বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠে বাড়ি ভ্রমন ( ১ম পর্ব)।🏠

in আমার বাংলা ব্লগlast year (edited)

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(০৬/০৮/২০২৩) রোজ: রবিবার।

IMG20230304163633.jpg

Source

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠে-বাড়ি ভ্রমণের প্রথম পর্ব। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার
করছি । সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হই। তারপর নাস্তা করি । এভাবে বিভিন্ন কাজে সময় কেটে যায় তারপরে ভাবলাম আজকে একটা পোস্ট করা যাক। তারপরে আমি পোস্ট করার জন্য প্রস্তুতি হয়। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আপনাদের মাঝে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20230304163516.jpg

Source

আপনার উপরে টাইটেলটা দেখেই বুঝতে পেরেছেন আমি আজকে আপনাদের মাঝে কি শেয়ার করতে যাচ্ছি। প্রথমে রবীন্দ্রনাথের কুঠে বাড়ি ভ্রমণে একটি গেট আমি পরিক্রমণ করেছি। গেট পার হওয়ার পরেই আমার অনুভূতি ফুটে উঠে। বইয়ে এই কবির নাম অনেক শুনেছি এবং শিলাইদাহ তার জন্মস্থান এবং কুঠিবাড়ি রয়েছে অনেক শুনেছি। তাই সেখানে ভ্রমণের উদ্দেশ্যে চলে আসি। এই কবিকে আমরা অনেকেই বিশ্বকবি হিসাবে চিনে থাকি।

IMG_20230806_20573201.jpg

Source

রবীন্দ্রনাথের কুঠিবাড়ির গেট পার হয়েই চারিদিকে সুন্দর ফুলের বাগান দেখে মনটা আমার ভোরে গেল। আসলে ফুলের বাগান আমার অনেক পছন্দের একটি বাগান। আর এমন দর্শনীয় জায়গায় ফুলের বাগান দেখে আমার মনটা আরো ভালো হয়ে গেল। ফুলের বাগান আমি খুব ভালোবাসি। ওখানকার ফুলের বাগান টি এতই সুন্দর যেন মনে হচ্ছে কেউ যেন এটাকে হাতে করে সাজিয়েছে। দেখে বেশ ভালো লাগলো আমার।

IMG20230304163905.jpg

Source

এভাবে গেট পেরিয়ে ফুলের বাগান পেরিয়ে বাড়ির মধ্যে প্রবেশ করি। তারপরে দেয়ালে দেখি রবীন্দ্রনাথের ছবি লাগানো। তাই তার সাথে আমি একটা ছবি তুলি। রবীন্দ্রনাথের ছবির দিকে তাকালে মনে হচ্ছে সে যেন গভীর মনে কিছু একটা ভাবতেছে। আর এই ভাবনায় হচ্ছে কবিদের কাজ মনের আনন্দ।

Source

IMG20230304163725.jpg

উপরে আপনারা যে ছবিটা দেখতে পাচ্ছেন এটা হচ্ছে একটা নৌকা যা জাদুঘরের সুন্দরভাবে লিপিবদ্ধ করে রাখা হয়েছে। আসলে কবিদের অনেক কিছুই জাদুঘরে স্মরণীয় করার জন্য রাখা হয়। যাইহোক ভিতরে প্রবেশ করে আমার অনুভূতিগুলো জাগ্রত হয়ে উঠলো এবং চারপাশটা খুবই ভালো লাগলো।
Source

IMG20230304163632.jpg

আসলে রবীন্দ্রনাথের কুঠে বাড়ি দেখতে অনেক সুন্দর। আর এ সুন্দরতা অনুভব করতে হলে অবশ্যই রবীন্দ্রনাথের কুঠে বাড়ি ভ্রমণ করতে ভুলবেন না। রবীন্দ্রনাথের কুঠিবাড়ি ভ্রমণ করে আমি ঐ খানকার মেলা থেকে একটি কাঠের বাড়ি কিনে আনি। ওইটা আমি ২য় পর্বে আপনাদের মাঝে শেয়ার করব।

