আমার প্রথম রক্তদান: অন্যরকম এক অভিজ্ঞতা

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন সবাই? আশাকরি ঈশ্বরের কৃপায় সবাই সুস্থ এবং ভালো আছেন। আমিও ঈশ্বরের কৃপায় খুব ভালো আছি।আজ আমি আপনাদের সাথে আমার প্রথম রক্তদানের অভিজ্ঞতা শেয়ার করতে চলেছি। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

রক্ত প্রাণীদেহের এক তরল পদার্থ যার মাধ্যমে কোষে প্রয়োজনীয় পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ হয়। তাই রক্ত প্রাণীদেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ।ছোটবেলা থেকেই আমার রক্তদানের প্রতি প্রবল আগ্রহ ছিল। হঠাৎ একদিন একটি পার্কে ঘুরতে যাওয়ার সময় দেখলাম একটি ব্লাড সংগঠন ফ্রিতে সকলের ব্লাড গ্রুপ টেষ্ট করে দিচ্ছে। আমিও টেষ্ট করিয়ে নিলাম তারা আমাকে বললো আমার ব্লাড গ্রুপ A+।



blood-g510da8802_640.jpg
Image Source

এরপর থেকে আমি খুঁজতাম A+ রক্ত কার লাগে এবং বন্ধুদের বলে রেখেছিলাম কারো যদি A+ রক্ত লাগে তাহলে যেন আমাকে জানায়। একদিন রাতে একটার সময় এক বড় ভাই কল দিয়ে আমার রক্তের গ্রুপ জানতে চাইল। আমার রক্তের গ্রুপ শুনার পর বড় ভাই বলল ডেলিভারি রোগীর জন্য রক্ত লাগবে।ভাই ফোন কাটার পর একটা আনন্দের চিৎকার দিয়ে ঘুম থেকে উঠে তাড়াহুড়ো করে রেডি হলাম।বড় ভাই আমায় নিতে আসল।রাস্তায় যাওয়ার সময় মুচকি মুচকি হাসতে থাকলাম প্রথমবার রক্তদান করবো এই খুশিতে। ক্লিনিকে পৌঁছানোর পর জানালো ভেলিভারি হয়ে গেছে রক্ত না দিলেও চলবে ।এটা শুনে মন খারাপ করে বাসায় আসলাম।



earth-gfac0f559a_640.jpg
Image Source

এর কয়েকদিন পর আমার এক বন্ধু কল দিয়ে বলল এক থ্যালাসেমিয়া রোগীর জন্য A+ রক্ত লাগবে। সময়মতো বন্ধু আর আমি চলে গেলাম। আমার বন্ধু আমার আগে রক্ত দিল এবং রক্ত দেয়ার পর চেয়ারে গিয়ে বসলো। আমার ব্লাড প্রেসার মাপার সময় বন্ধু চেয়ার উল্টে পড়ে গেল এবং অজ্ঞান হয়ে গেল । মাথায় প্রচুর পানি ঢালার পর তার জ্ঞান ফিরে আসে। এরপর আমাকে বেডে শুয়ানোর পর আবার ব্লাড প্রেসার মাপা হয় । বন্ধুর এই অবস্থা দেখে আমার যে কি পরিমাণ ভয় লাগছিল তা বলে বুঝানো যাবে না।

IMG_20220916_173029.jpg


অবশেষে সুষ্ঠুভাবে আমার রক্তদান সম্পন্ন হয়েছিল। আমার কোন প্রকার সমস্যা হয়নি। চেষ্টা করব নিয়মিত রক্তদান করার। আপনাদের সবাইকে আমার পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।


Sort:  
 2 years ago 

খুবই ভাল একটা কাজ করেছেন ভাইয়া , আসলে রক্ত দানের মধ্যে আলাদা একটা প্রশান্তি সব সময়ই কাজ করে , এমন মনে হয় যে আমার দ্বারা কেউ প্রান বা সুস্থতার কিছু হলেও হবে , আপনাকে দেখে সত্যি সবার অনুপ্রানিত হওয়ার দরকার , এবং আমি নিজেই আপনার কাজে অনুপ্রানিত হইছি , এবং আমি নিজেই ব্লাড ডোনেট এ অনেক আগ্রহি , ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার এই অনুপ্রেরনামুলক কাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

চেষ্টা করবেন নিয়মিত দেয়ার জন্য।

 2 years ago 

খুব ভাল কাজ ভাই।আমরা অনেকেই রক্ত দিতে ভয় পাই।কিন্তু যারা রক্ত দিতে ভয় পায় না তারা কিন্তু প্রতি ৩ মাস অন্তর অন্তর রক্ত দিতে পারে।

 2 years ago 

আসলে প্রথমবার সবারই একটু ভয় লাগে। একবার দেয়ার পর ভয় কেটে যায়।

 2 years ago 

মানব সেবায় নিজেকে নিয়োজিত করেছেন ভাই এটা আর বাকি সকল কাজের থেকে উচ্চ মানের আপনি যে কাজটি করেছেন তার তুলনা অন্য কিছু দিয়ে কখনোই হয় না মানুষ সেবা এভাবেই করুন। পৃথিবীতে এর থেকে আর আনন্দের কিছু হতে পারে না। থ্যালাসেমিয়া রোগের জন্য আপনার এই রক্তদান আমাকে সহ এই কমিউনিটির অনেক মানুষকে অনুপ্রাণিত করবে রক্তদান করতে।

 2 years ago 

আপনাদের অনুপ্রাণিত করার জন্যই এটি আমার ক্ষুদ্র আয়োজন।

 2 years ago 

অনেকেই রয়েছে যারা রক্ত দিতে চায় না কিন্তু আপনার রক্ত দেওয়ার আগ্রহটা দেখে আমার খুবই ভালো লাগলো। এত রাতেও আপনি যে রক্ত দেবার জন্য আনন্দে আপ্লুত হয়ে গিয়েছেন সেটা সত্যি প্রশংসার দাবি রাখে। আপনার মত আমিও চেষ্টা করি প্রতিনিয়ত রক্তদান কর্মসূচিতে নিজেকে সম্পৃক্ত রাখতে।

 2 years ago 

চেষ্টা করবেন নিয়মিত রক্তদান করে ধারাবাহিকতা বজায় রাখতে।

 2 years ago 

রক্তদান করা মহৎ কাজ। এতে শরীরের রক্ত বৃদ্ধি পায় এবং শরীর সুস্থ থাকে। পাশাপাশি অন্যজনের উপকার করার মধ্যে নিজের অন্যরকম গর্ভ অনুভূতি হয়। খুবই ভালো লাগলো আপনার এই পোস্ট পড়ে।

 2 years ago 

অন্যজনের উপকার করার মধ্যে নিজের অন্যরকম গর্ভ অনুভূতি হয়।

একদম ঠিক বলেছেন

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60947.53
ETH 2913.40
USDT 1.00
SBD 3.56