আমার কবিতার খাতা থেকে: ফেরা যাবে না

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো,বন্ধুরা কেমন আছেন?আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।বর্তমানে সবাইকে ভালো থাকতে হবে যে কোনো প্রকারে।কারণ এখন ভালো থাকাটাই সবথেকে বড় চ্যালেঞ্জ।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকে আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করতে চলেছি।এই কবিতাটি আমি আমার কবিতার খাতা থেকে আপনার সাথে ভাগ করে নিচ্ছি।

এই কবিতার বিষয়বস্তু খুবই সরল ও বাস্তবিক।এখানে এক সৈনিকের ঠিক যুদ্ধ পূর্ববর্তী এক ছোট্ট ভালোলাগা ভালোবাসার গল্প বর্ণনা করা হয়েছে।সৈনিক জানে এক ভয়ঙ্কর যুদ্ধে তাকে যেতে হচ্ছে যেখানে হয়তো কোনো হাড় হিম করা সত্যি অপেক্ষা করে আছে তার জন্য।এই সত্যি টাও জেনে সে ভালোবেসে ফেলে একটি মেয়েকে।নিশ্চিত দুঃখভোগ ও বিচ্ছেদ জেনেও এই ভালোবাসা থমকে থাকেনি।মৃত্যুর থেকেও মহান হতে চেয়েছিলো তাদের ভালোবাসা।কিন্তু এক কঠোর মনের সৈনিকের নিদ্রাহীন রাতের মানসিক অস্থিরতা থাকে ভুল করতে বাধ্য করে আর তারপর অনিবার্য ...........

image.png

ImageSource

সীমান্তে তখন ভীষণ যুদ্ধের বাতাবরণ
সৈনিকের অস্ত্রে হুঙ্কার আর চোখে বাষ্প
ঠিক এই সময়ে দেখা হলো তোমার সাথে,
হয়তো দেখা না হলেই ভালো হতো।
আমাকে যেতে হবে অতি শীঘ্রই সীমান্তে
ডাক এসেছে আগেই প্রস্তুতি তুঙ্গে,
তখন তোমার হাসি আমি থমকে দাঁড়াই,
যুদ্ধের বাজারে ভালোবাসার সুগন্ধি ভাসে।
শুরু হলো আকস্মিক আলাপ সন্তর্পণে
অল্প ভালোলাগা আর অনেকটা বিশ্বাস নিয়ে,
আমার যুদ্ধের আবেগে তুমি প্রবেশ করলে
জানি নিশ্চিত ছাড়াছাড়ি আর বিস্তৃত বিরহ,
তবুও আমাদের পথ চলা শুরু হলো।
হয়তো অনেক ভুল হলে ও ঠিক ছিলো কিছু
তোমাকে দিতে পারিনি একটিও গোলাপ
আমার সারা চিন্তা জুড়ে বারুদের গন্ধ,
হয়তো শত্রুর বুলেটে লেখা আছে আমার নাম।
তুমিও এসেছিল দারুন বিশ্বাস আর স্বপ্ন নিয়ে
আমি তো সৈনিক আমার অস্ত্রে শুধু আগুন জ্বলে
আর হৃদয়ে জেদ আর ক্রোধের অগ্নিকুণ্ডে,
সেখানেই তোমাকে রেখেছি ভয়ঙ্কর আবেগে মুড়িয়ে।
তুমি চেয়েছিলে একটি মন একজন মানুষ
আমি সীমান্তে সীমান্তে নিদ্রাহীন উৎসব দেখে
শুধু বুঝেছি দেশ আর নিজের আবেগের বিস্ফোরণ,
তোমাকে ভালোবেসে ও ছুঁতে পারিনি তোমাকে,
ভীষণ বিশ্বাস আর গভীর অনুভূতির টানাপোড়েনে।
প্রতিদিনের আঘাত তুমি নিয়েছো ভালোবাসায় ভরিয়ে
সব কিছুরই শেষ আছে ধৈর্য্যের নদীতে চর জাগে
আজকে তোমার ফেরার পালা আমাকে বিদায় জানিয়ে,
হয়তো ভীষণ যন্ত্রণা নিয়ে আমাকে ভুলে গেলে।
আমি এখন সীমান্তে ব্যস্ত অনবরত গুলি বর্ষণ নিয়ে
হঠাৎ একটা বুলেট আমাকে তোমরা কথা মনে করিয়ে দিলো,
জানো?খুব ফিরতে ইচ্ছে হলো তোমার কাছে,
মনে হলো ছুটে যাই সব অভিমান আর অপরাধ নিয়ে,
তোমার কাছে নিঃশর্ত ক্ষমা জানিয়ে,
জানি ফেরা হবে না আর,ফেরার সব পথ জুড়ে অন্ধকার নেমেছে।


|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||
break.png
standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
break.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


ধন্যবাদ।সবাই ভালো থাকবেন।

BoC- linet.png
-cover copy.png

|| Community Page | Discord Group ||


image.png

png_20211106_204814_0000.png

Beauty of Creativity. Beauty in your mind.
Take it out and let it go.
Creativity and Hard working. Discord

image.png

Sort:  
 2 years ago 
আসলে প্রকৃত ভালোবাসা গুলো এমনই হয়।ভালবাসলে ক্ষমা চাইতে লজ্জা লাগেনা।অপমান কে অপমানিত মনে হয় না।এত চমৎকার একটি কবিতা আমাদেরকে উপহার দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি দাদা।ভালোবাসা বেঁচে থাক চিরদিন।রঙিন হয়ে ফিরে আসুক বারবার♥♥
 2 years ago 

