লেভেল ২ হতে আমার অর্জন - By @bijoy1

in আমার বাংলা ব্লগlast year (edited)

আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম আমার একটি পোস্ট। খুবই ভিন্ন ধরনের এই পোস্ট। আমি আশা করি সকলে এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে আপনার সুন্দর মন্তব্য প্রকাশ করবেন।


2023-07-11-09-37-54-677.jpg

সবাইকে আমার পক্ষ থেকে সাগতম। আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আমার বাংলা ব্লগের জন্য একটি অসাধারণ পোস্ট।

কমিউনিটির সকলে কেমন আছেন। সকলের প্রতি আমার গভীর শ্রদ্ধা ও ভালোবাসা রইল। আমি আশা করি সকলে আমার পাশে থেকে আমাকে সহযোগিতা করবেন।

আজকে আমি আপনাদের মাঝে প্রকাশ করবো আমি লেভেল ০২ এর লেকচার শিট থেকে এবং ক্লাস থেকে আমি যে বিষয়গুলো জানতে পেরেছি সেখান থেকে আপনাদের মাঝে লিখিত পরীক্ষা দেওয়ার মাধ্যমে প্রকাশ করব। প্রথমেই রয়েছে যে প্রশ্নটি সে প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আমি আমার লিখিত পরীক্ষাটি শুরু করলাম।


আমরা সকলেই জানি কী হলো দুই প্রকার। একটি হচ্ছে পাবলিক কী আরেকটি হচ্ছে প্রাইভেট কী। এই প্রাইভেট কী আবার চার ধরনের। এই প্রাইভেট কী চার ধরনের প্রকারের মধ্যে প্রথমটি হচ্ছে পোস্টিং কী। এর কাজগুলো আমি আমি আপনাদের মাঝে নিচে প্রকাশ করলাম।


  • Posting key এর কাজ কি ?

➤ পোস্টিং কী এর নাম থেকে বুঝা যাচ্ছে এগুলো কোন ধরনের সোশ্যাল এক্টিভিটির ক্ষেত্রে ব্যবহার করা যায়। আমরা আমাদের স্টিমিট প্লাটফর্মে যে সকল সোশ্যাল এক্টিভিটি করে থাকি সে সকল ক্ষেত্রে এই পোস্টিং এর প্রয়োজন হয়৷

★ আমরা যখন আমাদের পোস্টিং কী দিয়ে লগইন করবো তখন আমরা পোস্ট করতে পারব, কমেন্ট করতে পারব।

★ যে পোস্ট এবং কমেন্ট করেছিলাম সেগুলো আমরা আবার এডিট করতে পারব।

★ এই পোস্টিং কি ব্যবহার করে আমরা আপভোট দিতে পারব এবং ডাউনভোট দিতে পারব।

★ একই সাথে আমরা পোস্ট রিস্টিম করতে পারবো।

★ তার পাশাপাশি আমরা কাউকে ফলো করতে পারব আবার আনফলো করতে পারব।

★ যদি কোন একাউন্ট আমাদের পছন্দ না হয় সেটিকে আমরা এই পোস্টিং কি ব্যবহার করার মাধ্যমে মিউট করে দিতে পারব।

  • Active key এর কাজ কি ?

➤ প্রাইভেট কীগুলোর মধ্যে এই একটিভ কি অত্যন্ত সেনসিটিভ একটি কী। এই কি ব্যবহার করে আমরা আমাদের ওয়ালেট সংক্রান্ত এবং লেনদেন সংক্রান্ত কাজগুলো সম্পন্ন করে থাকি। যখন আমরা আমাদের ওয়ালেটে প্রবেশ করব সেখানে লগইন করার জন্য আমরা এই কী ব্যবহার করব । যদি আমরা এই কী এর পরিবর্তে সেখানে অন্য কোন কী অর্থাৎ পোস্টিং কী ব্যবহার করি সেখানে আমাদের ওয়ালাটের লগইন হবে না। আমাদের অবশ্যই একটিভ কী দিয়ে আমাদের ওয়ালেটে লগইন করতে হবে।

