জীবন মানেই কিছু মৌলিক সমস্যা।।২৪ জুলাই ২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা কেমন আছেন?আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকে আমি আমার পোস্ট লেখা শুরু করছি।আজকে ও আমি জীবন নিয়ে কিছু কথা বলতে চলেছি।মানুষ ও জীবন এর থেকে বড় কোনো বিষয় নেই যা নিয়ে গভীর বিচার বিশ্লেষণ করা যায়।মানুষের জীবনে কিছু মৌলিক সমস্যা থাকে যে গুলো মানুষ সারাজীবন ধরে নানা উত্থান পতনের মধ্য দিয়ে সমাধান করতে করতে জীবনের শেষ প্রান্তে পৌঁছে যায়।এটাই জীবন এর স্বাভাবিক ছন্দ।কিন্তু জীবন তো কোনো অংক নয় যে একটা সাধারণ সূত্র মেনে চলবে সবার ক্ষেত্রে।জীবন মানেই বৈচিত্র্য জীবন মানেই মোড়ে মোড়ে চমক।

image.png

Image[source]


বহুদিন পর আমার একজন খুবই পরিচিত মানুষের সাথে দেখা হলো।দেখা হলো মানে সে আমার সাথে দেখা করতে এসেছিল।কতজনই প্রত্যেক দিন দেখা করতে আসে তাহলে এখানে কি বিশেষত্ব আছে যে আমি আপনাদের সাথে বলছি!আসলে এই মানুষ টার সাথে দীর্ঘ ১১ বছর পর দেখা হলো।ছোটবেলার অনেক ভালোলাগা খারাপ লাগার সাথে এই ছেলেটি মিশে আছে।তাই একটা আলাদা অনুভূতি কাজ করবে এটাই স্বাভাবিক।আজ ও কথা হলো তার সাথে আমার বাড়িতে অনেকক্ষণ ছিলো সে।

এরপর তাকে নিয়ে bike এ ঘুরতে গেলাম অনেক গল্প হলো।কিন্তু অবাক বিষয় আমি তার সাথে এমন ভাবে কথা বলছি যেন আমি সেই ১০ বছর আগেই পড়ে আছি এবং সে ও তেমন ভাবে কথা বলছে।কিন্তু প্রেক্ষাপট বদলে গেছে অনেক।আমাদের তাই বাধ্য হয়ে বর্তমানে ফিরতে হচ্ছিলো বারবার।আর আমি লক্ষ্য করলাম অতীত আর বর্তমানের মধ্যে একটি সংঘাত হয়েই চলেছে।

ছেলেটির পারিবারিক আর্থিক অবস্থা যথেষ্ট ভালো ছিলো।খুব ভালোই চালু ব্যবসা ছিলো তাদের।কিন্তু মানুষের সময় একই রকম যায় না।ব্যবসাটা কোনো কারণে নষ্ট হয়ে যায়।ফলে একটা আর্থিক অসঙ্গতি স্বাভাবিকভাবেই চলে আসে।কিন্তু এই ছেলেটি পড়াশোনা করতে খুব ভালোবাসে।শহরে থেকে পড়াশোনা করতে গিয়ে তার পরিবার বেশ কষ্ট করতে লাগলো।কিন্তু কিছু কিছু ক্ষেত্রে খুব প্রয়োজনে ও ছেলেটির পরিবার তাকে আর্থিক সহায়তা দিতে অপারগ হয়ে যায়।

এই না পাওয়া এই সংকট ছেলেটিকে খুব জেদি করে তোলে সে প্রতিজ্ঞা করে বসে একটা চাকরি জোগাড় করেই বাড়ি ফিরবে।চলতে থাকে রাতদিন এক করে পড়াশোনা।কিন্তু বিধিবাম।হঠাৎ করে অসুস্থ হয়ে যায় ছেলেটি ফলে প্রস্তুতি অসম্পূর্ণ রেখে তাকে একজন পরাজিত সৈনিকের মতো বাড়ি ফিরতে হয়।

