জেনারেল রাইটিং।।

in আমার বাংলা ব্লগlast year (edited)

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(২৮/০৮/২০২৩) রোজ: সোমবার ।

source

IMG_20230828_172206.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি জেনারেল রাইটিং। আসলে আজকে আমি একটি ভিন্ন পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আজকে সকাল থেকে বেশ ব্যাস্ত সময় পার করছি। এভাবে বিভিন্ন কাজে আজকের সময়টি পার হয়েছে। তারপর সন্ধ্যা হতেই ভাবলাম আজকে একটা পোস্ট শেয়ার করা যাক। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

source

IMG_20230828_172143.jpg

উপরে আপনারা যে ছবিটি দেখতে পাচ্ছেন এটি আপনাদের অনেকেরই চেনা একটি গাড়ি। এটি হচ্ছে মহিষের গাড়ি। এই গাড়ি গুলো এখন আর তেমন দেখা যায় না। কারণ বর্তমানে এই গাড়ি গুলো প্রায়ই বিলুপ্ত হয়ে গেছে। তবে এখনো গ্ৰামের দিকে খোঁজ করলে এই গাড়ি গুলো দেখতে পাওয়া যায়। আসলে এক সময় এই গাড়ি গুলো অনেক দেখা যেত। তবে এই গাড়ি গুলো এখনো কয়েকটি আছে।আর এই গাড়ি গুলো ফসল কাটার মুহূর্তে গ্ৰামের মধ্যে অনেক দেখতে পাওয়া যায়। এই গাড়ি আমার গ্ৰামে আর নাই বললেই চলে। আব্বুদের কাছে অনেক শুনেছি এই মহিষের গাড়িতে আগে মানুষ বিয়ে করতে ও গিয়েছে। কেমন ছিল সেই সব দিনের মহিষের গাড়িতে বিয়ে করার মুহূর্ত? হ্যা অনেক মজার ছিল আব্বুর মুখে শুনে জানতে পারলাম। আমি ও একবার এই মহিষের গাড়িতে চড়েছিলাম আমি তো খুবিই মজা পাচ্ছিলাম। সত্যিই মহিষের গাড়িতে চড়ার মজাই আলাদা। এই গাড়ি তৈরির জন্য বাশ,কাঠ এবং দড়ির প্রয়োজন হয়‌।

source

IMG_20230828_172234.jpg

কয়েকদিন আগে কিছুদিন ধরে বৃষ্টি পড়ছিল যার কারণে কোথায় যাওয়ার সুযোগ হয়নি। মনে করছিলাম কোথাও ঘুরতে যাব কিন্তু বৃষ্টির কারণে সেটা হয়নি। অনেকদিন পরে বৃষ্টি হওয়ায় এই বৃষ্টির মধ্যে আমি ছাতা মাথায় দিয়ে বৃষ্টিময় সময়টুকু উপোভোগ করেছি। এবং তার কয়েকটি ছবি আজ আপনাদের মাঝে শেয়ার করছি। আসলে বৃষ্টিতে ভিজতে অনেক ভালো লাগে কিন্তু কখনো সেই ভাবে ভেজা হয় না। তাই বৃষ্টির সময় ভাবলাম সাদা নিয়ে একটু বাইরে দৃশ্যটা ঘুরে দেখি। এরপরে বাসা থেকে বের হয়ে রোডে আসি এবং এসে উপরের ছবিটি আমার ফোনে ধারণ করি। আসলে বৃষ্টিময় সময়টুকু এবং দৃশ্যটি খুবই সুন্দর দেখা যায়। আর সবুজ প্রকৃতির গাছপালাগুলো আর ও সতেজ হয়ে ওঠে।

source

IMG_20230825_151403.jpg

আপনারা দেখতে পাচ্ছেন বৃষ্টির সময় হাঁসগুলি কেমন বৃষ্টিতে খেলা করছে। আসলে এই দৃশ্যটা দেখে আমার খুবই ভালো লেগেছিল। আমি রুম থেকে বের হয়ে দেখি আমাদের বাড়ির পাশে পুকুরটির হাঁস গুলো সব ডাঙ্গা এসে পানিতে গোসল করছে এবং দৌড়াদৌড়ি করছে দেখে বেশ মজা পাইলাম। আসলে হাঁস নতুন পানি পেলে আরও মেতে ওঠে। তার উপরে আবার জোরে জোরে বৃষ্টি হচ্ছিল হাসগুলো খুবই আনন্দের সাথে খেলা করছিল। আর এই দৃশ্যটি দেখে আমি আমার ফোনে একটা ছবি ধারণ করি। গ্রামের সকলেই এটাকে রাজহাঁস করে চিনে থাকেন । আসলে এই হাঁসের মাংস খেতে অনেক স্বাদ লাগে। বৃষ্টিতে ভেজাই সাদা রঙের এই হাঁস গুলো দেখতে আর ও সুন্দর লাগছে।

source

IMG_20230828_172206.jpg

উপরে আপনারা দেখতে পাচ্ছেন পাট বজাইয়ের একটি গাড়ি। আসলে আগেরকার সময় মহিষের গাড়ি এবং গরু গাড়িতে এই ফসল গুলা মাঠ থেকে নিয়ে আনা হতো। যার কারণ একটু সময়ের ব্যবধান ছিল। কিন্তু আজ বর্তমানে অনেক যন্ত্র মেশিন এবং গাড়ি এ কাজগুলো অনেক সহজ করে দিয়েছে। যে কারণে আজ প্রায় ই সেই গরুর গাড়ি মোহিষের গাড়ি বিলুপ্ত হয়ে গেছে। আসলে এই গাড়িগুলা এমনই ইলেকট্রনিক পদ্ধতিতে তৈরি করা হয়েছে যেখানে মাল বজায় গাড়ির মালপত্র নামানোর জন্য দ্বিতীয় আর কোনো লেবারের প্রয়োজন হয়। যেখানে অনেকটা অর্থের সাশ্রয় হয়েছে। এবং সময়েরও ব্যবধান কমে গিয়েছে। উপরে গাড়িটিতে ৪৪ আটি পাট রয়েছে। আর এগুলা গাড়ি থেকে নামানোর জন্য যেখানে লিভারের প্রয়োজন হতো সেখানে আর কোন লিভারের প্রয়োজন হয় না। কারণ গাড়িটি বর্তমান ইলেকট্রনিক্সের অগ্রযাত্রায় বিশ মিনিটের কাজ মাত্র দু এক মিনিটে ই করে হয়ে যাচ্ছে। আসলে বর্তমানে আজ ইলেকট্রনিক পদ্ধতি এতটাই বিস্তৃত লাভ করেছে যে আজ মানুষ যে কোন কাজ নেমেছে, করতে পারছে।

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Sort:  
 last year 

জেনারেল রাইটিং এর মাধ্যমে আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন সেই সাথে ছবি গুলোর সুন্দর বর্ননা দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার এত সুন্দর মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59377.35
ETH 2639.75
USDT 1.00
SBD 2.45