জেনারেল রাইটিং।। মেশিন দিয়ে খালের পানি সরিয়ে মাছ ধরার (প্রথম পর্ব)

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(২৩/১২/২০২৩) রোজ: শনিবার।

IMG20231223113723.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20231223113304.jpg

IMG20231223113723.jpg

মাছ ধরা কারুর নেশা আবার এটা কারোর পেশা। তবে আমি মনে করি যারা নেশায় মাছ ধরেন তাদের সত্যি খুবই ভালো লাগে। মাছ ধরতে আমার খুবই ভালো লাগে। মাছ ধরা আমার অনেক নেশা । আর মাছ ধরাটাই হচ্ছে একটা নেশা। মাছ ধরতে করিনি বা ভালো লাগে না। তবে আমাকে যদি কেউ জিজ্ঞেস করে ভাই মাছ ধরার নেশায় আপনি দলের মধ্যে কত দিবেন তবে আমি বলবো দশে দশ দিবো। কারণ জারা নেশায় মাছ ধরে তাদের কাছে মাছ ধরতে খুবই ভালো লাগে আমি মনে করি।কালকে একটা বড় ভাইয়া বললো চলো খালে মাছ ধরি। আমি খালে অনেক বার মাছ ধরেছি। খুবই ভালো লাগে আমার। আসলে নিজের পুকুরে ও মাছ ধরেছি তবে খালে মাছ ধরার মজাই আলাদা। তবে পুকুরের মাছের স্বাদ আর খালের মাছের স্বাদ অনেকটাই ভিন্ন। কারণ আমি খালের মাছ খেয়েছি তাই আমি জানি এর স্বাদ অনেক বেশী। তো ভাইয়া বললো আমরা কয়েকজন মিলে চলো মেশিন দিয়ে খালের পানি তুলে মাছ ধরি। কিন্তু এই আবহাওয়ায় বাড়ি থেকে মাছ ধরতে যেতে দিলো না। কারণ যদি ঠান্ডা লেগে যায় তার ভয়ে। তারপরেও আমি গিয়ে দেখলাম তারা বেশ কয়েকজন মিলে মেশিন ঠিক করছে।

IMG20231223113703.jpg

আসলে মেশিন দিয়ে পানি তুলা কিন্তু অতটা সহজ নয়। মেশিন সেট করাটা কিন্তু আসল ব্যাপার। তবে মেশিন সেট করার পরে স্টার্ট দিলে যাতে মেশিন আর না নড়ে যায় এই বিষয়টি লক্ষণীয়। তাই মেশিনের নিচে কলাগাছ কেটে দিয়ে দিলো যাতে করে মেশিনটি আর নির্দিষ্ট স্থান থেকে অন্য জায়গায় সরে না যায়। যেটা আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন ‌‌ । আর এগুলো দেখে আমার খুবই ভালো লাগলো তাই ছবিটি আমার ফোনে ধারণ করেছি।

IMG20231223114932.jpg

IMG20231223115019.jpg

তবে মেশিনটি রাতে কোনোভাবেই নির্দিষ্ট স্থান থেকে অন্য জায়গায় সরে না যায় তার জন্য মেশিনের দুই পাশে দুইটি করে ডাল ভিটিতে পুঁতে দেওয়া হয়েছে যেটি আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন।

IMG20231223114452.jpg

তবে মেশিন দিয়ে পানি তোলার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পাইভ মেশিনের সাথে সংযুক্ত করা। আসলে পাইব যদি মেশিনের সাথে ভালোভাবে সেট না করা হয় তাহলে সেই মেশিনে পানি তুলতে খুবই কষ্টকর হবে। তাই নাকি দিয়ে ভালো করে মেশিনের সাথে পাইভটি সংযুক্ত করতে হবে।

IMG20231223115100.jpg

এরপরে মেশিন সেট করার পরে তারা সিদ্ধান্ত নেয় কালকে থেকে খালের পানি মেশিন দ্বারা তোলার জন্য। এতোক্ষণে আমি তাদের সাথেই ছিলাম তাই ছবি গুলো খুব সুন্দর করে আমি আমার ফোনে ধারণ করার চেষ্টা করেছি।

তবে তারা খাল থেকে কেমন মাছ পায় তা দেখার জন্য আমার সাথেই থাকুন।

আজকের মতো এখানেই শেষ করছি।

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

মেশিন দিয়ে খালের পানি সরিয়ে মাছ ধরার দৃশ্য গুলো দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। ছোটবেলায় নানুর বাড়িতে দু'একবার দেখেছিলাম পুকুরে পানি সরিয়ে এরকম মাছ ধরার দৃশ্য। মেশিন দিয়ে খালের পানি সরিয়ে মাছ ধরার প্রথম পর্ব পড়ে আমার কাছে বেশ ভালো লেগেছে পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম । ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 months ago 

মেশিন দিয়ে খালের পানি সরিয়ে মাছ ধরার দৃশ্যগুলো দেখে খুবই ভালো লাগলো৷ আমাদের এখানে এখনো খালের পানিগুলো সরিয়ে এভাবে মাছ ধরা হয়ে থাকে৷ যখন মেশিনের আওয়াজ শুনি তখনই দেখতে যাই কি হচ্ছে৷ তখন দেখতে পাই যে খালের পানি সরানো হচ্ছে৷ আর দিনের বেলায়ই পানি সরিয়ে মাছ ধরা হয়ে থাকে , যা খুবই ভালো লাগে দেখতে৷ অনেকগুলো মাছও সেখানে দেখা যায়৷ অসংখ্য ধন্যবাদ এরকম একটি পোস্ট শেয়ার করার জন্য৷ পরবর্তী পর্বের আশা রইল৷

 5 months ago 

মাছ ধরাটা অনেকের নেশা আবার এই মাছ ধরাটাই অনেকের পেশা। তবে আমি খুব একটা ভালো মাছ ধরতে পারি না তুমি মাছ ধরার দৃশ্য দেখতে আমার খুব ভালো লাগে। মেশিন ব্যবহার করে খালের পানি শেষ করে মাছ ধরবেন পুরো দৃশ্যটা দেখে এটাই বুঝলাম। মেশিন দিয়ে পানি তুলে খাল শুকানো টা খুবই কঠিন একটা কাজ। এটাতে মেশিন সঠিকভাবে স্থাপন করা থেকে শুরু করে পানি উত্তোলন পর্যন্ত অনেকটা সময় এর প্রয়োজন হয়। অবশেষে পুরো কাজ শেষ করে পরের দিনে পানি উত্তোলন হবে জেনে ভালো লাগলো। ধন্যবাদ পুরো ব্যাপারটা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মাছ ধরা কারো নেশা এবং কারো পেশা।আসলে মাছ ধরতে অনেকেই ভালো লাগে তবে বর্শীতে মাছ ধরতে আমার খুব ভালো লাগে।শীতকালে পুকুর কিংবা বিল সেচে সেচে মাছ ধরে থাকে অনেকে আর এমন করে মাছ ধরা দেখতে খুব ভালো লাগে।ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69183.52
ETH 3807.87
USDT 1.00
SBD 3.71