কঠিন কঠিন অনেক কঠিন ভাবনা দিয়ে লেখা এই কবিতা। শেষের লাইন গুলো খুবই সুন্দর ছিল যেন এটাই বাস্তবতা। ভালো লাগে আপনার লেখা প্রতিটি কবিতা।

 2 years ago 

এখান থেকে লাইন কোট করা খুব মুশকিল । কারণ প্রতিটা লাইনের কথা ছিল ভীষণ ধারালো । এমন প্রেম গুলো খুবই গর্বের হয় ,আমি মনে করি । কারণ প্রেমিকা হয়তো গর্ব করে বলতে পাররে আমার প্রেমিক সৈনিক ছিল ।

 2 years ago (edited)

কি দারুন পটভূমি নিয়ে কবিতাটি লিখেছেন দাদা। শেষটা পড়ার পর বুকের ভেতরে কোথায় যেন চিনচিন করে ব্যাথা করতে শুরু করল। হয়তো এখানেই আপনার লেখার স্বার্থকতা। সত্যি বলতে এমন ঘটনাই ঘটে চলেছে প্রতিনিয়ত। হাজার হাজার লক্ষ লক্ষ সৈনিক শত্রুর বুলেটে নিজের নাম লিখিয়ে প্রাণপণ যুদ্ধ করে যাচ্ছে । আর বুকের এক প্রান্তে আগলে রাখা প্রিয়তমাকে শেষ নিঃশ্বাসে স্মরণ করে চির নিদ্রায় চলে যাচ্ছে।

সত্যিকারের ভালোবাসাগুলো শুকনো পাতার মত একময় ঝরে পরে যায় কোন এক ভুলের জন্য! দাদা আপনার কবিতা আমাকে অতীতের দিকে নিয়ে গেলো! ভীষণ মনে পরে গেলো সেই পুরোনো কথা গুলো। সর্বপরি আপনি একজন নেচারাল কবি❤️ অনেক ভালো লেগেছে দাদা ধন্যবাদ আপনাকে অজান্তেই মনের কথা গুলো তুলে ধরার জন্য।

 2 years ago 

হয়তো ভীষণ যন্ত্রণা নিয়ে আমাকে ভুলে গেলে।
আমি এখন সীমান্তে ব্যস্ত অনবরত গুলি বর্ষণ নিয়ে
হঠাৎ একটা বুলেট আমাকে তোমরা কথা মনে করিয়ে দিলো

যথার্থ লিখেছেন দাদা। যদিও বাক্যগুলোর অর্থ বোঝা একটু কষ্টকর।

 2 years ago 

আপনার আজকের কবিতাটি পড়ে এমন ই যুদ্ধের এক ঘটনা মনে পরে গেলো।ঘটনাটি আমি কয়েকদিন আগেই সোশ্যাল মিডিয়াতে দেখেছি।

 2 years ago 

তুমি চেয়েছিলে একটি মন একজন মানুষ
আমি সীমান্তে সীমান্তে নিদ্রাহীন উৎসব দেখে
শুধু বুঝেছি দেশ আর নিজের আবেগের বিস্ফোরণ,
তোমাকে ভালোবেসে ও ছুঁতে পারিনি তোমাকে,
ভীষণ বিশ্বাস আর গভীর অনুভূতির টানাপোড়েনে।

দাদা কি বলবো বা কি লিখবো বুঝতে পারছি না, কারন আজকের পুরো কবিতাটি পড়ে হৃদয়ে ভেতরে একটা মোচর দিয়ে উঠলো। কি সুন্দর এবং নির্মম বাস্তবতার আলোকে একটা প্রেমের চিত্র ফুটিয়ে তুলেছেন আপনি। অসাধারণ লিখেছেন আজ।

 2 years ago 

অসাধারন লিখেছেন দাদা।

আমি এখন সীমান্তে ব্যস্ত অনবরত গুলি বর্ষণ নিয়ে
হঠাৎ একটা বুলেট আমাকে তোমরা কথা মনে করিয়ে দিলো,
জানো?খুব ফিরতে ইচ্ছে হলো তোমার কাছে,

একজন সৈনিক তার দেশকে যে বেশী ভালবাসে । সেই ভালবাসায় রাঙিয়ে দিতে চায় প্রিয়ার চোখ । প্রিয়া বসে থাকে পথ চেয়ে তবু ফেরে না সে । ফিরে আসা হয় না তার চিরচেনা গায়ের রাস্তায়। হৃদয় নিংড়ানো কথাগুলো লিখেছেন দাদা । যেন কবিতার প্রতিটি লাইন আলপিনের মতো বেধেঁ হৃদয়ে। ধন্যবাদ । ভাল থাকবেন। শুভেচ্ছা রইল।

 3 years ago 

দাদা খুব চমৎকার একটি কবিতা লিখেছেন, খুব দারুণ ভাবে আপনি আপনার মনের ভাব ফুটিয়ে তুলেছেন এই কবিতার কথা গুলোর মাধ্যমে, বর্তমান সময়ের বাস্তব পরিস্থিতি ফুটে উঠেছে আপনার কবিতার প্রত্যেকটি লাইনে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33