লাইফ স্টাইল।। আগুন পান খাওয়ার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ ৩০/০৩/২০২৪) রোজ: শনিবার

IMG20240214215823.jpg

💞 রামাদান মোবারক 🌸

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি লাইফ স্টাইল।। আগুন পান খাওয়ার অনুভূতি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240214215817.jpg

এইতো কয়েক মাস আগে আমাদের গ্রামে কবরস্থানে বিশাল বড় এক মাহফিল হয়েছিল। দুইদিন ব্যাপী মাহফিলে আমি আমার বন্ধুদের কে দাওয়াত করে বাড়িতে নিয়ে এসেছিলাম। এবং একটু ডালভাতের ব্যবস্থা করেছিলাম। খাওয়া-দাওয়া শেষ করে আমরা মাহফিলে গেলাম গিয়ে মাহফিলের মেলায় একটু ঘোরাঘুরি করলাম এবং খাওয়া-দাওয়া করলাম। পরিশেষে দেখতে পেলাম সেখানে বিভিন্ন মসলা দিয়ে পান বিক্রি হচ্ছে। উপরের ছবিটি সেই খান দেখেই আমার ফোনে আমি ধারণ করি। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন বিভিন্ন রকমের কৌটা ছোট বড় এই কৌটাগুলোতে সাধারণত এই পানের মসলাগুলো রয়েছে।

IMG20240214215823.jpg

উপরে ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন সারি সারি পানগুলো খুব সুন্দর করে সাজানো আছে এবং মসলা পাতি দেওয়া আছে। এই পানগুলোর মূল্য হচ্ছে ১০ টাকা।

IMG20240214221049.jpg

IMG20240214221123.jpg

তবে আমি সেখানে লক্ষ্য করলাম সেখানে নাকি আগুন পান ও বিক্রি হচ্ছে। এ আগুন পান আমি বাদিয়াপাড়া মাহফিল থেকে খেয়েছিলাম আমার মনে আছে। তাই দ্বিতীয়বার সেদিন আর খেলাম না। আমার বন্ধু বলল যে সে নাকি আগুন পান খাবে তাই আমি বললাম যে একটা আগুন পান তৈরি করেন। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন একটি পানের উপর বিভিন্ন রকমের মসলা দেয়া হয়েছে। এই পান যখন ওই পান বিক্রেতা তৈরি করছিল তখনই আমি ফুলের এই ছবি আমার ফোনে ধারণ করি। আসলে এই পানগুলোতে বিভিন্ন রকমের মসলা দেয়া হয়ে থাকে। যে কারণে পানের তুলনায় মসলা অনেক বেশি হয়ে থাকে তাই অনেকের কাছে এই পান খেতে ভালো লাগেনা। পান খেতে আমি কখনোই ভালোবাসি না। কারণ আমি পান খাই না ‌। তবে মাঝে মাঝে শখ করে বন্ধুদের সাথে দুই একটি পান খাই। পান খেলে আমার ভালো লাগে না এবং খুবই খারাপ লাগে। তবে মাঝে মাঝে পান খেতে আমার খুবই ভালো লাগে। সেদিন আমার বন্ধু শখ করে বলল যে একটা আগুন পানি খাব তাই আমি বললাম তাহলে খাও পানের দাম আমি দিচ্ছি। এই আগুন পানগুলোর দাম নেই ৫০ টাকা করে। আমি সেখানে দাঁড়িয়ে দেখলাম যে তারা অনেকগুলো মসলা দিচ্ছে আসলে এত মসলা দিচ্ছে দেখে আমি একটু অবাক হলাম। এর আগে আমি যখন এই পান খেয়েছিলাম তখন আমি পুরো পান মুখে সামলাতে পারছিলাম না । তবে এভাবে বিভিন্ন রকম মশলা দিয়ে তৈরি হয়ে গেল আগুন পান। এখন শুধু আগুন দেওয়ার অপেক্ষায়।

