বৃষ্টির পানিতে মাছ ধরার প্রতিযোগিতা//(পর্ব.০২)।।

in আমার বাংলা ব্লগyesterday

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিমেট কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (২৮/০৯/২০২৪) রোজ: শনিবার।

IMG20240916115105.jpg

💞শুভ সকাল💞

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আজ আমি @biplob89 অনেক ব্যস্ততার মাঝেও আমি আজকে আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেটা হলো বৃষ্টির পানিতে মাছ ধরার প্রতিযোগিতা//(পর্ব.০২)।।

প্রতিদিনের ন্যায় আজকে সকালে ঘুম থেকে উঠি। আজকে সকালে ঘুম থেকে উঠে ভাবলাম একটা পোস্ট শেয়ার করি। কেননা আজকে আমি এখন পোস্ট শেয়ার না করলে আর সময় পাবো না। কেননা আজকে আমি ঢাকায় রওনা দিব। তাই ভাবলাম সকাল সকাল পোস্ট শেয়ার করে নি। তাই পোস্ট লিখতে বসলাম।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240916114414.jpg

আজকে আমি আপনাদের মাঝে কি বিষয়ে পোস্ট শেয়ার করতে যাচ্ছি তাই ইতিমধ্যে আপনার আমার টাইটেল দেখে বুঝতে পেরেছেন। আসলে আমি আজকে আপনাদের মাঝে আবার নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। তবে ইতিপূর্বে আমার এই পোস্টের প্রথম পর্বটি আমি আপনাদের মাঝে শেয়ার করেছি। তাই আজকে আবারো দ্বিতীয় পর্ব নিয়ে চলে এসেছি। তবে আশা করছি আজকের পর্বটি ভালো লাগবে। আসলে আপনারা জানেন বেশ কয়েকদিন আগেই অনেক বৃষ্টি হয়েছিল। বৃষ্টি হলেই আমাদের এদিকে একটু কম বেশি মাছ ধরা হয়। কেননা আমাদের এদিকে বিলে যে সকল পুকুর রয়েছে অধিক পানি হওয়ায় সেখান থেকে মাছ বের হয়ে যায়। এই মাছ বের হয়ে গ্রামের মধ্য দিয়ে যে খাল বয়ে চলে গেছে সেখানে চলে আসে। আর খাল সবার জন্যই উন্মুক্ত। এখানে যে কেউ নির্দ্বিধায় মাছ ধরতে পারে। তবে আপনারা জানেন এবং আপনারা হয়তো দেখেছেন। গতবছরের এমন বৃষ্টিতে আমি এইরকম মাছ ধরার প্রতিযোগিতা আপনাদের মাঝে শেয়ার করেছি। তবে এ বছর তেমনি হয়েছিল। কেননা এতটাই বৃষ্টি হয়েছিল এতে করে পুরা মাঠ সাদা হয়ে গিয়েছিল পানিতে। শুধু তাই নয় আমাদের চেয়ে গ্রামের মধ্য দিয়ে খাল রয়েছে এই খালে পানি ছিল ভরপুর। আসলে বৃষ্টির চাঁদ যখন বাড়ে তখন এই খাল পানিতে পূর্ণ হয়ে যায়। কিন্তু বৃষ্টি হলেই একদিকে মাছ ধরার অন্যরকম প্রতিযোগিতা হয়ে যায়। আসলে আমাদের খালের উপর দিয়ে অর্থাৎ আমার বাড়ির পাশে একটা ব্রিজ রয়েছে। আর এখানে খুব সুন্দর করে মাছ ধরা যায়। আসলে আপনারা যদি উপরের দিকে লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন। একজন জাল নিয়ে দাঁড়িয়ে রয়েছে। আপনারা হয়তো অনেকেই চিনে থাকেন এই জালটার নাম কি। তবে আমি বলে রাখি এই জালটার নাম হচ্ছে খ্যাপলা জাল। আসলে এই জালটা দিয়ে মাছ ধরার মজা আলাদা। তাছাড়া আপনারা জানেন মাছ ধরতে হলে পানিতে নামতে হয়। কিন্তু এটা এমন একটা জাল যেটা দিয়ে পানিতে না নেমেও মাছ ধরা যায়। আর এই জালটা পানিতে ফেলার সবার আগ্রহী অনেক বেশি। আসলে আমি একটা বিষয়ের লক্ষ্য করেছিলাম ওই লোকটা জাল একদম হাতে খুব সুন্দর করে ঠিকঠাক করে নিয়েছে। এবং তিনি দাঁড়িয়ে রয়েছেন জাল পানিতে ফেলার জন্য। এবং তিনি খুব সুন্দর করে পানির দিকে তাকিয়ে রয়েছেন। এর একটা কারণ হচ্ছে যখনই মাছ নড়বে ঠিক ওই মুহূর্তে তিনি এই জাল পানিতে ফেলবেন। এতে করে জালে মাছ উঠে আসবে এটার সম্ভাবনা বেশি থাকবে।