★ এই কী ব্যবহার করে আমরা পাওয়ার আপ করতে পারব।

★ একই সাথে আমরা আমাদের লিকুইড স্টিম এবং এসবিডি ট্রান্সফার করতে পারবো।

★ উইটনেসকে ভোট দিতে পারব এবং বিভিন্ন জায়গায় এটি ব্যবহার করে আমরা লেনদেন সম্পূর্ণ করতে পারবো।

★ একই সাথে যখন আমরা ডেলিগেশন কনফার্ম করবো সেখানেও আমরা আমাদের এই একটিভ কী ব্যবহার করে আমাদের ডেলিগেশন কনফার্ম করবো।

  • Owner key এর কাজ কি ?

➤ উনার অর্থ হচ্ছে মালিক। এখানে উনার কী দ্বারা একাউন্টের মালিকানা দাবি করাকে বোঝানো হচ্ছে। এই কী যার কাছে থাকবে সে একাউন্টের মালিক হিসেবে দাবি করতে পারবে৷ যদি এই কী কারো কাছে চলে যায় অর্থাৎ কেউ হ্যাক করে নিয়ে যায় তাহলে সে এই কী ব্যবহার করে এই একাউন্টের মালিকানা দাবি করতে পারবে৷ তাই অবশ্যই আমাদেরকে এই কী অত্যন্ত যত্ন সহকারে ব্যবহার করতে হবে। আমরা কোন ধরনের ওয়েবসাইটে আমাদের এই কী ব্যবহার করব না যে ওয়েবসাইটগুলো আমাদের এই উনার কি হ্যাক করে নিয়ে যেতে পারে।

★ উনার কী ব্যবহার করে আমরা আমাদের সকল কীগুলোকে অর্থাৎ অ্যাক্টিভ কি এবং পোস্টিং কি পরিবর্তন করতে পারবো।

★ একইসাথে আমরা উনার কী ব্যবহার করে আমাদের উনার কীকেও পরিবর্তন করতে পারবো৷

★ যদি আমাদের অ্যাকাউন্ট ওর কোন কিছু হ্যাক হয়ে যায় তখন আমাদের একাউন্টটিকে রিকভার করার জন্য এই ওনার কি কাজে আসবে।

  • Memo key এর কাজ কি ?

➤ একটি পোস্টিং কী ও উনার কী এর মত মেমো কী এর অল্প কিছু কাজ রয়েছে। আমরা যখন কাউকে মেসেজ করব অথবা কেউ আমাদেরকে মেসেজ করবে সেটা যাতে অন্য কেউ না দেখতে পারে শুধু আমরাই দেখতে পারি তখন আমরা এই মেমো কী ব্যবহার করব৷ যখন আমরা এই মেমো কী ব্যবহার করে কাউকে মেসেজ পাঠাবো সেই মেসেজটি অন্য কেউ দেখতে পারবে না। এই মেসেজ পাঠাতেও আমাদের মেমো কী ব্যবহার করতে হবে। এই মেসেজটি দেখতেও আমাদের মেমো কী ব্যবহার করতে হবে।

  • Master password এর কাজ কি ?

➤ পোস্টিং কী একটিভ কী, উনার কী, মেমো কী এ সবগুলো হল এক একটি লেয়ারের এক একটি কী। আর এখন হচ্ছে আপনাদের মাঝে প্রকাশ করব মাস্টার পাসওয়ার্ড। এর নাম মাস্টার পাসওয়ার্ড এই নামটি শুনে আমরা বুঝতে পারছি এটি এক ধরনের পাসওয়ার্ড যা অনেক সংখ্যার হতে হবে। আমরা যখন আমাদের একাউন্ট খুলি তখন একটি বড় সংখ্যার পাসওয়ার্ড জেনারেট হয় সেটি হলো মাস্টার পাসওয়ার্ড ।

এই পাসওয়ার্ডটি হলো সকল কীগুলোর মাথা। এ পাসওয়ার্ড ব্যবহার করে আমরা এ প্রত্যেকটি কী এর কাজের একসাথে করে নিতে পারব। এই কীগুলো যখন আমরা আলাদাভাবে ব্যবহার করব তখন প্রত্যেকটি কী লেয়ারের লক খুলবে। আর যখন আমরা এই মাস্টার পাসওয়ার্ডটি ব্যবহার করব তখন সকল কাজগুলো আমরা একসাথে করে নিতে পারব।

