আমার আকা সেরা প্রাকৃতিক দৃশ্য||কনটেস্ট-৪৪

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো আমার বাংলা ব্লগ বাসী। আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের সাথে শেয়ার করতে এসেছি একটি আর্ট পোস্ট।আর্ট টি করেছি আমি আমার বাংলা ব্লগ কর্তৃক আয়োজিত ৪৪তম প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য।এটি আমার বাংলা ব্লগে যুক্ত হবার পর আমার প্রথম কোন প্রতিযোগীতায় অংশগ্রহণ।জানিনা কতটুকু করতে পারব,কিন্তু সবার সাথে প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পেরেই আমি খুশি। ধন্যবাদ আমাদের বড় দাদা ও এডমিন মডারেটর প্যানেল কে,আমাকে এমন একটি প্রতিযোগীতায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য।প্রতিযোগীতার জন্য আমি একটি পাহাড়ি গ্রামের প্রাকৃতিক দৃশ্যের সাদা - কালো ছবি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আর কি। তো এখন আমি শুরু করছি এটি তৈরীর ধাপ সমূহের বর্ননা -

প্রয়োজনীয় উপকরণ

১.A-4 সাইজ সাদা কাগজ
২.6B পেন্সিল
৩.স্কেল
৪.রাবার
৫.কাটার

IMG_20230918_121205.jpg

১ম ধাপ

প্রথমেই একপাশে একটি বড়ো ঘর এঁকে নিয়েছি।
IMG_20230918_121851.jpg

২য় ধাপ

এরপর বড়ো ঘরটির আশেপাশে আরো কয়েকটি ছোট বড়ো ঘর এঁকেছি।

IMG_20230918_123007.jpg

৩য় ধাপ

এরপর ঘরগুলোর আশেপাশে, পিছনে ও দূর দিগন্ত প্রান্তে কিছু গাছের অবয়ব এঁকেছি। এবং দিগন্ত প্রান্তে কয়েকটি পাহাড়ের অবয়বও এঁকে নিয়েছি।

৪র্থ ধাপ

এরপর ডান ও বামপাশের ঘরগুলোর সাইডে কিছু তাল গাছের অবয়ব এঁকেছি। তারপর একটি নদীর আকৃতি ফুটিয়ে তুলতে দুই পাশের ঘরগুলোর মাঝ বরাবর কিছু আঁকাবাঁকা লাইন টেনেছি।

৫ম ধাপ

নদীর মাঝখানে দুই পাড়কে জোড়া দিতে একটি সেতু এঁকেছি।এরপর 6B পেন্সিল দিয়ে ধীরে ধীরে পাহাড়গুলোকে রং করতে শুরু করেছি।

৬ষ্ঠ ধাপ

এরপর আস্তে আস্তে ডান পাশের ঘর, ছোট ছোট গাছ,রাস্তা স্কেচ করে নিয়েছি।

৭ম ধাপ

তারপর বাম পাশের বড়ো ঘরের পিছনের গাছটি ও অন্যান্য ছোট ছোট গাছপালা রঙ করেছি।আর আশেপাশের তাল গাছগুলোতেও পাতা এঁকে রং করে নিয়েছি।

৮ম ধাপ

এবার নদীর মাঝখানের সেতুটি রঙ করেছি। এবং বাম পাশের পাড়ের ছোট বড়ো পাথরের টুকরো সাথে ফসলের খেতকে রঙ করেছি।

৯ম ধাপ

তারপর নদীর ডান পাড়ে অবস্থিত নুড়িপাথর ও লতাপাতা যুক্ত ছোট গাছগুলো রঙ করেছি। এবং তার পাশেই অবস্থিত বড়ো ফাঁকা রাস্তাটিতে একজন কলস হাতে নিয়ে যাওয়া নারীর অবয়ব এঁকেছি।
Color Splash_202392017584611.png

