" সুস্বাদু মুড়ি দিয়ে তৈরি রসমালাই " || ১০ % বেনিফিশিয়ারি সাইফক্স এর জন্য

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম / আদাব

আজ ২৭ বৈশাখ - ১৪২৯ বঙ্গাব্দ - রোজ মঙ্গলবার - ১০ -মে -২০২২

মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দ

আপনার সবাই কেমন আছেন। আশা করি মহান আল্লাহ তায়ালার রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন। আমি ও মহান আল্লাহ তায়ালার রহমতে ও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি।

Picsart_22-05-10_10-46-35-313.jpg

সম্পূর্ণ তৈরি রসমালাই

প্রতিদিনের মত আজও আপনাদের মাঝে এসে হাজির হলাম নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। প্রতিদিন নতুন নতুন রেসিপি তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আজ আমি আপনাদের মাঝে লোভনীয় একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজকে আমি মুড়ি দিয়ে রসমালাই তৈরির রেসিপি শেয়ার করব। এই রসমালাই খেতে এতো সুস্বাদু লাগে যে একবার খেলে আবার ও খেতে ইচ্ছে করবে। আমাদের বাসায় এই মুড়ি তৈরি রসমালাই আমার ও আমার ছোট ভাইয়ের অনেক পছন্দের। বাসায় কমবেশি সবার মুড়ি থেকে থাকে, তাই অল্প কিছু উপকরণ দিয়ে দারুন স্বাদের এই রসমালাই তৈরি করা যায়। কখনো কখনো মুড়ি ড্যাম হওয়ার কারণে ফেলে দিতে হয়। আজ আমি আপনাদের দেখাবো ড্যাম হওয়া মুড়ি ফেলে না দিয়ে কিভাবে রসমালাই তৈরি করা যায়। তাহলে বন্ধুরা আর কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক লোভনীয় ও সুস্বাদু মুড়ির তৈরি রসমালাই রেসিপি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

PFYeKJJHTXryYGBQTWUnYeWqfJHrkmWDR.png

প্রয়োজনীয় উপকরণ

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ক্রমিক নংউপকরণপরিমাণ
১.মুড়িএক বাটি
২.তরল দুধপরিমান মতো
৩.তেলপরিমান মতো
৪.চিনিদু'কাপ
৫.গুঁড়ো দুধতিনটি প্যাকেট
৬.ডিমদুটি
৭.দারুচিনিদুটি
৮.এলাচ৩ টি

PFYeKJJHTXryYGBQTWUnYeWqfJHrkmWDR.png

রসমালাই তৈরির প্রক্রিয়া

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ১

IMG_20220510_103944.jpgIMG_20220510_104004.jpg
প্রথমে একটি পাত্র চুলোর মধ্যে বসিয়ে নেই। এরপর মুড়ি গুলো পাত্রের মধ্যে দিয়ে নেই ভেজে নেওয়ার জন্য। মুড়ি গুলো ভালোভাবে ভেজে নিয়ে মুচমুচে হয়ে এলে নামিয়ে নেই। এরপর ভেজে নেওয়ার মুড়ি গুলো ভালোভাবে গুঁড়ো করে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ২

IMG_20220510_104016.jpgIMG_20220510_104038.jpg
একটি পাত্রের মধ্যে দু'কাপ তরল দুধ নিয়ে নেই। এরপর ভালোভাবে ফুটিয়ে নেই , তরল দুধ গুলো ভালোভাবে ফুটিয়ে নিয়ে গাঢ়ো পড়ে নেই। এরপর দু'কাপ চিনি দিয়ে নেই।।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৩

IMG_20220510_104058.jpgIMG_20220510_104113.jpg
তরল দুধ গুলো একটু গাঢ়ো করে নিয়ে গুড়ো করে রাখা মুড়ি গুলো দিয়ে নেই। এরপর এভাবে কাওয়া করে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৪

IMG_20220510_104136.jpgIMG_20220510_104220.jpg
গুঁড়ো দুধ এক প্যাকেট ও দুটি ডিম মুড়ির কাওয়ার মধ্যে দিয়ে নেই। এরপর ভালোভাবে মেখে নিয়ে পরিমান মতো তেল হাতে দিয়ে নেই। এরপর হাতের মধ্যে একটু মুড়ি নিয়ে চিত্রের দেখার মতো করে বানিয়ে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৫

IMG_20220510_104235.jpgIMG_20220510_104256.jpg
এরপর পাত্রের মধ্যে পরিমাণ মতো তরল দুধ, গুঁড়ো দুধের প্যাকেট দুটি, দারুচিনি, ও এলাচ দিয়ে নেই। এরপর ভালোভাবে ফুটিয়ে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

ধাপ ৬

IMG_20220510_104337.jpgIMG_20220510_104402.jpg
তরল দুধ ভালোভাবে ফুটিয়ে নিয়ে মুড়ির রসমালাই গুলো দিয়ে নেই। ১০-১৫ মিনিট চুলার আঁচ একটু বাড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে নেই। ভালোভাবে হয়ে এলে নামিয়ে নেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

অবশেষে তৈরি হয়ে এলো মুড়ির রসমালাই। আশা করি আমার তৈরি করা এই রসমালাই আপনাদের সবার অনেক ভালো লাগবে। যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে আপনারা আপনাদের মহা মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

