আমার কবিতার খাতা থেকে : আমি নারী

in আমার বাংলা ব্লগ3 years ago

94.jpg

Taken from my stock.previous used as PP


BoC- linet.png


স্নিগ্ধ ভোরে যাকে বিশ্বাস করে

ধরেছি হাত সামনে চলার শপথ

দুপুরের তীব্র রোদে

আমার চোখ ভীষণ ভাবে ঝলসে যায়।

এক বিকেলে আমার পরিবার

নিয়ে আসে শান্তি চুক্তি,

আমি অভিশাপ নিয়ে

খুঁড়ে ফেলি নিজের সমাধি।

সন্ধ্যায় আমার চোখের জলে

উৎসব সাজায়

বিরোহী কবিরা ছন্দের উদ্যোগে।

থেমে যাওয়া হাওয়ায়
কান পেতে শুনতে পাই
পোড়া কপালের গল্প
আর এক জাতির দুর্ভাগ্যের সমালোচনা,
আমি নারী আমি ও মানুষ।
দেশ স্বাধীন হলো
পেলাম এক স্বতন্ত্র বিজয় নিশান।
আমরা নারী পাইনি
এখনো কোনো সত্যিকারের স্বাধীনতা।
আমি দুহাত তুলে আকাশে তাকাই
আমরা একদিন ভাঙবো
এই অদৃশ্য শিকল নারীর পরাধীনতা।

BoC- linet.png

qw8.jpg

Taken from my stock.previous used as PP

Sort:  
 3 years ago 

দাদা, আপনার কবিতাগুলো সবসময় বাস্তবিক হয়ে থাকে। আপনার কবিতার অর্থ গুলো খুবই সুন্দর। দাদা,আজকে আপনি নারীর স্বাধীনতা নিয়ে কবিতা লিখেছেন। যা পরে আমার খুবই ভালো লেগেছে।সত্যিই আমরা নারীরা কি স্বাধীনতা পেয়েছি?
এখনও আমরা স্বাধীনতা পাইনি প্রতিটা ক্ষেত্রে প্রতিটা কাজই যেন তুমি নারী তুমি পারবেনা এই কথাই শুনতে হয়।

আমরা নারী পাইনি
এখনো কোনো সত্যিকারের স্বাধীনতা।
আমি দুহাত তুলে আকাশে তাকাই
আমরা একদিন ভাঙবো
এই অদৃশ্য শিকল নারীর পরাধীনতা।

সত্যি একদিন আমরা ভাঙবো অদৃশ্য শিকল।

ধন্যবাদ দাদা, সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

বাস্তবধর্মী জীবন। আসলে বাংলা মায়ের বুকে এমন অনেক নারী আছে যারা জীবনের সাথে প্রতিনিয়ত সংগ্রাম এবং যুদ্ধ করে তাদের জীবিকা নির্বাহ করে।

আর ফটোগ্রাফি সম্পর্কে আর কি বলব। আমি আসলে এবং বাস্তবধর্মী ফটোগ্রাফি গুলো খুবই ভালোবাসি।

আর বলার কিছুই নাই। কবিতার ভাষা গুলো ছিল সত্যিই চমকপ্রদ যা শ্রোতাদের মন আকৃষ্ট করবে খুব সহজেই

 3 years ago 

কবিতার প্রতিটি লাইন নারীর কষ্ট ও অধিকার তুলে ধরেছে.

Hi @blacks,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Please consider to approve our witness 👇

Come and visit Italy Community

 3 years ago 

আমরা নারী পাইনি
এখনো কোনো সত্যিকারের স্বাধীনতা।
আমি দুহাত তুলে আকাশে তাকাই
আমরা একদিন ভাঙবো
এই অদৃশ্য শিকল নারীর পরাধীনতা।

বাস্তবিক কথা , একদম যথার্থ । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার কবিতাগুলো তো সব সময় ভাল লাগে। আর আজকের কবিতাটি আরো বেশি ভালো লেগেছে। কারণ আমাদের মেয়েদের জীবনের গল্পটি হয়তো আপনি আজকে তুলে ধরেছেন। প্রতিটি মেয়ের জীবনটাই এই কবিতার মতোই একেবারে। আসলে আমাদের সকল নারীদের পরিবার বলে যে তারা মেয়েদের স্বাধীনতা দিয়েছে। কিন্তু কোথাও না কোথাও তারা একটি অদৃশ্য শিকল দিয়ে মেয়েদের বেঁধে দেয়, যা ধরা যায় না, ছোঁয়া যায়না। তবে অনুভব করা যায়, সত্যিই দারুণ লিখেছেন।

 3 years ago (edited)

আমি অভিশাপ নিয়ে

খুঁড়ে ফেলি নিজের সমাধি।

এটি মাত্র দুটো লাইন হলেও এর মাঝে রয়েছে হাজারো আত্মহননকৃত নারীর না বলা কথা। মেয়েরা মুখ ফুটে কিছু বলতে পারে না, যার কারণে যারা বেঁচে নেয় আত্মহত্যার পথ।

পুরো কবিতা আপনি পৃথিবীর সব বাস্তবতা তুলে ধরেছেন দাদা।

 3 years ago 

আপনার কবিতাটিতে মেয়ে মানুষের জীবনের কাহিনী আপনি তুলে ধরেছেন। আপনি সব সময় এত বাস্তবধর্মী কবিতা লেখেন যা পড়ে সত্যিই খুব ভালো লাগে। অনেক নারী এখনো নিজস্ব স্বাধীনতা ভোগ করতে পারে না। তাদেরকে অন্যের অধীনে চলতে হয়। তারপরও প্রতিটি নারীকে স্বাধীন থাকার অভিনয় করতে হয়। এটি সবথেকে বেশি কষ্টকর। ধন্যবাদ আপনাকে নারীদের নিয়ে এত সুন্দর একটি কবিতা লেখার জন্য।

 3 years ago 

দাদা আপনার কবিতাটা অসাধারন সুন্দর হয়েছে। আপনার কবিতায় বর্তমান সমাজে নারীদের বাস্তবধর্মী জীবন কাহিনী উপস্থাপন করেছেন। সত্যি দাদা আমাদের বাংলা মায়ের বুকে এমন অনেক নারীর আছে যারা প্রতিনিয়ত যুদ্ধ সংগ্রাম করে আসছে টিকে থাকার জন্য। অনেক সুন্দর কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য দাদা আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

একজন নারীর হৃদয়ের আর্তনাদ এবং নারীর স্বাধীনতা নিয়ে খুবই চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন ভাইয়া । একজন পরাধীন নারীর বিভিন্ন মুহূর্তগুলো ফুটিয়ে তুলেছেন খুব চমৎকারভাবে ।
💖জয় হোক আপনার কবিতার
আর নারী পাক তার পূর্ণ স্বাধীনতা
💖

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62218.49
ETH 2445.41
USDT 1.00
SBD 2.62