তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ প্রতিযোগিতা: "স্মৃতিকথামূলক রচনা"।।

in আমার বাংলা ব্লগ11 days ago (edited)

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিমেট কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (০৯/০৬/২০২৪) রোজ: রবিবার ।

IMG_20240609_200658.jpg

💞 শুভ রাত্রি 💞

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আজ আমি @biplob89 প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেটা হলো তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ প্রতিযোগিতা: "স্মৃতিকথামূলক রচনা"।। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

💞ভালোবাসাই আমার বাংলা ব্লগ💞 ।

আজকে আমি কোথা থেকে শুরু করব এবং কোথা থেকে শেষ করব সে বিষয়টা বুঝতে পারছি না। কেননা আমার বাংলা ব্লগ ঘিরে আমার সেই ভালোবাসার কথাগুলো আজ আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। তবে এ কথাগুলো সব বলে এবং লিখে শেষ করা যাবে না। তবে আমি প্রথম থেকেই শুরু করি।

০১.ভেরিফাইড মেম্বার হওয়ার অনুভূতি।

আমার বাংলা ব্লগ এ প্লাটফর্মে আমি ২৩ মে ২০২৩ সালে কাজ শুরু করি। প্রথমে আমাদের এখানে নিউ মেম্বার ট্যাগ দেওয়া থাকে। সেই ট্যাগ আমার নামের পাশেও ছিল। তবে যখন অন্যান্য পোস্ট দেখতেন এবং পড়তাম তাদের পাশে যে ভেরিফাইড মেম্বার লেখা থাকতো সেটা দেখে এই কাজের প্রতি আরো বেশি ভালোবাসা তৈরি হয় যে আমি কবে এখানে একজন ভেরিফাইড মেম্বার হবো। তবে এই প্লাটফর্মে পাঁচটি লেবেল পাস করার পরেই এই ভেরিফাইড মেম্বার ট্যাগ দেওয়া হয়। এভাবে আমি দীর্ঘ তিন মাস এই ক্লাসগুলো খুব ভালোভাবে করি। এভাবে সেখানে এডমিন মডারেটর ক্লাস গুলো খুব ভালোভাবে করে আমি একে একে উত্তীর্ণ হই। তারপর ২২ শে আগস্ট ২০২৩ সকালবেলা আমি ফোনটা হাতে নিয়ে যখন আমার প্রোফাইলে গিয়েছিলাম তখন ভেরিফাইড মেম্বার এই ট্যাগ নামের পাশে দেখতে পেয়ে খুশিতে আত্মহারা হয়ে গিয়েছিলাম। সত্যি আমি ঐ দিন খুবই খুশি ছিলাম। কতটা খুশি ছিলাম তা বলে বোঝাতে পারবো না। আর যখনই নামের পাশে ভেরিফাইড মেম্বার দেখতে পেলাম তখন এই কমিউনিটিতে আমি একজন ব্লগার হিসাবে সবার কাছে পরিচিত লাভ করলাম। সেই থেকেই আজ আমার এই যাত্রা এক বছরের উর্ধ্বে। আর এই এক বছরের মধ্যে এই প্লাটফর্মে প্রতি আমার একটা ভালোবাসা তৈরি হয়েছে সেটাও বলে বোঝাতে পারবো না। আর সেই ভালোবাসা থেকেই আজ প্রতিনিয়ত আমি নিত্যনতুন পোস্ট শেয়ার করি।

০২. এই ব্লগে দাদার প্রতি আমার ভালবাসা।

আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতিষ্ঠাতা আর্মি দাদাকে জানাই এই তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে অনেক অনেক শুভেচ্ছা এবং ভালোবাসা। দাদাকে যে কি বলে সংবর্ধনা জানাবো সে ভাষা হয়তো আমার নেই। কেননা তুমি আমাদের জন্য এত সুন্দর একটি প্ল্যাটফর্মের আয়োজন করেছেন তা সত্যিই অতুলনীয়। দীর্ঘদিন এই প্ল্যাটফর্মে যুক্ত থাকায় দাদার প্রতি একটা ভালোবাসা তৈরি হয়েছে সেটা সত্যিই একদম অনেক গভীর। দাদাকে নিজ চোখে কখনো দেখিনি কিন্তু অপর পাশ থেকে তিনি যখন বক্তব্য দেন এবং মতামত শেয়ার করেন তখন কথাগুলো একদম অন্তরে ছুঁয়ে যায়। দাদা আমাদের জন্যই এত কিছু করেছেন তা সত্যিই প্রশংসনীয়। দাদাকে ধন্যবাদ দিলে হয়তো ছোট করা হবে। কারণ দাদা আমাদের জন্য যা করেছেন তা একদম অতুলনীয়। দাদার দীর্ঘায়ু কামনা করি। তিনি যেন সারা বছর আমাদের মাঝে থেকে এ আনন্দ উল্লাস এবং ভালোবাসা দিয়ে থাকেন।

