কয়েকটি ফটোগ্রাফি।।১৫ সেপ্টেম্বর ২০২৩

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন?আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমি আমার পোস্ট লেখা শুরু করছি।আজকে আমি কয়েকটি ফটো নিয়ে একটি ফটোগ্রাফি পোস্ট করতে চলেছি।এক একটা ফটোগ্রাফি একটা গল্প বলে।স্মৃতিকে ধরে রাখার ক্ষেত্রে একটা ফটোগ্রাফ এর থেকে ভালো কোনো আর মাধ্যম আমার মনে হয় নেই।তাই তো বিয়ে জন্মদিন বা যেকোনো অনুষ্ঠান এ এখন ফটোগ্রাফি অনিবার্য।কারণ সবাই চায় তাদের সুন্দর মুহূর্ত গুলো ধরে রাখতে।আসলে আমাদের জীবনে নতুনের কদর বেশি হলে ও পুরাতন সবসময় একটা আবেগ একটা অন্য রকম ভালো লাগা নিয়ে আসে।

আমি ব্যক্তিগত ভাবে ভালোবাসি প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি করতে।পরিবেশ ও জীবনযাত্রা বিষয়ক আলোকচিত্র আমাকে ভীষণ ভাবে টানে।আর সেই টানে আমি বারবার ফিরে ফিরে আসি প্রকৃতির কাছে।সবুজ আর জীবন যেন একে ওপরের পরিপূরক। কথায় আছে সত্য সুন্দর আর সুন্দর সত্যি।এই মন্ত্র মানব জীবনের একটা বড় জীবন দর্শন।

আলোকচিত্র: ১:বাংলার কৃষক

DSC_0018k.jpg

বাংলার কৃষক আমাদের অন্নদাতা। রোদ বৃষ্টি উপেক্ষা করে এরা মাঠে কাজ করে তাই আমাদের কাছে খাদ্য পৌঁছে যায়।এই কৃষি আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি।কিন্তু এই শক্তিকে আমরা অবমূল্যায়ন করে জাতি হিসেবে পিছিয়ে যাচ্ছি।এটা খুবই দুঃখজনক।

আলোকচিত্র: ২:মৎসজীবী

DSC_0020.jpg

বাংলার এই মৎস্যজীবীরা কষ্ট করে ফসল ফলিয়ে আমাদের মুখে মাছ তুলে দেয়।আর তাই আজ ও আমরা বলতে পারি মাছে ভাতে বাঙালি।

আলোকচিত্র: ৩:মেঘের কোলে পাখি

DSC_0028.jpg

মেঘের কোলে ইলেকট্রিক এর তার আর তার উপর বসে আছে একটি পাখি। এ এক দারুণ স্বাধীনতা।

আলোকচিত্র: ৪:শ্রমজীবী

DSC_0029y.jpg

এই মানুষ গুলো সারাদিন কষ্ট করে তাই আমরা একটু সুন্দর করে জীবন যাপন করতে পারি।এই মানুষ গুলোর শ্রমের দাম দেওয়া উচিত আমাদের।

আলোকচিত্র: ৫:সাইকেল বয়

DSC_0063.jpg

শৈশবে আমরা সবাই এই রকমই সাইকেল নিয়ে ঘুরে বেড়াতাম।সে এক উদ্যম সে এক অনন্য জীবন।

আলোকচিত্র: ৬:গ্রামের শৈশব

DSC_0048.jpg

এই ফটো আমাকে নস্টালজিক করে তোলে।মনে পড়ে যায় সেই সব ছেলেবেলার কথা আহা কি মধুর ছিলো দিনগুলি।

Sort:  
 last year 

গ্রাম বাংলার অপরূপ দৃশ্য ফুটে উঠেছে আপনার আজকের এই পোস্ট এর মাঝে। যেখানে জেলে ভাইয়ের মাছ ধরার দৃশ্য কৃষকের কাজ করা দৃশ্য একজন ছেলে সাইকেল নিয়ে দাঁড়িয়ে রয়েছে খুবই ভালো লেগেছে এমন চমৎকার দৃশ্য গুলো দেখে।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 last year 

বিষয়টা আমার কাছে অনেক খারাপ লাগে কারো না কৃষকের ফলেই আমরা দুমুঠ হোক খেতে পারি। কিন্তু অর্থনীতির সেই প্রধান চালককেই আমরা জাতি হিসেবে পিছিয়ে রেখেছি। তারা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ফসল উৎপাদন করে। আসলেই ছোটবেলার স্মৃতিটা অনেক মধুর ছিল। শেষের ছবিটা দেখে আমারও ছোটবেলার দিনগুলোর কথা মনে পড়ে গেল।

 last year 

সত্যি দাদা আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। এই সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হলাম। বিশেষ করে ছোট বাচ্চাদের খেলাধুলার দৃশ্যটি দেখে মনে পড়ে গেল সেই ছোটবেলার কথা। অসাধারণ দৃশ্য ছিল।

Posted using SteemPro Mobile

 last year 

দাদা আপনার প্রতিটি ফটোগ্রাফি অনেক বেশি সুন্দর হয়েছে। আর প্রতিটি ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে যে, ফটোগ্রাফি নিজেই কথা বলছে। আসলে ফটোগ্রাফার সার্থকতা তো তখনই হয়, যখন ফটোগ্রাফি গুলো নিজে থেকে কথা বলে। বাংলার কৃষক, শৈশব ,পাখির স্বাধীনতা ,শ্রমজীবী মানুষ প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে দাদা। অসংখ্য ধন্যবাদ দাদা আপনাকে।

 last year 

শুধু আপনি নয় দাদা প্রায় সবাই প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে বা প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি করতে বেশি পছন্দ করে। গ্রামের কিছু চমৎকার সৌন্দর্য আজকে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন যার মধ্যে সাইকেল বয় এবং মৎস্যজীবীর ফটোগ্রাফিটা বেশি ভালো লেগেছে আমার কাছে। অসাধারণ সব ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার ফটোগ্রাফিগুলো দেখে আমি একদমই মুগ্ধ। এরকম ফটোগ্রাফি এখন সচরাচর দেখা যায় না। প্রকৃতির অনেকগুলো বিষয় এবং বাস্তবতার অনেকগুলো ফটোগ্রাফি আপনি তুলে ধরেছেন । অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

একদম ঠিক বলেছেন দাদা প্রতিটি ফটোগ্রাফির পেছনে এক একটি গল্প থাকে। আর এইসব ফটোগ্রাফি গুলো পরবর্তীতে দেখতেও খুব ভালো লাগে। পুরনো স্মৃতি মনে করার জন্য একদম পারফেক্ট। আপনার আজকের ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে কোন প্রফেশনাল ক্যামেরাম্যান ফটোগুলো তুলেছেন। চোখ ফেরানো যাচ্ছে না সাদাকালো ফটোগ্রাফিগুলো থেকে। এত সুন্দর।

 last year 

দাদা আপনার তোলা ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি আপনি খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। এটা ঠিক বলেছেন, প্রতিটি ফটোগ্রাফি ই এক একটি ছোট গল্প।প্রকৃতি আর প্রাকৃতিক সৌন্দর্য আমাকে ও অনেক মুগ্ধ করে।আপনার আজকের ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি দাদা সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Hi @blacks,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65725.56
ETH 2673.18
USDT 1.00
SBD 2.90