IMG20240214221139.jpg

IMG20240214221143.jpg

এবার আপনার ওপরে ছবিটিতে দেখতে পাচ্ছেন পানের উপরে আগুন জ্বলছে সত্যি অবাক করার বিষয়। পানের উপর আগুন জালায় খুব দ্রুত আমি, আমার ফোনে এই ফটোগ্রাফিটি ধারণ করি। আপনারা দেখতে পাচ্ছেন পানের উপরে আগুন জ্বলছে। আগুন পান নাম শুনলে অনেকেই জড়ো হয়ে যায় এবং দেখতে আসে যে কেমন করে তৈরি হয় আগুন পান এবং কিভাবে খায়। এভাবে খুব সুন্দর করে আগুন জ্বলছিলো পাদের উপরে আমরা দেখলাম এবং আমার পাশে একটি বন্ধু ভিডিও করেছিল। আমি ভিডিও করলে তা আরো সুন্দরভাবে দেখানো যেত কিন্তু ভিডিও করা হয়নি তখন আমার।

IMG20240214221148.jpg

এবার আপনার উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন আমার বন্ধুর মুখে এই আগুন পান দেয়া হচ্ছে। এমন সময় আমি উপরের এই ফটোগ্রাফিটি আমার ফোনে ধারণ করি। আমার বন্ধুর মুখে যখন এই আগুন পান দেয় তখন দেখতে পেলাম তার মুখ থেকে ধোঁয়া বের হচ্ছে যেটা আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন। এভাবে আগুন পান যখন সম্পূর্ণ সে মুখে দিল দেখতে পেলাম তখন সেই একটু মুখটা অন্যরকম করে ফেলল।। সেই সাথে পুরো পানটি মুখে নিয়ে এসে বলে বন্ধু এত বড় পান আমার পক্ষে কার সম্ভব না সে তো বলতে পারছে না শুধু ইশারা করছে। এমন যে আমি মিটিমিটি হাসি পায়। তবে সে বলল যে পান যখন বুকের মধ্যে দেয় তারপরে মুখ একটু গরম হয়ে গিয়েছিল। আর মশলা ভাতে অতিরিক্ত দেওয়ায় সে মুখে সামলাতে পারছিল না। কিছুক্ষণ পরে এসে পান অর্ধেক প্রায় মুখ থেকে বের করে ফেলে দেয়। তবে শখ করে যে সে পান খেয়েছে এটাই অনেক। এভাবে শখের বসে আমিও পান খায় মাঝে মাঝে। কিভাবে মেলায় খুবই দারুণ একটা সময় আমার মত হয়তো করেছিলাম মাহফিলের দিন। এবং বন্ধু আগুন পান খাওয়াই অনেক খুশি হয়েছিল।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

আগুন পান খাওয়ার অনুভূতি জানতে পেরে খুবই ভালো লাগলো। আমিও একবার মেলাতে আগুন পান খেয়েছিলাম আর আগুন পানি খেতে অন্যরকম একটা অনুভূতি কাজ করে। আর মসলা পানের দাম দশ টাকা ঠিক আছে এটা এখনো আগের মতোই আছে। আগুন পানের দাম ৫০ টাকা তবে আপনাদের ওখানে আগুন পানের দাম আমাদের এখানে তুলনায় অনেক কম। আমাদের এখানে আগুন পানের দাম ১০০ টাকা করে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাদের ঐখানে তো দাম অনেকটাই বেশী।

 5 months ago 

আগুন পান আমিও একদিন খেয়েছিলাম। আমার কাছে ভীষণ ভালো লাগছিল। আমি এর ভিডিওগ্রাফি শেয়ার করেছিলাম। আজকে আপনি বেশ সুন্দর একটি মুহূর্ত উদযাপন করেছেন। ভীষণ ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

এরকম বিভিন্ন ধরনের মসলা দিয়ে পান তৈরি করতে দেখেছি বিভিন্ন জায়গায় তবে আগুন পান কোথাও দেখা হয়নি। দেখি যদি কখনো সুযোগ হয় তাহলে খেয়ে দেখার চেষ্টা করব কেমন হয় এই আগুন পান। যাই হোক ধন্যবাদ আপনাকে আপনার বন্ধুকে আগুন পান খাওয়ানো নিয়ে এই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

