প্রবাসী ভাইদের নিয়ে বাস্তব এক অনুভূতি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(২৪/১০/২০২৩) রোজ: মঙ্গলবার।

pexels-inzmam-khan-1134204.jpg

ছবিটি এখান থেকে নেওয়া হয়েছে

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি প্রবাসী ভাইদের নিয়ে বাস্তব এক অনুভূতি । তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

আপনাদের অনেকের মনে একটা প্রশ্ন জাগতে পারে যে প্রবাসী আবার কারা? আসলে যারা নিজ দেশ ত্যাগ করে বাইরের দেশে যায় টাকা ইনকামের জন্য সাধারণত তাদেরকেই আমরা প্রবাসী বলে থাকি। আসলে প্রবাসী ভাইরা যে অনেক সুখে জীবন যাপন করে বা দিন কাটাই তা কিন্তু মোটেও নয়। আসলে ভালোবাসা কখনো কেনা যায় না। আর দূর থেকে কোন ভালবাসলে সে ভালোবাসায় কোনো আত্মাতৃপ্ত মেটে না বলে আমার মনে হয়।

কারণ আমার সবচাইতে কাছের বন্ধু বেস্ট ফ্রেন্ড অর্থাৎ ভাইয়ের মতো সম্পর্ক সে আজ আমাকে ছেড়ে প্রবাসী জীবন যাপন করছে। আসলে সে তার পরিবারের মায়া এবং এমনকি আমার মায়া ত্যাগ করে তাকে দেশের বাইরে যেতে হয়েছে কর্মক্ষেত্রের জন্য। আসলে এটাই পুরুষের জীবন। পুরুষের বিষয়ে আরেকটা কথা বলতে হয়। কারণ পুরুষ মানুষকে খেজুর গাছের সাথে তুলনা করলেই বোঝা যায় আসলে পুরুষ মানুষ কি। তবে এ বিষয়টি আজকের আর বাড়াচ্ছি না তবে এ বিষয়ে আপনাদের মাঝে একটি পোস্ট শেয়ার করবো ইনশাআল্লাহ।

আসলে আজকে আমার দেশের কথাই চিন্তা করি ।আমাদের এই বাংলাদেশের অনেক ভাইয়েরা আজ তারা প্রবাসে জীবন যাপন করছে শুধু অর্থের জন্য। আসলে এখন এমন হয়ে গেছে যে মানুষ টাকা ছাড়া কিছুই চিনেনা। তবে আমার দেখা আমার গ্রামের অনেক মানুষ প্রবাসে রয়েছে। আসলে তারা যখন তাদের পুত্র সন্তান বাবা-মা এবং খুবই কাছের প্রিয় মানুষটিকে ছেড়ে দূরে কোথাও চলে যায় তখন তাদের চোখের দিকে আর তাকানো যায় না। তাদের ওই আঁখি চোখের দুই নয়নের জলে যেন শ্রোত ভেসে যায়। এটা নিতান্তই আমার বাস্তবিক অনুভূতি থেকে বলছি।
তবে এভাবে তারা অনেক মায়া ত্যাগ করে নিজ মাতৃভূমি ছেড়ে প্রবাসে চলে যায়।

তবে প্রবাসী ভাইদের জীবনে দুঃখ শুধু এখানেই শেষ তা নয় । তারা মাতৃভূমি ছেড়ে অন্য দেশে গিয়েও যেন নিজেকে তৈরি করতে পারছে না। অনেকেই দেখা যাচ্ছে তারা তাদের কাজ পাচ্ছে না। যে কারণে অনেক ঋণ নিয়ে বিদেশে যাচ্ছে। কিন্তু আয়-না করায় তাদের এই ঋণ শোধ করা কষ্টসাধ্য হয়ে যাচ্ছে।

আমি আমার বাস্তব অনুভূতি থেকে বলছি। এইতো দুই থেকে তিন মাস হলো আমার বাসার পাশের এক বড় ভাইয়া সে মালয়েশিয়া প্রবাসে গিয়েছে। সে যে দালালের হাত ধরে গিয়েছিল এবং যে কাজের কথা বলে নিয়ে গিয়েছে সেই কাজ দেয়নি ।যে কারণে তার কাজ করিতে এখন খুবই কষ্ট হচ্ছে এবং তার বাসার সবাই কান্নাকাটি করছে। আসলে এমন বাস্তব একটা দৃশ্য দেখে আমি সত্যি ই অনেক কষ্ট পাচ্ছি। তবে আমি মনে করি আমরা যেহেতু মাতৃভূমি তাই মাতৃভূমির এদেশে লড়াই সংগ্রাম করে বেঁচে থাকবো।ইনশাআল্লাহ।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

আসলে যারা প্রবাসে যাই তারা অনেক কষ্টে জীবন যাপন করে পরিবারের সুখের জন্য। অনেক কষ্ট করে উপার্জন করে দেশের মধ্যে টাকা পাঠায়। কিন্তু সত্যি বলতে তারা বিদেশে খুবই অসহায়। খুব সুন্দর অনুভূতি ছিল আপনার প্রবাসী বন্ধুর জীবনকে কেন্দ্র করে। তাছাড়া অন্যান্য প্রবাসীদেরকে নিয়ে অনেক কিছু লিখলেন অনেক ভালো লাগলো।

 last year 

কিছুদিন আগে আমার মামা ও বাইরে গেলেন, কোন পূর্বেও আমার পরিবারের অনেকেই বাহিরে গিয়েছেন, আসলে প্রবাস জীবনটা খুব বেশি সুখকর নয় তবে জীবন যাত্রার মান খানিকটা হলেও পরিবর্তন আনা সম্ভব হলেই পুরুষ মানুষরা টাকার জন্য নিজের দেশ ত্যাগ করে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60270.89
ETH 2383.52
USDT 1.00
SBD 2.57