০৩. এই ব্লগে এডমিন মডারেটরের প্রতি আমার ভালোবাসা।

এই কমিউনিটিতে আমি যখন প্রথম পদার্পণ করি তখন প্রথম আমার যে ক্লাস নিয়েছিল তিনি হচ্ছেন আইরিন আপু। এই প্লাটফর্মে সর্বপ্রথম সাক্ষাত আমার তার সাথে। তিনি খুব সুন্দরভাবে আমাদের ক্লাস নিয়েছেন এবং সুন্দরভাবে সব কিছু নিয়মকানুন বুঝিয়ে বলেছেন। তাই সেখান থেকে আইরিন আপুর প্রতি আমার ভালোবাসা অপারেশীম। এছাড়াও ছোট দাদা , সিয়াম ভাই, রূপক ভাই, আরিফ ভাই , শুভ ভাই তানজিরা আপু আরো অনেকে তাদের খুব সুন্দর আলোচোনা এবং ভালোবাসায় মুগ্ধ হয়ে আজ এই কাজের প্রতি এতোটা ভালোবাসার জন্মেছে। তাদের যে কতটা ভালোবাসি তা শুধু বলে বোঝানো যায় না। তবে ইচ্ছা আছে সবার সাথে দেখা করে ভালোবাসা গুলো বিনিময় করে নেওয়ার। জানিনা সেটা সত্য হবে কিনা। তবে যদি হয় সেদিন সত্যিই বেশ খুশি হবো আমি। সব মিলিয়ে এডমিন মডারেটর সকলের প্রতি আমার ভালবাসা সব সময় রয়েছে।

০৪. আমার বাংলা ব্লগের প্রতি আমার ভালোবাসা।

ভালোবাসা এবং ভালোলাগা বিষয় দুটি আলাদা। কেননা ভালো লাগা থেকেই ভালবাসার জন্ম হয়। ঠিক যেমনটি এক সময় এই বাংলা ব্লগ শুধু দেখতাম সবাই কাজ করছে এটা আমার ভালো লাগতো। আজ নিজেই সেই ভালোলাগা থেকে তৈরি করে ভালোবাসায় পরিণত হয়েছে আমার বাংলা ব্লগ। আমার বাংলা ব্লগে বাংলা ভাষায় কথা বলতে লিখতে এবং পড়তে পেরে নিজের কাছে খুবই ভালো লাগে। সেই সাথে প্রতিনিয়ত এখানে নতুন নতুন কবিতা, রেসিপি , আর্ট এগুলো দেখলে মন ভরে যায়। সেই সাথে এখানে অনেক সৃজনশীলতার আবির্ভাব ঘটে। সবাই তাদের সৃজনশীলতা প্রকাশ করে আর সেগুলো পড়তে পেরে আমার কাছে খুবই ভালো লাগে। সেই সাথে নিজে নতুন নতুন কিছু শেয়ার করতে পেরে সেই ভালোবাসার যেটুকু অপূর্ণ থাকে তা পূর্ণ হয়ে যায়। আমার বাংলা ব্লগে ছিলাম , আছি, থাকবো ইনশাআল্লাহ।

০৫. আমার বাংলা ব্লগ থেকে প্রথম ইনকাম।

আমার জীবনে অনলাইনে প্রথম ইনকাম করেছি আমার বাংলা ব্লগ থেকে। সত্যি এটা নিয়ে আমি খুব গর্ব করি। কারণ প্রথমে যখন এই বাংলা ব্লগে কাজ করি তখন এই আর্নিং এর বিষয়ে তেমন একটা ধারণা আমার ছিল না। আমি শুধু ভালোবাসা থেকেই প্রতিনিয়ত কাজ করে চলতাম। এমন সময় ১৬ই ডিসেম্বরের দিন আমার মনে হল আজ আমার বাংলা ব্লক থেকে টাকা উত্তোলন করবো। সত্যি আমি প্রথমে মনে করেছিলাম এখান থেকে শুধু কাজ করে টাকা ইনকাম করা যায় বিষয়টা আমার কাছে একটু অন্যরকম লেগেছিল। কিন্তু ঐদিন যখন আমি এখান থেকে সাত হাজার টাকা উত্তোলন করেছিলাম সেদিন আমি একটু অবাক হয়ে গিয়েছিলাম। অনলাইনে আমার প্রথম ইনকাম আমার বাংলা ব্লগ থেকে। প্রথম ইনকামের এই টাকা দিয়ে আমি আমার পছন্দের একটি জুতা ক্রয় করেছিলাম। জুতাটির মূল্য নিয়েছিল ২২৫০ টাকা। নিজের ইনকামের টাকায় প্রথম জুতা ক্রয় করে আমার খুবই ভালো লেগেছিল। আর বাকি টাকা গুলো আমি আমার প্রয়োজনীয় কাজেই খরচ করি। আর বাসায় যখন আমি বলি তখন তারা আমার বলেছিল তুমি কি মিথ্যা কথা বলছো। কিন্তু আমি যখন তাদের এই কাজের বিষয়টা ভালোভাবে বলে তখন বাসা থেকে অনেক সাপোর্ট পেয়েছি। আর সেখান থেকেই আমার কাজের গতি আরো বেড়ে গেল। মূলত ভালবাসার আরো একটা ধাপ অতিক্রম করে আমি কাজের প্রতি মনোযোগী হলাম। আর এটাই ছিল আমার জীবনের প্রথম ইনকাম। সত্যিই এটা আমার অনেক স্মৃতি ময় একটা কথা। যা কখনোই ভোলা সম্ভব নয়।