অবশ্যই খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 5 months ago 

শখের বসে আমিও মাঝে মাঝে পান খাই কিন্তু আমার কাছেও পান খেতে একদমই ভালো লাগে না। এই পানগুলো বিভিন্ন ধরনের মশলা দিয়ে সাজানো থাকে বলে বেশি ভালো লাগে। কিন্তু আমার কাছে খেতে একদমই ভালো লাগে না। আমি মিষ্টি পান খেয়েছি এভাবে বিভিন্ন মশলা দিয়ে কিন্তু আগুন পান খাওয়া হয়নি। তবে অন্যদের খেতে দেখেছি আর তা দেখলে খুব ভয় লাগে। আপনার বন্ধুর মুখ শুধু গরম হয়েছে পুড়ে নাই। যাই হোক খুব সুন্দর অনুভূতি শেয়ার করেছেন যা পড়ে খুব ভালো লাগলো।

 5 months ago 

আপনিও তাহলে শখের বশে মাঝে মাঝে পান খান জেনে খুশি হলাম ধন্যবাদ।

 5 months ago 

এরকম আগুন পান খাওয়ার মুহূর্তগুলো শুধু মাত্র ভিডিও এর মাধ্যমে দেখা হয়েছে৷ তবে কখনও সরাসরি দেখা হয়নি এবং খাওয়া হয়নি৷ আজকে আপনার কাছ থেকে এরকম একটি মুহূর্ত দেখতে পেলাম৷ খুব সুন্দরভাবে এই আগুন পান দেখা যাচ্ছে এবং অনেক সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে৷ আপনি এটি খাবার পরে যে অনুভূতি শেয়ার করেছেন তার পড়ে খুবই ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ৷

 5 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 5 months ago 

পান খাওয়াটা আমার একদমই ভালো লাগে না। তবে অনেকেই শখের বশে এই আগুন পান গুলো খায়। কিন্তু আমার ভালো লাগে না। পান গুলো দেখতেই সুন্দর আর পানের উপর আগুন ও ধোঁয়া বের হয় এই জিনিস গুলোই মানুষ কে আকর্ষণীয় করে তোলে। আপনার পোস্ট টি দেখে ভালো লাগলো।

 5 months ago 

আপু আমিও পান খেতে পছন্দ করি না তবে শখের বশে দু একটা খাই।

 5 months ago 

আপনাদের গ্রামের কবরস্থানে বিরাট বিলাদ হয়েছে জেনে ভালো লাগলো।আর মেলায় সুস্বাদু পান বিক্রি হয়েছে। আপনার পানের ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগছে।আমারও পান খুব প্রিয়।আপনি আগুন পান খেয়েছেন জেনে খুব ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে লোভনীয় পানের ফটোগ্রাফি ও বিস্তারিত জানিয়ে পোস্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপু আপনার কোথাও ভুল হচ্ছে। পান আমার পছন্দ নয় তবে শখের বশে একটা খায়।

 5 months ago 

আপনার বন্ধুর মুখ দেখে মনে হচ্ছে, সে আগুন পান খেতে গিয়ে রীতিমতো ভয় পেয়েছে। হা হা হা..🤭🤭তবে শেষ পর্যন্ত যে আপনার বন্ধু মুখ থেকে পানের কিছু অংশ ফেলেই দিল, এমনটা হওয়ারই কথা ছিল কারণ আমিও যতবার আগুন পান খেয়েছি কোপ্পুর এর গন্ধে এবং অতিরিক্ত মসলার কারণে পুরোপুরি খেতে পারিনি। যাইহোক, আগুন পান ৫০ টাকা হিসেবে কিন্তু একটু বেশিই মনে হল আমার কাছে, কুড়ি টাকা হলে ঠিক ছিল ।

 5 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। তবে এই পান আমাদের এদিকে ৫০ টাকা করে নেয়।

 5 months ago 

আমাদের এইখানে এই পান অনেকটা কম দামে পাওয়া যায় ভাই। কুড়ি টাকা করে নেয় আমাদের এইখানে, সেই জন্যই আপনাকে ওই কথাটা বললাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 58715.10
ETH 2588.69
USDT 1.00
SBD 2.44