রেসিপিমুড়ি দিয়ে রসমালাই তৈরি
ছবি তোলার মাধ্যমেRealme c1
ফটোগ্রাফার@bobitabobi
লোকেশনবাংলাদেশ

PFYeKJJHTXryYGBQTWUnYeWqfJHrkmWDR.png

আমার পরিচয়


আমি মোছাঃ ববিতা আক্তার বিথী। আমার ইউজার নেম @bobitabobi। আমি পেশায় একজন ছাত্রী। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। এই বাংলায় জন্মগ্রহণ করে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমার ভালো লাগে বাংলায় কথা বলতে। এই বাংলার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। আমার জন্য দোয়া করবেন এবং আমার পাশে থাকবে। আমি যেন আগামীতে আরো অনেক সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে এসে উপস্থিত হতে পারি। আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP9GV78pPsPPMTWCCQoCf6bgnGyA54cC4bTk7cnYNcfQRvMoDkiUaAdnV8dA5DCb4MPAADReeCn.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu (1).gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

Sort:  
 2 years ago 

দারুন তো রেসিপিটি খুব সোজা কিন্তু ইউনিক।আসলে হাতের কাছে সব উপকরণ থাকা সত্বেও আমরা কখনো ভাবি না ।কিন্তু আপনি ভেবেছেন আর এত সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন।অনেক ভালো ছিল আপনার উপস্থাপনা।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

গুড়া দুধ দিয়ে রসমালাই তৈরি করে খেয়েছিলাম। কিন্তু কখনো মুড়ি দিয়ে রসমালাই তৈরি করা হয়নি। আপনার রসমালাই দেখে জিভে জল চলে আসলো। এভাবে রসমালাই তৈরি করে খেতে অনেক সুস্বাদু লাগে। কাছে আমি রসমালাই খেতে অনেক পছন্দ করি। আপনার রেসিপি ধাপ দেখে অবশ্যই বাসায় তৈরি করার চেষ্টা করব । প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

শুনে খুশি হলাম আমার তৈরি রসমালাই আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ দারুন তো 😍
মুড়ি দিয়েও রসমালাই বানানো যায় এ আমার আগে জানা ছিল না। এই মুড়ি দিয়ে বানানো রসমালাই রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক লেগেছে আপু। ইউনিক এর পাশাপাশি দেখে মনে হচ্ছে এটা খেতেও বেশ সুস্বাদু হবে। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার আজকের শেয়ার করা রেসিপিটি। ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে মড়ি দিয়ে রসমালাই তৈরির রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু সেই সাথে লোভনীয়। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago (edited)

রসমালাই রেসিপির সঙ্গে আমার জীবনের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। এই কাঠফাটা গরমে যদি রসমালাই রেসিপি খাওয়া যায় তাহলে মনে হয় আর কিছু লাগেনা। রেসিপিটা আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন বিশেষ করে মুড়ি দিয়ে এভাবে রশমালায় কখনই দেখিনি রেসিপিটা দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার পোস্ট টি দেখার জন্য। এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

রসমালাই আমার খুবই ফেভরেট মাঝেমধ্যেই ক্ষমা হয় কিন্তু আপনার মত করে মুড়ি দিয়ে প্রস্তুত করে কখনো খাওয়া হয়নি রেসিপিটি নতুন এবং সম্পূর্ণ ইউনিট মনে হচ্ছে তবে খেতে খুব সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে

 2 years ago 

জি ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনি একদিন বাসায় তৈরি করে দেখতে পারেন খেতে অনেক ভালো লাগবে।

 2 years ago 

মুড়ি দিয়ে রসমালাই এর প্রথম বার শুনলাম এবং দেখলাম। অনেক ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটি দেখে ভীষণ ভালো লাগলো। রেসিপিটি দেখে আমার নিজেরও খেতে ইচ্ছে করলো। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ইচ্ছে কখনো মনের ভিতর রাখতে নেই আপু দাওয়াত রইল আপনার জন্য আপনি একদিন আমাদের বাসায় আসুন আমি নিজের হাতে আপনাকে তৈরি করে খাওয়াবো।

 2 years ago 

মুড়ি দিয়ে রসমালাই তৈরি আমার কাছে খুবই ইউনিক লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাইয়া মুড়ি তৈরি রসমালাই খেতে অনেক সুস্বাদু কাছে একবার খেলে আবার ও খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে কি বলবো দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। সত্যিই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে দক্ষতা সহকারে মুড়ি দিয়ে রসমালাই তৈরি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার প্রস্তুত প্রণালি দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজা এবং সুস্বাদু হয়েছে । এতো অসাধারন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে সময় ও ধৈর্য নিয়ে আমার পোস্ট টি দেখার জন্য। আপনি একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন।

 2 years ago 

মুড়ি দিয়ে রসমালাই তৈরি করা যায় এটা এর আগে কখনো জানতাম না। আজকে প্রথম আপনার কাছে দেখলাম। খুব সুন্দর ভাবে মুড়ি দিয়ে রসমালাই তৈরি করেছেন দেখছি। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এটি। ধন্যবাদ আপু এতো সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি এর আগে কখনো মুড়ির তৈরি রসমালাই দেখেননি আজ আমার পোস্টের মাধ্যমে আপনি প্রথম দেখলেন শুনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60690.86
ETH 2905.70
USDT 1.00
SBD 2.39