IMG20240916114434.jpg

IMG20240916114432.jpg

IMG20240916114442.jpg

আসলে এই জাল দিয়ে যখন ব্রিজের উপরে মাছ ধরা হয় তখন অনেক মানুষ এখানে মাছ ধরা দেখতে আসে। তাই ওই মুহূর্তে আমিও এখানে উপস্থিত ছিলাম। তাই আমি সেখানে দাঁড়িয়ে থেকে উপরের এই বেশ কয়েকটা ছবি আমি আমার ফোনে ধারণ করি। এখানে কিভাবে খাপলা জাল পানিতে কিভাবে ফেলতে হয় সেটার খুব সুন্দর দৃশ্য আমি তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা যদি লক্ষ্য করেন তাহলে খুব সুন্দর করে এটা দেখতে পাবেন। এই জাল কিন্তু খুব সহজে পানিতে সুন্দর করে ফেলা এক্সপার্ট হওয়া যায় না। এর জন্য অনেক চেষ্টা করতে হয় ‌ । তাছাড়া এই জাল পানিতে যে যত সুন্দর করে ফেলতে পারবে সেই জানে মাছ ওঠার সম্ভাবনাই বেশি থাকবে। তবে আমি ওখানে দাঁড়িয়ে থাকাই আমি দৃশ্যগুলো খুব সুন্দর ভাবে দেখতে পেলাম। তাই আমি ঝটপট ফোনটা বের করে ছবিগুলো ধারণ করে নিলাম।

IMG20240916115105.jpg

এবার যদি আপনারা উপরের দিকে লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন এখানে দুইজন খুব সুন্দর করে জাল উপরে তুলে নিচ্ছেন। আসলে এভাবে মাছ ধরার মজাই আলাদা। কেননা এত করে বৃষ্টিতে ভিজতে হয়। তাছাড়া আপনারা হয়তো জানেন মাছ ধরতে হলে অবশ্যই তাকে পানিতে নামতে হয়। কিন্তু এই জাল দিয়ে মাছ ধরলে পানিতে নামার প্রয়োজন হয় না। আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন তারা কিন্তু খুব সুন্দর করে পুলের উপর দাঁড়িয়ে ঝাল গুলো উপরে উঠে নিচ্ছেন। আর এমন সময় এটি আমার চোখে পড়াই আমি ছবিটি আমার ফোনে ধারণ করি।

আজ এখানেই শেষ করলাম। পরবর্তীতে আরো নতুন কোনো পোস্ট শেয়ার করবো ইনশাআল্লাহ।

টেবিল ০১টেবিল ০২
ডিভাইসOPPO A15
পোস্ট তৈরি@biplob89


💞আমার পরিচয়💞

IMG20221217122600.jpg

আমার নাম মো: বিপ্লব হোসেন। আমার স্টিমিট আইডির নাম@biplob89 । আমি এই প্লাটফর্মে যুক্ত হয়েছি ২৩শে মে ২০২৩। আমার বাসা মেহেরপুর জেলায়,গাংনী থানার,জুগীরগোফা নামে একটি ছোট্ট গ্রামে। ছোটবেলা থেকেই আমি গ্রামে বড় হয়েছি। বর্তমানে আমি একজন ছাত্র। এর পাশাপাশি আমার আরো একটি পরিচয় সেটা হচ্ছে আমি একজন ইয়ুথ লিডার। এবার আমি এইচএসসি পরীক্ষা দিয়েছি। আমার মাতৃভাষা বাংলা। মাতৃভাষা বাংলা হওয়ায় আমি এটা নিয়ে অনেক গর্বিত। সেই সাথে বাংলা ভাষায় লেখালেখি করতে আমার খুবই ভালো লাগে। ভালো লাগার জায়গা থেকে আমি এই প্লাটফর্মে যুক্ত হয়েছি। আমি ঘুরতে অনেক ভালোবাসি। পড়ালেখার পাশাপাশি সময় পেলেই আমি ভ্রমণে বেরিয়ে পরি। কেননা ভ্রমণ করলে আমার খুবই ভালো লাগে এবং তা থেকে অনেক জ্ঞান লাভ করা যায়। আমি নতুন নতুন জায়গা ঘুরে বেড়াতে পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি ও লেখালেখি করতে আমার বেশ ভালো লাগে। এছাড়া নতুন মানুষের সাথে সাক্ষাৎ করতে পারলে আমার খুবই ভালো লাগে। আমার একটা ভালো দিক রয়েছে । সেটা হচ্ছে অপরিচিত মানুষের সাথে খুব সহজেই পরিচিত হতে পারি। ছাড়াও যে কোনো জায়গায় আমি নিজেকে খুব সহজে মানিয়ে নিতে পারি।

