জেনারেল রাইটিং।। ঈদুল ফিতরের নামাজ আদায়ের অনুভূতি।। (প্রথম পর্ব)

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ ১৩/০৪/২০২৪) রোজ: শনিবার

IMG20240411082913.jpg

সবাইকে জানাই ঈদের প্রাণঢালা শুভেচ্ছা ।

💞 ঈদ মোবারক 🌸

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি জেনারেল রাইটিং।। ঈদুল ফিতরের নামাজ আদায়ের অনুভূতি।। (প্রথম পর্ব)। । তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240411073734.jpg

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। পুরা একটি মাস রমজানের দুইটা শেষ করে খুবই আনন্দের একটি দিন হচ্ছে ঈদের দিন। ৩০ টি দিন সিয়াম সাধনা করার পর সবাই যখন একত্রিত হয়ে ঈদগাহ ময়দানে ঈদের জামাত আদায় করি তখন সত্যি খুবই ভালো লাগে। আলহামদুলিল্লাহ এবার ৩০ টি রোজায় হয়েছে এটা খুবই ভাগ্যের একটা বিষয়। ঈদের দিন খুবই আনন্দের একটা দিন সবাই চাই এই দিনটা সবাই খুব ভালোভাবে উপভোগ করুক।। আপনারা বুঝতে পারছেন ঈদ মানে আনন্দিত মানে খুশি আর মুসলমানদের স্বার্থে নিয়োগ বড় একটি উৎসব হচ্ছে ঈদের দিন এবং আনন্দ এবং মিলনমেলার একটা মুহূর্ত সময় ঈদের দিন। ঈদের দিন অর্থাৎ এই বৃদ্ধি হচ্ছে ঈদুল ফিতর। ঈদুল ফিতরের দুই রাকাত সালাত আদায় করার জন্য সকল মুমিন মুসলমান ঈদগাহ ময়দানে উপস্থিত হয়। এবার আমাদের ঈদের জামাত ছিল সকাল ৮ঃ০০ ঘটিকায়। যেহেতু খুব সকালে ঈদের জামাত তাই খুব সকালে তো ঘুম থেকে উঠতে হবে। তাই এবার ঈদে আমি একদম ফজরের নামাজ আদায় করে বাসায় এসে মায়ের কিছু হাতের কাজ আগে দিয়ে দিই এরপরে বিদ্যা ময়দানে কিছু কাজ করি এরপরে বাসায় এসে গোসল করে রেডি হই। এরপরে রেড হওয়ার পরে সুরমা চোখে দিয়ে মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর আদেশ অনুযায়ী তিনটা ক্ষীর খেজুর খেয়ে ঈদগাহ ময়দানের বাবা চাচা সহ আমি সবাই মিলে একসাথে তাসবিহ পাঠ করতে করতে ঈদগাহ ময়দানের দিকে যায়। উপরে আপনারা যে ছবিটি দেখতে পাচ্ছেন এটা হচ্ছে আমাদের ঈদগাহ ময়দানের গেট। আমি যখন ঈদগাহে গমন করেছিলাম তখন এই ফটোগ্রাফিটি আমি আমার ফোনে ধারণ করি।

IMG20240411074051.jpg

IMG20240411074051.jpg

ঈদগাহ ময়দানে গিয়ে দেখতে পেলাম আমাদের গ্রামের মুক্তার পাড়া জামে মসজিদের ইমাম সাহেব তিনি খুব সুন্দর বয়ান দিচ্ছেন। উপরে আপনারা যে ছবিটি দেখতে পাচ্ছেন এখানে দেখতে পাচ্ছেন একদম মেম্বার এর মধ্যে ইমাম সাহেব খুব সুন্দর বয়ান দিচ্ছেন এমন সময় আমি উপরে ফটোগ্রাফিটি আমার কোন ধারণ করি।

IMG20240411083503.jpg

IMG20240411082913.jpg

আমাদের ঈদগাহ ময়দানে কাতারে ১৮টি লাইন রয়েছে এবার খুব সকালে গিয়েছে এবং দ্রুত গিয়েছে যে কারণে এবার ৩ নম্বর লাইনে বসে ছিলাম। গতবার পিছে বসার সুযোগ দিয়েছিলাম তাই এবার অনেক আগেভাগে গিয়ে যাক সামনের কাতার পেয়েছে তাতে আমি অনেক খুশি। ঈদগাহ ময়দা নাই যে যত দ্রুত প্রবেশ করবে তার সওয়াব ততো বেশি হবে।

IMG20240411080214.jpg

আমাদের ঈদের জামাত ছিল ছিল সকাল ৮ঃ০০ ঘটিকার সময়। তাই ঘড়িতে আটটা বাজতে বাজতেই ঈদের জামাতের জন্য অর্থাৎ নামাজের জন্য সবাই দুস্তুত হলো সবাই উঠে দাঁড়ালে এবং সারিবদ্ধভাবে লাইনে দাঁড়ালো এমন সময় আমি পরে ফটোগ্রাফিটি আমার ফোনে ধারণ করি।

IMG20240411081132.jpg

দুই রাকাত ঈদুল ফিতরের ওয়াজিব সালাত আদায় করার পর ইমাম সাহেব খুতবা দিলেন। ইমাম সাহেব যখন খুতবা দেয় তখন সকল মুসল্লিবন্দু কথা বাদ দিয়ে একদম মনোযোগ সহকারে ইমামের দিকে তাকিয়ে তার খুতবা শ্রবণ করে থাকেন। আমি ওই সময় একটা ফটোগ্রাফি খুব দ্রুত করে নিয়েই ফোনটা রেখে দিই। কারণে খুতবা যখন ইমাম সাহেব দেন তখন এটা খুব মনোযোগ দিয়ে শ্রবন করতে হয় কোন কথা বলা যায় না। কারণ এই খুতবার ভেতরে রয়েছে অনেক ফজিলত এবং এর সওয়াব ও অনেক বেশি।

