ক্রিয়েটিভ রাইটিং।। প্রথম মোটরসাইকেল চালানোর অনুভূতি।।

in আমার বাংলা ব্লগ27 days ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (২০/০৫/২০২৪) রোজ: সোমবার।

pexels-tausif-14553268.jpg

ছবিটি এখান থেকে নেওয়া হয়েছে

💞 শুভ রাত্রি 💞

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি।আমি @biplob89 প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি ক্রিয়েটিভ রাইটিং।। প্রথম মোটরসাইকেল চালানোর অনুভূতি।। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

আজকে আমি আপনাদের মাঝে খুবই সুন্দর একটি আমার জীবনে ঘটে যাওয়া গল্প শেয়ার করতে যাচ্ছি। আপনারা টাইটেল দেখেই বুঝতে পেরেছেন আমি আজকে আপনাদের মাঝে কি বিষয়ে গল্পটি লিখতে যাচ্ছি। আসলে মোটরসাইকেল এই শব্দটা আমার কাছে যখন প্রথম আসে তখন আমার কোন ফিলিংস হতো নাই মোটরসাইকেল চালানোর প্রতি। এভাবে কখনো ভাবেনি যে মোটরসাইকেল চালাবো বা সে মোটরসাইকেল চালানো শিখবো। ২০২১ সালে যখন প্রথম মেজ বাবা মোটরসাইকেল কিনেছিল ঠিক ওই সময় তাও আমার তেমন ফিলিংস ছিল না মোটরসাইকেলের প্রতি। কিন্তু একটা জিনিস যদি সামনে পড়ে থাকে সেটা দেখে একটু ইচ্ছা জাগে যে সেটা চালাই। কিন্তু মোটরসাইকেল এর আগে আমি কখনো চালানোর জন্য ট্রাই করিনি। কিন্তু মেজো বাবা গাড়ি কিনে নিয়ে আসার পরের দিন আমাকে বললো গাড়ি নিয়ে ঘুরে আসো। এদিকে আমি মোটরসাইকেল খুব ভয় পাই । কারণ মোটরসাইকেলের অন্য নাম হচ্ছে মরণ সাইকেল। এটি যদি ঠিকভাবে কন্ট্রোল করা না যায় তাহলে খুবই বিপদজনক ঘটনা ঘটতে পারে। তবে কি আর করার নতুন গাড়ি চোখের সামনে পড়ে থাকবে তা কি আর হয়। তাই পাশের বাসার একটা আঙ্কেল সে আগে থেকেই মোটরসাইকেল চালাতে পারতো। আর এদিকে আমাদের এখানে মোটরসাইকেল চালানো শেখার জন্য বেশ একটা নিরাপদ জায়গায় রয়েছে । সেটা হচ্ছে আমাদের স্কুল মাঠের ফিল্ড। আমাদের স্কুল মাঠের ফিল্ড অনেক বড়। তাই এখানে দু-একদিন প্র্যাকটিস করলেই সে ভালোভাবেই মোটরসাইকেল চালাতে পারে বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগলো। মেজো বাবা চাবি আমার কাছে দিয়ে বলে যাও একটু শিখে আসো ।এদিকে মেজো বাবাও তেমন একটা ভালো চালাতে পারে না তাই দুইজন পিছে বসে সে আঙ্কেলের সাথে গাড়ি নিয়ে স্কুল মাঠে গেলাম। এরপরে প্রথমে আমার খুবই ভয় পাচ্ছিল। তাই প্রথমে আমি মেজো বাবাকে বললাম আপনি আগে শিখে নিন। এরপরে প্রথমে মেজো বাবা স্কুল মাঠে বেশ কয়েএক বার রাউন্ড দিলো। এরপরে গাড়ি আমার কাছে দিয়ে আরো উৎসাহিত দিল আমাকে। তাও আমি ভয় পাচ্ছিলাম। কারণ প্রথম একটা জিনিস শিখতে গেলে সেটা সাইকেল হোক বা মোটরসাইকেল হোক একটু ভয় ভয় কাজ করে। যেটা আমার ক্ষেত্রে ও হয়েছিল।

