার এই ভাইরাসে আক্রান্ত আমি স্পষ্ট বুঝতে পেরেছি কথা বলে, তাদের আচরণ লক্ষ্য করে। তাদের জিজ্ঞাসা করি কেন? তাদের উত্তর 'প্রত্যাশা' ...।

20211018_193153_0000.png
Image Source:https://www.pexels.com/search/Anxiety%20/

যখন আমি জিজ্ঞাসা করি, তাদের কোন ধরনের প্রত্যাশা ছিল? তাদের প্রত্যাশা ছিল ঠিক এইরকমঃ তিনি আমাকে পুনরায় ভালবাসবেন, তিনি সৎ হবেন একদিন, তিনি চিরকাল আমার সাথে থাকবেন, তিনি সফল হবেন এবং কখনোই ব্যর্থতার মুখোমুখি হতে হবে না, তার কাছ থেকে আমি আর কস্ট পাবো না। কিন্তু যখন তাদের কল্পনার আয়না ভেঙ্গে যায়, তখন তাদের চোখ এবং মন দুটোই জলে ভাসে এবং জীবনের সামগ্রিকতা দেখে বুঝতে পারে। তখন তারা বুঝতে পারে যে প্রত্যাশাগুলি নিজের অস্তিত্বকে নির্ভরতার দিকে ঠেলে দেওয়া ছাড়া আর কিছুই নয়, যে অন্ধকারে বাস করে এবং আলোর সন্ধান করে না।

তারা সবসময় যন্ত্রণায় কাতরাচ্ছে। আমরা মানুষ সবসময় ভালো জিনিস আশা করতেই থাকি, কিন্তু বাস্তবে তা ঘটে না। এটাই আমাদের বুদ্ধিবৃত্তিকভাবে(Intellectually) বিচলিত করছে, কারণ বেশিরভাগ মানুষই বাস্তবতা গ্রাস করতে পারে না। কারণ তারা কখনোই সেই পরিস্থিতির জন্য তাদের মনকে তৈরি করেনি। অপ্রত্যাশিত প্রত্যাশা সবসময় তাদের মানসিক ভাঙ্গন, বিরক্তি, হতাশা এবং ক্ষোভের দিকে নিয়ে যাচ্ছে। যা একটি জীবন কে ধংস করার জন্য যথেষ্ট।

একজন মানুষ হিসেবে আমরা এত স্বার্থপর, আমরা যাই করি না কেন সবসময় আমাদের নিজস্ব স্বার্থ রাখি, নিজের ভালো টা খুজি, অন্যের কাছ থেকে পাওয়ার আশাটাই বেশি করি। যে কারণে আমরা 'আত্ম বিভ্রম (self-illusion)' এ বসবাস করছি। আর এই আত্ম বিভ্রম একটি 'ফাঁদ', যা আমাদের হতাশার কবলে ফেলছে। কিন্তু একটা কথা মনে রেখো, একবার তুমি শুধু নিজেরই আশা, নিজেরই স্বার্থ, নিজেরই চিন্তা থেকে একটু মুক্ত হয়ে গেলে, তুমি কিন্তু তোমার জীবনকে ভালোভাবে উপভোগ করতে পারবে।

পুরষ্কারের আশা ছাড়াই কিছু করো, কিছু পাওয়ার আশা ছাড়াই কিছু করো। হতাশা এড়াতে কম প্রত্যাশা করতে হবে। পৃথিবীতে এত মারাত্মক কোন ফাঁদ নেই, তুমি নিজের জন্য যে ফাঁদ স্থাপন করছো।

ধন্যবাদ সময় নিয়ে আমার ব্লগটি পড়ার জন্য। সবাই ভালো থাকবেন এবং একে অপরকে ভালো থাকতে সাহায্য করবেন।

✍️জান্নাতু ফেরদৌস বৃস্টি

Sort:  
 3 years ago 

এই আত্ম বিভ্রম একটি 'ফাঁদ', যা আমাদের হতাশার কবলে ফেলছে। কিন্তু একটা কথা মনে রেখো, একবার তুমি শুধু নিজেরই আশা, নিজেরই স্বার্থ, নিজেরই চিন্তা থেকে একটু মুক্ত হয়ে গেলে, তুমি কিন্তু তোমার জীবনকে ভালোভাবে উপভোগ করতে পারবে।

এই কথা গুলো সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। আমরা যখন ই এক ফাঁদ থেকে বের হতে পারবো সেদিন ই আমরা জীবনটাকে উপভোগ করতে পারবো।
খুব ভালো লিখেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু মনি 💗

 3 years ago 

বর্ধমান ছেলেমেয়েদের মধ্যে সবচেয়ে বড় সমস্যা হল একাকীত্ব এবং হতাশা। তাদের যোগ্যতা কিংবা কাজের তুলনায় চাহিদা এবং প্রত্যাশা অনেক বেশি থাকে। ফলে তারা খুব অল্পতেই হতাশ হয়ে যায়। খুব সুন্দর একটি পোস্ট করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সুন্দর কমেন্ট করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার পোষ্টের কথাগুলো আমাকে অনেক ভালো লেগেছে। আর এই কথাগুলো আসলে কখনও ভুলে যাওয়ার মত না।

 3 years ago 

জী আপু মনি। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্য এর জন্য।

সবার চাওয়া প্রায় একই রকম। আমারটা শুধুই বেশি। অল্পে আমার মন ভরেনা।ভাল ছিল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য এর জন্য।

 3 years ago 

পুরষ্কারের আশা ছাড়াই কিছু করো, কিছু পাওয়ার আশা ছাড়াই কিছু করো। হতাশা এড়াতে কম প্রত্যাশা করতে হবে। পৃথিবীতে এত মারাত্মক কোন ফাঁদ নেই, তুমি নিজের জন্য যে ফাঁদ স্থাপন করছো।

সব কথার শেষে এক কথায় । এটি মেনে চলতে পারলে আমাদের মাঝে কোন হতাশা থাকবে না। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া 😇

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 69831.92
ETH 3744.43
USDT 1.00
SBD 3.77