রেসিপি।। দুধে ভেজানো মজাদার চিতা পিঠার রেসিপি।

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(২৬/১২/২০২৩) রোজ: মঙ্গলবার।

IMG20231225183520.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি রেসিপি।। দুধে ভেজানো মজাদার চিতা পিঠার রেসিপি।তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

টেবিল-১টেবিল-২
প্রয়োজনীয় উপকরণপরিমাণ
ময়দা১ কেজি
চিনি৫০০ গ্ৰাম
দুধ১ লিটার
লবণপরিমাণ মতো
নারিকেল১ টি
এলাচ-ফল৬-৭ টি
দারচিনিপরিমাণ মতো
তেজপাতা৭-৮ টি
পানিপরিমাণ মতো
হাতল১ টি
চামচ২ টি
মাটির-তাওয়া১ টি
মাটির-সারা১ টি
মাঝারি-গামলা১ টি
হাড়ি১ টি
পোস্ট তৈরি@biplob89
ফোন ডিভাইজOPPO A15

ধাপ.১

IMG20231225170907.jpg

আপনারা দেখতে পাচ্ছেন সর্বোপ্রথমে আমি চাউলের ময়দা পানি দিয়ে মিশিয়ে নিয়েছি। এমনভাবে ময়দা পানির সাথে মিশিয়ে যাতে এটা শুকনো ও হয় আবার খুব একটা ঝলের মতো হয়নি। ঠিক যেমন জিলাপির ময়দা তৈরি করা হয় তেমন করে ঝল করে নিয়েছে। আর ময়দাতে পানি দিয়ে পরিমাণ মতো লবন দিয়ে হাতল দিয়ে ভালোভাবে নেড়ে নিয়েছি।

ধাপ.২

IMG20231225171147.jpg

এবার আমি চিতা পিঠা বানানোর জন্য চুলায় বসানো তাওয়ার উপরে পানি দিয়ে মেশানো ময়দা দিয়েছি। মাটির তৈরি তাওয়া গুলোতে এই চিতা পিঠা বানানো খুব ভালো হয় তাই আমি এই তাওয়া ব্যবহার করেছি।

ধাপ.৩

IMG20231225170944.jpg

ধাপ.৪

এবার আমি একটি মাটির তৈরি সারা দিয়ে চিতা পিঠাটি ঢেকে দিয়েছি।

ধাপ.৫

IMG20231225171002.jpg

লক্ষ্য রাখতে হবে যেন সারা বসানোর পরে ভাপ বাইরে বেরিয়ে না যায়। কারণ সারা দিয়ে চুলায় পিঠাটি ঢাকার পরেও যদি ভাপ বের হয়ে যায় তাহলে পিঠাটি হবে না। তাই আমি সারার চারিপাশে একটি কাপড় পানিতে ভিজিয়ে পানি বের করে চারিপাশে দিয়ে দিয়েছি।

ধাপ.৬

এবার আমি কিছুক্ষণ অপেক্ষা করার পর সারাটি তুলে নিয়েছি আর তৈরি করা পিঠাটি আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন।

ধাপ.৭

IMG20231225170927.jpg

এবার আমি চামচ দিয়ে তৈরি করা পিঠাটি তুলে নিয়েছি‌। এভাবেই তৈরি হয়ে গেল চিতা পিঠা। খুবই সহজ এই পিঠা তৈরি করে খাওয়া।

ধাপ.৮

IMG_20231225_193136.jpg

এবার আমি একটি হাঁড়িতে গরুর দুধ, এলাচ ফল, বাকলা, তেজপাতা এবং চিনি দিয়ে চুলায় বসিয়ে জাল দিয়ে নিয়েছি।

ধাপ.৯

IMG20231225175222.jpg

IMG20231225175341.jpg

এবার আমি জাল দেওয়া দুধের মধ্যে চিতা পিঠাগুলো দিয়ে দিয়েছি। আর পিঠাগুলো সব দুধের মধ্যে দেওয়ার পরে আমি দুধে ভেজানো পিঠার উপরে নারিকেল দিয়ে নিয়েছি।

