আমার কবিতার খাতা থেকে :সেখানে হৃদয় ভাঙ্গা দোষ কোথায়?

in আমার বাংলা ব্লগ3 years ago

image.png

Source

শহরের অলিতে গলিতে ঘুরে ঘুরে বেরিয়েছি
অন্ধকারে অন্ধকারে হাতড়ে খুঁজেছি আমার দুর্ভাগ্য,
একদিন বর্ষার শেষ মরশুমে আমি জানালায় উঁকি দিয়ে,
দেখেছিলাম তাকে ভাল লেগেছিল।
সেটা ভালোবাসা নয়
আমরা খেটে খাওয়া মানুষ,
ভোরবেলা আমি বেরিয়ে যায় ফিরি সেই অনেক রাতে।
আমাদের ভালোবাসা হয় রাস্তার মোড়ে
দাঁড়িয়ে থাকা দুর্ভাগ্যের সাথে।
আমাদের প্রত্যেকটা দিন কাটে
আগামীদিনের যন্ত্রণা ও নিশ্চয়তার
অশনিসংকেত শুনে শুনে।
তবুও তো হৃদয় সে তো কঠিন নয়
ভালোবাসা এসে যায় কোনো এক শীতে।
ভালোবাসে যা এসেছিল হঠাৎ নিয়ম ভেঙে
জানি একদিন ভাঙবে হৃদয়,
যেখানে মন্দির ভাঙে মসজিদ ভাঙে
সেখানে হৃদয় ভাঙ্গা দোষ কোথায়?
তাইতো আমি আসন্ন বিপদে দিয়েছি ঝাঁপ,
আমাদের কথা না বলা থাক।
সোনালী রোদের সোনার ধানে
নতুন স্বপ্নেরা আবার পথ চলতে শুরু করে।
আমাদের কথা জোয়ারের জলে ভাসিয়ে দিয়ে,
উল্টো স্রোতে সকালবেলা হয়তো আমি হেঁটে যাবো।
আবার কর্মক্ষেত্রে অনেক কঠিন সময়ের আগমনে,
আমাদের ব্যর্থ ভালবাসা দুঃখের সঙ্গে বসত করে
কাটিয়ে দেয় রাতের পর রাত গভীর অন্ধকারে।

ধন্যবাদ।সবাই ভালো থাকবেন।

BoC- linet.png
-cover copy.png

|| Community Page | Discord Group ||


image.png

Beauty of Creativity. Beauty in your mind.
Take it out and let it go.
Creativity and Hard working. Discord

image.png

Sort:  
 3 years ago 

"যেখানে মন্দির ভাঙে মসজিদ ভাঙে
সেখানে হৃদয় ভাঙ্গা দোষ কোথায়?" গভীর থেকে গভীরতর । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক শুভেচ্ছা নেবেন।

 3 years ago 

আমরা খেটে খাওয়া মানুষ,
ভোরবেলা আমি বেরিয়ে যায় ফিরি সেই অনেক রাতে।
আমাদের ভালোবাসা হয় রাস্তার মোড়ে
দাঁড়িয়ে থাকা দুর্ভাগ্যের সাথে।

দিনশেষে ওরাও মানুষ। ওদের ও একটি সুন্দর হৃদয় আছে। ওরা ভালোবাসা চায়, ভালোবাসতে চায়, ভালো থাকতে চায়। তবে তাদের এই ভালোবাসা বা ভালোলাগা কোনোটাই হয়ে উঠেনা ঠিক একটা। আপনার কবিতার প্রত্যেক লাইন, প্রত্যেক শব্দ তাদের কষ্টের জানান দিচ্ছে।আপনি অনেক ভেবে কবিতা লিখেন। সত্যিই খুব দারুণ লাগলো ভাইয়া আজকের কবিতাটি।

 3 years ago 

আপনার অভিমতের সাথে আমি সম্পূর্ণ সহমত।শুভেচ্ছা নেবেন।

 3 years ago (edited)

দাদা আপনি বরাবরই সুন্দর কবিতা লিখেন। আপনার কবিতা আমার খুবই পছন্দ । আপনার আজকের কবিতাটা অসাধারন হয়েছে। আপনি খুবই বাস্তবধর্মী একটি বিষয় কবিতার মাধ্যমে সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলে কবিতা জীবনের কথা বলে।তাই একটু প্রচেষ্টা করলাম।ধন্যবাদ।

