পুকুরের মাছ বিক্রি করার আমার অনুভূতি (দ্বিতীয় পর্ব)।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(০১/১১/২০২৩) রোজ: বুধবার।

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি পুকুরের মাছ বিক্রি করার আমার অনুভূতি দ্বিতীয় পর্ব।তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

আসলে মাছ ধরা কারোর পেশা আবার কারোর নেশা। তবে আমি মনে করি মাছ ধরার বিষয়টা একটা নেশা। আসলে পুকুরে মাছ ধরতে খুবই ভালো লাগে। তবে সেভাবে পুকুরে নেমে মাছ ধরা হয় না । সেদিন পুকুরে মাছ বিক্রি করা হয়েছিল । তাই সেদিন আমিও গিয়েছিলাম । তবে তাদের মাছ ধরার কৌশল দেখে আমার খুবই ভালো লাগলো। এর আগেও অনেক দেখেছি আর তার সাথে আবারো দেখতে পেয়ে বেশ ভালোই লাগলো আমার। আসলে আপনারা অনেকেই এইভাবে পুকুরে মাছ ধরার বিষয়টা মনে হয় নিজ চোখে দেখতে পারেননি। কিন্তু আমি এটি নিজ চোখে দেখেছি এবং সেখান থেকে ছবি সংগ্রহ করেছি। এটি হচ্ছে আমাদের পুকুর দেখছেন খুব সুন্দর ভাবে জেলেরা জাল টানছেন । আসলে জাল টানতে হলে শক্তির প্রয়োজন অবশ্যই এবং তাছাড়া রয়েছে অনেক কলা কৌশল। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন জেলেরা পুকুরে জাল টেনে এক পাশ থেকে অন্য পাশে নিয়ে যাচ্ছেন। যাতে মাছগুলো তাদের ধরতে খুবই সহজ হয়

উপরে আপনারা যে ছবিটা দেখতে পাচ্ছেন সেখানে মূলত জাল কিভাবে টানছেন তারা সেই দৃশ্যটি খুব সুন্দর ভাবে আপনাদের মাঝে শেয়ার করেছি। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন একজন জাল তার মাজাই বেঁধে নিয়েছেন এবং অপরজন তার সাথে জাল টানছেন। আরেকজন পানির নিচে থেকে জাল তাদের টানতে আরও সাহায্য করছেন।

এবার আপনারা দেখতে পাচ্ছেন জাল প্রায় পুকুরপাড়ে চলে এসেছে এবং মাছ জালের উপর দিয়ে ঝাঁপাঝাঁপি করছে। অনেক গভীরে মাঝখানে বেশ কয়েকজন জাল ধরে রেখেছেন। এছাড়াও জাল যাতে না ডুবে তার জন্য জালে হাড়ি দেওয়া হয়েছে। আমি মনে করি আপনাদের এই পোস্টটি দেখে খুবই ভালো লেগেছে।

পরের পর্বটি দেখার জন্য আমার সাথেই থাকুন।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

জেলেদের পাশে থেকে মাছ ধরার খুব সুন্দর পদ্ধতি শিখে নিয়েছেন। আমিও মাছ ধরা দেখেছি তবে এত সুন্দর ভাবে ধরা দেখা হয়নি। আপনাদের পুকুর দেখে মনে হচ্ছে অনেক বড়। এই পুকুরে তাহলে তো অনেক মাছ চাষ করেছেন। কি কি মাছ ধরেছেন দেখার অপেক্ষায় রইলাম। ধন্যবাদ।

 11 months ago 

অবশ্যই আপু মাছ আপনাদের মাঝে আরো কয়েকটি পর্বের মাধ্যমে দেখানো হবে। তাই আমার সাথেই থাকুন। আর হ্যাঁ ঠিকই বলেছেন আপু পুকুরটি বেশ বড়।

Posted using SteemPro Mobile

 11 months ago 

বেশ চমৎকার একটি অনুভূতি শেয়ার করেছেন আজকে ভাইয়া। পুকুরে মাছ বিক্রি করার অনুভূতি কেমন তা আমার জানা নেই কিন্তু মাছ ধরা দেখার অনুভূতিটা সত্যি মজাদার। যখন জাল গুলো প্রায় এক জায়গায় চলে আসে তখন মাছগুলো জোরে জোরে লাফালাফি করে এগুলো দেখলে আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে। আপনারা আজকের পোস্ট আমার কাছে ভীষণ ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আমার এই পোস্টটা আপনার কাছে ভীষণ ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

জাল টেনে পুকুরের মাছ ধরার অনুভূতিটা আসলেই অন্য রকমের। যখন জাল টানা প্রায় শেষ হয়ে যায় আর সেই মুহূর্তে মাছ যখন লাফালাফি করে সেই মুহূর্তটা দেখতে আমার কাছে খুবই ভালো লাগে।

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনার মতামতটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

মাছ বিক্রি মুহূর্ত খুব সুন্দরভাবে আজকে আপনি আমাদের মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। বেশ ভালো লাগলো আপনাদের সুন্দর একটি মুহূর্ত। আসলে আমি ও চেষ্টা করে থাকি পুকুরে জাল টেনে মাছ ধরার দারুন সেই মুহূর্ত শেয়ার করার জন্য। খুবই ভালো লাগলো আপনার সুন্দর এই পোস্ট।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে আপনার গঠনমূলক কথাগুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

পুকুরে জাল বেয়ে দেওয়ার দৃশ্য দেখে খুব ভালো লাগলো। আসলে মাছ ধরার দেখার অনুভূতি সত্যি বেশ অসাধারণ। পুকুরের মাছ বিক্রির বেশ চমৎকার অনুভূতি শেয়ার করেছেন ভাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 64050.44
ETH 2502.78
USDT 1.00
SBD 2.65