মুখরোচক ডালের বড়া তৈরির রেসিপি।১০% বেনিফিশিয়ারি@ shy-fox,৫% বেনিফিসারী@ abb-school.

in আমার বাংলা ব্লগ2 years ago

20220325_203035.jpg

প্রিয় কমিউনিটির সদস্য আশা করি আপনারা সকলেই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের দোয়ায়। আজকে আমি আপনাদের সামনে সুন্দর একটি রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। রেসিপিটি হল ডালের বড়া। যেহেতু আজকে শুক্রবার ছিল তাই আজকে বিকালে একটু অবসর সময় পেয়েছিলাম। তখন মন চাইলো ডালের বড়া খেতে। যেই কথা সেই কাজ। পরবর্তীতে নিজে নিজেই ডাউন পাটায় বেটে নিলাম। এবং বড়া তৈরি সব উপকরণ গুলো সংগ্রহ করলাম। যেহেতু আমি একা ছিলাম তাই বড়া খুব বেশি বানানো হয়নি অল্প কিছু সংখ্যক বড়া বানানো হয়েছে।
যদিও পরিমাণে অল্পকিছু বড়া বানিয়েছি কিন্তু এটি খেতে অত্যন্ত সুস্বাদু হয়েছে। তাহলে সুস্বাদু বড়া তৈরীর রেসিপি দেখা যাক।

ডালের বড়া তৈরীর উপকরণ
১-খেসারির ডাল
২-কাঁচা মরিচ
৩-পেঁয়াজ
৪-হলুদের গুঁড়া
৫-মরিচের গুঁড়া
৬-ইত্যাদি
ধাপ-১

প্রথমে খেসারির ডাল পানিতে ভিজিয়ে রাখি পরবর্তীতে অল্প অল্প করে পাটায় বেটে নেই এভাবে বাটা ডালগুলো একটি পাত্রে রাখি।

20220318_093936.jpg

ধাপ-২
এখন পরিমাণ মতন মরিচ এবং পেঁয়াজ কুচি কুচি করে কেটে নেই এবং পাত্রে রাখি।

20220318_094002.jpg

ধাপ-৩

এখন কুচি কুচি করে কাটা পেঁয়াজ ,মরিচ, হলুদের গুঁড়া ,শুকনা মরিচের গুড়া ডালের সাথে মিশিয়ে মিশিয়ে নেই।

20220318_094503.jpg

ধাপ-৪
এখন কড়াইতে তেল গরম করতে দেই তেল গরম হয়ে গেলে এর উপর বড়া গুলা ছেড়ে দেই। ডালের বড়া তেলের মধ্যে ছাড়ার আগে খেয়াল রাখতে হবে যেন তেল গায়ে ছিটিয়ে সে না লাগে। এরপরে একপিঠ ভাজা হয়ে গেলে বড়া গুলা একটু উল্টিয়ে দেয় এভাবে আস্তে আস্তে করে বড়া গোলা তৈরি করে নিতে হবে।

20220318_100600.jpg

ধাপ-৫

এই পর্যায়ে তৈরিকৃত বড়া একটি পাত্রে পরিবেশন করা হলো।
20220318_105943.jpg

image.png

image.png

[আমাদের ডিসকর্ড চ্যানেলের জয়েন করুন]

https://discord.gg/5aYe6e6nMW

Sort:  
 2 years ago 

মুখরোচক ডালের বড়া তৈরির রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছে। ডালের বড়া আমার কাছে অনেক ভালো লাগে। আপনার তৈরি করা মজার রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। মন চাচ্ছে এখনই তৈরি করে ফেলি। লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার বড়া তৈরি করার রেসিপি দেখে আমি নিজেকে রক্ষা করতে পারছিনা। ব্যক্তিগতভাবে এই বড়া অনেক অনেক পছন্দ করি। খেতে বসলে মিনিমাম ৭০টা বড়া তো খাবোই। মিচ করছি,মেসে আসার পর থেকে খাওয়া হয়নি। বড়া তৈরির প্রত্যেকটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ডালের বড়া আমার কাছে খুব ভালো লাগে। ডালের বড়া গুলো খুবি মুচমুচে হয়ে থাকে যা খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। আপনার ডালের বড়া রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

মুখরোচক ডালের বড়া তৈরির রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে ভাই। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে আমিও শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

ডালের বড়া দেখলেই তো আমার মাথা নষ্ট হয়ে যায়। ডালের বড়া আমার ভীষণ পছন্দ। আমি মাঝে মধ্যে এই বড়া তৈরি করে খায়।গরম গরম ভাতের সাথে এই বড়া খেতে খুব ভালো লাগে। আপনার বড়া রেসিপি দেখে আমার লোভ লেগে গেছে। লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ডালের বড়া আমার খুবই পছন্দ। এবং এটা বেশ সুস্বাদু বটে। ডালের বড়াটা দারুণ তৈরি করেছেন। দেখেই আমার খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ,
আমাদের সাথে পোস্ট টা শেয়ার করার জন্য।।

 2 years ago 

হ্যাঁ সত্যি সুস্বাদু একটি খাবার এটা।

 2 years ago 

আসলেই এভাবে খেসারি ডালের বড়া খেতে অনেক ভালো লাগে। আর এটা খেতে অনেক সুস্বাদু হয়। এটা আমার বেশি খেতে ভালো লাগে গরম গরম ভাতের সাথে। ধন্যবাদ আপনাকে এই গরমে ছবিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি জিনিস তৈরি করেছেন আপনি। গরম গরম ডালের বড়া খাওয়ার মজাই আলাদা। আপনার তৈরি করার রেসিপি দই দেখে খুব লোভ লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনি খুবই সুস্বাদু একটি ডালের বড়া রেসিপি আমাদের মাঝে নিয়ে এসেছেন। আমার কাছে তো অনেক ভালো লাগে এই বড়া খেতে। আমি প্রায় সময়ই এই বড়া পান্তা ভাতের সাথে শুকনা মরিচ ভেজে খেয়ে থাকি। আমার এভাবে খেতে অনেক ভালো লাগে। তারপর আবার শুধু বড়া খেতেও অনেক ভালো লাগে। আপনার এতো সুন্দর রেসিপি দেখে খুবই খেতে ইচ্ছে হচ্ছে। এত সুন্দর ভাবে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ডালের বড়া খেতে আমি অনেক ভালবাসি। অনেক সুস্বাদু হয় এটি খেতে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57613.91
ETH 2390.20
USDT 1.00
SBD 2.43