" আমার নিজের হাতে রান্না করা আলু দিয়ে ছোলা বুট ভুনা রেসিপি " || 10 % Beneficiary to @ shy-fox

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম /আদাব

আজ রোজ শনিবার- ৫ মার্চ ২০২২

মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।


আপনারা সবাই কেমন আছেন। আশা করি মহান আল্লাহ তায়ালার রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি। আমি @bobitabobi। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি শেয়ার করব। আগে হয়তো আপনারা এই রেসিপিটি খেয়েছেন বা বাসায় রান্না করেছেন। কিন্তু এই রেসিপিটি আমার কাছে নতুন কারণ এটি আমি আজ বাসায় রান্না করেছি।

Picsart_22-03-05_16-01-24-427.jpg

সম্পূর্ণ রান্নার রেসিপি


প্রতিদিনের মত আজও আপনাদের মাঝে এসে হাজির হলাম নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। রান্না করতে আমার খুব ভালো লাগে। তাই প্রতিদিন নতুন কিছু না কিছু রান্না করার চেষ্টা করি। আশা করি আমার তৈরি করা এই রেসিপিটি আপনাদের সবার অনেক ভালো লাগবে। আজ আমি আপনাদের মাঝে আমার নিজের হাতে রান্না করা আলু দিয়ে বুট ভুনা রেসিপি শেয়ার করব। তাহলে বন্ধুরা আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক আলু দিয়ে বুট ভুনা রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ



Picsart_22-03-05_15-39-34-769.jpg

উপকরণপরিমাণ
আলু৩টি
ছোলা বুট২৫০ গ্রাম
পেঁয়াজ কুচিপরিমাণ মতো
মরিচ বাটা১ চা চামচ
জিরা বাটা১ চা চামচ
তেলপরিমান মতো
ধনেপাতা কুচিপরিমান মতো
লবণস্বাদ মতো
হলুদ গুঁড়া১ চা চামচ
রসুন বাটা১চা চামচ

রান্না করার প্রক্রিয়া

ধাপ ১

IMG_20220304_111052.jpgIMG20220304185131.jpg
আলু তিনটি এভাবে ছোট ছোট করে কেটে নেই। ছোট ছোট করে কেটে নিয়ে ভালোভাবে ধুয়ে নেই রান্না করার জন্য। এখন ছোলা বুট গুলো ভালোভাবে ধুয়ে নিয়ে কিছুক্ষণ পানির মধ্যে ভিজিয়ে রাখি।

ধাপ ২

IMG20220304185539.jpgIMG20220304185619.jpg
চুলার মধ্যে একটি পাত্র বসিয়ে দিয়ে পরিমাণ মতো একটু পানি দিয়ে দিবো। এরপর স্বাদ মতো লবণ পানির মধ্যে দিয়ে দিবো।

ধাপ ৩

IMG20220304185648.jpgIMG20220304185712.jpg
এরপর পাত্রটির মধ্যে পরিমাণমতো একটু হলুদ গুঁড়া দিয়ে দিবো। এরপর ছোলা বুট গুলো পাত্রের মধ্যে দিয়ে দিবো।

ধাপ ৪

IMG20220304190455.jpgIMG20220304185841.jpg
কেটে রাখা আলু গুলো পাত্রের মধ্যে দিয়ে দিবো। এর পর ঢাকনা দিয়ে ঢেকে দিবো ভালো ভাবে সিদ্ধ হওয়ার জন্য।

ধাপ ৫

IMG_20220304_201319.jpgIMG_20220304_201123.jpg
কড়াই চুলার মধ্যে বসিয়ে দিবো। এরপর কড়াই এর মধ্যে পরিমান মতো তেল দিয়ে দিবো। তেল একটু গরম হয়ে এলে এর মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিবো।

ধাপ ৬

IMG_20220304_201058.jpgIMG_20220304_201036.jpg
পেঁয়াজ কুচি গুলো একটু বাদামী হয়ে এলে এর মধ্যে সব মশলা গুলো দিয়ে দিবো। এরপর মশলা গুলো নেড়ে দিবো।

ধাপ ৭

IMG_20220304_201020.jpgIMG20220304200906.jpg
মাশলা গুলো ভালো ভাবে কষিয়ে নিয়ে এর মধ্যে ছোলা বুট গুলো দিয়ে দিবো। ছোলা বুট গুলো দিয়ে দেওয়ার পর ভালো ভাবে নেড়ে দিবো।

ধাপ ৮

IMG20220304201238.jpgIMG20220304201419.jpg
ছোলা বুট গুলো ভালো ভাবে নেড়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিবো সিদ্ধ হওয়ার জন্য। ভালো ভাবে সিদ্ধ হয়ে এলে এরপর আমি নামিয়ে নিবো।


