লেভেল ২ হতে আমার অর্জন - By @biplob25 //10% beneficiaries shy-fox এর জন্য রইলো

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো, বন্ধুরা


আসসালামু আলাইকুম🌺

আমি @biplob25 বাংলাদেশ থেকে🇧🇩




আপনারা আশা করি অনেক ভালো আছেন।আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আসতে পেরে নিজেকে অনেক ধন্য মনে করছি। কেননা আমার বাংলা ব্লগ এ শুধু বাংলা ভাষায় মনের শান্তিপূর্ণ ভাষা দিয়ে এখানে পোস্ট করা যায়। আর আমি লেবেল টু ক্লাস করে ও লেবেল টু এর লেখচার শিট পড়ে অনেক কিছু শিক্ষা অর্জন করতে পেরেছি। তাই আমার পক্ষ থেকে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল এডমিন মোডারেটর ভাইদের কে তারা আমাদের কে খুব সহজ ভাবে প্রতিটি ধাপ সুন্দর ভাবে বুঝিয়ে থাকেন। আমি লেবেল টু এর ক্লাস করে যা অর্জন করেছি সেগুলো আপনাদের মাঝে শেয়ার করব।

🔰 তা হলে বন্ধুরা চলুন শুরুকরা যাক🔰


আজ, শনিবার ১৫ই জানুয়ারি ২০২২ইং



আমি আগে লেভেল ০১ উত্তীর্ণ করেছি এবং আজকে আবারো #abb-school এর লেভেল ০২ এর লিখিত পরীক্ষা দিচ্ছি।


IMG_20220115_124744.jpg




লেভেল টু এর যে বিষয় গুলো রয়েছে সে বিষয় গুলো হলোঃ

• সিকিউরিটি
• পাওয়ার আপ
• ডেলিগেশন
• ওয়ালেট নিয়ন্ত্রন

এসকল বিষয়গুলো আমাদেরকে #abb-school এর মডারেটর ও প্রফেসরগণ অনেক ভালো ভাবে ক্লাসের মাধ্যমে বুঝিয়েছেন ও এবং লেবেল টু এর লেকচার শিটে ও অনেক সুন্দর ভাবে দেওয়া রয়েছে।

কী নিরাপত্তা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় কেননা আমরা যদি কোন কাজ করে কোন রিওয়ার্ড ও মুদ্রা অর্জন করি তাহলে সে গুলোকে আমাদেরকে নিরাপত্তা শহীদ রাখতে হবে তাই আমাদের নিরাপত্তা আগে নিশ্চিত করতে হবে তারপরে কাজ. তেমনি স্টিমিট ব্লগে কাজ করতে হলে আমাদের কিছু নিরাপত্তার বিষয় মনে রাখতে হবে তা হলো পাসওয়ার্ড বা কী।

কী কে প্রথমে দুই ভাগে ভাগ করা হয়েছে ১. পাবলিক কী ২. প্রাইভেট কী। আবার এগুলোকে ৪ ভাগে ভাগ করা হয়েছে যেমন :

  • পোস্টিং কী
  • অ্যাক্টিভ কী
  • উনার কী
  • মেমো কী

পোস্টিং কী এর কাজ কি?



উত্তর : পোস্টিং কী এর কাজ হলো সোশ্যাল একটিভিটির জন্য এই কী ব্যবহার করা হয় বা স্টিমিটে প্রবেশ করতে আমাদের যে কী প্রয়োজন এটাই হলো পোস্টিং কী। এটি একটি গুরুত্বপূর্ণ একটি কী।

এই কী ব্যবহার করে আমরা যে কাজ গুলো করতে পারি। যেমনঃ

  • পোস্ট ও কমেন্ট করা
  • কাউকে ফলো ও আনফলো করা
  • পোস্ট ও কমেন্ট এডিট করা
  • আপভোট ও ডাউনভোট দেয়া
  • কোন পোস্ট রিস্টিম করা
  • কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা

অ্যাক্টিভ কী এর কাজ কি?



উত্তর :অ্যাক্টিভ কী এর কাজ হলো আর্থিক লেনদেনের ক্ষেত্রে এই কী ব্যবহার করা হয়ে থাকে। লেনদেন করতে গেলে এই কী খুব প্রয়োজন হয়। এই কী ছারা লেনদেন করা সম্ভ না।স্টিমিটে কাজ করার ফলে আমরা কিন্তু স্টিম বা এসবিডি পাই সেগুলো এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠাতে হয় এই কাজ করতে করতে হলে এই কী এর প্রয়োজন পড়ে যেমন :

  • ট্রান্সফারের কাজ
  • পাওয়ার আপ ও পাওয়ার ডাউন
  • প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন
  • উইটনেস ভোট দেয়া
  • কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া
  • নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি

উনার কী এর কাজ কি?



উত্তর :উনার কী এর কাজ হলো এটি এক ধরনের মালিকানা সংক্রান্ত কী। স্টিমিট এ আমি যদি মালিকানা প্রমাণ করতে চাই তাহলে এই কী এর দরকার হবে। আর উনার কী এর মাধ্যমে যে কাজ করা যাবে যেমনঃ

  • একাউন্ট রিকভার করা।
  • এক্টিভ ও পোস্টিং কী রিসেট করা।
  • ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা

মেমো কী এর কাজ কি?



উত্তর :এই মেমো কী এর ব্যবহার খুবেই স্বল্প আকারে । যেমনঃ

  • এনক্রিপ করা মেজেস পাঠাতে বা।
  • এনক্রিপ করা মেজেস গুলো দেখতে পারবো এই কী এর মাধ্যমে।

মাস্টার পাসওয়ার্ড এর কাজ কি?