তাই এই মাস্টার পাসওয়ার্ড খুবই সেনসিটিভ একটি পাসওয়ার্ড। তাই এই পাসওয়ার্ডটিকে আমাদের যেকোনো জায়গায় ব্যবহার করা যাবে না। আমরা কখনোই আমাদের এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে কোনো কাজ করব না।

  • Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

➤ এই পাসওয়ার্ডটিকে সংরক্ষণ করার জন্য আমি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। আমি এই পাসওয়ার্ডটি আমার মোবাইলে অথবা ডেস্কটপ এ সেভ করে রাখিনি৷ আমি এই পাসওয়ার্ডটিকে প্রিন্ট আউট করে রেখেছি। তার পাশাপাশি পেনড্রাইভে ইনক্রিপ্ট করে রেখেছি৷ এর পাশাপাশি আমি এই পাসওয়ার্ডটিকে পিডিএফ আকারে আমার গুগল ড্রাইভেও আপলোড করে রেখেছি।

  • পাওয়ার আপ কেন জরুরী?

➤ পাওয়ার আপ মানে হচ্ছে আমাদের লিকুইড স্টিম থেকে স্টিম পাওয়ার (এসপি)তে কনভার্ট করা। আমরা আমাদের লিকুইড স্টিম থেকে যখন স্টিম পাওয়ারে পরিণত করব তখন আমাদের একাউন্টের সক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাবে। যদি আমরা সব সময় পাওয়ার আপ করে আমাদের একাউন্টের এসপি এর সংখ্যা অনেক বেশি পরিমাণে বৃদ্ধি করে ফেলতে পারি তাহলে আমরা আমাদের একাউন্ট থেকে যখন কাউকে ভোট প্রদান করব তখন তারা অনেক উপকৃত হবে এবং আমরাও অনেক রিওয়ার্ড পাব।

আমরা পাওয়ার আপ করতে থাকলে ব্লকচেইন এবং এই প্লাটফর্মের অনেকটাই উন্নতি সাধিত হবে। এই প্লাটফর্ম অনেকটাই উপরে উঠতে থাকবে। এই প্লাটফর্মের ভ্যালু দিন দিন বাড়তে থাকবে। তাই আমাদের সকলের উচিত প্রতিনিয়ত পাওয়ার আপ করা। এই পাওয়ার আপ এর গুরুত্ব অপরিসীম।

  • পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

➤ পাওয়ার আপ করার জন্য আমাদেরকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। এই পদক্ষেপগুলো আমি আপনাদের মাঝে নিচে প্রকাশ করলাম ↓ ↓ ↓

★ প্রথমে আমাদেরকে আমাদের স্টিমিট ওয়ালেটে প্রবেশ করতে হবে এবং সেখানে একটিভ কী দিয়ে লগইন করতে হবে।

Screenshot_20230711-092857_Chrome.jpg

  • তারপরে আমাদের যে স্টিম লেখাটি রয়েছে সেখানে পাশের চিহ্নটি আমরা টাচ করার পর দেখতে পাব কয়েকটি অপশন রয়েছে৷ সেখানে আমরা দেখতে পাব পাওয়ার আপ নামের একটি অপশন রয়েছে৷ সেখানে টাচ করার পর একটি জায়গা আসবে।

Screenshot_20230711-092926_Chrome.jpg

  • সেখানে আমরা আমাদের এ পাওয়ার আপের সংখ্যাটি বসাবো৷ আমরা কত পরিমাণে পাওয়ার আপ করতে চাই৷ তারপরে আমরা পাওয়ার আপে ক্লিক করলে সেটি স্টিম থেকে এসপিতে কনভার্ট হয়ে যাবে এবং এটিই পাওয়ার এর প্রসেস।

Screenshot_20230711-092939_Chrome.jpg

  • সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

➤ সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার ৩দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়।

  • মেমো ফিল্ড এর কাজ কি?

