ছয়টি ঋতুর মধ্যে একটি হচ্ছে শীতকাল।

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(২২/১২/২০২৩) রোজ: শুক্রবার।

pexels-tim-gouw-700535.jpg

ছবিটি এখান থেকে নেওয়া হয়েছে

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি ছয়টি ঋতুর মধ্যে একটি হচ্ছে শীতকাল। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। অনান্য দেশে তিন চারটা ঋতুর সাজে সজ্জিত হলেও বাংলাদেশ ছয় ঋতুর দেশ। আর এই এক এক ঋতুতে আসে সাজ বদলের পালা। বাংলাদেশ ষড়ঋতুর দেশ আর এই এক এক ঋতুতে মনটা যেন নতুন সাজে সজ্জিত হয়। প্রতি দুই মাস অন্তর এক এক ঋতুতে আসে সাজ বদলের পালা। বাংলাদেশের এই ছয়টি ঋতুর মধ্যে একটি হচ্ছে শীতকাল। শীতকালের কথা মনে পড়লে বা শীতকালের কথা শুনলেই মনে ভেসে ওঠে কুয়াশা ঢাকা সকালের কথা। শীতকালের কথা মনে পড়লে বা শীতকালের কথা শুনলেই মনে ভেসে ওঠে খেজুরের রসের তৈরি খির খাওয়ার কথা।শীতকালের কথা মনে পড়লে বা শীতকালের কথা শুনলেই মনে ভেসে ওঠে খেজুরের পাটালি খাওয়ার কথা।শীতকালের কথা মনে পড়লে বা শীতকালের কথা শুনলেই মনে ভেসে ওঠে খেজুরের গুড় দিয়ে তৈরি পিঠা পুলি খাওয়ার কথা। শীতকালের কথা মনে পড়লে বা শীতকালের কথা শুনলেই মনে ভেসে ওঠে চাদরে মোড়ানো শীত উপভোগ করার সময়।শীতকালের কথা মনে পড়লে বা শীতকালের কথা শুনলেই মনে ভেসে ওঠে আগুন পুহানোর কথা। এছাড়াও হেমান্তের ফসল ঘরে উঠার পরেই আগমন ঘটে এই শীতকালের।

পোষ ও মাঘ এই দুইমাস অন্তর শীতকালের আগমন। সেই ছোট্ট থেকে শুনে আসছি। মাঘ মাসে নাকি শীতের জালায় বাঘ কাঁদে। যদিও এটা শুনে আসছি বটে। তবে অনান্য মাসের তুলনায় মাঘ মাসে কনকনে শীত পড়ে । আমি মনি করি শীতকালিই সেরা তাতে থাকেনা কোনো বিদ্যুৎ যাওয়ার ভয়। আমি মনি করি শীতকালিই সেরা তাতে থাকেনা কোনো গরমের ভয়। আমি মনি করি শীতকালিই সেরা তাতে থাকেনা কোনো রৌদ্রের ভয়।

শীতকালকে আমি মনে করি ঋতুর মধ্যে সেরা । কারণ শীতকাল মানেই পিঠা পুলি খাওয়ার সেই বিশেষ একটা সময়। এই শীতকালে খাওয়া হয় ভাপা পিঠা, নারিকেল পিঠা, চিতা পাঠা আরো খেজুরের রস সহ খেজুরের গুড় ও পাটালি। এই শীতকালে খাওয়ার একটা জিনিস হচ্ছে খুব সকালে খেজুরের রস খাওয়া আর এর মজাই আলাদা।

সব মিলিয়ে শীতকালিই সেরা

আজকের মতো এখানেই শেষ করছি।

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

ঋতুগুলোর মধ্যে শীতকাল আমারও ভালো লাগে কারণ এই সময়টাতে অনেক সুন্দর সুন্দর খাবার খাওয়া যায়। কিন্তু এই বছর আর শীতকাল ভালো লাগছে না কেননা ছেলে হয়েছে শীতের কারণে তাকে খুবই কষ্টে রাখতে হচ্ছে।

 7 months ago 

আপনার ছেলের জন্য শুভকামনা রইল।

 7 months ago 

শীতের দিনকে কেন্দ্র করে আজকে সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পোস্ট পড়ে আমার কিন্তু অনেক ভালো লেগেছে খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন আপনি এই শীতের সময়ের। আর এই সময়টা কিন্তু খেজুরের রস সবচেয়ে প্রিয় হয়ে থাকে বাঙালির জন্য।

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া

 7 months ago 

শীতকাল সেরা কারণ শীতে প্রকৃতি নতুন রুপে সাজে।পিঠাপুলি খেতে সবাই ব্যাস্ত হয়ে পড়ে।আসলে শীতের দিনে সকাল গুলো অপূর্ব সুন্দর হয়।সকালে খেজুরের রস খেয়ে থাকেন অনেকেই। ধন্যবাদ শীতকাল নিয়ে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 7 months ago 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44