অবশেষে তৈরি হয়ে এলো আলু দিয়ে ছোলা বুট ভুনা রান্নার রেসিপি। আশা করি আমার তৈরি এই রেসিপিটি আপনাদের সবার অনেক ভালো লাগবে।

আমার পরিচয়


আমি মোছাঃ ববিতা আক্তার বিথী। আমার ইউজার নেম @bobitabobi। আমি পেশায় একজন ছাত্রী। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। এই বাংলায় জন্মগ্রহণ করে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমার ভালো লাগে বাংলায় কথা বলতে। এই বাংলার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। আমার জন্য দোয়া করবেন এবং আমার পাশে থাকবেন। আমি যেন আগামীতে আরো অনেক সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে এসে উপস্থিত হতে পারি। আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ, থাকবেন। কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

ছোলা ভুনা খেতে খুবই ভালো লাগে আমার মাঝেমধ্যেই বাজারে গেলে এটি খাওয়া হয়।
আপনি খুব লোভনীয় ভাবে প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল।
ধারাবাহিকতা বজায় রেখে ধাপগুলা উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য 🌹❤️

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

আপনি খুবই মজাদার একটি আলু ও ছোলা বুট দিয়ে রেসিপি তৈরি করেছেন আপু।ওয়াও আপু ছোলার বুট দেখতে খুবই লোভনীয় লাগছে। ছোলা দেখলেই মনে পড়ে সেই রোজার দিনের বুট মুড়ির খাওয়ার কথা। বিশেষ করে ছোলার বুট খেতে খুবই সুস্বাদু লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর মজাদার ছোলার বুট শেয়ার করার জন্য।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ছোলা বুট আমার খুবই প্রিয়, কারণ ছোলা বুট আমাদের শরীরের জন্য খুবই উপকারী।আপনি আজকে খুবই সুন্দর ভাবে ছোলা বুট আলু দিয়ে মজাদার রেসিপি তৈরি করলেন।দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে. তাই বারবার খেতে ইচ্ছা করছে।আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বিকেল বেলায় এই ছোলা বুট আলু দিয়ে মাখা মাখা করে ভুনা করলে খেতে বেশ মজা লাগে।আমাদের তো রমজান মাসে প্রতিদিন এই ছোলা ভুনা তৈরি করা হয়।আর তা ছাড়াও মাঝে মধ্যে এই ছোলা ভুনা খেতে খুব ভালো লাগে। অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন পুরো রেসিপিটি।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ছোলা বুট খুব দারুণ একটা খাবার এবং মানবদেহের জন্য খুবই উপকারী। ছোলা রমজান মাসে আমার একটু বেশি খাওয়া পড়ে। এছাড়া ছোলা তেমন একটা খাওয়া হয় না। আপনার ছোলা রেসিপি দারুন ছিল খেতে ইচ্ছে করছে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ছোলা বুট আমি সাধারণত রমজান মাসেই একটু বেশি খাই। আর রমজান খুব নিকটে চলে এসেছে। আবার ছোলা বুট খেতে পারব। আপনার রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে আপু।
আমিও রমজান মাসের অপেক্ষায় আছি। ধন্যবাদ আপনাকে আপনি এত সুন্দর ও লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য 😋

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ছোলা খুবই পুষ্টিকর খাবার ।যেটা বাজারে গেলে খাওয়া হয়। আপনি খুব সুন্দর করে ছোলা ভুনা রেসিপি তৈরি করেছেন। দেখে তো খেতে ইচ্ছে করছে। এত সুন্দর করে ছোলা ভুনা রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

ছোলা বুট খুবই মজাদার একটি খাবার আমি অনেক অনেক খেতে পারি।আর প্রতিনিয়ত আমি খেয়ে থাকি মাঝে মাঝে বাসায় গেলে মিস হয়ে যায়। আপনি অনেক ভালো করে রান্না করছেন ছবি দেখেই বুজা গেল। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলেই আলু দিয়ে ছোলা বুট ভুনা রেসিপি আসলে এ রমজান মাস সামনে আসছে মনে করায় দিলেন। বেশ ভালো লাগে খেতে। আসলেই এটি মুখে লেগে থাকার মত অবস্থা। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আমার বেশ ভালো লাগলো।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ছোলা ছোলা বুট ভুনা দিয়ে মুড়ি মাখিয়ে খেতে ভালো লাগে। আমি ও আলু দিয়ে এই ভাবে ভুনা করে খাই। আপনার রেসিপি দেখে ঝাল মুড়ি খেতে ইচ্ছে করছে। আপনি খুব সুন্দর করে এই রেসিপিটি তৈরি করেছেন। উপস্থাপনা খুব ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43