ভ্রমণ।। ফকির লালন শাহ্ মাজার ভ্রমণের কিছু সময়।।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(০৬/০৯/২০২৩) রোজ: বুধবার।

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি ফকির লালন শাহ্ মাজার ভ্রমণের কিছু সময়। আসলে ফকির লালন শাহের ব্যাপারে আপনারা অনেকেই অনেক কিছু জানেন। তবে তার মাজারটি ভ্রমণ করে আমার অনুভূতিগুলো আজকে আপনাদের মাঝে শেয়ার করব।তাহলে চলুন আর কথা কথা না বাড়িয়ে আপনাদের মাঝে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20230304185911.jpg

IMG20230304184544.jpg

আসলে ফকির লাল শাহ্ নামটি সকলেরই খুবই পরিচিত। আসলে লালন শাহ্ এর বিষয়ে আপনারা সকলেই কমবেশি জানেন। আসলে আমিও এই ফকির লালন শাহ'র অনেক কথা শুনেছি তাই এসব কথা শুনে কিছুদিন আগে আমি সেখানে ভ্রমণ করতে গিয়েছিলাম। আসলে আমরা রবীন্দ্রনাথের কুঠে বাড়ি ভ্রমণ করে লালন শাহ মাঝারে এসেছিলাম। এরপরে রাত একটার দিকে আমরা এই লালন শাহ মাজারের এসে পৌঁছায়। আমরা পুরা একটি বাস নিয়ে ভ্রমণ করতে গিয়েছিলাম। আসলে সকল একসাথে ভ্রমণ করা খুবই মজাদার এবং আনন্দের। উপরে আপনারা দেখতে পাচ্ছেন মাজারের গেট পেরিয়ে ভিতরের দিকে রওনা দিচ্ছি। যারপরিই আমার অনুভূতিটি জেগে উঠলো। আসলে গেট পার হয়ে এক বিদেশি ব্যক্তির সাথে দেখা। তিনি ইংরেজিতে কথা বলছিলেন তারপরে তার সাথে দুই একটি কথা বলি এবং খুবই আনন্দ বোধ করি। আসলে বিদেশ থেকে আমাদের এলাকায় লালন শাহ মাজারে ভ্রমন করতে এসেছে বিষয়টা জেনে আমার খুবই ভালো লাগলো। এবং তিনি বলছিলেন আসলে ই ভিতরে ঢুকে আমার খুবই ভালো লাগছে। তিনি আরো বলেছিলেন যে আমি এখানে এক সপ্তাহ থাকবো। এবং পুরো মাজারটা একটু ভালোভাবে ঘুরে দেখব। তার এমন কথা শুনে আমার খুবই ভালো লাগলো। আসলে তার সাথে কথা বলতে আমার খুবই ভালো লাগছিল। আমার মনে হচ্ছিল তার সাথে আরো কিছু সময় ব্যয় করি কিন্তু আমাদের হাতে খুবই সময় কম ছিল। তাই তার সাথে বেশি কথা বলার সুযোগ হয়নি। তবে যেটুকু সুযোগ হয়েছিল তার অনুভূতিটি দারুন ছিল।

IMG20230304185215.jpg

আসলে ই মাজারের গেটটি পার হয়ে ভিতরে যেয়ে আমার আরো ভালো লাগলো। আসলে আমার সবচাইতে ভালো লেগেছিল সেখানকার পরিবেশ এবং প্রতিটি জায়গায় দল বেঁধে বেঁধে লালন শাহ এর লেখা গান গুলো গাচ্ছে । তারপরে আমিও আমার সহপাঠী কয়জন মিলে সেখানে দাঁড়িয়ে তাদের গান শুনলাম । সত্যি তাদের গানগুলো খনে হচ্ছিল গান শুনেই যাই। এভাবে সেখানে দাঁড়িয়ে গান শোনার পরে আমরা আরো বিভিন্ন জায়গা ঘুরে দেখলাম। আসলে সময় স্বল্পতায় আমরা সেখানে বেশিক্ষণ থাকতে পারেনি এবং ওই সময়ের মধ্যেই ফোনে ছবি তোলারও তেমন একটা সুযোগ হয়ে ওঠেনি। উপরে আপনারা দেখতে পাচ্ছেন আমি সহ আমার বন্ধুরা তিনজন দল বেঁধে একসাথে ঘোরাঘুরি করেছিলাম। সত্যিই লালন শাহ্ এর মাজার ভ্রমণ করে খুবই ভালো লেগেছিল ।