১০ম ধাপ

সবশেষে দূর আকাশে কিছু পাখি এঁকে ও নিজের স্বাক্ষর লিখে শেষ করেছি আর্টটি।

IMG_20230919_183516.jpg

আজকের পোস্ট এপর্যন্তই। আর্টটি কেমন লাগল অবশ্যই জানাবেন।ভুল ত্রুটি নিজগুণে ক্ষমা করবেন।ধন্যবাদ পোস্ট টি পড়ে দেখার জন্য।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপু আপনার আর্ট অসাধারণ হয়েছে। পেন্সিল আর্ট করতে আমার খুবই ভালো লাগে। তবে অনেকদিন থেকে পেন্সিল আর্ট করা হয় না। অসাধারণ একটি আর্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি। অনেক অনেক শুভকামনা রইল আপু।

 11 months ago 

ধন্যবাদ আপু। অনেক উৎসাহিত হলাম।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার আঁকা পেন্সিল আর্টটি বেশ সুন্দর হয়েছে। পেন্সিল দিয়ে প্রতিটি স্টোক বেশ সুন্দর করে দিয়েছেন। তাই ছবিটি বেশি সুন্দর লাগছে। পাহাড়,নদী গ্রাম সব মিলিয়ে বেশ সুন্দর হয়েছে আপনার প্রাকৃতিক দৃশ্যটি। অনেক অনেক শুভ কামনা আপনার জনয।

 11 months ago 

ধন্যবাদ আপু এমন সুন্দর মন্তব্য করার জন্য!

 11 months ago 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আপনার এই আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর পেন্সিল আর্ট করেছেন যা দেখে কিছু বলার ভাষা খুঁজে পাচ্ছিনা। পেন্সিল আর্টগুলো আমার কাছে অনেক ভালো লাগে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। আমারও পেন্সিল স্কেচ করতেই বেশি ভালো লাগে!

 11 months ago 

অনেক সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 11 months ago 

ধন্যবাদ আপু আপনার ভালো লাগা শেয়ারের জন্য!

 11 months ago 

আপনি অসাধারণ একটি আর্ট করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার একটি দেখে বোঝা যাচ্ছে আর্টটি করতে অনেক সময় লেগেছে। আপনার করা পেন্সিল আর্ট টি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। জ্বী তা একটুখানি সময় লেগেছে আরকি!

 11 months ago 

অসাধারণ হয়েছে।খুব সুন্দর,দারুণ, অপূর্ব। ধাপে ধাপে উপস্থাপনা ও অসাধারণ। আমার খুব ভালো লেগেছে তোমার প্রকৃতিক দৃশ্যের অংকন। শুভকামনা তোমার জন্য।

 11 months ago 

ধন্যবাদ আপু। আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো!

 11 months ago 

প্রথমেই আপনাকে কনটেস্ট - ৪৪ এর জন্য শুভকামনা জানায় আপু।আপনি খুব সুন্দর একটি প্রকৃতির দৃশ্যের আর্ট শেয়ার করেছেন আমাদের মাঝে।আর্ট এর ধাপগুলো উপস্থাপনা চমৎকার ছিল।আর্ট তৈরির ধাপগুলো অনুসরণ করে যে কেউ আর্টটি করে নিতে পারবেন।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু এমন সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য!

 11 months ago 

নতুন মেম্বার হওয়ার পরেও আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো। আমিও কিছুদিন আগে ভেরিফাইড হয়েছি। আর আপনি প্রথম থেকে এরকম সুন্দর সুন্দর আর্ট এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ দেখে খুবই ভালো লাগলো।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া। আসলে আর্ট করতে আমার অনেক ভালো লাগে। আর এমন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে সেই সুযোগ সহজেই হাতে পাওয়া যায়।তাই আরকি অংশগ্রহণ করা!

 11 months ago 

প্রথমে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি সুন্দর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আপনিও খুশি হয়েছেন জেনে ভালো লাগলো। আপনি গ্রাম বাংলার অপরূপ প্রাকৃতিক দৃশ্যের আর্ট করেছেন যেটা দেখতে অনেক বেশি ইউনিক লাগছে। এই প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া 😊!

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45