বুক রিভিউ (তোমাদের জন্য ভালোবাসা - হুমায়ূন আহমেদ)।

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আমি শান্ত চন্দ্র দাস। আশা করি সবাই ভালো আছেন। সম্প্রতি আমি হুমায়ুন আহমেদ রচিত তোমাদের জন্য ভালোবাসা বইটি পড়েছি । আজ আপনাদের সাথে সেই বইটির রিভিউ নিয়ে আলোচনা করব। চলুন শুরু করা যাক।

IMG_20220815_164432.jpg

বইয়ের নাম : তোমাদের জন্য ভালোবাসা

বইয়ের লেখক: হুমায়ূন আহমেদ

বইয়ের ধরণ :সায়েন্স ফিকশন

বইয়ের পৃষ্ঠা : ৭০

প্রকাশক : অন্বেষা

ব্যাক্তিগত রেটিং:৮.৫/১০

কাহিনী সংক্ষেপ:
পৃথিবীর অবস্থা দিন দিন খারাপ হতে শুরু করেছে। কারণ টাইফা নামক একটি গ্রহ সাদা বামন নক্ষত্রের বিকিরণের ৬০‌ ভাগ শুষে নিচ্ছে। টাইফা হল এন্ড্রোমিডা নক্ষত্রপুঞ্জের পাশের একটি ছোট গ্রহ। এই টাইফা গ্রহে সন্ধান পাওয়া গেল উন্নত মস্তিষ্কের কিছু প্রাণীর। বিজ্ঞানীরা তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করে এবং সফল হয়। তাদের কাছ থেকে পদার্থ এবং গণিতের কিছু সূত্র পেয়ে বিজ্ঞানীরা হতভম্ব হলেন। তাদের মতে সময় বলতে কিছু নেই, চারদিকে কোথাও অন্ত নেই। হঠাৎ একদিন টাইফা গ্রহটি হারিয়ে গেল।কোন বিস্ফোরণ ছাড়া কিভাবে গ্রহটি হারিয়ে গেল বিজ্ঞানীরা বুঝতে পারছেনা।পৃথিবী, বৃহস্পতি, শনি এবং চন্দ্র ছাড়া সৌরজগতের সকল গ্রহ নক্ষত্র হাওয়ায় মিলিয়ে গেছে। বিজ্ঞানীদের হিসাব মতে এক বছর তিন মাস পনেরো দিন পর পৃথিবীও হাওয়াই মিলিয়ে যাবে। বিজ্ঞানীরা খুঁজে পাচ্ছে না তাদের এখন কি করনীয়।

IMG_20220815_164336.jpg

এমন সময় লী নামের একটি মেয়ে দাবি করে তার কাছে এমন একটি বই আছে যেটি ৫ হাজার বছরের পুরনো এবং সেই বইটিতে বর্তমান পরিস্থিতি সম্পর্কে ভবিষ্যৎবাণী করা হয়েছিল। বিজ্ঞানী মাথুর বইটি পড়েন এবং দেখতে পান সেখানে ফিহার কথা উল্লেখ আছে। তারা জানত যে ফিহা তাদের চতুর্মাত্রিক গ্রহের সমীকরণ আবিষ্কার করে ফেলবেন। কিন্তু সকল বুদ্ধিমান প্রাণীরা তো টাইফা গ্রহে বাস করে। সেই কারণেই টাইফা গ্রহের প্রাণীরা এ মহা সংকটের সৃষ্টি করেছে। তারা ফিহাকে মারার জন্য একজন অজ্ঞাত ব্যক্তিকে পৃথিবী থেকে তুলে নিয়ে যায় এবং তাকে বলা হয় যদি সে ফিহাকে হত্যা করতে না পারে তাহলে তাকে তার পরিবারের সাথে কখনোই যোগাযোগ করতে দিবে না। এই অজ্ঞাত ব্যক্তি হলো ভবিষ্যৎবাণী করা ৫ হাজার বছরের পুরনো বইটির লেখক।
অবশেষে মৃত্যু হল ফিহার কিন্তু পৃথিবী আজও বেঁচে আছে।

IMG_20220815_164412.jpg

ব্যাক্তিগত মতামত:
আসলে বইটির নাম দেখে আমি মনে করেছিলাম এটি একটি উপন্যাসের বই।পড়া শুরু করার পর বুঝতে পেরেছি যে এটি একটি সাইন্স ফিকশন। বইটি পড়ার পর আমার মনে অনেকগুলো প্রশ্নের উদয় হয়েছে। বইটি থেকে আরো বেশি কিছু আশা করা যায় তবে এই বইটি পড়ে মহাকাশ ,চতুর্মাত্রিক জগত, মিউটেশন সম্পর্কে ধারণা পাওয়া যায়।
সবমিলিয়ে আমার কাছে বইটি পড়ে অসাধারণ লেগেছে।আশা করি যারা বইটি এখনো পড়েননি তারা বইটি পড়বেন আপনাদের অনেক ভালো লাগবে।

Sort:  
 2 years ago 

আপনার লেভেলের ছাত্র হয়ে এত সুন্দর বুক রিভিউ করে দেখিয়েছেন দেখে আমার খুব ভালো লাগলো। আসলে লেভেলে থাকা ছাত্ররা এত সুন্দরী করতে জানেনা। ভালোভাবে লেভেলের ক্লাস করেছেন এবং শিট পড়েছেন। ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্যটি আমার জন্য অনুপ্রেরণার। আপনাদের ভালো লেগেছে জানলে আমার ও ভীষণ ভালো লাগে। ধন্যবাদ ভাই

 2 years ago 

হুমায়ূন আহমেদের বেশিরভাগ বই আমার পড়া হয়েছে। তবে অল্প যে কয়েকটা বই এখনো পড়া হয়নি তার ভিতর এই বইটি একটি। আপনার রিভিউ পড়ে বইটা পড়ার আগ্রহ বেড়ে গেলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছি ভাই।আশা বইটি পড়ে অনেক মজা পাবেন।
ধন্যবাদ আপনাকেও

 2 years ago 

অনেক সুন্দর একটি বুক রিভিউ করেছেন আপনি। হুমায়ূন আহমেদের অন্যতম সেরা একটি প্রকাশনা ছিল তোমার জন্য ভালোবাসা। তোমার জন্য ভালোবাসা এই বুক রিভিউটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। অসাধারণ একটি বুক রিভিউ শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের ভালো লাগলেই আমার কষ্ট সার্থক হবে।
ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74