অতিরিক্ত বৃষ্টির পানিতে মাছ ধরার প্রতিযোগিতা।। দ্বিতীয় পর্ব।

in আমার বাংলা ব্লগ9 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(১১/১০/২০২৩) রোজ: বুধবার।

IMG20231006093848.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি অতিরিক্ত বৃষ্টির পানিতে মাছ ধরার প্রতিযোগিতা দ্বিতীয় পর্ব। আসলে কয়েকদিন আগে বৃষ্টির পানি একাধারে হয়েছিল যে কারণে খালে পানিতে পরিপূর্ণ হয়ে গিয়েছিল। আসলে আমাদের এলাকায় পুকুর অনেক বেশি যে কারণে এখানে মৎস্য চাষ বিপুল পরিমাণে হয়ে থাকে। আমাদের এলাকায় মাঠকে মাঠ পুকুরে পরিপূর্ণ । আর এই বৃষ্টির পানি অতিরিক্ত হওয়ার কারণে পুকুর কয়েকটি পানিতে পরিপূর্ণ হয়ে পুকুরের ভেড়ির উপর দিয়ে পানি খালের দিকে প্রবাহিত হয়েছিল। আসলে অতিরিক্ত পানির কারণে পুকুর গুলো ভাটিয়ে যাওয়ায় মৎস্য চাষীদের অনেক ক্ষতি হয়ে গেছে । এদিকে মৎস চাষিদের যেমন ক্ষতি হয়ে গেছে অন্যদিকে অন্যান্য মানুষ মাছ ধরার প্রতিযোগিতায় আনন্দ উপভোগ করছে। আসলে এমন দৃশ্য অনেক বছর পরে দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগলো। তবে দু একটি পুকুর মাটিয়ে গিয়েছে যে কারণে মৎস্য চাষীদের বেশি একটা ক্ষতি হয় নি।এ বিষয়টাও আমার কাছে ভালো লেগেছে। তবে আমি ইতিপূর্বে আপনাদের মাঝে অতিরিক্ত বৃষ্টির পানিতে মাছ ধরার প্রতিযোগিতার প্রথম পর্বটি শেয়ার করেছি । তাই আজকে এটির দ্বিতীয় পর্ব নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

আসলে মাছ ধরার বিষয়টা হচ্ছে একটা নেশার বিষয়। কেউ কেউ নেশায় মাছ ধরে আবার কেউ কেউ পেশায় মাছ ধরেন। তবে আমি মনে করি মাছ ধরার বিষয়টা হচ্ছে পুরোটাই নেশা। কারণ মাছ ধরতে সবারই কম বেশি ভালো লাগে এবং যে কারণেই সেটা একসময় নেশা হয়ে যায় । আর কোনো কিছুতে নেশা হয়ে গেলে সে জিনিসটা খুব সহজেই ছাড়া যায় না।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20231006094544.jpg

IMG20231006094536.jpg

IMG20231006094550.jpg

আসলে সেদিন সকালে ঘুম থেকে উঠে রাস্তার দিকে যাই ‌। গিয়ে দেখি খালে পানিতে পরিপূর্ণ এবং অনেক মানুষের ভিড় । আমি প্রথমে চমকে গিয়েছিলাম। হঠাৎ করে এত বৃষ্টি কিন্তু এদিকে সারারাত বৃষ্টি হয়েছে তা আমি আর ঠিক পাইনি কারণ বৃষ্টির দিনে ঘুমগুলো খুব গভীর হয়ে থাকে যে কারণে আমি বুঝতে পারি নি।
তারপরের লক্ষ্য করলাম অনেক মানুষ এই মাছ ধরার জন্য প্রস্তুত হয়ে গেছে। কিন্তু খালে প্রচন্ড ময়লা মাটি খরকুটা এবং যেখানে বেশি মাছ দেখা যাচ্ছে সেখানে পাশেই বাঁশ ঝাড় যে কারণে তারা জাল ফেলতে ব্যর্থ হচ্ছে। আসলে আমি আগেই বলেছি মাছ ধরা কিন্তু একটা নেশা। তাই তারা জায়গা পরিষ্কার করার জন্য কেউবা ঝাড়ে উঠলো, কেউবা পানি তে নেমে পরিষ্কার করতে লাগলো।

উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন একজন বাঁশ ঝাড়ে ওঠে কাটতেছে এবং আরেকজন খালের মধ্যে পানিতে নেমে সেগুলো পরিষ্কার করছে। আসলে এমন দৃশ্যই প্রথম দেখেছি তাই ক্যামেরায় ছবি না তুলে আর পারলাম না।

