লাইফ স্টাইল।। পরিবার থেকে মসজিদে ও মহল্লায় ইফতারি দেওয়ার অনুভূতি।।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ ১৬/০৩/২০২৪) রোজ: শুক্রবার

IMG_20240315_123015.jpg

💞 রামাদান মোবারক 🌸

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি লাইফ স্টাইল।। পরিবার থেকে মসজিদে ও মহল্লায় ইফতারি দেওয়ার অনুভূতি।।সত্যি কথা বলতে গতকালকে আমি খুবই ব্যস্ততার সাথে সময় পার করেছি। কারণ গতকালকে আমাদের ইফতারি দেওয়ার কথা ছিল। তাই সকাল নয়টার সময় বাসা থেকে বের হয়ে গেলাম ইফতারি বাজার করার জন্য সাথে আমার আপু গিয়েছিল। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20240314102932.jpg

বাজারে গিয়ে প্রথমেই ক্ষীর খেজুর কিনলাম। বাসায় এক কেজি খির খেজুর ছিল। কারণ এটা আপু আগে থেকে নিয়ে এসেছিল । তাই বাজার থেকে আরও ২ কেজি খেজুর ক্রয় করলাম।

IMG20240314102936.jpg

IMG20240314102939.jpg

এরপরে সেখান থেকে ১ কেজি ৫০০ গ্রাম আঙুর ফল ক্রয় করলাম। দেড় কেজি আঙুর ফলের দাম নিয়েছিল আমার কাছ থেকে ৪৫০ টাকা।

IMG20240314103759.jpg

তারপরে ২ কেজি ৫০০। গ্ৰাম আপেল ক্রয় করলাম। আপেল গুলো প্রতি কেজির দাম নিয়েছিল ৩০০ টাকা করে।

IMG20240314103803.jpg

তারপর আরো আড়াই কেজি কমলালেবু ক্রয় করলাম। প্রতি কেজি কমলালেবুর দাম নিয়েছিল আমার কাছ থেকে ২৫০ টাকা। আমি যেহেতু আড়াই কেজি নিয়েছিলাম তাই আমার কাছ থেকে নিয়েছিল ৬২৫ টাকা।

IMG20240314105044.jpg

IMG20240314105052.jpg

এরপরে তরমুজ ক্রয় করেছিলাম ১০ কেজি প্রতি কেজি তরমুজের দাম নিয়েছিল আমার কাছ থেকে 70 টাকা। আসলে বাজারে গিয়ে দেখলাম একদম বাজারে আগুন লেগে গিয়েছে, জিনিসের দাম এত বেড়ে গিয়েছে যাকে না খুবই স্বার্ধের ব্যাপার। তবে কি আর করার তরমুজগুলো দেখছি কেজিতে বিক্রি হচ্ছে এটা আমার কাছে ভালো লাগলো না ‌ । তবে ১০ কেজি তরমুজের দাম আমার কাছ থেকে নিয়ে ৭০০ টাকা।

IMG20240314110704.jpg

IMG20240314111113.jpg

আসলে ইফতারের আইটেমে একটা মিষ্টি জাতীয় জিনিস দিতে হয় তার জন্য আমরা আইটেম এ মিষ্টি জাতীয় খাবার রেখেছিলাম জিলাপি। প্রতি কেজি জিলাপির মূল্য নিয়েছিল আমাদের কাছ থেকে 175 টাকা। আমি সেখান থেকে ৪ কেজি ৫০০ গ্ৰাম জিলাপি ক্রয় করেছিলাম।

IMG20240314112628.jpg

এরপরে মুদি দোকানে এসে তিন প্যাকেট মুড়ি সাথে তেলসহ হাবিজাবি ক্রয় করলাম এভাবে খুবই ক্লান্ত হয়ে পড়েছিলাম কারণ বুঝাই থেকে এত বাজার করা একটু কষ্টসাধ্যের ব্যাপার। যেহেতু নিজেদের ইফতারি তাই একটু কষ্ট হয়ে গিয়েছিল বাজার করতে। কারণ এই বাজার করা এবং ঘুরাঘুরি করা রোজায় থেকে খুবই কষ্টকর একটা ব্যাপার।

IMG20240314112834.jpg

এরপরে বাজার শেষ করে একটি ভ্যান গাড়ি ভাড়া করে ইফতারের মালামাল নিয়ে বাসার দিকে রওনা দিলাম। ইফতারের আরো যে আইটেম ছিল তার মধ্যে কলা এবং শোলা এগুলো আগে থেকেই ক্রয় করা হয়েছিল তাই সেদিন আমাদের এগুলো ক্রয় করতে হয়নি।

IMG20240314174023.jpg

এরপরে আসরের নামাজ শেষ করে আমার সাথে বেশ কয়েকজন ছেলে নিয়ে এসে। বাসা থেকে ইফতারের জিনিসপত্র গুলো অর্থাৎ খাবার গুলো মসজিদে নিয়ে যায়। এরপরে আমি সহ বেশ কয়েকজন ছেলে মিলে ইফতারের প্লেটগুলো সাজাই। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন আমি ইফতারের প্লেটে সাজাতে একটু সাহায্য করেছিলাম।