০৬. এখানে অতিথি হিসাবে আসার আমার অনুভূতি।

প্রতি সপ্তাহে আমাদের এখানে সাপ্তাহিক হ্যাং আউট ও রবিবারের আড্ডা হয়ে থাকে। আর সেখানে আমি অতিথি হিসাবে মাঝে মাঝে এসে নিজের মতামত শেয়ার করি সত্যি বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে। সেই সাথে এখানে নতুন নতুন অতিথিদের কথা শুনতে পেয়েও আমার খুব ভালো লাগে। তাছাড়া রবিবারের আড্ডায় যারা অতিথি হিসেবে আসে তাদের জীবনের গল্পগুলো শুনতে পেয়ে আমার কাছে খুবই ভালো লাগে। কারণ কার জীবনে কি ঘটে যায় সে বিষয়গুলো রবিবারের আড্ডায় জানা যায়। তবে এখনো আমি এখানে রবিবারের আড্ডায় অতিথি হিসেবে আসিনি। তবে পরীক্ষা শেষ হলে ইনশাআল্লাহ আসবো।

০৭. সাইফক্স থেকে সাপোর্ট পাওয়ার অনুভূতি।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতি সপ্তাহে একটিভ এবং সুপার অ্যাক্টিভ লিস্ট ঘোষণা করা। মূলত এখানে যাদের অ্যাক্টিভিটিস ভালো থাকে এবং যারা সুপার অ্যাক্টিভ লিস্ট এর টায়ারে থাকেন। তাদের মূলত সাইফক্স থেকে বিশেষ সম্মানী দেওয়া হয়ে থাকে। আমি প্রতিনিয়ত কাজের গতি সীমার মধ্যে রাখি। যে কারণে প্রতি সপ্তাহে সুপার অ্যাক্টিভ লিস্টে ঘোষণাই নিজের নামটা দেখতে পাই। আর রবিবার এবং সোমবারে সাইফক্স থেকে বিশেষ সম্মানি দেওয়া হয়ে থাকে। তাই রবিবার এবং সোমবারে ঘুম থেকে উঠে ফোনটা নিয়ে যখন সাইফক্সের ভোট দেখতে নিজের পোস্টে দেখতে পাই তখন সত্যিই ফিলিংসটা অন্যরকম হয়ে যায়। তখন এই কাজের প্রতি আরো আগ্রহী অনেকটা বেড়ে যায়। কেননা সবসময় কাজের গতি এক থাকেনা। কাজের গতি যদি ১০০% থেকে কমে ৮০% চলে আসে তবে সাইফক্সের ভোট দেখামাত্রই কাজের গতি আবার ১০০% হয়ে যায় এটা সত্যিই একটা অকল্পনীয় ব্যাপার। এভাবে প্রতি সপ্তাহে সাইক্সের বিশেষ সম্মানিতে কাজের প্রতি ভালোবাসার আরো একধাপ এগিয়ে নিয়ে যায়।

০৮. ছাত্র জীবনে ব্লগিং নিয়ে আমার অনুভূতি।

আপনারা সবাই জানেন আমি বর্তমানে ইন্টারমিডিয়েট সেকেন্ড ইয়ারের একজন ছাত্র। প্রতিনিয়ত আমি ব্লগিং করতে খুবই ভালোবাসি। কেননা এটা আমার একটা ভালোবাসার জায়গা তৈরি করে নিয়েছে। ছাত্র অবস্থায় পড়ালেখার পাশাপাশি আমি যখনই অবসর সময় পাই ঠিক ওই সময় আমি ব্লগিং করি। এতে করে নিজের সৃজনশীলতা বৃদ্ধি পেতে আমার বাংলা ব্লগ আমাকে অনেকটা সহায়তা করে।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 11 days ago 

অনেক সুন্দর ভাবে স্মৃতিচারণ করেছেন আপনি। আপনার এত সুন্দর স্মৃতিচারণ করতে দেখে অনেক ভালো লেগেছে আমার। আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের জন্য সত্যিই আশীর্বাদস্বরূপ। যে সমস্ত বিষয়গুলো কোনদিন ভাবিনি ঠিক সেই সমস্ত সুন্দর সুন্দর বিষয় নিয়ে পোস্ট করতে পারি এবং মনের কথা তুলে ধরতে পারি। পাশাপাশি বেশ ভালো উপার্জন করতে পারি আমরা সকলে। অনেক ভালো লাগলো আপনার এই অনুভূতি পড়ে।

 11 days ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64927.71
ETH 3517.54
USDT 1.00
SBD 2.36