কিন্তু সে হার মানেনি।সে কলকাতা এসেছে উন্নত চিকিৎসা নিতে।সে আমার লড়াই করতে বদ্ধপরিকর।কিন্তু এই কঠিন সময়ে তার পরিবার তাকে মানুসিক ও আর্থিক সহযোগিতা করতে পারছে না।কিন্তু এই কঠিন সময়ে কারো হাত যদি একটু কাঁধে ছুঁয়ে দেয় তখন মনে হয় আরো কয়েক শ বছর টানা লড়ে যাওয়া যায়।এই ছেলেটির ভাগ্য ভালো এর পাশে এসে দাঁড়িয়েছে তার এক আত্মীয়া।

আর্থিক ও মানুসিক দুই দিক দিয়েই সে ছেলেটিকে সাহায্য করে চলেছি।ছেলেটি কিছু দিন পর বাড়ি ফিরবে।তার ধারণা সে খুবই তাড়াতাড়ি সুস্থ হয়ে বাড়ি ফিরবে আর শুরু হয়ে জীবনের সেরা লড়াই লড়বে।

আমি জানি আন্তরিক চেষ্টা একটা মানুষ কে অনিবার্য ভাবে কোনো না কোনো ভালো জায়গায় পৌঁছে দেয়।আমি বিশ্বাস রাখছি অদূর ভবিষ্যতে ছেলেটির সাথে আমি দেখা করবো সেদিন তার মুখ টা হাসিতে উজ্জ্বল থাকবে।

ছেলেটি আমার কাছে জানতে চাইলো সে পারবে এমন কোনো ফ্রীলান্সিং কাজ আছে কিনা।তাহলে সে টিউশন করার পাশাপাশি আরো কিছু করে নিজের খরচ বহন করতে পারবে।আমি সব সময় চেষ্টা করে গেছি একটা মানুষ কে এই বিষয়ে সহায়তা করতে।কিন্তু আমার সামর্থ্য অনেক সীমিত।কিছু ক্ষেত্রে সুরক্ষা সংক্রান্ত ব্যাপার আমার হাত পা বেঁধে ফেলে।কিন্তু হয়তো একে ও আমি সাহায্য করবো।

পূর্বে অনেক জনকে সাহায্য করেছি অনেকেই একটু সুবিধাজনক জায়গায় পৌঁছে আমারই দুর্নাম করেছে।কিন্তু তাতে কি এসে যায়?তাদের কাজ এরকমই।আমি মানুষ কে বিশ্বাস করবো এটাই আমার প্রকৃতি।অন্যের জন্য অন্তত নিজের সহজাত জিনিসটাকে নষ্ট করবো না।


|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


ধন্যবাদ।সবাই ভালো থাকবেন।

BoC- linet.png
-cover copy.png

|| Community Page | Discord Group ||


image.png

png_20211106_204814_0000.png

Beauty of Creativity. Beauty in your mind.
Take it out and let it go.
Creativity and Hard working. Discord

Sort:  

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

জীবন মানেই সংগ্রাম।কিন্তু এই সংগ্রামময় জীবনে বড়ো বাধা সৃষ্টি করে শারীরিক অসুস্থতা।প্রার্থনা করি দাদা তোমার পরিচিত মানুষটি যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে নতুনভাবে জীবনকে এগিয়ে নিয়ে যেতে পারে।

 2 years ago 

ভাইয়া, অনেক অনেক ভালো লাগলো আপনার এই শিক্ষনীয় পোস্টটি পড়ে। আশা করি আগামীতে এমন আরো পোস্ট আমরা পাবো।

 2 years ago 

ছেলেটির জন্য বেশ খারাপ লাগছে দাদা। যাইহোক আমি দোয়া করি পরবর্তীতে যখন আপনার সাথে তার দেখা হবে তখন তার মুখ হাস্যজ্জল থাকবে। ফ্রীলান্সিং এর কাজে অনেকেই যেহেতু আপনার দুর্নাম করেছে তাই সতর্ক থাকাই ভালো। যাই হোক আপনার পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম দাদা।

