জেনারেল রাইটিং।। শুক্রবার জুম্মার দিন।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(১০/১১/২০২৩) রোজ: শুক্রবার।

IMG20231110134953.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি।আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি জেনারেল রাইটিং।। শুক্রবার জুম্মার দিন।তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20231110134647.jpg

আজকে শুক্রবার অর্থাৎ জুম্মার দিন। আসলে শুক্রবারে প্রত্যেক মুমিন মুসলমান জুম্মার নামাজ পড়তে যায়। আসলে জুম্মার নামাজ অনেক মানুষ একসাথে পড়ায় এর আনন্দটা খুবই মাধুর্য। আজকের জুম্মার দিন তাই আজকে সকাল সকাল গোসল করে নিয়েছিলাম। এরপরে বাসা থেকে একটার সময় বের হয় নামাজ পড়ার জন্য। আমি এখন ঢাকায় আছি। তবে দেখতে পেলাম শহরের মানুষগুলো বেশ নামাজ পড়ে। গিয়ে দেখলাম মসজিদে জায়গা নেই তারপরেও রোডে রাস্তার উপরে অনেকেই নামাজ পড়ার জন্য বসে রয়েছে। তবে আমি আজকে মসজিদে চতুর্থ ফ্লুরে নামাজ আদায় করেছি। আসলে মসজিদটি পঞ্চম তলা বিশিষ্ট তবে দেখলাম সব পরিপূর্ণ হয়ে গেছে এবং নিচে অনেক মানুষ রোডে জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করেছে। আসলে মুসলমানদের এমন নামাজ আদায় করা দেখে খুব সত্যি খুব ভালো । কারণ রাস্তায় তারা জায়নামায় দিছে নামাজ পড়তে কোন দ্বিধাবোধ করে নাই বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগলো।
উপরে আপনারা যে ছবিটি দেখতে পাচ্ছেন এটা যে চতুর্থ ফ্লোরে নামাজ আদায় করে সবাই নেমে আসছে আর সেই সুযোগে আমি একটা ছবি তুলে নি।

IMG20231110134747.jpg

IMG20231110134752.jpg

আসলে আজকে জুম্মার দিনে অনেক মানুষ হয়েছিল নামাজে। অনেক অনেক দূর দূরান্ত থেকে নামাজ পড়তে এসেছে দেখলাম। তবে নামাজ শেষ করে যখন চতুর্থ ফ্লোর থেকে নামছিলাম তখন অনেক মানুষের ভিড় দেখতে পেলাম সিঁড়িতে। এভাবে চতুর্থ ফ্লোর থেকে নিচে নামতে আমার প্রায় ১০ মিনিট লেগেছিল কারণ অনেক মানুষের ভিড় ছিল। উপরে আপনারা দেখতে পাচ্ছেন অনেক মানুষ সিরিদের নামছে এবং আরো পিছে সামনে খালি মানুষ আর মানুষ। নামাজের প্রতি এমন আন্তরিকতা দেখে আমার সত্যি খুবই ভালো লাগলো। জুম্মার দিন হচ্ছে গরিবদের জন্য হজ করার একটা মুহূর্ত।

IMG20231110135056.jpg

IMG20231110134953.jpg

নামাজ শেষ করে নিচে এসে দেখি রাস্তায় অনেক মানুষ। নামাজ শেষ করে সবাই মোনাজাত করছে ।আমিও মোনাজাত করেছিলাম কিন্তু মোনাজাত শুরু হওয়ার আগে দিয়েই আমি এই উপরের ছবিটি আমার ফোনে ধারণ করি। আসলে অনেক মানুষ দেখে আমার খুবই ভালো লাগলো আমার মনে হচ্ছিল আমি যেন ঈদের নামাজ আদায় করছি কারণ গ্রামের ছেলে আমি কখনো এত মানুষের সাথে জুম্মার নামাজ আদায় করেনি। যে কারণে এত মানুষের সাথে জুম্মার নামাজ আদায় করে আমার সত্যিই খুবই ভালো লাগলো।

IMG20231110135215.jpg

তবে আরো একটা বিষয় দেখতে পেলাম নামাজ শেষে সেখানে অনেক বিক্রেতারা ফল বিক্রি করছেন। পুকুর আপনারা যে ফলটি দেখতে পাচ্ছেন এ ফলগুলো আপনাদের সকলেরই চেনা এর ফলের নাম হচ্ছে ড্রাগন ফল। আসলে ড্রাগন ফল আমার খেতে খুবই ভালো লাগে। উপর আপনার যে ড্রাগন ফলগুলো দেখতে পাচ্ছেন আসলেই এগুলো দেখতে যেমন আকর্ষণীয় ঠিক তেমনি এর ভিতরে কালার টাও ছিল দারুন। আসলে ফলগুলো দেখে আমার পছন্দ হয়ে যায় কিন্তু নামাজ পড়তে যাওয়াই খুব বেশি টাকা নিয়ে আমি গিয়েছিলাম না যে কারণে ফল আমার কেনা হয়নি। তবে ফল বিক্রেতা মামাকে জিজ্ঞেস করছিলাম মামা বলল এ ফলগুলো ৩০০ টাকা করে কেজি। সত্যি ড্রাগন ফল গুলো খুব তরতাজা ছিল এবং মনে হচ্ছিল মাত্র উঠায় নিয়ে এসেছে।

আজকের মতো এখানেই শেষ করছি।

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

শুক্রবারের দিনটা দেখছি অনেক সুন্দর ভাবে কাটিয়েছেন। অনেক মিস করি ঢাকা শহরের এই রাস্তায় শুক্রবারের নামাজ পড়াটাকে। আসলে মসজিদ গুলোতে ঐদিন মানুষের সংখ্যা অনেক বেশি হয় তাই রাস্তাতে নামাজ পড়তে হয়। আসলেই ড্রাগন ফল দেখে যেন মনে হচ্ছে মাত্র তুলে এনেছে গাছ থেকে।

 11 months ago 

জ্বী ভাইয়া ঢাকা আসলে অবশ্যই শুক্রবারে জামাতে নামাজ আদায় করবেন। তাহলে হয়তো আপনার অনুভূতিতে আরো ভালো লাগবে। আর হ্যাঁ আপনি ঠিকই বলেছেন ড্রাগন ফলগুলো মাত্রই উঠায় নিয়ে এসেছে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
SBD 2.55