IMG20240314180029.jpg

আমি আগে থেকে টার্গেট করেছিলাম যে মসজিদে ১০০ প্লেট দিবো এবং মহল্লায় দিব ৫০ টি প্লেট তাই আমি সেইভাবে বাজার করে নিয়ে এসেছিলাম। আলহামদুলিল্লাহ সবকিছু ঠিকঠাক হয়েছিল। উপরের ছবিটিতে আপনারা যে ইফতারের প্লেট গুলো দেখতে পাচ্ছেন এখানে ৯২টি প্লেট মসজিদে তৈরি করা হয়েছিল। এছাড়াও মহল্লায় যাওয়ার জন্য আরো ৫০টি প্লেট তৈরি করা হয়েছিল। তাই মোট ১৩৮টি প্লেট তৈরি করা হয়েছিল।

IMG20240314173559.jpg

যখন প্লেটগুলো একদম ইফতারি সাজানো হয়ে গেল তখন একটু সময় পেয়ে আমি আমার ফোনে একটা সেলফি ছবি তুলে নিই যেটা আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন। সত্যি এই মুহূর্তটা খুবই আনন্দের এবং দারুন একটা মুহূর্ত যদিও ব্যস্ত ছিলাম তারপরেও খুবই ভালো লেগেছিল সকল রোজাদারদের ইফতার করানোর জন্য।

IMG20240314173823.jpg

IMG20240314180042.jpg

উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন ইফতারির আইটেম গুলো খুব সুন্দর করে একটা প্লেটে সাজানো হয়েছে।

IMG20240314181429.jpg

আলহামদুলিল্লাহ এরপরে একে একে সকল রোজা দারগণ যখন মসজিদে এসেছিল তখন ওখানে যে ছেলেরা ছিল তারা সকল রোজাদারদের নিকট ইফতারের প্লেট পৌঁছে দিয়েছিল। কালকে মসজিদে প্রায় উঁচু আসি রোজাদার গণ এসেছিল। আলহামদুলিল্লাহ খুব ভালোভাবেই গতকালকে ইফতারি দিতে পেরেছি। মুসলমান ধর্মের খুবই একটি ফজিল হচ্ছে যে রোজায় রাখবে সে যে পরিমাণ সওয়াব পাবে‌ অন্যদিকে ঐ রোজাদার ব্যক্তিকে যদি অন্যজন ইফতারি করায় তাহলে সেই পরিমাণ সওয়াব ও যে ইফতারি করাবে তার আমলনামায় লিখা হবে। সুবহানআল্লাহ।

গতকালকে ইফতারের মোট আয়োজন শেষ করে অর্থাৎ মোট বাজার ঘাট করে আমাদের খরচ হয়েছিল প্রায় ১৪,০০০টাকা।

আলহামদুলিল্লাহ এ বছরেও এমন ইফতারের ব্যবস্থা করতে পেরে খুবই ভালো লেগেছে । আল্লাহর কাছে হাজারো শুকরিয়া আদায় করি আগামীতেও যেন এমন ইফতারের আয়োজন করতে পারি সেই প্রার্থনা করি।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

বর্তমানে তরমুজের দাম অনেক ভাইয়া। এবার আপনি বাজার থেকে ৭০০ টাকা কেজি তরমুজ কিনেছেন জেনে সত্যি অবাক হলাম। কিছুদিন আগে গাংনীতে গিয়েছিলাম তারা বলছিল ৮০০ টাকা কেজি। যাইহোক পরিবার থেকে রমজান মাসে এরকম ইফতারি দিলে খুবই ভালো লাগে। ইফতারিতে দেখছি অনেক ধরনের আইটেম রেখেছেন। রোজাদার ব্যক্তিকে এভাবে ইফতারি দিতে পারলে নিজের মনের মধ্যে থেকে অনেক ভালো লাগে। আপনার পোস্ট দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আরে আপু 700 টাকা নয় ৭০ টাকা কেজি। আমার মনে হচ্ছে আপনি পোস্টটি সম্পূর্ণ পড়েননি।।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমাদের দেশে রমজান মাসে এভাবে বিভিন্ন মসজিদে ইফতার দিয়ে থাকে । যেটা সিয়াম পালন করা মুসল্লিদের খাওয়াতে পারাটা সত্যিই অনেক আনন্দের । যেটা থেকে অনেক সওয়াব পাওয়া যায়। বর্তমান দ্রব্যমূল্যের যে উর্ধগতি অনেক ভালো একটি উদ্যোগ নিয়েছে আপনার পরিবার দেখে ভালো লাগলো। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জ্বী ভাইয়া দোয়া করবেন আগামীতেও যেন দিতে পারি ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমাদের এখানেও মসজিদে অনেকে অনেক ধরনের ইফতারি দিয়ে থাকে । সব সময় এই ইফতারি গুলো সকলে খেয়ে থাকে৷ আজকে আপনার পরিবার থেকেও মসজিদে ইফতারি বিতরণ করেছে শুনে খুবই ভালো লাগলো৷ একইসাথে আপনি ও আপনার সঙ্গীরা মিলে সব কাজগুলো সম্পাদন করেছেন দেখে খুবই ভালো লাগলো৷ একইসাথে এখানে অনেক মানুষ এসেছে দেখছি৷ অনেক ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 5 months ago 

হ্যাঁ ভাইয়া এভাবে ইফতার দিতে পেরে খুবই ভালো লেগেছিল। আবার সামনে 12 রমজানেও আরেকটি ইফতার দিবো ইনশাআল্লাহ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38