উত্তর :মাস্টার পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড সব কাজের ই পন্ডিত। সব কি এবং পাসওয়ার্ড এর মূল মাথা।যদি আমার স্টিমিট আইডি কোনো হ্যাকার হ্যাক করে ফেলে তাহলে এই মাস্টার পাসওয়ার্ড দ্বারা ফিরিয়ে আনা সম্ভব। এক কথায় যতগুলো কী রয়েছে সব গুলোর কাজ করা জাবে এই মাস্টার পাসওয়ার্ড দ্বারা।

মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?



উত্তর : এই মাস্টার পাসওয়ার্ড অধিক গুরুত্বপূর্ণ তাই অনেক যত্নসহকারে আমার গুগোল ড্রাইভে রেখে দেবো আরেক কপি পেন ড্রাইভে সেভ করে রাখবো।ও যেভাবে মানুষ কোন গুরুত্বপূর্ণ কাগজ বা সার্টিফিকেট অতি যত্নে রেখে দেয় তেমনি ভাবে এই মাস্টার পাসওয়ার্ড কে যত্নসহকারে সংরক্ষণ করে রাখবো।





পাওয়ার আপ কেন জরুরী



উত্তর : পাওয়ার আপ করা আমাদের অত্যন্ত জরুরী কেননা পাওয়ারআপ মানে নিজের একাউন্ট এর শক্তি বৃদ্ধি করা। আইডি কে প্রচুর সমৃদ্ধশালী করা যাকে বলে নিজের ক্ষমতা বাড়ানো। পাওয়ার আপ করে শক্তি বাড়ালে আমরা বেশি বেশি করে পোস্ট কমেন্ট করতে পারব ও বেশি বেশি করে আপভোট সহ কমিউনিটির এনগেজমেন্ট বাড়াতে পারব। তাই আমাদের পাওয়ারআপ একান্ত জরুরী।



পাওয়ার আপের প্রোসেস গুলো কি?



উত্তর:এখানে প্রথমে ওয়ালেটে যেতে হবে প্রথমে আমাদের ওয়ালেটে গিয়ে এসবিডিগুলো স্টিমে কনভার্ট করে নিতে হবে। এবারে আমার ওয়ালেটে স্টিম এর উপর ক্লিক করতে হবে। এবং পাওয়ার আপ অপশন টা বেঁচে নিতে হবে। তারপর পাওয়ার আপে ক্লিক করে দুইটা অপশন দেখাবে প্রথম টি হলো ইউজার নাম আর আরেকটি হলো অ্যামাউন্ট। অ্যামাউন্টে যতো স্টিম পাওয়ার আপ করবো তা সেখানে লিখতে হবে। তারপরে পাওয়ার আপে ক্লিক করলে পাওয়া আপ হয়ে যাবে।





সেভিংস এ থাকা steem অথবা sbd উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হবে?

উত্তর : সেভিংস মানে হচ্ছে গচ্ছিত রাখা ভালো করে নিরাপদ স্থানে জমিয়ে রাখা টাই হচ্ছে সেভিংস।সেভিংস এ থাকা steem অথবা sbd উইথড্র দেওয়ার ৭২ ঘন্টা অর্থাৎ ৩ দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হবে।





মেমো ফিল্ড কী?

উত্তর :কোন উদ্দেশ্য বা কোনো কারণে কোন ব্যক্তি কে লিকুইড স্টিম পাঠাতে জে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে। আমরা যখন কোনো স্টিম বা অন্য কোনো লিকুইড এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্ট এ পাঠাতে চাই। তখন সেই অ্যাকাউন্টকে আইডেন্টিফাই করার জন্য একটি কোড থাকে। তার ফলে আমরা সহজে সেখানে ট্রান্সফার করতে পারি।



ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তর :ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন
পর সেগুলো আমাদের অ্যাকাইন্টে ফেরত আসবে ।




ডেলিগেশন?


উত্তর : ডেলিগেশন হচ্ছে নিজের পাওয়ার অন্যজনকে দিয়ে দেওয়া অর্থাৎ আমার পাওয়ার বা শক্তি অন্যজনকে ভোট দেওয়ার কাজে ধার দেওয়াকেই মূলত ডেলিগেশন বলে।


  • ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তর :ধরুন আমি @heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছি আরো কয়েক দিন পর আমি আবার ১০০ এস.পি যোগ করতে চাই। তাহলে আমাকে অ্যামাউন্ট ফিল্ডে ৩০০ লিখতে হবে।





তো আমার বাংলা ব্লগের বন্ধুরা এই ছিল আজকে আমার #abb-school level 2 হতে শিক্ষা অর্জন আর কোন প্রকার ভুল-ভ্রান্তি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন তারপর এখানেই শেষ করছি।




💞আশা করি সবার ভালো লাগবে।ভালো থাকবেন সুস্থ্যথাকবেন।💞





ধন্যবাদ সবাইকে




শুভেচ্ছান্তে,
@biplob25
Sort:  
 2 years ago 

➡️ লেভেল টু এর পরীক্ষা দিয়েছেন দেখে খুবই ভাল লেগেছে। একে একে আপনি প্রত্যেকটি লেভেল পার করে ফেলুন তারাতারি। আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করতেছে। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর করে মন্তব্য করার জন্য এবং সুন্দর উপদেশ দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি লেভেল টু ওর পরীক্ষাটা খুব ভালোভাবে দিয়েছেন। আমিও এবিবি স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে আজ ভেরিফাইড মেম্বার। আপনার জন্যও শুভকামনা রইল যাতে আপনি তাড়াতাড়ি এ ক্লাস গুলো করে এভাবে ভেরিফাইড মেম্বার হয়ে যেতে পারেন।

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর করে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56523.53
ETH 2982.54
USDT 1.00
SBD 2.15