ফাইনাল ধাপ

IMG20231225183520.jpg

ফাইনালি এভাবেই তৈরি হয়ে গেল দুধে ভেজানো চিতা পিঠার মজাদার রেসিপি।

আজকের মতো এখানেই শেষ করছি।

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

চিতই পিঠা আমার খুবই পছন্দের। চিতই পিঠা শুটকি ভর্তা দিয়ে খেতে আমার কাছে দারুন লাগে। আপনার রেসিপিটি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 7 months ago 

আমরা আমাদের এই দিকে এই পিঠাগুলোকে চিতই পিঠা বলে থাকে। অনেকদিন হয়েছে চিতই পিঠা খাওয়া হয়না। এমনিতে শীতের সময়টাতে খেয়ে থাকি। তবে এই বছর এখনো খাওয়া হয়নি। আপনি দুধে ভেজানো মজাদার চিতই পিঠার রেসিপি তুলে ধরেছেন। আপনার তৈরি করা এই পিঠা দেখেই বুঝা যাচ্ছে, অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে। এরকম ভাবে কখনো তৈরি করে চিতই পিঠা খাওয়া হয়নি। তাই ভাবছি একবার তৈরি করে দেখব। আশা করছি খেতে অনেক বেশি ভালো লাগবে।

 7 months ago 

অবশ্যই আপু খেয়ে দেখবেন খুবই ভালো লাগবে।

 7 months ago 

কি দারুণ লোভনীয় দুধে ভেজা চিতই পিঠা রেসিপি করেছেন ভাইয়া।দেখেই তো খেতে মন চাচ্ছে। মজা করে খেয়েছেন আপনি আর ফটোগ্রাফি করে লোভ ধরিয়ে দিলেন বাংলা ব্লগ পরিবারের সদস্য দের।ধাপে ধাপে খুব সুন্দর করে চিতই পিঠা বানানোর পদ্ধতি তুলে ধরেছেন। সব মিলিয়ে ভালো লাগছে।

 7 months ago 

ধন্যবাদ আপু আপনার গঠনমূলক মন্তব্যটি শেয়ার করার জন্য।

 7 months ago 

চিতই পিঠা আমার খুবই পছন্দের একটা পিঠা, আর দুধে ভেজানো চিতই পিঠা আরো বেশি মজাদার হয়ে থাকে, খুব সুন্দর একটা শীতের পিঠার রেসিপি দেখালেন খুব ভালো লাগলো।

 7 months ago 

আপনার ভালো লাগলো জেনে খুশি হলাম ধন্যবাদ।

 7 months ago 

চিতই পিঠা খেতে আমার কাছে খুবই ভালো লাগে কিন্তু এভাবে দুধে ভেজানোর থেকে শুটকি ভর্তা দিয়ে খেতে বেশি ভালো লাগে। কিন্তু আমি লক্ষ্য করে দেখেছি আমাদের এলাকাতে মানুষেরা এভাবেই চিতই পিঠা তৈরি করে এবং খেয়ে থাকে।

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যটি শেয়ার করার জন্য।

 7 months ago 

আমি মিষ্টি জাতীয় খাবার তেমন একটা পছন্দ করি না। তবে আপনার তৈরি করার রেসিপিটা খুব লোভনীয় দেখাচ্ছে। রেসিপিটি সুন্দরভাবেই ধাপে ধাপে উপস্থাপন করেছেন আপনি।

 7 months ago 

ধন্যবাদ আপু।

 7 months ago 

দুধ চিতই পিঠা আমার খুব পছন্দের একটি পিঠা। আপনার রেসিপিটা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটা দেখে একটু টেস্ট করতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 7 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দরভাবে উপস্থাপন করে পাশে থাকার জন্য।

 7 months ago 

দুধে ভেজানো মজাদার চিতা পিঠা রেসিপি এটা দুর্দান্ত ছিল। আমার পিঠাগুলো খেতে ভীষণ ভালো লাগে। প্রতিটা খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে সাজিয়ে কথা গুলো শেয়ার করার জন্য।

 7 months ago 

দুধে ভেজানো চিতই পিঠা খেতে আমি খুব পছন্দ করি। এই শীতে এবার মাত্র দু'দিন খেয়েছি। খেজুরের গুড় আর খাঁটি গরুর দুধ দিয়ে এই পিঠা ভেজানো হলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার পিঠা দেখে তো খুব খেতে ইচ্ছে করছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন খেজুরের গুড় দিলে আরও বেশি স্বাদ লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45