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Sort:  
 last year 

বাড়ির পাশে ঘুরতে এসেছেন শুনে ভাল লাগলো।ভাই পোস্ট টা আরো গুছায়ে লিখলে ভাল হতো অনেক বানান ভূল রয়েছে আশা করি এগুলো খেয়াল রাখবেন।আপনার জন্য শুভ কামনা রইলো।

 last year 

ভাইয়া পোস্টি অনেক ব্যস্ততার মধ্যে করা হয়েছে । তাই কয় একটি বানান ভুল হয়েছিল। তবে আপনার এত মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া। আর আপনার বাসা কি শিলাইদহ? অবশ্যই তা জানাবেন ভাইয়া।
ধন্যবাদ

 last year 

আমার বাসা কুমারখালিতে।

 last year 

আমার এই জায়গাটি এখনো ভ্রমণ করা হয়নি, খুব সুন্দর একটা জায়গা ইচ্ছে আছে আমারও এই বাড়িটি ঘুরে দেখার। খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন চমৎকার ছিল আজকের পোস্ট।

 last year 

জি ভাইয়া জায়গাটি বেশ চমৎকার। তবে আপনার এত মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 last year 

বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠে বাড়ি ভ্রমনের অনুভূতি বেশ দুর্দান্ত ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠে বাড়ি বেশ চমৎকার জায়গা। কিছুদিন আগে আমার দুই বন্ধু ঘুরে এসেছে তবে আমি ব্যস্ততার কারণে যেতে পারি নি। আপনার ফটোগ্রাফি গুলো দেখে বেশ ভালো লাগলো‌। ধন্যবাদ ভাই আজকের পর্ব আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

জি ভাইয়া কাজের মধ্যে সময় পেলে অবশ্যই রবীন্দ্রনাথের কুঠে বাড়ি ভ্রমন করে আসবেন। আসলে জায়গাটি এতো সুন্দর তা নিজ চোখে না দেখলে বুঝতে পারবেন না। তো আপনার এত মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 last year 

বন্ধু তুমি আজকে আমাদের মাঝে শেয়ার করেছো রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ভ্রমণের প্রথম পর্ব। আসলে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি আমিও অনেক বার দেখছি। আসলে রবীন্দ্রনাথ ঠাকুরের শৈশবের কিছু স্মৃতি রয়েছে সেখানে সেগুলো দেখতে বেশ ভালই লাগে। আসলে সেখানে একটি ফুলের বাগান রয়েছে বেশ সুন্দর। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

হ্যা বন্ধু তুমি ঠিকিই বলেছ। রবীন্দ্রনাথের কুঠে বাড়িটা আসলেই অনেক সুন্দর। তো তোমার এত মূল্যবান মতামতটি প্রকাশ করার জন্য তোমাকে ধন্যবাদ বন্ধু।

 last year 

কুষ্টিয়া শিলাইদহের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি সকলের সুপরিচিত এবং সেখানে বিভিন্ন স্থান থেকে ছাত্র ছাত্রীরা শিক্ষা সফরে আসে এবং অনেক তথ্য গ্রহণ করে। বেশ ভালোলাগার একটি জায়গা যেখানে আমাদের মানুষের প্রায় চলাচল। খুবই ভালো লেগেছে সেখানে গিয়ে আপনি বেশ দারুন দারুণ ফটোগ্রাফি করেছেন তা আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুশি হলাম।

 last year 

কুষ্টিয়া বাড়ির হওয়াতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়িতে অনেকবার যাওয়া হয়েছে। ছোটবেলায় একটু বেশি যাওয়া হতো কারণ বছরে দুইবার মেলা হত আরও বিভিন্ন কারণে। কিন্তু এখন আগের মতো যাওয়া হয়না। আপনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি সম্পর্কে এবং ঘোরাঘুরি সম্পর্কে খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠি বাড়ি গিয়ে বেশ আনন্দ করেছেন।পোস্টটি ভালো লেগেছে তবে কিছু বানান ভুল ছিল ঠিক করে নিবেন।আর একটু গুছিয়ে পোস্ট করতে চেষ্টা করবেন।তাহলে আরো ভাল লাগবে লেখাগুলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67388.31
ETH 3311.98
USDT 1.00
SBD 2.74