IMG20240411083036.jpg

খুতবা শেষ করে ঈদগাহের কাজের জন্য কালেকশন করা হলো এভাবে নগদে ৬৫ হাজার টাকা উঠেছে। এছাড়াও বাকিতে রয়েছে অনেকেই দিবে বলে বাকিতে দান করেছে এভাবে অনেক দান সদকার মধ্য দিয়ে এক পর্যায়ে একে একে আমাদের গায়ের কাজ তার গতিতে চলতে আছে এক সময় আরো এই ঈদগাহটি অনেক সুন্দর হবে আশা করা যায়।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

নামাজের সময় হয়তোবা তোমাকে একবার দেখছিলাম বন্ধু যাইহোক ঈদগাহে নামাজ পড়ার অনুভূতিটা সত্যি খুব সুন্দর ছিল। অনেক গোছানোভাবে এগুলো তুমি উপস্থাপন করেছ দেখে খুব ভালো লাগলো। আমি ৬ নম্বর লাইনে বসে ছিলাম ওই জন্য হয়তো তোমাকে দেখতে পারি নাই তুমি তো তিন নাম্বারে ছিলে যাই হোক ধন্যবাদ এবং ঈদ মোবারক।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বন্ধু তুমি আসছিলে আর তোমার সাথে কুলাকুলি টা হলো না। যাইহোক তুমি এসেছিলে জানতে পেরে ভালো লাগলো ধন্যবাদ বন্ধু।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঈদের দিন আসলেই নামাজ পড়ার অনুভূতিটা সবার কাছে বেশ সুন্দর। মুসলমানদের মিলনমেলা। প্রতিটা মানুষের সঙ্গে দেখা হয় যে যেখানে থাকুক না কেন? ঈদের দিনে সকলে মিলিত হওয়ার সৌভাগ্য পায়। ভীষণ ভালো লাগলো ঈদুল ফিতরের নামাজ আদায় করার অনুভূতি আপনি বেশ দারুণভাবে তুলে ধরেছেন। ৬৫ হাজার টাকা উঠেছে যেনে আলহামদুলিল্লাহ 💗💗

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

প্রথমে আপনাকে জানাই ভাই ঈদ মোবারক। ঈদগায়ে বেশ সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। ঈদের নামাজ পড়ে সকলের সাথে ঈদের শুভেচ্ছা বার্তা, কৌশল বিনিময় এবং কোলাকুলি করার মাধ্যমে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন। আসলে সত্যি সবার সাথে ঈদগাহে কাটানোর মুহূর্তগুলো অনুভূতি বেশ দারুন। ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

 2 months ago 

তা তো অবশ্যই করেছে কিন্তু প্রথম পর্বেতে এত কিছু আমি উল্লেখ করিনি ভাইয়া মনে হচ্ছে পোস্টো সম্পন্ন পড়েননি ধন্যবাদ।

 2 months ago 

ঈদুল ফিতরের নামাজ আদায়ের সুন্দর মুহূর্ত আজকে আপনি আমাদের মাঝে ব্যক্ত করেছেন। আমিও রেডি রয়েছি আপনার ঈদের দিনের ফটো ধারণ করার ছবিগুলো শেয়ার করার জন্য। আপনি বেশ ফটো তোলার কাজে ব্যস্ত ছিলেন দেখছিলাম। তাই পাশ থেকে আমিও আপনার কিছু ফটো ধারণ করেছি। আনন্দ ভাগাভাগি হয়ে যাবে এবার।

 2 months ago 

অবশ্যই ভাইয়া আমার ফটোটি যদি আপনি শেয়ার করেন তাহলে তো দেখে বেশ ভালো লাগবে তাই না ধন্যবাদ।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাই ঈদের নামারের অনুভূতি শেয়ার করার জন্য, কিন্তু আপনার লেখাগুলোর বাক্যগঠন অনেক ক্ষেত্রেই সম্পূর্ণ হয় নাই, লেখাগুলো একবার পড়ে দেখার অনুরোধ করছি পুনরায়। এছাড়াও দাঁড়ি-কমার ব্যবহার সঠিকভাবে করার অনুরোধ করছি।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া ভুলগুলো ধরিয়ে দেওয়ার জন্য।

 2 months ago 

ঈদ মোবারক আপনাকে এবং ঈদ উপলক্ষে আপনি খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন৷ এই ঈদের দিনে মুসলমানরা সকলে একসাথে হয় এবং যাদের সাথে কখনো দেখা হয় না তারাও এই ঈদের দিন বাড়িতে আসে৷ সকলে একসাথে আনন্দ উপভোগ করার মজাই আলাদা৷ এর মাধ্যমে আমাদের সকলের সম্পর্কে অনেক বৃদ্ধি পেতে থাকে এবং সম্পর্কের গভীরতাও প্রতিনিয়ত বাড়তে থাকে৷ ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 2 months ago 

আপনাকেও ধন্যবাদ ভাই।

 2 months ago 

আপনাকে স্বাগতম ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 63642.78
ETH 3447.94
USDT 1.00
SBD 2.49