এদিকে আমি মোটরসাইকেল সম্পর্কে তেমন কিছুই জানিনা । তাই প্রথমেই আগে একটু বিষয়টা ভালোভাবে বুঝে নিলাম। তারপরে ও একটু কনফিডেন্স লো ছিল। কারণ নতুন শিখতেছি তাই একটু আত্মবিশ্বাসের ঘাটতি থেকেই থাকে। তবে মোটরসাইকেল চালানোর মূল বিষয় হচ্ছে ক্লাচ , গ্যাস এবং ব্রেক এই তিনটা জিনিস বেশ ভালোভাবেই শিখে নিতে হয়। যে কোন সময় কোনটা ধরতে হয় বা কোন সময় কোনটা কাজে লাগাতে হয়। তাই আমার বাসার পাশে যেহেতু একটা আংকেল ছিল সে আগে থেকে মোটরসাইকেল চালাতে পারতো । তাই আমি বললাম আপনি পিছনে বসেন আর আমি সামনে বসে এতে আপনি আমাকে একটু সাহায্য করুন। তাতে আমার ভয়টা আর কাজ করবে না। এভাবে দু একটি রাউন্ড দিলাম ফার্স্টে পিছনে আঙ্কেল বসে ছিল এবং বললো ক্লাচ ধরো ছাড়ো গ্যাস দাও ব্রেক করো এভাবে একটু কলা কৌশল শিখে নিলাম। এভাবে দ্বিতীয়বার আঙ্কেল বললো এবার তুমি একাই রাউন্ড দাও। এদিকে যখনই বললো তুমি আবার একা রাউন্ড দাও তখন তো একটু ভয় লাগারি কথা। কারণ এই জিনিস আমি আগে কখনো চালাই নাই। তবে দ্বিতীয়বার আমার ভিতরে একটু ভয় কমে গেল। এতে আমি একাই স্টার্ট করলাম । এরপরে আস্তে আস্তে ক্লাচ ছেড়ে দিয়ে গ্যাস দিলাম । এভাবে ধীরে ধীরে গাড়ির গতি বাড়িয়ে দিলাম । মাঝখানে আবার। ক্লাচ ধরলাম ধরে দ্বিতীয়বার গিয়ার তুলে নিলাম । আর একটু গিয়ে আবারো ক্লাচ ধরলাম এবং তৃতীয় গিয়ার উঠিয়ে নিলাম। এভাবে প্রথম শিখেছিলাম তাই পরবর্তী গিয়ার তোলা হয়নি । মোটরসাইকেলে ৫ টি গিয়ার থাকে। কিন্তু আমি প্রথম শিখেছিলাম তাই তিনটি গিয়ার দিয়ে। কারণ পাঁচটি গিয়ার দিলে তখন গাড়ি কন্ট্রোল করা একটু অন্যরকম বিষয় কারণ প্রথম প্রথম শিখেছিলাম তাই একটু ভয় ভয় কাজ করেছিল।

এভাবে একা একাই বেশ কয়েকটি রাউন্ড দেয়ার পরে আমার মধ্যে একটা যে ভয় ছিল সেটা ধীরে ধীরে কেটে গেল। এভাবে আরও সাহস বেড়ে গেল এবং প্রথম দিনেই আমি সাতটি রাউন্ড দেওয়ার মাধ্যমে এই গাড়ি চালানো শিখে গিয়েছিলাম। কিন্তু এই গাড়ি চালানোর জন্য আপনাকে অবশ্যই ক্লাচ ধরা এবং ছাড়া হাতে গ্যাস রাখা এবং গিয়ার ফেলা এবং তোলা এ বিষয়গুলো খুব ভালোভাবেই বুঝে নিতে হবে।

এভাবে আমি এখন বেশ ভালোভাবেই মোটরসাইকেল চালাতে পারি যে কোনো মোটরসাইকেল আমি এখন বেশ দক্ষতার সাথে চালাতে পারি। আর এই মোটরসাইকেল চালানো আমি শিখেছিলাম প্রথম ডিসকভার গাড়িতে। আমার এই মোটরসাইকেল চালানো শিখার পিছনে অবদান রয়েছে আমার মেজো বাবার।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 27 days ago 

প্রথম মোটরসাইকেল চালানোর অনুভূতি যে, কতটা সুন্দর হয় সেটা আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম ভাই। আপনার আঙ্কেলের ডিসকভার গাড়ি দিয়ে আপনি প্রথম মোটরসাইকেল চালানো শিখতে পেরেছেন জেনে ভালো লাগলো। আমি আশা করছি আপনি আস্তে আস্তে দক্ষতার সাথে মোটরসাইকেল চালানো শিখে যাবেন। মোটরসাইকেল চালানোর মেইন বিষয় হল ক্লাচ, গ্যাস এবং ব্রেক।অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 27 days ago 

ভাইয়া হয়তো পোস্টটি আপনি ভালোভাবে পড়েন নাই। আমি গত তিন বছর আগেই শিখেছি আর সেই গল্পটা আজকে আমি শেয়ার করেছি।

 27 days ago 

আসলে সত্যি বলতে কি মোটরসাইকেল চালানোর অনুভূতিগুলো বেশ দারুন হয়ে থাকে। আমি এখনো স্মরণ করি আমার প্রথম মোটরসাইকেল বা বাইসাইকেল চালানোর অনুভূতিগুলো। এগুলো মনে করলে বেশ ভালো লাগে। যাইহোক খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন দেখে মুখ আপনার মোটরসাইকেল চালানোর অনুভূতি জানতে পারলাম।

 25 days ago 

হ্যাঁ ভাই একদম ঠিক বলেছেন ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66228.07
ETH 3559.90
USDT 1.00
SBD 3.01