" সুস্বাদু শুকনো বরই আচারের রেসিপি " || ১০ % বেনিফিসিয়ারি সাইফক্স এর জন্য

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম / আদাব

আজ ২৮ ভাদ্র -১৪২৯ বঙ্গাব্দ-রোজ সোমবার - ১২ সেপ্টেম্বর

মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন

আপনারা সবাই কেমন আছেন। আশা করি মহান আল্লাহ তায়ালার রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার ও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি।

IMG_20220912_184433.jpg

সম্পূর্ণ তৈরি রেসিপি

প্রতিদিনের মতো আজও আপনাদের মাঝে এসে হাজির হলাম নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের মাঝে খুবই লোভনীয় একটি রেসিপি উপস্থাপন করবো। যা দেখে আপনাদের জিভে জল চলে আসবে। আজ আমি আপনাদের মাঝে শুকনো বরই এর আচার কি ভাবে তৈরি করেছি তা শেয়ার করবো। আমার অনেক পছন্দের একটি রেসিপি। আমার মনে হয় আপনাদের এই আচার অনেক ভালো লাগে। আগে যখন স্কুলে পড়তাম তখন প্রায় সময় বিভিন্ন রকমের আচার কিনে খেতাম। টক ঝাল মিষ্টি আচার বরাবরি অনেক পছন্দের। আজ যখন আচার তৈরি করছি তখন আমার পুরনো দিনের কথা অনেক মনে পড়েছে। আজকের আচার রেসিপি দেখে আমার স্কুলের বান্ধবীদের কথা অনেক মনে পড়লো। যাইহোক আশা করি আমার আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। তাহলে বন্ধুরা আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক সুস্বাদু শুকনো বরই আচারের রেসিপি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

PFYeKJJHTXryYGBQTWUnYeWqfJHrkmWDR.png

প্রয়োজনীয় উপকরণ

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ক্রমিক নংউপকরণপরিমাণ
১.শুকনো বরইপরিমাণ মতো
২.চিনিপরিমাণ মতো
৩.শুকনো মরিচ গুঁড়াপরিমাণ মতো
৪.পাঁচ ফোড়ন গুঁড়া২ চা চামচ
৫.সরিষার তেলপরিমাণ মতো
৬.তেজপাতা২ টি
৭.দারুচিনি৩ টি

PFYeKJJHTXryYGBQTWUnYeWqfJHrkmWDR.png

আচার তৈরি প্রক্রিয়া

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ১

IMG_20220912_183507.jpgIMG_20220912_183523.jpg
প্রথমে শুকনো বরই গুলো ভালো ভাবে ধুয়ে নেই। এরপর শুকনো মরিচ ও পাঁচ ফোড়ন গুলো করে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ২

IMG_20220912_183936.jpgIMG_20220912_183541.jpg
কড়াই চুলার মধ্যে বসিয়ে দেই। এরপর পরিমাণ মতো সরিষার তেল , তেজপাতা, দারুচিনি, শুকনো মরিচ, ও পাঁচ ফোড়ন দিয়ে একটু ভেজে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৩

IMG_20220912_183600.jpgIMG_20220912_183615.jpg
কড়াই এর মধ্যে ধুয়ে রাখা শুকনো বরই গুলো দিয়ে নেই। এরপর ভালোভাবে নেড়ে দিয়ে কিছুক্ষণ রেখে দেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৪

IMG_20220912_183637.jpgIMG_20220912_183655.jpg
বরই গুলো সিদ্ধ হয়ে এলে পরিমাণ মতো চিনি দিয়ে দেই। এরপর আবার ভালো ভাবে নেড়ে দেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৫

IMG_20220912_183711.jpgIMG_20220912_183740.jpg
এরপর কড়াই এর মধ্যে পরিমান মতো শুকনো মরিচ গুঁড়া ও পাঁচ ফোড়ন গুঁড়া দিয়ে দেই। সব গুলো ভালো ভাবে দিয়ে দেওয়ার পর নেড়ে দিয়ে আবার কিছুক্ষণ চুলায় রেখে দেই। এরপর হয়ে এলে নামিয়ে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

অবশেষে তৈরি হয়ে এলো শুকনো বরই আচারের রেসিপি। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে।‌‌যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আপনারা আপনাদের মহা মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

রেসিপিশুকনো বরই আচারের রেসিপি
ছবি তোলার মাধ্যমRealme c1
ফটোগ্রাফার@bobitabobi
লোকেশনবাংলাদেশ

PFYeKJJHTXryYGBQTWUnYeWqfJHrkmWDR.png

আমার পরিচয়


আমি মোছাঃ ববিতা আক্তার বিথী। আমার ইউজার নেম @bobitabobi। আমি পেশায় একজন ছাত্রী। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। এই বাংলায় জন্মগ্রহণ করে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমার ভালো লাগে বাংলায় কথা বলতে। এই বাংলার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। আমার জন্য দোয়া করবেন এবং আমার পাশে থাকবে। আমি যেন আগামীতে আরো অনেক সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে এসে উপস্থিত হতে পারি। আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP9GV78pPsPPMTWCCQoCf6bgnGyA54cC4bTk7cnYNcfQRvMoDkiUaAdnV8dA5DCb4MPAADReeCn.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu (1).gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

