পাহাড় চূড়ায় কবিতার আবৃতি। ১৫% বেনিফিশিয়ারি @shy-fox এবং abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের প্রত্যেকটি সদস্যকে জানাই আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।

image.png
Source

প্রিয় কমিউনিটির সদস্য আশা করি আপনারা সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।
আজকে আমি আপনাদের সামনে সুন্দর একটি কবিতা আবৃতি নিয়ে উপস্থিত হলাম। কবিতাটি আবৃত্তি করার পূর্বে আমি আমার বাংলা ব্লগ এর প্রত্যেকটি সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। বিশেষ করে @blacks দাদাকে আমার অন্তরের অন্তরস্থল থেকে শুভেচ্ছা জানায়। কারণ তিনি এই কবিতা আবৃত্তির প্রতিযোগিতার আয়োজন করেছেন। যার মাধ্যমে আমরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারছি। যদিও আমি তেমন একটা কবিতা আবৃত্তি করতে পারি না। তারপরেও নিজের থেকে একটু চেষ্টা করে দেখলাম দেখি বেশ ভালই হয় তাই ভাবলাম এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করি।

কবিতা আবৃতি


কবিতার লিরিক্স

পাহাড় চূড়ায়

পাহাড় চূড়ায় – সুনীল গঙ্গোপাধ্যায়
অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।

তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।

একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।

কবিতাটি পড়ে আমার অনুভূতি

কবিতাটিতে একটি মানুষের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটেছে। সেইসাথে মানুষটির উদারতার ও বহিঃপ্রকাশ ঘটেছে কারণ সে ভালো জিনিসের বিনিময় খারাপ জিনিস নিতে চাই। এতে তার লস হোক আর লাভ হোক সে দিকে তিনি কোনো খেয়াল করেনি। এখানে কবি তার শৈশবের স্মৃতিচারণ করে এবং শৈশবের সুন্দর মুহূর্তগুলোর কথা বলেছেন তিনি আরো বলেছেন যে চেষ্টা করলেও তিনি শৈশবে আর ফিরে যেতে পারবেন না। নদির কাছে প্রশ্ন বলতে বুঝিয়েছেন মে, এই নদী তাকে আবহাওয়ার পূর্বাভাস দিয়ে থাকে। কবিতার শেষ দিকে কবি জয়ী হবার বদলে বিনয়ী হওয়ার শিক্ষা আমাদের দিয়েছেন অর্থাৎ কারো কাছে জয়ী হবার চেয়ে ক্ষমা চাওয়া টাই মহৎ করে দেখিয়েছেন। কবি তার ভুল ত্রুটির জন্য কাউকে কোন দোষ দিতে চান না শুধু সকলের কাছেই তিনি ক্ষমা চেয়েছেন ।সত্যিই উদার মনের মানসিকতার পরিচয় বহন করেছেন কবি।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপনা আবৃত্তি ছিলো একদমই ব্যতিক্রম ধর্মী।আমার কাছে কিন্তু এক কথায় অসাধারণ ছিলো। আপনার কবিতা আবৃত্তি আরো চাই পরবর্তী সময়ে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার পাহাড় চূড়ায় কবিতার আবৃতি শুনে আমি খুব মুগ্ধ হলাম। আসলে আপনার কন্ঠে কবিতা আবৃত্তি খুবই ভালো লাগছে। আশা করি আপনি এই প্রতিযোগিতার প্রথম সারিতে অবস্থান করবেন। এত অসাধারণ কবিতা আবৃতি আমাদের মাঝে পরিবেশন করার জন্য। আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি । ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

image.png


ব্লাকস দাদা কর্তৃক আয়োজিত এই কনটেস্টে অংশ নেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। কবিতাটির ভাষাগুলো আমার কাছে অনেক সুন্দর লেগেছে।আপনিও বেশ ভালোভাবেই কবিতাটি আবৃতি করার চেষ্টা করেছেন।প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন রইল ভাই।


image.png

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে কবিতা আবৃতি টি আমাদের শেয়ার করছেন ভাইয়া। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে পাহাড়ের চূড়ায় কবিতা আবৃতি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখছি অনেকেই এই কবিতাটি আবৃতি করেছে সকলের আবৃতি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনারটাও অনেক ভাল ছিল, ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কবিতা আবৃত্তি বেশ ভালো হয়েছে।প্রতিনিয়ত প্র‍্যাক্টিস করবেন,তবে আরো বেশি ভালো হবে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেশ ভালো ছিল আপনার কবিতাটি। শুনে আমার খুব ভালো লেগেছে। যদি আপনি আবৃত্তি করার সময় পাখাটা বন্ধ রাখবেন তাহলে শুনতে খুবই অসাধারণ লাগত। প্রফেশনাল আবৃতি যারা করে তাদের মতই লাগতো। তারপরও খুব অসম্ভব সুন্দর হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মোটামুটি সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন। তবে পোস্ট আরো সুন্দর বা ইউনিক হতে হবে। যা দেখে সবাই মুগ্ধ হয়ে যাবে। কোয়ালিটি সম্পন্ন পোস্টে পরিণত হবে।

 2 years ago (edited)

সুন্দর উপদেশের জন্য ধন্যবাদ।

 2 years ago 

খুব সুন্দর আবৃত্তি করেছেন বেশ ভালই হয়েছে,তবে আরেকটু প্রাকটিস দরকার।যাইহোক শুভকামনা রইলো আপনার জন্য।🖤

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56160.19
ETH 2367.48
USDT 1.00
SBD 2.31