মেশিন দিয়ে খালের পানি সরিয়ে মাছ ধরার (শেষ পর্ব)।।

in আমার বাংলা ব্লগ8 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ ১৯/০২/২০২৪) রোজ: সোমবার

IMG_20240219_152622.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি।আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি মেশিন দিয়ে খালের পানি সরিয়ে মাছ ধরার (শেষ পর্ব)।। তাহল চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20231225100330.jpg

ইতিপূর্বে আপনারা যারা আমার এই মাছ ধরার পর্বগুলো দেখেছেন তারা আজকে সত্যিই একটু অবাক হয়ে যাবেন। কারণ তারা আজকে জানতে পারবেন যে খাল থেকে কত মাছ তারা ধরেছিল। এইতো কয়েকদিন আগে আমাদের গ্রামে যে খাল রয়েছে এই খাল কয়েকজন মিলে মেশিন দিয়ে পানি সোরিয়ে মাছ ধরেছিল। এমন সময় আমি গিয়ে দেখতে পেলাম তারা অনেক মাছ ধরেছে। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন একজনের মাছ ধরে হাতে রেখেছে এমন সময় আমি উপর থেকে ফটোগ্রাফিটি সংগ্রহ করি। আপনারা উপরে যে মাছটি হাতে দেখতে পাচ্ছেন এই মাছটি হচ্ছে সোইল মাছ।

IMG20231225110048.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন একজন বৃত্তি পানি থেকে তুলছে। এ বৃত্তিগুলো সাধারণত ছোট ছোট মাছ ধরার জন্য ব্যবহার করা হয়। বৃত্তি যে এত মাছ হবে এটা আমি বুঝতে পারিনি।

IMG20231225095251.jpg

এরপরে যখন ওই ব্যক্তিটি ঝাড়লো তখন দেখতে পেলাম উপরের মাছ গুলো ওই বিত্তিতে পড়েছিল। এমন সময় আমি পকেট থেকে ফোনটা বের করে এই ফটোগ্রাফি সংগ্রহ করি।

IMG20231225095311.jpg

তবে যারা মাছ ধরেছিল তাদের মধ্যে যে জন উপরে ছিল সে মাছগুলোকে খুব সুন্দর করে পানিতে ধৌত করেছিল যাতে মাছ গুলো মরে না যায় এবং মাছগুলো অপরিষ্কার না থাকে। পরে আমি দেখতে পেলাম তারাও পুটি মাছ পেয়েছে প্রায় ১৫ কেজি বা তারও বেশি। সত্যিই অনেকগুলো মাছ দেখে আমার খুবই ভালো লেগেছিল।

IMG20231225110119.jpg

এরপরে দেখতে পেলাম একটা ভাই একটু বড় হাড়ি নিয়ে উপরের দিকে আসছে যেটা আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন। তবেই বড় হাঁড়িতে কত মাছ রয়েছে সেটা দেখার জন্য আরো উপরে তুলুন।

IMG20231225110405.jpg

IMG20231225110959.jpg

এরপরে ডাঙ্গা এসে যখন মাছগুলো একটু বড় ডালিতে ঢাল ছিল তখন দেখে আমি খুশিতে আত্মহারা। এমন সময় দ্রুত আমি ফটোগ্রাফি করে নি। এরপরে দেখলাম তারা পুরা এক হাড়ি লোড করে মাছ পেয়েছে।। আমি জানতে পারলাম তারা প্রায় ৬০০ গ্রাম কিংবা ৭০০ গ্রাম ওজনের ২২ টি সোইল এবং ৮০০ গ্রাম ওজনের ১৭টি শোইল পেয়েছে। এভাবে তারা মোট ৩৯ টি শৈল মাছ পেয়েছিল। আসলে মাছগুলো যখন আমি ফটোগ্রাফি করি তখন তো আমার লোভ আর সামলাতে পারছিলাম না। এমন মাছ দেখে আমার কেনার খুব আশা হবে কিন্তু তারা লোক সংখ্যায় ছিল ৯ জন তারা বলল মাছ বিক্রি করা হবে না তারা নিজেরাই ভাগ করে নিবে। কি আর করার তারা যদি বিক্রি না করে তাহলে তো আমার কোন দাবি নাই। তবে এতগুলো মাছ যে তারা পেয়েছিল আমি সত্যি অবাক হয়েছিলাম। এছাড়াও তারা তেলাপিয়া জাপানি পাঙ্গাস এ মাছগুলো দিয়েছিল। এছাড়াও পাকাল সহজে মাছ হয়েছিল সব মিলিয়ে খুব মজার মজার মাছ তারা এই খাল থেকে পেয়েছিল।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝ধন্যবাদ💝

Posted using SteemPro Mobile

Sort:  
 8 months ago 

খালের পানি সরিয়ে মাছ ধরার শেষ পর্বটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। খাল থেকে পাওয়া মাছগুলো দেখতে অনেক সুন্দর লাগছে। অনেকগুলো মাছ পেয়েছে খাল থেকে। আসলে এ ধরনের মাছ গুলোর স্বাদ সব সময় বেশি হয়ে থাকে। যাহোক অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

জি স্যার একদম ঠিক বলেছেন এই মাছগুলো খেতে খুবই স্বাদ হয়ে থাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

অনেকদিন অপেক্ষা করার পরে অবশেষে তাহলে মাছ দেখতে পেলাম। আসলে গ্রাম অঞ্চল গুলোতে বসবাস করলে এই ধরনের পদ্ধতি অবলম্বন করে মাছ ধরার সুযোগ হয়। আমরা ও মাঝে মাঝে এই পদ্ধতি ব্যবহার করে মাছ ধরে থাকি।

 8 months ago 

খালের পানি সরিয়ে মাছ ধরার মুহূর্ত পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। এই ধরনের দৃশ্যগুলো খুব কাছ থেকে দেখতে পারলে বেশ ভালো লাগতো। এ মাছগুলো খেতে খুবই মজার। সাথে মাছের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব সুন্দর লাগছে। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 8 months ago 

আসলে আপু এই ধরনের দৃশ্যগুলো কাছ থেকে দেখলে সত্যিই অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67724.53
ETH 2606.51
USDT 1.00
SBD 2.72