IMG20230304190859.jpg

IMG20230304190940.jpg

এরপরে আমরা পাশের মেলায় চলে এসেছিলাম। তবে সেখানে হঠাৎ একটি স্যারের সাথে আমাদের দেখা। উপরে আপনারা দেখতে পাচ্ছেন লাল শার্ট পরিধান এবং একটি চশমা পরা এটি হচ্ছে আমার প্রিয় একটি স্যার। তিনি কুষ্টিয়ায় থাকেন। স্যার বলছিল তোমরা কি কিছু খেয়েছো ? আমরা বলছিলাম জি স্যার আমরা খেয়েছি। আসলে ভরা পেটে কি কিছু খাওয়া যায়? না কখনোই সম্ভব নয়। কিন্তু স্যার শুনলোই না। তারপরে সেখানে ভিন্ন রকম জিলাপি তিনি আমাদের কিনে খাইয়েছিলেন। আসলে জিলাপিটি ছিল মধুর রস দিয়ে তৈরি করা। এমন জিলাপি প্রথমে খেয়েছিলাম লালন শাহের মাজারে। তারপরে আমরা স্যারের কথা রেখে জিলাপি খাইলাম। আসলে জিলাপি এতই সাধ ছিল যে ভরা পেট তবুও মনে হচ্ছিল খেয়েই যায়। তারপরে খাওয়া দাওয়া শেষ হলে স্যার বলছিল চলো আজকে আমার বাসায় যাই। আজকে রাতটা তোমরা আমার বাসায় ই থাকবে। কিন্তু আমরা তো অনেক জন মিলে ভ্রমন করতে এসেছি। তাই স্যারের বাসায় আমাদের আর যাওয়া হলো না। তারপরে স্যারের সাথেই দুই একটি ফটোগ্রাফি করে নিলাম। আসলে স্যার
আমাদের দেখে খুবই খুশি হয়েছিল হঠাৎ দেখা হয়ে গেল আমাদেরও খুবই ভালো লেগেছিল। তারপরে স্যারের কাছ থেকে বিদায় নিয়ে আমরা হাওয়ায় নিজ গন্তব্যে বাড়ির দিকে রওনা হলাম।

source|

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আজ থেকে তিন চার বছর আগে লালন শাহর মাজার ঘুরতে গেছিলাম। তবে শুনেছি সেই দিনগুলোর চেয়ে বর্তমানে অনেক পরিবর্তন হয়েছে। তবে ইতোমধ্যে যদি সে সমস্ত জায়গা গুলো ঘুরে আসতে পারতাম হয়তো আরেকটু ভালো লাগতো। যাইহোক তোমার এই পোষ্টের মধ্যে দেখতে পেরে বেশ ভালো লাগলো।

 11 months ago 

আপনার মন্তব্যটি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

লালন শাহ এর মাজারে আপনারা দেখছেন দারুন কিছু সময় অতিবাহিত করেছেন। জায়গাটিতে আমিও গিয়েছিলাম জায়গাটি খুবই ভালো লাগার মত একটা জায়গা। সেখানে গেলে যেন শুধু খেতেই ইচ্ছা করে।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মতামতটি শেয়ার করার জন্য।

 11 months ago 

লালন শাহ ফকিরের অনেক বড় একজন ভক্ত আমি।আর প্রত্যেকটা গান আমার কাছে অনেক ভালো লাগে।অনেক বছর আগে তার মাজারে যাওয়ার সুযোগ পেয়েছিলাম।আজকে আবার আপনার মাধ্যমে লালন শাহ্ মাজারের কিছু দৃশ্য দেখতে পেলাম।যা দেখে আমার অনেক ভালো লাগছে।লালন শা্হের মাজারে ভ্রমণের কিছু মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনি তার এত ভক্ত কিন্তু হ্যাংআউটে আমাদের গান শোনান না এটা তো ভালো নয়। তবে আপনার মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

বন্ধু তুমি আজকে আমাদের মাঝে দারুণ একটি পোস্ট শেয়ার করেছ। ফকির লালন শাহ্ মাজার ভ্রমণের কিছু সময়। আসলে আমি যখন কুষ্টিয়া তে থাকতাম এই মাজার অনেক বার গিয়েছি দেখতে। আসলে আসলে যখন মেলা চলে তখন সব থেকে জমজমাট হয়। আমাদের এলাকার একজন বিখ্যাত শিল্পী লালন শাহ। ধন্যবাদ বন্ধু এত সুন্দর একটা সময় কাটিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ বন্ধু তোমার মতামতটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45