 2 years ago 

আপনার ব‍্যক্তিত্বে আমি মুগ্ধ দাদা। আপনারা দুই ভাই দেখি মানুষের সঙ্গে মিশতে এবং তাদের সাহায্য করতে করতে কখনো দ্ধিধাবোধ করেন না। আপনার বন্ধুর এমন করুন পরিণতি দেখে আসলে আমার নিজের কাছেই খারাপ লাগছে। আসলেই জীবন কতভাবে মানুষের পরীক্ষা নেয়।

 2 years ago 

আমাদের এ জীবনে অনেক ঘটনা ঘটে যায়। আর এই জীবনটা উপলব্ধি করার মধ্যে রয়েছে প্রকৃত সুখ। আপনার মহত্ত্ব দেখে আমার খুবই ভালো লাগলো। আসলেই একে অন্যের বিপদে এগিয়ে যাওয়া এটাই মূল লক্ষ্য এটাই মানুষত্ব। আসলে দাদা আপনার আজকে পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো।তার পরেও আমাদের প্রত্যেকেরই উচিত সতর্কতার সাথে কাজ করা জীবনে কখন কোন বিপদ আসে বলা যায় না।

 2 years ago 

জীবনের এতো বৈচিত্র্য আছে দেখেই জীবন এত সুন্দর তা নাহলে তো একঘেয়েমি চলে আসতো।
ছেলেটির জীবন সংঘর্ষের গল্প শুনে মনটা খারাপ হয়ে গেল। অসুস্থতা না আসলে হয়তো খুব ভালো একটি অবস্থানে পৌঁছাতে পারতো। দোয়া করি খুব দ্রুত যেন সুস্থ হয়ে সে আবারও জীবন সংগ্রামে লেগে যেতে পারে এবং সাফল্যে শিখরে পৌঁছাতে পারে। যারা উপকার করার তারা শত দুর্নাম শুনেও উপকার করা থেকে পিছপা হয় না। যেমন দাদা আপনারা সকলের উপকার করার জন্য সব সময় রেডি থাকেন। শুভকামনা আপনাদের জন্য।

 2 years ago 

দাদা আমি বিশ্বাস করি মানুষের আন্তরিক প্রচেষ্টা আর একাগ্রতা থাকলে অনেক অসাধ্য সাধন করা সম্ভব হয়। হয়তো আপনার ওই ছেলেটিও খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে। তবে ভাগ্যকে কোনভাবেই অস্বীকার করা যায় না। মাঝে মাঝে ভাগ্য বেশ বড় একটা ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। তবে আপনার এই পরোউপকার নীতি আমার খুবই ভালো লাগে। মানুষ হয়ে যদি মানুষের পাশে দাঁড়ানোই না যায় তাহলে মানব জীবনের স্বার্থকতা কিসের। শুভকামনা আপনার জন্য

 2 years ago 

কারো উপকার করলে , দুর্নাম শুনতে হয় এটা আমার কাছে সহজাত মনে হয় । কারন আমার সাথেও এমনটি হয় । তবে যার উপকার করার মন থাকে , সে এই দুর্নামের কথা মনে রাখে না । আপনি আবার ও উপকার করবেন ,জানি । আর দাদা , ছেলেটির জন্য খারাপ লাগলো ।ছেলেটি সুস্থ হয়ে ফিরে আসুক । ধন্যবাদ দাদা আপনাকে ।

 2 years ago 

কথায় বলে ,"তুমি অধম বলিয়া আমি উত্তম হইবো না কেন"! যে যেমনই হোক না কেন আপনি যে আপনার নিজস্বতা ধরে রেখেছেন এটাই সবচেয়ে বড় কথা। আজকের এই কঠিন সময়ে এই ধরনের মন মানসিকতার মানুষ পাওয়া সত্যিই খুব কঠিন। সারা জীবন এমনই থাকবেন দাদা।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 67167.98
ETH 3674.95
USDT 1.00
SBD 3.76