Sort:  

আপু আমার মনে হয় শুকনা বরই গুলো একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখলে একদম টস টস হয়ে যেতো । আমি প্রায় এই আচার এক আপুর কাছ থেকে বানিয়ে নিয়ে আসি ।আজ আপনার রেসিপি দেখে শিখে নিলাম এখন থেকে নিজে বানাবো। ধন্যবাদ আপু

 2 years ago 

জি আপু পানি একটু ভিজে রাখলে টস টস হয়ে যেতো। তবে আমার এরকম খেতে অনেক ভালো লাগে। আপনিও এভাবে তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি স্কুল লাইফে বান্ধবীদের সাথে বিভিন্ন ধরনের আচার খাওয়ার মজাটাই ছিল আলাদা। তখন প্রায়ই আচার খাওয়া হতো। আপনার আচার তৈরি রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। যেকোনো আচার আমার ভালো লাগে খেতে রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার এখনো স্কুল লাইফে পুরনো দিনের কথা অনেক মনে আপু । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার এই রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। এটি আমারও খুবই পছন্দের রেসিপি। টক-জানো মিষ্টি আচারের আচারের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ ভালো লাগছে। আমাদের সাথে উপস্থাপনা করে রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু স্কুল লাইফে বান্ধবীদের সাথে এ আচার অনেক খাওয়া হয়েছে। কিন্তু এখন এ আচার খুব বেশি খাই না। কেন জানি খারাপ লাগে, কারণ এটি স্বাস্থ্যসম্মত না। আপনি খুব সুন্দর করে শুকনো বরই দিয়ে রেসিপিটি করেছেন। যেহেতু আপনার কাছ থেকে রেসিপিটি শিখে নিয়েছি সেহেতু এটি এখন বাসায় নিজেই ট্রাই করতে পারব।

 2 years ago (edited)

ছোটবেলার স্কুল লাইফ সত্যি অনেক ভালো ছিল আপু। এখন বড় হওয়ার পর অনেক মিস করি।

 2 years ago 

ছোটবেলায় আমারও বড়ই এর আচারের অনেক স্মৃতি আছে। আপনার বান্ধবীদের কথা মনে পড়াতে আমারও স্মৃতি নাড়া দিল। আপনার শুকনো বরই এর আচারের রেসিপি অনেক ভাল হয়েছে। খুব সহজভাবে আপনি রেসিপি উপস্থাপন করেছেন। মনে হচ্ছে অনেক মজাদার হবে। ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ভালো লাগলো ভাইয়া আপনার কথা শুনে ধন্যবাদ আপনাকে

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

আপনার লেখাটি পড়ে আমারও ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটবেলায় স্কুলে থাকতে আচার কিনে খেতাম সেই স্মৃতিগুলো চোখের সামনে ভেসে উঠলো ।রেসিপিটি আমার কাছে বেশ ভালো লেগেছে ।এ ধরনের আচার খেতে আমিও খুবই পছন্দ করি ।খুবই সুন্দর করে আচারটি তৈরি করেছেন আপনি। দেখতেই বেশ লোভনীয় লাগছে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি কথা বলতে আপু আপনাদের কাছ থেকে এত সুন্দর মন্তব্য শুনে আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেক লোভনীয় ও সুস্বাদু রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শুকনো বরই এর আচার দেখে লোভ লেগে গেল। আসলে আপু আপনি ঠিক বলেছেন স্কুল কলেজ জীবনে এমন বরই আচার বান্ধবীদের সঙ্গে কতো কিনে খেয়েছি। এখন আপনার বরই আচার দেখে তৈরি করতে ইচ্ছে করছে কিন্তু আপু বরই তো নেই হাহাহা। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কোন সমস্যা নেই আপু আপনি আমাদের বাসায় চলে আসেন আচারের দাওয়াত রইলো।

 2 years ago 

আমরাও ছোটবেলায় স্কুলে গেলে অনেক আচার কিনে খেতাম। আমাদের এলাকায় চালতার বড় বড় পিস করা লাল লাল আচার পাওয়া যেতো সেই চালতার আচার খেতে এতটাই ভালো লাগতো তা বলার মতো না। আপু আপনার কথা গুলো পড়ে নিজের ছোটবেলার কথা মনে পড়ে গেলো।আপু আপনি খুব সুন্দর করে শুকনো বরই এর আচারের রেসিপি টি তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago (edited)

ছোটবেলায় বরই খাওয়া অভিজ্ঞতাটা সত্যি এখনো হাসায়। বরই এর আচার দেখলে আমার এমনি জিহ্বা তে জল চলে আসে। আপনার আচার তৈরীর পদ্ধতিটি খুবই সুন্দর হয়েছে,ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41