 3 years ago 

আমাদের ভালোবাসা হয় রাস্তার মোড়ে
দাঁড়িয়ে থাকা দুর্ভাগ্যের সাথে।

এই দুটি লাইন আমার কাছে অসাধারণ লেখেছে। এই দুটি লাইনের অনেক গভীরতা রয়েছে। যেটা সবাই বুঝতে পারবে না। এই দুটি লাইনেই একজনেরও আক্ষেপও প্রকাশ পেয়েছে।

 3 years ago 

অনেক শুভেচ্ছা নেবেন।

 3 years ago 

অনেকদিনই আমার কবিতা পড়ার অভ্যেস নেই, তবে বহুদিন পরে আপনার কবিতাটা পড়ে বুঝলাম এটা অনেকটা বাস্তবমুখী। কবিতার মাধ্যমে আপনি বাস্তবতার চিত্রটা তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটা কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ সময় নিয়ে কবিতাটি পড়ার জন্য।অনেক শুভেচ্ছা নেবেন।

 3 years ago 

দাদা আপনি সত্যিই খুব অসাধারণ কবিতা দেখেন। আপনার কবিতার প্রত্যেকটি লাইনে আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার কবিতার মাধ্যমে আপনি বাস্তব কিছু কথা তুলে ধরেছেন। এত সুন্দর সুন্দর কবিতা গুলো আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা। আপনার জন্য শুভকামনা রইল সবসময়।

 3 years ago 

আপনার অতি সুন্দর মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

জীবন ও ভালবাসার অন্তরালে বয়ে চলছে আমাদের এই জীবন। একদম বাস্তবধর্মী চিত্র আপনি আপনার কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। আমরা মানুষ আর আমাদের ভালোবাসা গুলো দিন দিন ফ্যাকাসে হয়ে যাচ্ছে। জীবনে হাজারো কর্মব্যস্ততার চাপে বিলীন হয়ে যাচ্ছে ভালোবাসার কথাগুলো। তবুও জীবন বয়ে চলছে যে যার মত। কোথাও ভালোবাসা অর্থহীন আবার কোথাও বা না পাওয়ার বেদনা এ নিয়েই চলছে আমাদের জীবন। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

একদম সঠিক।জীবন থেমে থাকে না।সে এগিয়ে যাবেই।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দাদা কবিতাটি দারুন লেগেছে। আমি এর আগে আপনার কয়েকটা কবিতা পড়েছি আপনি অনেক সুন্দর কবিতা লিখেন। এবং আপনার কবিতা তে লুকিয়ে থাকে অনেক বড় গল্প। এবং আপনার এই কবিতা থেকেও আমি বুঝতে পেরেছি জীবনের করুণ একটা সময়। আমাদের সাথে এত সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য অসংখ্য শুভেচ্ছা রইল দাদা।

 3 years ago 

শুভেচ্ছা নেবেন।আর এই ভাবেই উৎসাহ দেবেন।ধন্যবাদ।

 3 years ago 

ভাই কবিতাটি আমাদের জীবনের প্রতিনিয়ত সকল কাজের সাথে খাপে খাপে মিলে গেছে ।জীবন এমনি বাস্তব ধর্মী ।এভাবেই শুরু হয় আর একদিন শেষ হবে ।এরমধ্যেই আমরা আশায় বুক বেধে অনেক স্বপ্নো দেখি ।ধন্যবাদ ভাই এতোসুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার উপলব্ধির প্রতি আমি একদম সহমত।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

দাদা আমি খুব বেশি কবিতা পড়ি না।কিন্তু দাদা আমি আপনার প্রতিটি কবিতা পড়ি।আপনার প্রতিটি কবিতার একটা আলাদা সুন্দর অর্থ খুঁজে পাই।আজকের কবিতাটি যেমন খেটে খাওয়া মানুষের বাস্তব জীবনের নিরীখে লিখেছেন।আসলে ওরাও তো মানুষ।ওদের ও তো ভালোবাসার জন্য একটা মন আছে।এই বাস্তব সত্য টি আমরা ভুলে যাই।এক কথায় আপনার কবিতাটি অসাধারণ অসাধারণ অসাধারণ হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটাই আমার লেখার সার্থকতা যে আপনার ভালো লেগেছে।অনেক শুভেচ্ছা নেবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66338.04
ETH 3306.77
USDT 1.00
SBD 2.69