➤ মেমো কী ব্যবহার করে আমরা কোন ধরনের এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে পারবো এবং ইনক্রিপ্ট করা মেসেজটি দেখতে পারবো। যে জায়গায় অথবা যে ফিল্ড এ আমরা আমাদের মেমো কী ব্যবহার করে এই এনক্রিপ্ট করা মেসেজগুলো দেখতে এবং পাঠাতে পারব সেই ফিল্ডটি অথবা জায়গা হচ্ছে মেমো ফিল্ড।

  • ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

➤ ডেলিগেশন করলে এবং ডেলিগেশন ক্যানসেল করলে সেটি সাথে সাথেই একটিভেট হয়ে যায়৷ কিন্তু যখন আমরা ডেলিগেশন ক্যানসেল করব সেই এসপিগুলো আমাদের একাউন্টে ফিরে আসতে পাঁচ (৫) দিন সময় লাগে।

  • ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত (১০০) এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

➤ যেহেতু প্রজেক্ট @Heroism এ আমরা পূর্বেই ২০০ এস.পি ডেলিগেশন করেছি এখন যদি আমরা এই ডেলিগেশন এর পরিমাণ আরো ১০০ বাড়াতে চাই তখন আমরা সেখানেই আমাদের আগের ২০০ এস.পি এবং এখনকার ১০০ এস.পি যোগ করে দিব। তাহলে আমরা এডিট করার অপশন থেকে আমাদের যে ডেলিগেশনের পরিমাণ রয়েছে সেখানে আমরা ৩০০ লিখে কনফার্ম করে দিলে আরো ১০০ এস.পি বেড়ে গিয়ে সেখানে আমাদের মোট ৩০০ এস.পি ডেলিগেশন করতে হবে। তাহলে আমাদের লিখিত ডেলিগেশনের সংখ্যাটি হলো তিনশত (৩০০) এস.পি।

তো বন্ধুরা আজকে আর নয় । আশা করি সামনে আরও ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের সাথে হাজির হবো। এই পোস্টে যদি কোনো ভুল থাকে তাহলে আমাকে ক্ষমা করে দিবেন। আমার যেকোনো প্রকার ভুলের জন্য আমি অগ্রীম ক্ষমা চেয়ে নিচ্ছি আপনাদের কাছে।

আশাকরি আপনাদের সবার আমার এই পোস্টটি ভালো লেগেছে। ভালো থাকবেন নিজের যত্ন নিবেন। আপনাদের প্রতি আমার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা রইল। দেখা হবে নতুন একটি পোস্ট।

মোবাইলের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএ ১৩
ক্যাপচার@bijoy1
অবস্থান

https://maps.app.goo.gl/oFhN2EP48B12qTs79

images (2).png

BIJOY1

images (2).png

আমার সম্পর্কে কিছু কথা

images (2).png

1687576627957.jpg

** আমি বাংলাদেশ থেকে আবদুল্লাহ আল সাইমুন। আমার ডাক নাম বিজয়। আমি একজন ছাত্র। আমি ফেনী জেলায় বসবাস করি। আমি এই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারী। আমি এই প্ল্যাটফর্মে আমার কাজগুলো সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। আমি আশা করি ভবিষ্যতে এই স্টিমিট প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো। আমি ঘুরতে পছন্দ করি। তার পাশাপাশি বাইক চালানো,ফটোগ্রাফি করা,বই পড়া, নতুন নতুন কাজ করা ইত্যাদি আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডির নাম @bijoy1 এবং আমার একই নামের একটি ডিসকর্ড অ্যাকাউন্ট রয়েছে এবং আমার টুইটার আইডির নাম Bijoy1। সর্বশেষ একটাই কথা,বাঙালী হিসেবে আমি গর্বিত। **

images (2).png

Sort:  
 last year 

লেভেল ২ এ স্টিমিট এর সিকিউরিটি সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারনা দেওয়া হয়। যেটি আপনার জন্য অনেক দরকারি। আপনি পরীক্ষা দারুন দিয়েছেন তা আপনার লিখা গুলো দেখেই বুঝা যাচ্ছে। শুভকামনা রইল পরবর্তী লেভেল এর জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 66599.39
ETH 3336.69
USDT 1.00
SBD 2.70