টাই-ডাই

in আমার বাংলা ব্লগ3 months ago

হ্যালো আমার বাংলা ব্লগ বাসী। আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আপনাদের সাথে শেয়ার করতে এসেছি একটি নতুন পোস্ট।

আজ আপনাদের সাথে শেয়ার করবো একটি ডাই পোস্ট।
আমি আমার একজন কাকীর কাছ থেকে টাই-ডাই শিখেছিলাম। তাই কিছুদিন আগে একটি কাপড়ে টাই ডাই করেছিলাম আজ তা আপনাদের সাথে শেয়ার করতে এসেছি।

প্রথমেই বলে নেই টাই-ডাই কি..!! টাই ডাই হলো কাপড় বেঁধে রঙ এ ডুবিয়ে নকশা করার একটি প্রক্রিয়া।
টাই-ডাই পদ্ধতি অনেক প্রাচীন একটি পদ্ধতি। ধারণা করা হয় চীনে সর্বপ্রথম এই টাই টাই পদ্ধতিটি প্রচলন শুরু হয়েছিল।

এবার আমি কিভাবে কাপড়ে চুনড়ি টাই-ডাই করেছি তা নিয়ে আলোচনা করা যাক।

টাইডাই করতে আমার যে সকল উপকরণের প্রয়োজন হয়েছিল তা হলো

প্রয়োজনীয় উপকরণ

কাপড়
ভ্যাট রঙ
গরম পানি
বালতি
ডাল
লাঠি
সুতা

প্রথম ধাপ

প্রথমে এক রঙের কাপড় নেই এবং তাতে ডাল গুলো নির্দিষ্ট দূরত্ব রেখে রেখে সুতা দিয়ে বেধে ফেলি

দ্বিতীয় ধাপ

কাপড়ের যতটুক অংশ প্রয়োজন সবটুকু অংশ ডাল দিয়ে বেশে নেই। ডাল বাধার ফলে রঙ ওই অংশে প্রবেশ করবে না। এটা একটা নকশা হবে।

তৃতীয় ধাপ

কাপড়টি নরমাল পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

চতুর্থ ধাপ

একটি বালতিতে ফুটন্ত গরম পানি নেই। এবং তাতে রং গুলিয়ে নেই।
গলানো রঙ এ কাপড় ডুবিয়ে দেই।

পঞ্চম ধাপ

রঙ থেকে কাপড় তুলি রোদে শুকাতে হবে।
কাপড় শুকিয়ে গেলে কাপড় এর বাঁধন খুলে ফেলতে হবে।

কাপড়ের সকল বাঁধন খুলে ফেললে চুনড়ি টাই-ডাই তৈরী হয়ে যাবে

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পোস্টটি আপনাদের কেমন লেগেছে কমেন্ট করে অবশ্যই জানাবেন। এবং সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

টাই-ডাই করার পদ্ধতিটি আসলে আমার কাছে অনেক ভালো লেগেছে ।এত সুন্দরভাবে যে রঙে ডুবিয়ে নকশা করা যায় আজকে আপনার পোষ্টের মাধ্যমে বুঝতে পারলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি প্রক্রিয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

বেশ সুন্দর হয়েছে আপনার টাইডাই চুনড়ি প্রিন্টটি। আজকাল বেশ চলে এ ধরনের বাটিকের কাজ। জামা,পাঞ্চাবি,চাদর ও পর্দা সহ বিভিন্ন জিনিসে আজকাল এই বাটিকের কাজ দেখা যায়। আমার বেশ পছন্দ বাটিকের কাজ। ধন্যবাদ টাইডাই কাজটি শেয়ার করার জন্য।

 3 months ago 

টাই ডাই রং করার ভীষণ প্রাচীন একটা পদ্ধতি। সাথে নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে বিভিন্ন রকমের ডিজাইন তৈরি করা যায়। টাই - ডাই এর রঙ গুলোও ভীষণ ভালো লাগে আমার কাছে। আপনি আপনার এক কাকীর থেকে শিখে বেশ ভালো ভাবে টাই- ডাই পদ্ধতি তে কাপড় রং করতে সক্ষম হয়েছেন। দারুণ হয়েছে কিন্তু আউটকাম! 😍

 3 months ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে কাপড়ের ওপর নকশা তৈরি করেছেন। টাই ডাই রং করার পদ্ধতি এর আগে আমি দেখিনি আজকে প্রথম দেখলাম। খুবই ভালো লাগলো আপু আপনার পোস্টটি দেখে। শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 months ago 

অনেক সুন্দর হয়েছে আপু আপনার টাইডাই চুনড়ি প্রিন্টটি।এগুলো বর্তমান অনেক চলে। তবে এগুলো বাধতে মনে হয় একটু সময় আর ধৈর্যের প্রয়োজন। ধন্যবাদ আপু পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

ওয়াও আপু আপনি আজ আমাদের মাঝে কোয়ালিটি সম্পন্ন একটি পোস্ট শেয়ার করেছেন। আপু আপনি আজ আমাদের মাঝে অনেক দক্ষতার সহিত কাপড়ের ওপর রং দিয়ে ডিজাইন করা শিখিয়ে দিয়েছেন অনেক ভালো লেগেছে আমার কাছ থেকে। টাই-ডাই করার পদ্ধতি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে শুভকামনা রইল আপনার জন্য।

 3 months ago 

টাইডাই এর কাপড় গুলো দেখতে খুব সুন্দর লাগে। তারউপর যদি নিজে তৈরি করে নেয়া যায় তাহলে তো কথাই নেই। টাই ডাই সম্পর্কেও বিস্তারিত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার কাপড়ের উপরের ডিজাইনটি খুব সুন্দর লাগছে দেখতে। এই কাপড় দিয়ে কিছু বানালেও দেখতে ভালো লাগবে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66560.03
ETH 3447.91
USDT 1.00
SBD 2.64