IMG20231006150121.jpg

আসলে আপনারা ওপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন একজন খ্যাপলা জাল ফেলাই কুঞ্চিতে বাধার কারণে সে জাল ফেলতে ব্যর্থ হয়েছে। আসলে এমন হাস্যকর দৃশ্য ক্যামেরায় না তুললে কি আর ভালো লাগে। আর মূলত এ কারণেই জায়গাটি পরিষ্কার করার আরো প্রবণতা বেড়ে গিয়েছিল।

IMG20231006093848.jpg

এখানে আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন আরেকজন পুলের পাশে যে জঙ্গলগুলো আছে সেগুলো পরিষ্কার করছেন মাছ ধরার জন্য।

IMG20231006095147.jpg

IMG20231006155711.jpg

IMG20231006160045.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন একজন কলার মাড়ের উপরে উঠে পানিতে ঝুলতে থাকা বাঁশের কুঞ্চি গুলো কেটে দিচ্ছেন যাতে তারা জাল ফেলতে ব্যর্থ না হয়। আসলে এমন দৃশ্য দেখে আমি তার হাসি থামাতে পারছিলাম না এবং অনেকে হাসাহাসি করছিল যে এরা করে কি। আসলে তারা যে এখান থেকে এতো মাছ ধরবে এটা আমি কল্পনাও করতে পারছিলাম না।

তবে এখনো কিন্তু মাছ আপনারা দেখাতে পান নি । কিন্তু তারা এখান থেকে কেমন মাছ ধরতে সক্ষম হয়েছিল তা দেখার জন্য আমার সাথেই থাকুন।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

আসলে অতিরিক্ত বৃষ্টি হলে ফসলের যেমন ক্ষতি হয় তেমনি পুকুরের ক্ষতি হয়। যারা মাছ চাষ করেন মাছ গুলো ভেসে যায় অতিরিক্ত বৃষ্টির পানিতে। তো একটা বিষয় ঠিক বলছেন আপনি। আসলে মাছ ধরা কারো পেশা আবার কারো নেশা। আমি মনে করি যারা পেশায় মাছ ধরেন তারা অনেক মাছ ধরতে পারবেন। কিন্তু যারা নেশায় মাছ ধরে তারা কিন্তু আনন্দ পাবেন। তবে তাদের মাছ ধরার তেমন অভিজ্ঞতা থাকবে না। ভালো লেগেছে আপনার ব্লগিংটা পড়ে।

 9 months ago 

ধন্যবাদ আপু পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 9 months ago 

ভাইয়া আপনার পোষ্ট দেখে ছোট সময়ের কথা মনে পড়ে গেল। আমাদের বাড়ির পিছনে এমন খাল রয়েছে। আমরা বৃষ্টি আসলে বাড়ির খালে মাছ ধরতাম। আপনার ছবিতে দেখা যাচ্ছে মাছ ধরার জন্য রীতিমত যুদ্ধ করছে। দারুন অনুভূতি প্রকাশ করলেন ।ধন্যবাদ।

 9 months ago 

এবার তিন চার দিন একটানা বৃষ্টি হয়ে খাল বিল পুকুর নদী পানিতে ভরে গেছে। আর এই সুযোগেই মাছ ধরার ধুম পড়ে গেছে গ্রাম অঞ্চলে ।এখন প্রতিদিনই অনেক মানুষ খাল বিলে অনেক মাছ ধরছে ।আপনি এরকমই একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। তবে মাছ ধরার অনুভূতি সত্যি অনেক দারুন। ধন্যবাদ ভাইয়া।

 9 months ago 

যেভাবে সবকিছু পরিষ্কার করছে বেশ কয়েকজন মিলে,এতে করে বুঝাই যায় তারা অনেক অনেক মাছ ধরবে এখান থেকে। তারা নিশ্চিত যে এখানে অনেক মাছ রয়েছে, তাই তারা এতো কষ্ট করছে। আসলেই মাছ ধরা একটা নেশা। যাইহোক আশা করি পরবর্তী পর্বে দেখতে পাবো তারা কতো মাছ ধরেছে।

 9 months ago 

অবশ্যই ভাই ।শেষ পর্বে আপনারা দেখতে পাবেন আসলে তারা কত মাছ ধরতে সেখান থেকে সক্ষম হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67167.83
ETH 3499.47
USDT 1.00
SBD 2.81