আজকের মতো এখানেই শেষ করছি।

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1WagpCyhF1NRwe2sPenjwnzgb...MHv3w7VxjkyjsCq93AGBRKdJvUDckiCn5Bi4X9PoVnE5EWdAdzbeVkhbJeoNBCvJeVxgXn64VKXqDqc5zAtEYcjVCpDPqNwqmJzcR62ny1kmLqJAK3qWzkMesp.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPonNuVn8WXa4T32GXPjBWsKQ5Ehy9ppfdQjmBDY8oCCrHhd6f7cgzwGeDSP4AX5MpuuU26Mc3zYBZwpXJ...pVv8JtYhNCcp4J9uWURkksyKxMHqfN6X8VwXPfRL5146F6CfmHkf5a86LFk5HdefQhDzs5SHRzxrtZJE3RLM24YqXwmZXUtyr7ZdVLTyaGYMQMLHUBhghjwK1G.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

zxpbJ731YMJdDMoVswW3bFv1nKfnuJWc7waJpaxXojbJpcyGLf4KwgNP7pf8XUJhNd3xsRAGhJHTTLjgwCegyyYLgDdsY4rMJdysexMAZiLoR4bfcx7DsJbgU7wgDW...wxGKsPVMRgPwNKKaZCvdUcrG5FP7yxFCK5ETKyUnhkbekCKEa8cLQBsNUGZ9KcqgfziXsNs71AyvxQAJ441XPonBtyzap6yX3YgQumVMoA14uUXJNE9nuBYiW.webp

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeE6MYhswDKkTVJVbx3V33wNyHhHiFMLT72NjjZK7ft4QF62jEytH5yoQDrUpKhyT5xBaNnUjX.gif

💝 আল্লাহ হাফেজ 💝

Sort:  
 yesterday 

আসলে এভাবে মাছ ধরতে দেখলে বেশ ভালো লাগে। জানো অন্যরকম এক ভালো লাগা কাজ করে সবার মনের মধ্যে। আর জনগণ মাছ ধরা দেখার জন্য ভিড় জমায় এ সমস্ত বৃষ্টির পানি যেখানে জমে আর যেখানে মাছ ধরার কাজ চলে। আবার অন্য কোন একটা পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 yesterday (edited)

একদম ঠিক বলেছেন ভাই এভাবে মাছ ধরার মজাই আলাদা।

 yesterday 

বন্ধু তুমি আজকে আমাদের মাঝে শেয়ার করেছ বৃষ্টির পানিতে মাছ ধরার প্রতিযোগিতার দ্বিতীয় পর্ব। তোমাদের বাড়ির পাশ দিয়ে ছোট্ট একটি খাল বয়ে গেছে সেখানে মুষলধারে বৃষ্টিতে গ্রামের লোক জাল ফেলে মাছ ধরছিল জানতে পেরে বেশ ভালো লাগলো। আসলে গ্রামাঞ্চলে থাকলে এসব দৃশ্যগুলো বেশিরভাগ সময় দেখা যায়। ধন্যবাদ বন্ধু এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 yesterday 

হমম বন্ধু খুবই সুন্দর মুহূর্ত।

 yesterday 

আসলে এই বৃষ্টির ফলে কিন্তু অনেক চাষীদের অনেক বড় ক্ষতি হয়ে গেছে। কেননা এই বৃষ্টির ফলে তাদের পুকুর ডুবে যাওয়ার জন্য তাদের মাছ সব বাইরে বের হয়ে গেছে। আসলে এই জেলে শ্রেণীর লোকেরা তাদের এই সময়টাতে একটু ভালোভাবে দিন কাটানোর জন্য তারা মাছ ধরার চেষ্টা করে। যেহেতু প্রতিটা খালে প্রচুর পরিমাণে মাছ রয়েছে। আসলে এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 yesterday 

হ্যাঁ ভাইয়া একদিকে অনেক ক্ষতি হয়েছে। আবার অন্যদিকে আনন্দের মুহূর্ত পার করা হয়েছে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65834.12
ETH 2676.99
USDT 1.00
SBD 2.89